কম্পিউটার

ভার্চুয়ালবক্স কীভাবে ব্যবহার করবেন:ব্যবহারকারীর নির্দেশিকা

ভার্চুয়ালবক্সের মতো ভার্চুয়াল মেশিনের সাহায্যে আপনি কোনো নতুন হার্ডওয়্যার না কিনেই কার্যত একাধিক অপারেটিং সিস্টেম ইনস্টল করতে পারেন৷

হয়তো আপনি ভার্চুয়াল মেশিনের (ভিএম) কথা শুনেছেন, কিন্তু নিজে কখনো চেষ্টা করেননি। আপনি ভীত হতে পারেন যে আপনি এটি সঠিকভাবে সেট আপ করবেন না বা আপনার পছন্দের অপারেটিং সিস্টেমের (OS) একটি অনুলিপি কোথায় পাবেন তা জানেন না। ভার্চুয়ালবক্স হোম ব্যবহারকারীদের জন্য সেরা ভার্চুয়াল মেশিন, এবং আপনি আমাদের সাহায্যে এই ভার্চুয়ালাইজেশন সফ্টওয়্যারটি ব্যবহার করতে পারেন৷

ভার্চুয়ালবক্স ব্যবহার করার জন্য এই নির্দেশিকাটিতে, আপনি কেন সফ্টওয়্যারটি ব্যবহার করবেন, কীভাবে একটি OS ইনস্টল করবেন এবং এটি আপনার জন্য কার্যকর করার পরামর্শ শিখবেন। আমরা সবকিছু ব্যাখ্যা করব এবং পথ ধরে টিপস শেয়ার করব যাতে আপনি হারিয়ে না যান। আসুন ঝাঁপ দাও!

এই নির্দেশিকায়: ভার্চুয়ালবক্স দিয়ে শুরু করা | একটি ভার্চুয়াল মেশিনে উইন্ডোজ 10 ইনস্টল করুন | একটি ভার্চুয়াল মেশিনে উবুন্টু ইনস্টল করুন | একটি ভার্চুয়াল মেশিনে macOS ইনস্টল করুন | ভার্চুয়ালবক্স টুলস

ভার্চুয়ালবক্স কী এবং কেন এটি ব্যবহার করবেন?

ভার্চুয়ালবক্স হল ওরাকল দ্বারা প্রকাশিত সফ্টওয়্যারের একটি অংশ। এটি আপনাকে আপনার নিজের পিসিতে একটি অপারেটিং সিস্টেম অনুকরণ করতে এবং এটি বাস্তব হার্ডওয়্যারে চলমান মত ব্যবহার করতে দেয়। আপনি ভার্চুয়াল মেশিনের জন্য প্রচুর ব্যবহার আবিষ্কার করবেন।

আপনি যদি লিনাক্স ব্যবহার করে দেখতে চান, তাহলে আপনি এটিকে ভার্চুয়াল মেশিনে ইনস্টল করতে পারেন কোনো ইনস্টল বা ডুয়াল-বুট স্ক্রু করার ঝুঁকি ছাড়াই। অথবা, আপনি আপনার কম্পিউটারকে বিপদে না ফেলে ঝুঁকিপূর্ণ সফ্টওয়্যার বা হ্যাকগুলি নিয়ে তালগোল পাকিয়ে ফেলতে পারেন৷ সামঞ্জস্যের কারণে হয়ত আপনাকে একটি পুরানো অপারেটিং সিস্টেমের ভার্চুয়াল কপি চালাতে হবে৷

আপনার কারণ যাই হোক না কেন, VirtualBox হল আপনার নিজের মেশিনে কোনো ঝুঁকি ছাড়াই একটি "নতুন কম্পিউটার" ইনস্টল করার সবচেয়ে সহজ এবং নিরাপদ উপায়৷ এবং এটি হোম ব্যবহারকারীদের জন্য বিনামূল্যে।

ভার্চুয়ালবক্স দিয়ে শুরু করা

শুরু করতে, ভার্চুয়ালবক্সের ডাউনলোড পৃষ্ঠায় যান। আপনি Windows, macOS এবং Linux-এ সফ্টওয়্যারটি ব্যবহার করতে পারেন। আমরা এই টিউটোরিয়ালের জন্য উইন্ডোজ ব্যবহার করছি, তবে এটি তিনটি প্ল্যাটফর্মেই প্রায় অভিন্ন। ভার্চুয়ালবক্স X.X প্ল্যাটফর্ম প্যাকেজগুলির নীচে দেখুন৷ এবং আপনার অপারেটিং সিস্টেমের জন্য কপি ডাউনলোড করুন।

ভার্চুয়ালবক্স কীভাবে ব্যবহার করবেন:ব্যবহারকারীর নির্দেশিকা

ইনস্টলারটিকে স্বাভাবিক হিসাবে চালান -- প্রক্রিয়া চলাকালীন আপনার পরিবর্তন করার কিছু নেই৷ মনে রাখবেন যে ইনস্টলার অস্থায়ীভাবে আপনার ইন্টারনেট সংযোগ বন্ধ করে দেবে, তাই একটি গুরুত্বপূর্ণ ডাউনলোড চালানোর সময় ভার্চুয়ালবক্স ইনস্টল করবেন না। যদি আপনি একটি উইন্ডোজ ডায়ালগ দেখেন যা আপনাকে ড্রাইভার ইনস্টল করতে বলছে, এগিয়ে যান এবং এটির অনুমতি দিন৷

আপনার কাজ শেষ হলে, আপনি ভার্চুয়ালবক্সের প্রধান স্ক্রীন দেখতে পাবেন।

ভার্চুয়ালবক্স কীভাবে ব্যবহার করবেন:ব্যবহারকারীর নির্দেশিকা

যেহেতু আপনার কাছে এখনও কোনো ভার্চুয়াল মেশিন ইনস্টল করা নেই, তাই আপনাকে একটি তৈরি করতে হবে। এই নির্দেশিকায়, আমরা দুটি সাধারণ পরিস্থিতির মধ্য দিয়ে চলে যাব -- Windows 10 ইনস্টল করা এবং উবুন্টু ইনস্টল করা। কিন্তু আপনি শুরু করার আগে, আমরা আপনাকে একটি সেটিং চেক করার পরামর্শ দিই৷

ডিফল্টরূপে, ভার্চুয়ালবক্স আপনার ব্যবহারকারী ফোল্ডারে ভার্চুয়াল মেশিনের তথ্য সংরক্ষণ করে। যদি আপনার পিসিতে শুধুমাত্র একটি ড্রাইভ থাকে তবে এটি ঠিক কাজ করে। কিন্তু আপনার যদি দ্বিতীয় হার্ড ড্রাইভ থাকে, তাহলে আপনি আপনার প্রাথমিক ড্রাইভে স্থান বাঁচাতে আপনার ভার্চুয়াল মেশিনগুলিকে সেখানে সংরক্ষণ করতে পছন্দ করতে পারেন। কয়েক মিনিটের মধ্যে, আপনি একটি ভার্চুয়াল হার্ড ডিস্ক তৈরি করবেন যার আকার 20GB বা তার বেশি। একটি ছোট SSD-এ, এটি ব্যবহার করার জন্য খুব বেশি জায়গা হতে পারে।

এটি করতে, ফাইল> সেটিংস এ যান৷ ভার্চুয়ালবক্সে। সাধারণ-এ ট্যাব, আপনি একটি ডিফল্ট মেশিন ফোল্ডার দেখতে পাবেন ক্ষেত্র ডিফল্টরূপে এটি কোথায় আছে তা যদি আপনি পছন্দ না করেন তবে অন্যান্য-এ ক্লিক করুন এখন এটি পরিবর্তন করতে ড্রপ-ডাউন বক্সে।

ভার্চুয়ালবক্স কীভাবে ব্যবহার করবেন:ব্যবহারকারীর নির্দেশিকা

একটি ভার্চুয়াল মেশিনে উইন্ডোজ 10 ইনস্টল করুন

আপনি আপনার ম্যাক বা লিনাক্স মেশিনে উইন্ডোজ ব্যবহার করতে চান বা উইন্ডোজের সেকেন্ডারি কপি চান না কেন, ভার্চুয়ালবক্সে চলমান উইন্ডোজ 10 এর সম্পূর্ণ সংস্করণ কীভাবে পাবেন তা এখানে রয়েছে। আপনি যদি পরিবর্তে Windows 7 বা 8.1 ইনস্টল করতে চান তবে আপনি এখনও অনুসরণ করতে পারেন কারণ এটি একটি অনুরূপ প্রক্রিয়া। একটু অতিরিক্ত কাজের সাথে, আপনি এমনকি একটি VM-এ Windows XP ইনস্টল করতে পারেন।

ভার্চুয়াল মেশিন তৈরি করা

নীল নতুন ক্লিক করে শুরু করুন ভার্চুয়ালবক্সের প্রধান পৃষ্ঠায় বোতাম। আপনাকে আপনার VM একটি নাম দিতে হবে। অনন্য কিছু চয়ন করুন যাতে আপনি এটি আপনার মেশিনের মধ্যে সনাক্ত করতে পারেন। আপনি একটি নাম লেখার পরে, ভার্চুয়ালবক্স স্বয়ংক্রিয়ভাবে প্রকার পরিবর্তন করবে এবং সংস্করণ আপনি যা প্রবেশ করেছেন তার সাথে মেলে। এটি সঠিক না হলে, টাইপ সেট করতে ভুলবেন না Microsoft Windows-এ এবং সংস্করণ Windows 10 (64-bit)-এ . পরবর্তী ক্লিক করুন যখন আপনি এটি নিশ্চিত করেছেন।

ভার্চুয়ালবক্স কীভাবে ব্যবহার করবেন:ব্যবহারকারীর নির্দেশিকা

দ্রষ্টব্য: আপনি উইন্ডোজের 64-বিট বা 32-বিট সংস্করণ ইনস্টল করবেন কিনা তা আপনার নিজের পিসির উপর নির্ভর করবে। যদি আপনার কম্পিউটারটি কয়েক বছরের কম বয়সী হয়, তবে এটি প্রায় অবশ্যই 64-বিট এবং আপনার VM-এ 64-বিট উইন্ডোজ ইনস্টল করা উচিত। ভার্চুয়ালবক্স স্বয়ংক্রিয়ভাবে আপনার জন্য তার সফ্টওয়্যারটির সঠিক সংস্করণ ইনস্টল করে।

কোন 64-বিট বিকল্প নেই?

আপনি যদি একটি 64-বিট পিসি ব্যবহার করেন এবং সংস্করণে কোনো 64-বিট বিকল্প দেখতে না পান তালিকা, আপনি এগিয়ে যাওয়ার আগে সেই সমস্যাটি সমাধান করতে হবে৷

প্রথমে, হাইপার-ভি নিষ্ক্রিয় করার চেষ্টা করুন, যা ভার্চুয়াল মেশিনের জন্য মাইক্রোসফ্টের প্ল্যাটফর্ম৷

Windows বৈশিষ্ট্য টাইপ করুন স্টার্ট মেনুতে যান এবং Windows বৈশিষ্ট্য চালু বা বন্ধ করুন খুলুন বিকল্প ফলস্বরূপ সংলাপে, নীচে স্ক্রোল করুন এবং নিশ্চিত করুন যে বাক্সটি হাইপার-ভি দ্বারা চেক করা হয় না। যদি এটি হয়, বাক্সটি আনচেক করুন, ঠিক আছে ক্লিক করুন৷ , এবং আপনার পিসি রিস্টার্ট করুন।

ভার্চুয়ালবক্স কীভাবে ব্যবহার করবেন:ব্যবহারকারীর নির্দেশিকা

এর পরেও ভার্চুয়ালবক্সে 64-বিট বিকল্প নেই? আপনাকে পরবর্তীতে আপনার BIOS এ রিবুট করতে হবে।

ভিতরে একবার, একটি ভার্চুয়ালাইজেশন সন্ধান করুন৷ বিকল্প সাধারণ নামের মধ্যে রয়েছে Intel VT-x , ইন্টেল ভার্চুয়ালাইজেশন প্রযুক্তি , এবং ভার্চুয়ালাইজেশন এক্সটেনশন . আপনি এগুলি প্রসেসরের অধীনে খুঁজে পেতে পারেন৷ অথবা নিরাপত্তা মেনু আপনি যদি এটি খুঁজে না পান তবে আপনার কম্পিউটারের নামের জন্য একটি Google অনুসন্ধানের চেষ্টা করুন এবং ভার্চুয়ালাইজেশন সক্ষম করুন .

একবার আপনি BIOS-এ ভার্চুয়ালাইজেশন সক্ষম করলে এবং সেটিংস সংরক্ষণ করলে, রিবুট করুন এবং আবার একটি 64-বিট VM তৈরি করার চেষ্টা করুন। আপনি যেতে ভাল হতে হবে. যদি না হয়, সম্ভাবনা হল আপনার প্রসেসর 64-বিট ভার্চুয়ালাইজেশন সমর্থন করে না এবং আপনাকে একটি 32-বিট স্বাদের সাথে চালিয়ে যেতে হবে।

RAM বরাদ্দ করা হচ্ছে

আপনার VM তৈরি করার সময় ব্যাক আপ নেওয়ার পরে, আপনাকে ভার্চুয়াল OS দেওয়ার জন্য RAM-এর পরিমাণ নির্দিষ্ট করতে হবে। ভার্চুয়ালবক্স এখানে একটি সুপারিশ প্রদান করবে, তবে এটি সম্ভবত খুব কম। খুব কম RAM এর সাথে, আপনার VM খারাপ পারফরম্যান্সে ভুগবে। কিন্তু VM কে খুব বেশি RAM দিন, এবং আপনার হোস্ট পিসি অস্থির হয়ে যেতে পারে।

বরাদ্দ করা সঠিক পরিমাণ নির্ভর করে আপনার কতটা RAM আছে তার উপর। একটি সাধারণ নিয়ম হিসাবে, আপনার সিস্টেমের অর্ধেক RAM VM-এ দেওয়াই যথেষ্ট। Windows 10 4GB RAM এর সাথে যথেষ্ট ভাল কাজ করবে।

স্লাইডার ব্যবহার করুন বা র‍্যামের মান টাইপ করুন যা আপনি মেগাবাইটে VM দিতে চান। যেহেতু কম্পিউটারগুলি মানুষের থেকে আলাদাভাবে বাইট গণনা করে, তাই আপনি যে GB RAM প্রদান করছেন তা 1,024 দিয়ে গুণ করুন . তাই আপনি যদি VM-এ 4GB RAM চান তাহলে 4,096 লিখুন , 4,000 নয় .

ভার্চুয়ালবক্স কীভাবে ব্যবহার করবেন:ব্যবহারকারীর নির্দেশিকা

একটি ভার্চুয়াল হার্ড ডিস্ক যোগ করুন

পরবর্তী, এটি একটি হার্ড ডিস্ক যোগ করার সময় যাতে VM ডেটা সঞ্চয় করতে পারে। এই স্ক্রিনে, এখনই একটি ভার্চুয়াল হার্ড ডিস্ক তৈরি করুন নির্বাচন করুন৷ একটি নতুন করতে এর পরে, ভার্চুয়ালবক্স আপনাকে হার্ড ডিস্ক ফাইলের ধরন বেছে নিতে বলে। ডিফল্ট VDI ছেড়ে দিন নির্বাচিত এবং পরবর্তী ক্লিক করুন .

ভার্চুয়ালবক্স দুটি ভিন্ন ধরনের ভার্চুয়াল হার্ড ড্রাইভ তৈরি করতে পারে -- ডাইনামিক এবং ফিক্সড। একটি গতিশীলভাবে বরাদ্দ করা ডিস্ক শুধুমাত্র আপনার প্রকৃত ড্রাইভে স্থান নেয় কারণ এটি ভরাট হয়। তাই যদি আপনি একটি 100GB ভার্চুয়াল ডিস্ক তৈরি করেন কিন্তু শুধুমাত্র 30GB ব্যবহার করেন তবে এটি আপনার পিসির ড্রাইভে 30GB স্থান ব্যবহার করে। কিন্তু আপনি যদি VM-এ জায়গা খালি করেন, তাহলে এটি ভার্চুয়াল ডিস্ককে সঙ্কুচিত করবে না।

ভার্চুয়ালবক্স কীভাবে ব্যবহার করবেন:ব্যবহারকারীর নির্দেশিকা

অন্য বিকল্পটি হল একটি স্থির আকার ডিস্ক এটি শুরু থেকে তার সর্বোচ্চ আকারে ডিস্ক তৈরি করে। এইভাবে এটি প্রাথমিকভাবে আরও বেশি জায়গা নেয়, তবে একটি গতিশীল ডিস্কের তুলনায় কিছু সামান্য গতি বৃদ্ধি করতে পারে। আপনি কোনটি পছন্দ করেন তা আপনি সিদ্ধান্ত নিতে পারেন; আমরা ডাইনামিক এর সাথে যাব এই উদাহরণে। এইভাবে, আপনি যদি আপনার VM-এ অনেক বেশি ইনস্টল না করেন, তাহলে আপনি একটি নির্দিষ্ট ডিস্কের সাথে জায়গা নষ্ট করবেন না।

ডিস্ক শেষ করতে, একটি সংরক্ষণ অবস্থান এবং একটি আকার নির্দিষ্ট করুন৷ আপনি নামটিকে ডিফল্ট হিসাবে রেখে যেতে পারেন, যা আপনার VM এর নামের সাথে মেলে। ডিফল্ট অবস্থান ডিফল্ট মেশিন ফোল্ডারের ভিতরে আপনি আগে সেট আপ. সাইজিংয়ের জন্য, Microsoft বলে যে 20GB 64-বিট Windows 10-এর জন্য প্রয়োজনীয় কয়েকটি প্রোগ্রাম এবং ফাইলের জন্য কিছু শ্বাস-প্রশ্বাসের ঘর ছেড়ে দেওয়া একটি ভাল সর্বনিম্ন। আপনার যদি প্রচুর খালি জায়গা থাকে তবে এটি বাড়াতে নির্দ্বিধায়৷

ভার্চুয়ালবক্স কীভাবে ব্যবহার করবেন:ব্যবহারকারীর নির্দেশিকা

আপনার হয়ে গেলে, তৈরি করুন এ ক্লিক করুন৷ , এবং আপনার VM উইন্ডোজ ইনস্টল করার জন্য প্রস্তুত!

Windows 10 ইনস্টলার ডাউনলোড করুন

এখন আপনি একটি ভার্চুয়াল মেশিন তৈরি করেছেন, কিন্তু ইনস্টল করার জন্য আপনার একটি অপারেটিং সিস্টেম প্রয়োজন৷ এর জন্য, আপনাকে Microsoft এর Windows 10 ডাউনলোড পৃষ্ঠাটি দেখতে হবে। এখনই ডাউনলোড টুল ক্লিক করুন Windows 10 মিডিয়া তৈরির টুলের একটি অনুলিপি নিতে বোতাম।

টুল ডাউনলোড হওয়ার পরে, এটি চালু করুন এবং আপনার নিজের পিসি আপগ্রেড করার বা ইনস্টলেশন মিডিয়া তৈরি করার একটি পছন্দ থাকবে। ইনস্টলেশন মিডিয়া তৈরি করুন বেছে নিন বিকল্প, তারপর পরবর্তী পৃষ্ঠায় বিকল্পগুলি দুবার চেক করুন। সংস্করণ নিশ্চিত করুন৷ হল Windows 10 এবং স্থাপত্য হল 64-বিট (x64) . এগুলি সঠিক না হলে, এই পিসির জন্য প্রস্তাবিত বিকল্পগুলি ব্যবহার করুন টিক চিহ্ন মুক্ত করুন বক্স করুন এবং সেগুলি ঠিক করুন৷

ভার্চুয়ালবক্স কীভাবে ব্যবহার করবেন:ব্যবহারকারীর নির্দেশিকা

আপনার শেষ পছন্দ হল একটি বুটযোগ্য USB ড্রাইভ তৈরি করা বা একটি ISO তৈরি করা। ISO ফাইল বেছে নিন বিকল্প এবং এটি সংরক্ষণ করার জন্য একটি স্থান নির্দিষ্ট করুন, তারপর টুলটি উইন্ডোজ ডাউনলোড করা শুরু করবে।

ইনস্টল ডিস্ক মাউন্ট করা

একটি ISO একটি ডিস্ক ইমেজ ফাইল। আপনি যদি একটি ফিজিক্যাল কম্পিউটারে উইন্ডোজ ইন্সটল করে থাকেন, তাহলে আপনাকে আইএসওটিকে একটি ডিভিডিতে বার্ন করতে হবে এবং উইন্ডোজ ইনস্টল করা শুরু করতে আপনার পিসিতে রাখতে হবে। কিন্তু আমরা সেই ধাপটি এড়িয়ে যেতে পারি এবং ISO ফাইলটিকে সরাসরি আমাদের ভার্চুয়াল মেশিনে মাউন্ট করতে পারি।

এটি করতে, ভার্চুয়ালবক্সের প্রধান মেনুতে আপনার VM হাইলাইট করুন এবং সেটিংস ক্লিক করুন . স্টোরেজ এ যান বাম দিকে ট্যাব করুন এবং আপনি স্টোরেজ ট্রি-এ একটি সিডি আইকন দেখতে পাবেন বাক্স সেই আইকনে ক্লিক করুন, তারপর ডান পাশে একটি তীর সহ সিডি। ভার্চুয়াল অপটিক্যাল ডিস্ক ফাইল চয়ন করুন নির্বাচন করুন৷ এবং তারপর আপনি যেখানে Windows.iso সংরক্ষণ করেছেন সেখানে ব্রাউজ করুন ফাইল।

ভার্চুয়ালবক্স কীভাবে ব্যবহার করবেন:ব্যবহারকারীর নির্দেশিকা

তারপর, সিস্টেমে যান ট্যাব বুট অর্ডার এর অধীনে , অপটিক্যাল ক্লিক করুন প্রবেশ করুন এবং এটিকে হার্ড ডিস্কের উপরে সরানোর জন্য তীরচিহ্ন ব্যবহার করুন . কিছু কারণে ফ্লপি ডিফল্টরূপে সক্রিয় -- যদিও Windows 10 ফ্লপি সমর্থন করে, নির্দ্বিধায় সেটি আনচেক করুন৷

ভার্চুয়ালবক্স কীভাবে ব্যবহার করবেন:ব্যবহারকারীর নির্দেশিকা

ঠিক আছে ক্লিক করুন , এবং আপনি উইন্ডোজ ইনস্টলার বুট করার জন্য প্রস্তুত৷

Windows 10 ইনস্টল করা হচ্ছে

ভার্চুয়ালবক্স প্রধান মেনুতে, আপনার Windows VM চয়ন করুন এবং স্টার্ট ক্লিক করুন৷ এটি বুট করার জন্য বোতাম। কিছুক্ষণ পরে, আপনি Windows 10 ইনস্টল স্ক্রীন দেখতে পাবেন। আপনার আঞ্চলিক সেটিংস সঠিক কিনা তা নিশ্চিত করুন, তারপর পরবর্তী টিপুন . পরবর্তী স্ক্রিনে, এখনই ইনস্টল করুন ক্লিক করুন৷ বোতাম।

ভার্চুয়ালবক্স কীভাবে ব্যবহার করবেন:ব্যবহারকারীর নির্দেশিকা

উইন্ডোজ তখন এটি সক্রিয় করার জন্য আপনাকে একটি পণ্য কী চাইবে। যাইহোক, Windows 10 ব্যবহার করার জন্য আপনার আসলে কোনো পণ্য কী দরকার নেই।

আপনার যদি একটি থাকে (একটি বৈধ Windows 7 বা 8 পণ্য কীও কাজ করবে), আপনি এখন এটি প্রবেশ করতে পারেন। যদি না হয়, শুধু আমার কাছে কোনো পণ্য কী নেই ক্লিক করুন . সক্রিয় করা হয়নি এমন Windows 10-এর একটি অনুলিপি ব্যবহার করার কিছু সীমাবদ্ধতা রয়েছে, তবে এটি হালকা VM ব্যবহারের জন্য ভাল কাজ করবে।

ভার্চুয়ালবক্স কীভাবে ব্যবহার করবেন:ব্যবহারকারীর নির্দেশিকা

এরপরে, আপনি Windows 10 এর যে সংস্করণটি ইনস্টল করতে চান সেটি বেছে নেবেন। আপনার যদি Windows 10 হোম বা প্রো-এর জন্য একটি পণ্য কী থাকে, তাহলে ম্যাচিং সংস্করণ নির্বাচন করুন৷

কিন্তু আপনি যদি OS সক্রিয় করার পরিকল্পনা না করেন, তাহলে এগিয়ে যান এবং Windows 10 Pro ইনস্টল করুন তাই আপনি এর অতিরিক্ত বৈশিষ্ট্যগুলিতে অ্যাক্সেস পেতে পারেন। লাইসেন্সের শর্তাবলী স্বীকার করুন এবং ইনস্টলেশন চালিয়ে যান।

ভার্চুয়ালবক্স কীভাবে ব্যবহার করবেন:ব্যবহারকারীর নির্দেশিকা

এরপর, আপনার কাছে আপগ্রেড এর মধ্যে একটি পছন্দ থাকবে৷ এবং কাস্টম ইনস্টলেশন আপনি আপগ্রেড নির্বাচন করতে পারবেন না৷ যেহেতু আপনি একটি ফাঁকা ভার্চুয়াল ডিস্কে উইন্ডোজ ইনস্টল করছেন, তাই কাস্টম বেছে নিন .

ভার্চুয়ালবক্স কীভাবে ব্যবহার করবেন:ব্যবহারকারীর নির্দেশিকা

আপনি আপনার তৈরি করা ভার্চুয়াল ড্রাইভ দেখতে পাবেন, যার নাম ড্রাইভ 0 এখানে. এটি নির্বাচন করতে এটি ক্লিক করুন. একবার আপনি পরবর্তী নির্বাচন করুন , Windows 10 ইনস্টলেশন শুরু হয়। একটু স্থির হয়ে বসুন -- ইন্সটল প্রক্রিয়া একটু সময় নিতে পারে।

ভার্চুয়ালবক্স কীভাবে ব্যবহার করবেন:ব্যবহারকারীর নির্দেশিকা

Windows 10 বিকল্পগুলি কনফিগার করুন

ইনস্টল শেষ হলে, আপনি Cortana কথা বলা শুরু করতে শুনতে পাবেন। তিনি আপনাকে Windows 10 এর ইনস্টলেশন প্রক্রিয়ার মাধ্যমে গাইড করবেন। আপনি চাইলে তাকে শান্ত রাখতে স্ক্রিনের নিচের-বাম কোণে মাইক্রোফোন আইকনে ক্লিক করুন।

আপনার অঞ্চল এবং কীবোর্ড নিশ্চিত করুন, তারপর হ্যাঁ ক্লিক করুন৷ প্রতিটির পরে এড়িয়ে যান ক্লিক করুন৷ আপনি যদি দ্বিতীয় কীবোর্ড লেআউট বা ভাষা দিয়ে টাইপ না করেন।

ভার্চুয়ালবক্স কীভাবে ব্যবহার করবেন:ব্যবহারকারীর নির্দেশিকা

এর পরে, ভার্চুয়াল উইন্ডোজ ইনস্টলেশন আপডেটের জন্য চেক করবে। তাদের ইনস্টল করার জন্য অপেক্ষা করুন, তারপর Cortana জিজ্ঞাসা করবে আপনার পিসি আপনার নিজের নাকি কোনো প্রতিষ্ঠানের। ব্যক্তিগত ব্যবহারের জন্য সেট আপ করুন নির্বাচন করুন৷ .

ভার্চুয়ালবক্স কীভাবে ব্যবহার করবেন:ব্যবহারকারীর নির্দেশিকা

উইন্ডোজ চায় আপনি একটি Microsoft অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করুন, তাই আপনি আপনার ইমেল ঠিকানা লিখতে বা একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করার জন্য একটি প্রম্পট দেখতে পাবেন। মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট ব্যবহার করার সুবিধা থাকলেও, আপনি আপনার VM-এর জন্য একটি ব্যবহার করতে চান না। সেই ক্ষেত্রে, অফলাইন অ্যাকাউন্ট নির্বাচন করুন৷ নীচে-বাম কোণে। এটি আপনাকে যেভাবেই হোক একটি Microsoft অ্যাকাউন্ট তৈরি করতে বিরক্ত করবে; হয়তো পরে ক্লিক করুন .

ভার্চুয়ালবক্স কীভাবে ব্যবহার করবেন:ব্যবহারকারীর নির্দেশিকা

আপনার অ্যাকাউন্টের জন্য একটি নাম লিখুন, তারপর একটি পাসওয়ার্ড তৈরি করুন৷ হারিয়ে যাওয়া পাসওয়ার্ড পুনরুদ্ধার করা একটি বিশাল যন্ত্রণা, তাই নিশ্চিত করুন যে আপনি এটি কোথাও সংরক্ষণ করুন। আপনি চাইলে একটি পাসওয়ার্ড ইঙ্গিত তৈরি করুন, তারপর পরবর্তী ক্লিক করুন৷ .

এখন, কর্টানা ব্যবহার করবেন কিনা তা আপনাকে সিদ্ধান্ত নিতে হবে। তিনি অনেক কিছু করতে পারেন, এবং আপনি যদি Windows 10-এ নতুন হন তবে আপনি এটি পরীক্ষা করে দেখতে চাইতে পারেন। হ্যাঁ বেছে নিন অথবা না এগিয়ে যেতে।

ভার্চুয়ালবক্স কীভাবে ব্যবহার করবেন:ব্যবহারকারীর নির্দেশিকা

উইন্ডোজ তারপর আপনার গোপনীয়তা সেটিংস নিক্ষেপ করবে। আপনি কতটা তথ্য ভাগ করে নিতে স্বাচ্ছন্দ্য তা নির্বাচন করতে পারেন৷ প্রয়োজন অনুযায়ী টিক চিহ্ন সরিয়ে দিন, তারপর স্বীকার করুন ক্লিক করুন .

অবশেষে, আপনি সম্পন্ন. উইন্ডোজ সেটআপ সম্পূর্ণ করতে দিন। একবার আপনি ডেস্কটপ স্ক্রীন দেখতে পেলে, আপনার VM প্রস্তুত।

অতিথি সংযোজন ইনস্টল করা হচ্ছে

আপনি এখন ভার্চুয়ালবক্সের ভিতরে উইন্ডোজ ব্যবহার করতে পারেন, তবে আপনার এখনই আরেকটি গুরুত্বপূর্ণ উপাদান ইনস্টল করা উচিত। তাদের বলা হয় গেস্ট অ্যাডিশন, ড্রাইভারের একটি গ্রুপ এবং অন্যান্য ইউটিলিটি যা ভার্চুয়ালবক্সকে আপনার হোস্ট মেশিনের সাথে আরও ভাল ইন্টারফেস করতে দেয়। আপনি এগুলি ইনস্টল করার পরে, আপনি গতিশীলভাবে VM উইন্ডোর আকার পরিবর্তন করতে পারেন, দ্বি-দিকযুক্ত ড্র্যাগ এবং ড্রপ সক্ষম করতে পারেন এবং আরও অনেক কিছু করতে পারেন৷

ভার্চুয়ালবক্স একটি ভার্চুয়াল সিডির মাধ্যমে এটি ইনস্টল করে। যেহেতু আপনার কাছে এখনও উইন্ডোজ ইন্সটল ইমেজ মাউন্ট করা আছে, তাই আপনাকে প্রথমে সেটি সরিয়ে ফেলতে হবে। VM উইন্ডো থেকে, CD আইকনে ডান-ক্লিক করুন এবং ভার্চুয়াল ড্রাইভ থেকে ডিস্ক সরান নির্বাচন করুন .

ভার্চুয়ালবক্স কীভাবে ব্যবহার করবেন:ব্যবহারকারীর নির্দেশিকা

তারপর, ডিভাইস> গেস্ট অ্যাডিশনের সিডি ইমেজ ইনস্টল করুন এ গিয়ে গেস্ট অ্যাডিশনের সিডি মাউন্ট করুন ভার্চুয়ালবক্সের মেনু বারে। এটি চালু করতে, স্ক্রিনের নীচে টাস্কবার থেকে ফাইল এক্সপ্লোরার খুলুন, তারপর এই পিসি-এ ক্লিক করুন বাম দিকে. CD ড্রাইভে ডাবল-ক্লিক করুন অতিথি সংযোজন ইনস্টল করার জন্য আইকন। হ্যাঁ ক্লিক করুন৷ যখন আপনি প্রশাসকের অনুমতির জন্য একটি প্রম্পট দেখতে পান।

ভার্চুয়ালবক্স কীভাবে ব্যবহার করবেন:ব্যবহারকারীর নির্দেশিকা

কিছুক্ষণ পরে, আপনি নীচে টাস্কবারে সেটআপের জন্য একটি নতুন আইকন দেখতে পাবেন। এটিতে ক্লিক করুন, তারপর পরবর্তী ক্লিক করুন৷ পদক্ষেপের মাধ্যমে চালিয়ে যেতে। আপনি ডিভাইস সফ্টওয়্যার ইনস্টল করার জন্য একটি প্রম্পট দেখতে পেলে, ইনস্টল করুন এ ক্লিক করুন৷ .

ভার্চুয়ালবক্স কীভাবে ব্যবহার করবেন:ব্যবহারকারীর নির্দেশিকা

আপনি ইনস্টলেশন সম্পূর্ণ করতে রিবুট করার জন্য একটি প্রম্পট দেখতে পাবেন। এগিয়ে যান এবং এটি এখনই করুন যাতে আপনি নতুন বৈশিষ্ট্যগুলির সুবিধা নিতে পারেন৷ এগুলি ছাড়া, আপনি একটি কম-রেজোলিউশন স্ক্রিন ব্যবহার করে আটকে থাকবেন৷

আপনি আবার বুট করার পরে, আপনি সম্পূর্ণ প্রস্তুত। আপনার পূর্ণ পর্দার আকারের সুবিধা নিতে আপনার ভার্চুয়ালবক্স উইন্ডোটি বিনা দ্বিধায় প্রসারিত করুন৷ সিডি আইকনে ডান-ক্লিক করতে ভুলবেন না এবং অতিথি সংযোজন সিডি সরান৷

উইন্ডোজ 10 মৌলিক

আপনি যদি লিনাক্স থেকে Windows 10 চেষ্টা করছেন বা অন্যথায় এটি প্রথমবার ব্যবহার করছেন, আমরা কয়েকটি দ্রুত ব্যবহারের টিপস কভার করব যাতে আপনি আপনার পথটি জানেন। উইন্ডোজ নতুনদের জন্য আমাদের টিপস এবং আরও কিছুর জন্য Windows 10 এর সেরা নতুন বৈশিষ্ট্যগুলি দেখুন৷

  • স্টার্ট ক্লিক করুন নীচে-বাম দিকে বোতাম এবং তারপর গিয়ার-এ ক্লিক করুন সেটিংস খুলতে আইকন তালিকা. এখানে আপনি Windows 10-এর বেশিরভাগ দিকগুলি কনফিগার করতে পারেন৷
  • আপডেট ইনস্টল করতে, আপডেট এবং নিরাপত্তা দেখুন সেটিংসে ট্যাব, তারপর উইন্ডোজ আপডেট বাম দিকে ট্যাব। আপডেট করা নিশ্চিত করে যে আপনি নতুন বৈশিষ্ট্যগুলি পেয়েছেন, গুরুত্বপূর্ণ যদি আপনি Windows 10 মূল্যায়ন করার জন্য VM ব্যবহার করেন।
  • Windows 10-এ একটি অন্তর্নির্মিত অ্যান্টিভাইরাস, Windows ডিফেন্ডার রয়েছে, তাই আপনাকে আপনার VM-এর জন্য একটি ইনস্টল করার বিষয়ে চিন্তা করতে হবে না।
  • উইন্ডোজে প্রোগ্রাম, ফাইল এবং সেটিংস দেখতে নীচে-বাম দিকের অনুসন্ধান বাক্সটি ব্যবহার করুন৷
  • আপনি নতুন আধুনিক অ্যাপগুলির জন্য উইন্ডোজ স্টোর ব্রাউজ করতে পারেন, তবে এটি কিছুটা অস্বস্তিকর। আমরা পরিবর্তে একটি স্বনামধন্য ডাউনলোড সাইট থেকে সেরা Windows সফ্টওয়্যার ডাউনলোড করার পরামর্শ দিই।
  • Windows 10 বন্ধ করতে, স্টার্ট ক্লিক করুন আপনার স্ক্রিনের নীচে-বামে বোতাম। তারপর পাওয়ার আইকন টিপুন , তারপর শাট ডাউন . উইন্ডোজ বন্ধ হয়ে যাবে এবং তারপর ভার্চুয়ালবক্স স্বয়ংক্রিয়ভাবে ভিএম বন্ধ করবে।

এই ছাড়া, মজা আছে নির্দ্বিধায়! চারপাশে জগাখিচুড়ি, অন্বেষণ, এবং কিছু ভাঙ্গা ভয় পাবেন না. এটি শুধুমাত্র একটি VM, এবং কিছু ভুল হলে আপনি একটি স্ন্যাপশট ব্যবহার করে সহজেই এটি পুনরুদ্ধার করতে পারেন। এগুলি সম্পর্কে তথ্যের জন্য নীচের টিপস বিভাগটি দেখুন৷

ভার্চুয়াল মেশিনে উবুন্টু ইনস্টল করুন

আপনি যদি ইতিমধ্যেই উইন্ডোজ ব্যবহার করেন, তাহলে ভার্চুয়াল মেশিনে এটি ইনস্টল করার জন্য আপনার সম্ভবত খুব বেশি ব্যবহার নেই। তবে লিনাক্সকে একটি ভিএম-এ চেষ্টা করা একটি দুর্দান্ত বিকল্প। এটি ডুয়াল-বুট করার চেয়ে অনেক সহজ -- আপনি কিছু ভাঙার চিন্তা না করেই জল পরীক্ষা করতে পারেন৷

আপনি হয়তো জানেন, লিনাক্সের শত শত সংস্করণ রয়েছে -- যা ডিস্ট্রিবিউশন নামে পরিচিত। আমরা এই উদাহরণের জন্য সবচেয়ে জনপ্রিয় উবুন্টু ইনস্টল করব। কিন্তু আপনি যদি পরীক্ষা-নিরীক্ষা করতে চান, অন্য একটি দুর্দান্ত ভিএম-রেডি লিনাক্স ফ্লেভার ব্যবহার করে দেখুন।

ভার্চুয়ালবক্সে একটি ভিএম তৈরির প্রাথমিক কাজটি উবুন্টুর জন্য প্রায় একই রকম যা এটি উইন্ডোজ 10-এর জন্য। আমরা এখানে দ্রুত এটি চালাব; আপনার আরও সাহায্যের প্রয়োজন হলে উপরে উইন্ডোজ বিভাগে দেখুন৷

ভার্চুয়াল মেশিন তৈরি করুন

ভার্চুয়ালবক্স খুলুন এবং নীল নতুন ক্লিক করুন একটি নতুন মেশিন তৈরি শুরু করার জন্য বোতাম। নতুন VM-কে একটি অনন্য নাম দিন -- Ubuntu ভাল. যদি টাইপ হয় এবং সংস্করণ স্বয়ংক্রিয়ভাবে নাম পরিবর্তন করবেন না, নিশ্চিত করুন যে সেগুলি Linux এ সেট করা আছে এবং উবুন্টু (64-বিট) যথাক্রমে পরবর্তী ক্লিক করার আগে . 32 এবং 64-বিট ওএসের উপর উইন্ডোজ আলোচনা এখানেও প্রযোজ্য -- যদি আপনি একটি 64-বিট মেশিন ব্যবহার করেন তবে আপনার উবুন্টুর 64-বিট ফ্লেভার ইনস্টল করা উচিত।

ভার্চুয়ালবক্স কীভাবে ব্যবহার করবেন:ব্যবহারকারীর নির্দেশিকা

এর পরে, VM কত RAM দিতে হবে তা নির্ধারণ করুন। উইন্ডোজের মতো, আপনার সিস্টেমের অর্ধেক RAM প্রদান করা যথেষ্ট হওয়া উচিত। আপনার 2GB এর কম ব্যবহার করা উচিত নয় বা VM এর কর্মক্ষমতা সম্ভবত ক্ষতিগ্রস্ত হবে। উপরন্তু, RAM সংরক্ষণ করতে, আপনার VM ব্যবহার করার সময় আপনার পিসিতে যতগুলি সম্ভব চলমান প্রোগ্রামগুলি বন্ধ করতে ভুলবেন না। আপনি যে GB RAM ব্যবহার করতে চান তা 1,024 দিয়ে গুণ করুন -- তাই 2GB RAM হল 2,048MB৷ এখানে।

ভার্চুয়ালবক্স কীভাবে ব্যবহার করবেন:ব্যবহারকারীর নির্দেশিকা

এখন আপনাকে উবুন্টুর জন্য একটি ভার্চুয়াল হার্ড ডিস্ক তৈরি করতে হবে। ডিফল্ট ছেড়ে দিন এখন একটি ভার্চুয়াল হার্ড ডিস্ক তৈরি করুন চেক করা হয়েছে এবং তৈরি করুন ক্লিক করুন৷ . ভিডিআই (ভার্চুয়ালবক্স ডিস্ক চিত্র ফাইল টাইপ জন্য ঠিক আছে; পরবর্তী ক্লিক করুন আবার।

তারপরে, আপনি একটি গতিশীল বা স্থির ডিস্ক চান কিনা তা নির্ধারণ করতে হবে। একটি ডায়নামিক ডিস্ক বৃদ্ধি পায় যখন আপনি এটিকে সর্বাধিক আকার পর্যন্ত ব্যবহার করেন, যখন একটি নির্দিষ্ট ডিস্ক শুরু থেকে সেট করা থাকে। আপনি যদি শুধু একটি VM-এ খেলতে থাকেন, গতিশীলভাবে বরাদ্দ ভালো কাজ করবে। পরবর্তী ক্লিক করুন .

আপনি ডিস্কের নামটি আপনার VM এর নামের সাথে মেলে রাখতে পারেন। তারপরে আপনাকে কেবল ডিস্কের আকার চয়ন করতে হবে। উবুন্টু উইন্ডোজ 10 এর মতো বেশি জায়গা নেয় না, তাই আপনার এত বড় ডিস্কের প্রয়োজন নেই। আপনি যদি প্রচুর প্রোগ্রাম ইনস্টল করার এবং এই VM সব সময় ব্যবহার করার পরিকল্পনা না করেন, 40GB একটি ভাল আকার যদি আপনি এটি অতিরিক্ত করতে পারেন. কিন্তু যদি না হয়, উবুন্টুর প্রস্তাবিত 25GB ভালো আছে।

ভার্চুয়ালবক্স কীভাবে ব্যবহার করবেন:ব্যবহারকারীর নির্দেশিকা

তৈরি করুন ক্লিক করুন৷ এবং আপনার VM একটি OS এর জন্য প্রস্তুত।

উবুন্টু ডাউনলোড করুন

এর পরে, আপনাকে উবুন্টুর একটি অনুলিপি নিতে হবে। এটি করতে উবুন্টু ডাউনলোড পৃষ্ঠায় যান। আপনি লক্ষ্য করবেন যে অফারে দুটি সংস্করণ রয়েছে -- পুরোনো LTS (দীর্ঘমেয়াদী সমর্থন) এবং একটি নতুন সংস্করণ৷

LTS, লেখার সময় চমৎকার 16.04, আরও স্থিতিশীল এবং কোম্পানি পাঁচ বছরের জন্য নিরাপত্তা আপডেট সহ এটিকে বর্তমান রাখে। নতুন সংস্করণ, প্রকাশের সময় 17.04, সাম্প্রতিক বৈশিষ্ট্যগুলি অন্তর্ভুক্ত করে তবে শুধুমাত্র নয় মাসের জন্য নিরাপত্তা আপডেটগুলি পায়৷

আপনি যদি একজন লিনাক্স উত্সাহী না হন তবে আপনার VM-এ LTS সংস্করণ ইনস্টল করা আরও বোধগম্য। এর অর্থ হল আপনাকে কয়েক মাসের মধ্যে আপগ্রেড করার বিষয়ে চিন্তা করতে হবে না এবং আপনি কয়েকটি অত্যাধুনিক পরিবর্তন মিস করবেন না৷

ডাউনলোড করুন ক্লিক করুন৷ LTS সংস্করণের পাশে বোতাম। উবুন্টু আপনাকে একটি অবদানের জন্য জিজ্ঞাসা করবে, কিন্তু লিনাক্স সম্পূর্ণ বিনামূল্যে, তাই ডাউনলোড চালিয়ে যান ক্লিক করুন . ওপেন সোর্স সফ্টওয়্যার সমর্থন করার কথা বিবেচনা করুন যদি এটি আপনার জন্য গুরুত্বপূর্ণ হয়।

আপনি যদি চান, আপনি বিকল্প ডাউনলোড এবং টরেন্ট ক্লিক করতে পারেন পরিবর্তে বিটটরেন্টের মাধ্যমে উবুন্টু ডাউনলোড করার জন্য পাঠ্য। এটি আপনার ডাউনলোডকে ত্বরান্বিত করতে পারে, তবে আপনার যদি বিটটরেন্ট ক্লায়েন্ট ইনস্টল না থাকে বা নিশ্চিত না হন তবে স্ট্যান্ডার্ড ডাউনলোড বোতামটি ব্যবহার করুন৷

আপনার VM-এ উবুন্টু ইনস্টলার সংযুক্ত করুন

একবার ডাউনলোড শেষ হলে, আপনার একটি ISO থাকবে৷ উবুন্টু ইনস্টল করার জন্য ফাইল। ভার্চুয়ালবক্সের মেনুতে, আপনার উবুন্টু ভিএম এবং তারপরে সেটিংস-এ ক্লিক করুন বোতাম সঞ্চয়স্থান নির্বাচন করুন ট্যাব এবং CD আইকনে ক্লিক করুন যা বলে খালি পাশে. একেবারে ডানদিকে, পাশের একটি তীর সহ অন্যান্য সিডি আইকনে ক্লিক করুন এবং ভার্চুয়াল অপটিক্যাল ডিস্ক ফাইল চয়ন করুন বেছে নিন . আপনি যেখানে Ubuntu ISO সংরক্ষণ করেছেন সেখানে ব্রাউজ করুন এবং এটি নির্বাচন করতে ডাবল-ক্লিক করুন।

ভার্চুয়ালবক্স কীভাবে ব্যবহার করবেন:ব্যবহারকারীর নির্দেশিকা

সিস্টেম-এ ফ্লিপ করুন ট্যাবে এবং বুট অর্ডারে তালিকা, অপটিক্যাল ক্লিক করুন প্রবেশ উপরে হার্ড ডিস্কের উপরে নিয়ে যেতে তীরচিহ্নগুলি ব্যবহার করুন৷ , এবং ফ্লপি আনচেক করুন যখন আপনি এখানে আছেন। ঠিক আছে ক্লিক করুন আপনার সেটিংস সংরক্ষণ করতে, তারপর প্রধান মেনুতে আপনার VM নির্বাচন করুন এবং স্টার্ট এ ক্লিক করুন এটা লোড করার জন্য।

ভার্চুয়ালবক্স কীভাবে ব্যবহার করবেন:ব্যবহারকারীর নির্দেশিকা

উবুন্টু ইনস্টল করা হচ্ছে

এখন আপনি মজার অংশে যাচ্ছেন -- আপনার VM-এ উবুন্টু ইনস্টল করা ঠিক যেমন আপনি এটি একটি বাস্তব কম্পিউটারে ইনস্টল করতে চান। আপনি শুরু ক্লিক করার পরে৷ , আপনার VM কে উবুন্টু ইনস্টলার লোড করার জন্য একটি মুহূর্ত দিন।

আপনি যে প্রথম স্ক্রীনটি দেখছেন সেটি জিজ্ঞাসা করে আপনি উবুন্টু ব্যবহার করে দেখতে চান অথবা উবুন্টু ইনস্টল করুন . আপনি এটি ইনস্টল করতে চান, তাই সেই বিকল্পটি বেছে নিন।

ভার্চুয়ালবক্স কীভাবে ব্যবহার করবেন:ব্যবহারকারীর নির্দেশিকা

পরবর্তী, আপনি কিছু সময় বাঁচাতে দুটি বাক্স চেক করতে পারেন। উবুন্টু ইন্সটল করার সময় উপরেরটি সর্বশেষ আপডেট ডাউনলোড করবে। দ্বিতীয় বক্সটি ফ্ল্যাশ এবং অন্যান্য সাধারণ বিন্যাসের জন্য প্লাগইন সহ গ্রাফিক্স এবং নেটওয়ার্ক ড্রাইভারের মতো তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ইনস্টল করার প্রস্তাব দেয়৷

যতক্ষণ না আপনি একটি সম্পূর্ণ ওপেন সোর্স জীবন যাপন করার চেষ্টা করছেন (যেহেতু এর কিছু মালিকানা), আপনার কিছু সময় বাঁচাতে এই দুটি বাক্সে চেক করা উচিত। চালিয়ে যান ক্লিক করুন৷ এগিয়ে যেতে।

ভার্চুয়ালবক্স কীভাবে ব্যবহার করবেন:ব্যবহারকারীর নির্দেশিকা

আপনার ভিএম ফাঁকা থাকার কারণে, উবুন্টু পরবর্তীতে জিজ্ঞাসা করবে আপনি কীভাবে এটি ইনস্টল করতে চান। ডিফল্ট ডিস্ক মুছুন এবং উবুন্টু ইনস্টল করুন আপনি কি চান. এছাড়াও আপনি ইনস্টলেশন এনক্রিপ্ট করতে নির্বাচন করতে পারেন এবং আপনি চাইলে LVM ব্যবহার করতে পারেন। যেহেতু এটি একটি VM, কোনটিই আসলে প্রয়োজনীয় নয়। এখনই ইনস্টল করুন ক্লিক করুন৷ , তারপর চালিয়ে যান প্রম্পটে।

ভার্চুয়ালবক্স কীভাবে ব্যবহার করবেন:ব্যবহারকারীর নির্দেশিকা

আপনার সময় অঞ্চল নিশ্চিত করুন, তারপর চালিয়ে যান ক্লিক করুন৷ . এরপরে, আপনার কীবোর্ড লেআউট নির্বাচন করুন এবং চালিয়ে যান আবার।

অবশেষে, আপনাকে একটি ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড সেট করতে হবে। আপনার নাম লিখুন এবং VM-এর জন্য একটি নাম নির্দিষ্ট করুন -- এটি আপনাকে অন্যদের থেকে এটি সনাক্ত করতে দেয়৷ একটি ব্যবহারকারীর নাম উল্লেখ করুন, যা আপনার নিজের নামের মতো হতে পারে। তারপর একটি পাসওয়ার্ড বাছাই করুন এবং নিশ্চিত করুন। এটা ভুলবেন না!

আপনি যদি স্বয়ংক্রিয়ভাবে লগ ইন করুন নির্বাচন করেন , আপনি বুট আপ করার সাথে সাথে উবুন্টু স্বয়ংক্রিয়ভাবে আপনার অ্যাকাউন্টে লগ ইন করবে। যেহেতু এটি একটি VM, আপনি সুবিধার জন্য এই বিকল্পটি চেক করতে চাইতে পারেন। যদি তা না হয়, লগ ইন করার জন্য আপনাকে আপনার পাসওয়ার্ড লিখতে হবে, যেমন অন্য যেকোনো কম্পিউটারে। আপনি যদি আরও নিরাপত্তা চান তবে আপনি আপনার হোম ফোল্ডার এনক্রিপ্ট করতেও বেছে নিতে পারেন, যদিও আপনাকে VM এর জন্য এটি করার দরকার নেই৷

ভার্চুয়ালবক্স কীভাবে ব্যবহার করবেন:ব্যবহারকারীর নির্দেশিকা

আপনি চালিয়ে যান ক্লিক করার পরে৷ , আপনি উবুন্টু ইনস্টল করার জন্য অপেক্ষা করার সময় এর বৈশিষ্ট্যগুলির একটি ছোট স্লাইডশো পাবেন। এটি সম্পূর্ণ হলে, আপনি একটি বার্তা দেখতে পাবেন যা আপনাকে রিবুট করার জন্য অনুরোধ করবে। এটি করুন, এবং উবুন্টু আপনাকে ইনস্টলেশন মাধ্যমটি সরাতে বলবে। নীচের সিডি আইকনে ডান-ক্লিক করুন এবং ভার্চুয়াল ড্রাইভ থেকে ডিস্ক সরান নির্বাচন করুন , তারপর Enter টিপুন . ডিস্কটি ধূসর হয়ে গেলে, শুধু Enter টিপুন যাই হোক।

আপনার VM রিবুট করবে এবং আপনাকে উবুন্টু ডেস্কটপে রাখবে।

অতিথি সংযোজন ইনস্টল করা হচ্ছে

উইন্ডোজের মতোই, ভার্চুয়ালবক্সের সমস্ত বৈশিষ্ট্যগুলি সক্ষম করতে আপনার অবিলম্বে অতিথি সংযোজনগুলি ইনস্টল করা উচিত। ডিভাইস> গেস্ট অ্যাডিশনের সিডি ইমেজ ইনস্টল করুন বেছে নিন এবং আপনি একটি প্রম্পট দেখতে পাবেন যে আপনি এটি চালাতে চান কিনা। চালান এ ক্লিক করুন এবং আপনার পাসওয়ার্ড লিখুন।

ভার্চুয়ালবক্স কীভাবে ব্যবহার করবেন:ব্যবহারকারীর নির্দেশিকা

আপনি একটি টার্মিনাল উইন্ডো পপ আপ দেখতে পাবেন এবং ইনস্টলেশনের মাধ্যমে চলবে। আপনি যখন দেখবেন এই উইন্ডোটি বন্ধ করতে রিটার্ন টিপুন , Enter টিপুন . তারপর আপনাকে রিবুট করতে হবে। আপনার ডেস্কটপের উপরের ডানদিকে গিয়ার/পাওয়ার আইকনে ক্লিক করুন এবং শাট ডাউন বেছে নিন , তারপর পুনঃসূচনা টিপুন বোতাম।

ভার্চুয়ালবক্স কীভাবে ব্যবহার করবেন:ব্যবহারকারীর নির্দেশিকা

এখন আপনি উবুন্টুতে ডুব দিতে প্রস্তুত৷

উবুন্টু বেসিক

যদি আপনি আগে কখনও লিনাক্স ব্যবহার করেননি, তাহলে আপনার নতুন ভিএম পেতে উবুন্টু কীভাবে কাজ করে সে সম্পর্কে আপনার কিছু জিনিস জানা উচিত। উবুন্টু কাস্টমাইজ করার বিষয়ে আমাদের টিপস দেখুন এবং আরও কিছুর জন্য একটি নতুন ইনস্টলেশনের জন্য সফ্টওয়্যার থাকা আবশ্যক৷

  • সেটিংস এ ক্লিক করুন উবুন্টুর সিস্টেম সেটিংস খুলতে বাম ডকের বোতাম তালিকা. এখানেই আপনি আপনার ওয়ালপেপার পরিবর্তন করতে, শব্দের বিকল্পগুলি সামঞ্জস্য করতে, অ্যাকাউন্ট যোগ করতে এবং আরও অনেক কিছু করতে পারেন৷
  • আপনার ডকের উপরের উবুন্টু আইকনটি উইন্ডোজের স্টার্ট মেনুর মতো। একটি অনুসন্ধান বার খুলতে এটিতে ক্লিক করুন যা আপনাকে ফাইল, অ্যাপ্লিকেশন এবং আরও অনেক কিছু অনুসন্ধান করতে দেয়৷
  • আপনাকে টার্মিনাল নিয়ে ভয় পাওয়ার দরকার নেই -- উবুন্টুর নৈমিত্তিক ব্যবহারের জন্য এটি প্রয়োজনীয় নয়। একবার আপনি এটিতে অভ্যস্ত হয়ে গেলে, টাইপিং কমান্ডগুলি ভিজ্যুয়াল মেনুতে নেভিগেট করার চেয়ে অনেক দ্রুত। লিনাক্স টার্মিনাল শেখার কিছু উপায় দেখুন যদি আপনি আপনার পায়ের আঙ্গুল ডুবাতে চান।
  • সফ্টওয়্যার ইনস্টল করতে, Ubuntu Software-এ ক্লিক করুন ডকের উপর আইকন -- এটি একটি শপিং ব্যাগের মত দেখাচ্ছে৷ লিনাক্সের জন্য সফ্টওয়্যার ইনস্টল করার জন্য এটি আপনার ওয়ান-স্টপ জায়গা। আপডেটগুলি চেক করুন৷ আপনার অ্যাপ্লিকেশানগুলির পাশাপাশি OS আপডেটগুলির জন্য আপডেটগুলি ইনস্টল করতে শীর্ষে ট্যাব করুন৷
ভার্চুয়ালবক্স কীভাবে ব্যবহার করবেন:ব্যবহারকারীর নির্দেশিকা

নতুনদের জন্য উবুন্টু লিনাক্সের একটি দুর্দান্ত বিতরণ, তাই চারপাশে তাকান এবং আপনি কী ভাবছেন তা দেখুন৷

একটি ভার্চুয়াল মেশিনে macOS ইনস্টল করুন

একটি VM এ Apple এর macOS ইনস্টল করতে চাইছেন? এটি উইন্ডোজ বা লিনাক্স সেট আপ করার চেয়ে অনেক বেশি জড়িত কারণ ম্যাকোস শুধুমাত্র অ্যাপল হার্ডওয়্যারে চালানোর জন্য ডিজাইন করা হয়েছে। সম্পূর্ণ প্রক্রিয়ার মধ্যে ডুব দেওয়া এই নিবন্ধের সুযোগের বাইরে, তাই অনুগ্রহ করে VirtualBox-এ macOS ইনস্টল করার জন্য আমাদের নির্দেশিকা দেখুন যদি আপনি সেই অনুসন্ধানে যাত্রা শুরু করতে চান।

ভার্চুয়ালবক্স টুলস

এখন যেহেতু আমরা দুটি জনপ্রিয় অপারেটিং সিস্টেমের ইনস্টলেশনের মধ্য দিয়ে চলেছি, আসুন VirtualBox-এর কিছু দরকারী টুল এবং কিছু অন্যান্য ঘটনা সম্পর্কে জেনে নেওয়া যাক যা আপনার জানা উচিত৷

কী সমন্বয় সন্নিবেশ করুন

কিছু কী সমন্বয় সবসময় আপনার নিজের কম্পিউটার দ্বারা ক্যাপচার করা হয়। উদাহরণস্বরূপ, যখন আপনি CTRL + ALT + DEL টিপুন তখন ক্যাচ করার জন্য একটি গুরুত্বপূর্ণ Windows প্রক্রিয়া রয়েছে . আপনি যদি আপনার VM-এর জন্য সেই কী কম্বো টিপতে চেষ্টা করেন, তাহলে এটি শুধুমাত্র আপনার হোস্ট ওএস-এ সক্রিয় হবে।

To insert these key combos, go to the Input tab on VirtualBox's menu. Select Keyboard and you can choose to send a few different key combos, like CTRL+ ALT+ DEL and Print Screen .

ভার্চুয়ালবক্স কীভাবে ব্যবহার করবেন:ব্যবহারকারীর নির্দেশিকা

Take a Screenshot

You probably have a screenshot tool installed already on your own computer. But you can grab a screenshot of your VM without fiddling to get the exact dimensions. Just press the right CTRL key (which VirtualBox calls the Host key) and E together to capture a full-screen screenshot. Then you can choose where to save it.

Using Snapshots

Given the nature of VMs, you'll probably want to do some potentially dangerous activities in them from time to time. Next time you want to test a suspicious file or perform a Registry hack, take a snapshot of your VM first. This lets you easily return to a clean state without having to reinstall your OS.

You can take a snapshot whether the VM is running or not. To snapshot a running VM, go to Machine> Take Snapshot in the VirtualBox menu bar. Add a name of the snapshot (like Before testing fake antivirus malware ) and a description if that will help you remember more about it. ঠিক আছে ক্লিক করুন to save your snapshot.

To snap a closed VM, select it from the VirtualBox main menu. On the right side, click the Snapshots বোতাম Then, click the camera button to add a new snapshot. You'll have to add a name and description here, too.

ভার্চুয়ালবক্স কীভাবে ব্যবহার করবেন:ব্যবহারকারীর নির্দেশিকা

Once you've saved a snapshot, you don't have to do anything more until you want to restore it. Let's say you're testing something for malware and your VM becomes corrupted. Shut down the machine, then select its entry in VirtualBox's main menu.

Click the Snapshots button on the right side again, and right-click the snapshot you want to restore. Choose Restore Snapshot . You'll see a notice offering to save another snapshot of the current state. Chances are that if you're restoring a snapshot, the current state of the machine is screwed up. If this is the case, uncheck the Create a snapshot of the current machine state box and hit Restore .

ভার্চুয়ালবক্স কীভাবে ব্যবহার করবেন:ব্যবহারকারীর নির্দেশিকা

After restoring a snapshot, next time you load up your VM, it will be exactly as you had it when you took the snapshot. It's pretty handy.

Share Folders and Clipboards

For better compatibility, you can enable a few features that let you easily move information between your own PC and the VM. Click Settings on a VM, then on the General category, open the Advanced ট্যাব।

Here, you can enable two options:Shared Clipboard and Drag'n'Drop . Sharing your clipboard lets you copy and paste items between your host OS and the VM. Enabling the second option lets you drag a file from one machine to the other to copy it.

Both provide four choices:Disabled , Host to Guest , Guest to Host , and Bidirectional . If you want to use this, there's no reason to pick anything other than Bidirectional as it's the most convenient. Once you save the preference, simply drag a file from your own PC to the VM to make a copy.

ভার্চুয়ালবক্স কীভাবে ব্যবহার করবেন:ব্যবহারকারীর নির্দেশিকা

VirtualBox also offers a Shared Folders বিকল্প With this, you can allow access to specific folders on your PC from your VM. For the casual user, though, dragging and dropping should suffice.

Shutdown Options

You can shut down or restart your VM using the OS's built-in shutdown option. But you can also visit File> Close for some additional shutdown options. You have three:

ভার্চুয়ালবক্স কীভাবে ব্যবহার করবেন:ব্যবহারকারীর নির্দেশিকা
  • Save the machine state: Selecting this option will "freeze" the VM's current state to your hard drive and close it. Next time you start the VM, VirtualBox will pick up exactly where you left off. This is a bit like to putting your computer to sleep, except the saved state will persist until you re-open the VM.
  • Send the shutdown signal: This is equivalent to clicking Shut Down in the VM's OS. Choosing this option will tell the VM to shut down and execute a clean shutdown cycle.
  • Power off the machine: Powering off the machine is like pulling the plug on a real PC, instantly killing it. You can use this if a VM is frozen, but don't do so unless you have to. The system will have to inspect the virtual disks and pulling the plug when the OS is busy could result in lost data.

Editing VM Properties

Most of your VM's properties aren't permanent. Click a machine in the VirtualBox main menu and choose Settings to review its options.

In the System category, you can adjust a VM's RAM. If its performance stutters, try giving it a bit more assuming your PC has enough. On the Processor tab, you can dedicate additional CPU cores if you really want your VM to soar.

ভার্চুয়ালবক্স কীভাবে ব্যবহার করবেন:ব্যবহারকারীর নির্দেশিকা

On the User Interface left tab, you can change the options that VirtualBox provides in its menus. You might want to enable the few that are left off by default so you have every control at your fingertips, or remove some to reduce clutter.

How Do You Use Virtual Machines?

Now you know everything you need to use VirtualBox effectively. We've covered installing and configuring the software, creating virtual machines, downloading new operating systems, and setting them up for first-time use. You can even download pre-built virtual disk images for VirtualBox to save some time.

At this point, you're only limited by your own creativity. What will you use virtual machines for? Test a new operating system, have fun breaking everything, or just try some OS-specific software you've never experienced. VirtualBox makes it easy, and we hope you have fun with virtual machines.

For a totally different use of VMs, try creating a VM clone of your PC's hard drive.

ইমেজ ক্রেডিট:realinemedia/Depositphotos


  1. Windows 10 এ ভার্চুয়াল ডেস্কটপ কিভাবে ব্যবহার করবেন

  2. Windows 10-এ টাস্ক ভিউ বৈশিষ্ট্যগুলি কীভাবে ব্যবহার করবেন?

  3. Windows 10-এ ভার্চুয়াল মেমরি কীভাবে বাড়ানো যায়:একটি দ্রুত নির্দেশিকা

  4. আইটিউনস 12 ব্যবহার করার জন্য প্রয়োজনীয় গাইড – আইটিউনস 12 কীভাবে ব্যবহার করবেন