কম্পিউটার

উইন্ডোজ 10 এ কীভাবে একটি ভিপিএন ব্যবহার করবেন:ধাপে ধাপে নির্দেশিকা

পিসি (এবং বিশেষত Windows 10) এর জন্য একটি VPN সেট আপ করা ততটা জটিল নয় যতটা জটিল নয় যারা VPN-এ নতুন যারা ভাবতে পারেন। আসলে, বেশিরভাগ প্রিমিয়াম VPN পরিষেবাগুলি আজকাল দুর্দান্ত ক্লায়েন্টদের অফার করে। এইভাবে, প্রায়ই, একটি VPN ব্যবহার শুরু করতে, আপনাকে শুধুমাত্র একটি অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে হবে এবং ইনস্টলেশন উইজার্ড অনুসরণ করতে হবে৷

কিন্তু সবাই VPN ক্লায়েন্ট ব্যবহার করতে পারে না এবং পরিবর্তে একটি ম্যানুয়াল ইনস্টলেশন বেছে নিতে পারে না। এই নির্দেশিকাটি VPN ক্লায়েন্ট, Windows সেটিংস বা OpenVPN ব্যবহার করে VPN ইনস্টল করার জন্য প্রয়োজনীয় সঠিক পদক্ষেপগুলির রূপরেখা দেবে৷

কেন ম্যানুয়াল ইনস্টলেশন কখনও কখনও প্রয়োজনীয়

কিছু Windows 10 ব্যবহারকারী "S মোডে" অপারেটিং সিস্টেম চালান। এর অর্থ হল তারা অফিসিয়াল মাইক্রোসফ্ট স্টোরের বাইরে কোনো অ্যাপ ইনস্টল করতে পারবে না। এছাড়াও, সিস্টেমটি কোনো VPN ক্লায়েন্ট ইনস্টল করার অনুমতি দেবে না।

আরেকটি বাধা হল যখন VPN পরিষেবাগুলি তাদের নিজস্ব ক্লায়েন্টদের অফার করে না। এটি শুধুমাত্র উপলব্ধ বিকল্প হিসাবে ম্যানুয়াল ইনস্টলেশন ছেড়ে দেয়৷

প্রযুক্তিগত সমস্যা ছাড়াও, অনেক লোক তাদের পছন্দের VPN থেকে আসা ক্লায়েন্ট ব্যবহার না করতে পছন্দ করে। কেন? কারণ ভিন্ন। কিছু ইন্টারফেস আনাড়ি; অন্যরা বিরক্তিকর বিজ্ঞপ্তি পাঠায় বা গুণমানের বৈশিষ্ট্যের অভাব করে।

কিন্তু মনে রাখবেন যে অনেক ক্লায়েন্ট দুর্দান্ত অতিরিক্ত বৈশিষ্ট্যগুলি অফার করে। সেগুলি একটি ম্যানুয়াল ইনস্টলের মাধ্যমে উপলব্ধ নাও হতে পারে৷

ক্লায়েন্ট ব্যবহার করে PC এর জন্য একটি VPN ইনস্টল করা

ভিপিএন ইনস্টল করার সবচেয়ে সহজ উপায় হল ক্লায়েন্ট ব্যবহার করা। ধাপগুলো নিম্নরূপ:

1. একটি VPN পরিষেবা প্রদানকারী চয়ন করুন এবং তাদের পরিষেবার জন্য সাইন আপ করুন৷

2. সঠিক ডাউনলোড ফাইল নির্বাচন করুন (Windows 10)।

3. ডাউনলোড সম্পূর্ণ হওয়ার পরে, .exe ফাইলটি খুলুন এবং ইনস্টলেশন নির্দেশাবলী অনুসরণ করুন৷

4. সেখান থেকে, ক্লায়েন্টে VPN চালু করুন, যা অ্যাপ্লিকেশনটি ইনস্টল করা শেষ হওয়ার পরে খুলতে হবে৷

Windows 10 সেটিংস ব্যবহার করে কিভাবে একটি VPN ইনস্টল করবেন

পিসির জন্য একটি VPN কনফিগার করার প্রথম ধাপ একটি VPN পরিষেবার সদস্যতা নিচ্ছে৷ সেখানে ভাল বিকল্প প্রচুর আছে. সাইন আপ করার পরে, VPN পরিষেবা তাদের মালিকানাধীন সার্ভারগুলির একটি তালিকা প্রদান করবে৷ ম্যানুয়াল ইনস্টলেশন সম্পূর্ণ করার জন্য আপনার তাদের প্রয়োজন হবে।

এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

1. নেটওয়ার্ক এবং ইন্টারনেট খুলুন৷ টাস্কবারের সিস্টেম ট্রেতে নেটওয়ার্ক আইকনে ডান-ক্লিক করে উইন্ডোটি নির্বাচন করুন। বিকল্পভাবে, স্টার্ট-এ ক্লিক করুন আইকন এবং সেটিংস-এ যান৷ ডানদিকের মেনুতে। সেখান থেকে, নেটওয়ার্ক এবং ইন্টারনেট ট্যাবে নেভিগেট করুন।

2. VPN বিকল্পে ক্লিক করুন এবং একটি VPN সংযোগ যোগ করুন নির্বাচন করুন৷ . একটি নতুন উইন্ডো প্রদর্শিত হবে৷

3. VPN প্রদানকারীর অধীনে ড্রপ-ডাউন মেনুতে৷ , উইন্ডোজ (বিল্ট-ইন) বিকল্পটি নির্বাচন করুন।

4. পরবর্তী ক্ষেত্রে — সংযোগ নামের অধীনে - সংযোগের জন্য একটি নাম লিখুন। দেওয়া নাম কোন ব্যাপার না. এটি পিসি ব্যবহারকারীকে পরে যখন তারা VPN এর সাথে সংযোগ করতে চায় তখন এটি সনাক্ত করতে দেয়৷

5. আগে উল্লেখ করা সার্ভার ঠিকানা মনে আছে? এখন, সেগুলির মধ্যে একটি বেছে নিন এবং এটি সার্ভারের নাম বা ঠিকানা-এ টাইপ করুন ক্ষেত্র।

6. তারপর VPN প্রকার-এ একটি সংযোগ প্রোটোকল নির্বাচন করুন৷ ড্রপ-ডাউন মেনু। যারা OpenVPN পছন্দ করেন তাদের এই কাজটি করার জন্য একটি কনফিগারেশন ফাইল ডাউনলোড করতে হতে পারে। অন্যথায়, অন্যান্য প্রোটোকল বিকল্পগুলির মধ্যে একটি বেছে নিন। কিন্তু PPTP এড়াতে চেষ্টা করুন কারণ এটি সবচেয়ে নিরাপদ বিকল্প। বিশেষজ্ঞরা নিরাপত্তার জন্য এটি সুপারিশ করেন না।

7. এরপর, একটি সাইন-ইন পদ্ধতি বেছে নিন। VPN পরিষেবা প্রদানকারী প্রায়ই তাদের পরিষেবার জন্য সাইন আপ করার সময় ব্যবহৃত পদ্ধতির ধরন নির্ধারণ করে। এখানে কোন পদ্ধতি নির্বাচন করবেন সে সম্পর্কে আপনি যদি নিশ্চিত না হন, তাহলে সাহায্যের জন্য আপনার VPN পরিষেবা প্রদানকারীর সাথে যোগাযোগ করুন।

8. সংরক্ষণ করুন ক্লিক করুন৷ . তারপর VPN নির্বাচন করুন — এটি এখন নেটওয়ার্ক এবং ইন্টারনেট সেটিংস উইন্ডোতে VPN তালিকার অধীনে প্রদর্শিত হবে৷

9. সংযোগ করুন-এ ক্লিক করুন এবং presto. আপনার সংযোগ এখন VPN সার্ভারের মাধ্যমে চলছে৷

কিভাবে OpenVPN ক্লায়েন্ট ম্যানুয়ালি ইনস্টল করবেন

VPN প্রদানকারীর ক্লায়েন্টের পরিবর্তে OpenVPN ক্লায়েন্ট ব্যবহার করা সম্ভব। OpenVPN বর্তমানে সবচেয়ে নিরাপদ VPN প্রোটোকলগুলির মধ্যে একটি এবং এর ক্লায়েন্ট অফার করে যার মাধ্যমে ব্যবহারকারীরা সংযোগ করতে পারে।

যদিও একটি ভিপিএন পরিষেবার সদস্যতা এখনও প্রয়োজনীয়। এটি তাদের, OpenVPN-এর সার্ভার নয় যার মাধ্যমে সংযোগটি চলবে।

কিছু প্রদানকারী OpenVPN ক্লায়েন্ট ইনস্টল করার জন্য বিস্তারিত সেটআপ টিউটোরিয়াল অফার করে। এতে অ্যাপ্লিকেশন ডাউনলোড করা এবং সঠিক ফোল্ডারে কনফিগারেশন ফাইল পেস্ট করা জড়িত। সমস্ত VPN পরিষেবাগুলি নয়৷ এই ধরনের নির্দেশ প্রদান করুন। কিন্তু অনেকের কাছেই তাদের ওয়েবসাইটে ডাউনলোডের জন্য কনফিগারেশন ফাইল উপলব্ধ থাকবে।

আপনি অফিসিয়াল ওয়েবসাইট থেকে Windows এর জন্য OpenVPN ক্লায়েন্ট ডাউনলোড করতে পারেন .

সারাংশ

ম্যানুয়ালি VPN ইনস্টল করার সময় বিভিন্ন সেটিংস এবং বৈশিষ্ট্যগুলিকে টুইক করার জন্য অনেক সুযোগ রয়েছে। তবে যারা জটিল সেটিংস পরিবর্তনে কিছুটা আত্মবিশ্বাসী তাদের জন্য এটি ছেড়ে দেওয়া ভাল।

গড় ভিপিএন ব্যবহারকারীর জন্য একটি ভিপিএন ক্লায়েন্ট ইনস্টল করা তাদের চাহিদা পূরণের জন্য যথেষ্ট হওয়া উচিত। কিন্তু tencomputer.com পাঠকদের জন্য এটি কোন সমস্যা হবে না।


  1. Windows 10 বা Windows 11 এ ন্যারেটর কিভাবে ব্যবহার করবেন

  2. Windows 10 এ ব্লুটুথ কিভাবে ব্যবহার করবেন

  3. Windows 10 এ কিভাবে Vpn সেটআপ করবেন

  4. কিভাবে উইন্ডোজে iCloud ব্যবহার করবেন