কম্পিউটার

Windows 10-এ ভার্চুয়াল মেমরি কীভাবে বাড়ানো যায়:একটি দ্রুত নির্দেশিকা

যখন এটি উইন্ডোজ কম্পিউটার এবং এর স্টোরেজ সিস্টেমের ক্ষেত্রে আসে, তখন আমাদের মধ্যে অনেকেই এর আসল এসএসডি (সলিড স্টেট ড্রাইভ) বা র‍্যামকে আরও বড় একটি দিয়ে পরিবর্তন করবে। এটি অবশ্যই আপনার সিস্টেমে মেমরি বৃদ্ধি করে। কিন্তু কখনও একটি সহজ হ্যাক খুঁজছেন ভেবেছেন? বিদ্যমান র‌্যাম বা এসএসডি পরিবর্তন করার ব্যথা না নিয়ে, আপনি যদি এটি সহজেই করতে পারেন?

ভাল, আপনি আপনার উইন্ডোজ সিস্টেমে ভার্চুয়াল মেমরি বাড়াতে পারেন (এটি আসলে ডিস্কে স্থান বাড়ানোর সহজ উপায়)। তবে, গাইডের মাধ্যমে আপনাকে ভ্রমণ করার আগে, আসুন ভার্চুয়াল মেমরি সম্পর্কে একটি সংক্ষিপ্ত বিবরণ দেওয়া যাক।

ভার্চুয়াল মেমরি কি?

আপনার সিস্টেমে দুই ধরনের মেমরি রয়েছে:একটি হল এর SSD বা হার্ড ড্রাইভ যা সব ধরনের ফাইল এবং নথি সংরক্ষণ করতে সবচেয়ে ভালো ব্যবহার করা হয়। অন্যটি হল RAM, যা আপনার সিস্টেমে বিভিন্ন প্রোগ্রামের নির্দিষ্ট ডেটা সংরক্ষণ করতে ব্যবহৃত হয়। RAM আপনার সিস্টেমের সঠিক কাজ করার জন্যও দায়ী। যাইহোক, এটি SSD-এর তুলনায় অনেক দ্রুত ব্যবহার করা হয় যার ফলে সিস্টেম ধীরগতি এবং পিছিয়ে যায়।

যা বলা হয়েছে, মাইক্রোসফ্ট ভার্চুয়াল মেমরি দিয়ে সমস্যাটি সমাধান করার চেষ্টা করেছে৷ ভার্চুয়াল মেমরি হল আপনার সিস্টেমে সেই অতিরিক্ত মেমরি যা শুধুমাত্র আপনার RAM ব্যবহার করা হলেই ব্যবহৃত হয়। উদাহরণস্বরূপ, যদি আপনার সিস্টেমে 1 জিবি র‍্যাম থাকে এবং এটি ব্যবহার করা হয়, তাহলে আপনার সিস্টেম আপনার জন্য অনায়াসে কাজ করার জন্য তার ভার্চুয়াল মেমরি ব্যবহার করা শুরু করবে৷

কিন্তু তবুও, ভার্চুয়াল মেমরি হল আপনার সিস্টেমের আরেকটি মেমরি এবং শীঘ্রই বা পরে জমা হয়ে যাবে। স্পষ্টতই এটি অবশ্যই মাইক্রোসফ্টের যথেষ্ট সদয় হওয়ার কারণ হতে পারে এবং ব্যবহারকারীদের ম্যানুয়ালি বাড়াতে অ্যাক্সেস সরবরাহ করেছে। দীর্ঘশ্বাস! কিছু ম্যানুয়াল পদক্ষেপের মাধ্যমে, আপনি আপনার সিস্টেমের ভার্চুয়াল মেমরি বাড়াতে পারেন এবং আপনার সিস্টেমের একটি মসৃণ এবং বিশৃঙ্খল কর্মক্ষমতা অনুভব করতে পারেন।

Windows 10 এ ভার্চুয়াল মেমরি বাড়ানোর জন্য এই সহজ ধাপগুলি অনুসরণ করুন

  • স্টার্ট মেনু এ যান এবং সেটিংস-এ ক্লিক করুন .
  • এখন performance টাইপ করুন অনুসন্ধান বারে এবং উইন্ডোজের উপস্থিতি এবং কার্যক্ষমতা সামঞ্জস্য করুন নির্বাচন করুন৷ .

Windows 10-এ ভার্চুয়াল মেমরি কীভাবে বাড়ানো যায়:একটি দ্রুত নির্দেশিকা

  • আপনার সামনে একটি নতুন উইন্ডো খুলবে। উন্নত-এ যান এটিতে ট্যাব।
  • আপনি একটি ভার্চুয়াল মেমরি দেখতে পাবেন এটিতে বিভাগ। পরিবর্তন -এ ক্লিক করুন

Windows 10-এ ভার্চুয়াল মেমরি কীভাবে বাড়ানো যায়:একটি দ্রুত নির্দেশিকা

  • যদি বর্তমান সেটিং প্রস্তাবিত থেকে যথেষ্ট কম হয়, তাহলে সব ড্রাইভের জন্য স্বয়ংক্রিয়ভাবে পেজিং ফাইলের আকার পরিচালনা করুন এই উইন্ডোতে বক্স করুন এবং কাস্টম সাইজ এ ক্লিক করুন .
  • এখন প্রাথমিক আকারে প্রস্তাবিত মান লিখুন বাক্স, এবং সর্বোচ্চ আকারে একটি বড় চিত্র
  • ঠিক আছে এ ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে।

সুতরাং, উইন্ডোজ 10-এ ভার্চুয়াল মেমরি বাড়ানোর এই পদক্ষেপগুলি ছিল৷ ভার্চুয়াল মেমরি বাড়ানো আপনার সিস্টেমের মেমরিকে অপ্টিমাইজ করতে সাহায্য করবে এবং এর ফলে এটির কার্যকারিতা৷ আমরা আপনাকে আপনার সিস্টেমটি মাঝে মাঝে ডিস্ক পরিষ্কার করার পরামর্শ দিই, যাতে আপনার স্টোরেজের জায়গার অভাব না হয়।


  1. Windows 10 এ সিস্টেম ত্রুটি 67 কিভাবে ঠিক করবেন

  2. কিভাবে উইন্ডোজ 10 থেকে ট্রোজান সরান?

  3. Windows 7 এ ভার্চুয়াল মেমরি কিভাবে বাড়ানো যায়

  4. কিভাবে উইন্ডোজ 10, 7 এবং 8 এ একটি দ্রুত সিস্টেম ব্যাকআপ তৈরি করবেন