কম্পিউটার

আপনার ভার্চুয়ালবক্সে কীভাবে উইন্ডোজ 11 এন্টারপ্রাইজ ইনস্টল করবেন

উইন্ডোজ ডেভেলপাররা, সুখবর! মাইক্রোসফ্ট একটি উইন্ডোজ 11 এন্টারপ্রাইজ ভার্চুয়াল মেশিন প্রকাশ করেছে, যা আপনাকে দ্রুত উইন্ডোজ অ্যাপ তৈরি করা শুরু করতে দেয়। যদিও অন্যান্য Windows 11 সংস্করণগুলি বিভিন্ন ভার্চুয়াল বাক্সে ডাউনলোড এবং ইনস্টল করার জন্য উপলব্ধ, এই নির্দিষ্ট ভার্চুয়াল মেশিনটি ডেভেলপারদের জন্য লক্ষ্য করা হয়েছে। এটি আপনাকে আপনার বর্তমান সিস্টেম পরিবর্তন না করে ওএস চালানোর একটি উপায় প্রদান করবে এবং প্রয়োজনে অ্যাপগুলি পরীক্ষা করবে৷

উইন্ডোজ 11 মূল্যায়ন ভার্চুয়াল মেশিন সম্পর্কে আপনার যা জানা দরকার, আপনি কীভাবে এটি আপনার ভার্চুয়ালবক্সে ইনস্টল করতে পারেন এবং মেশিনটি চালু করার সময় আপনি যে সাধারণ সমস্যার মুখোমুখি হতে পারেন তা এখানে রয়েছে৷

Windows 11 এন্টারপ্রাইজ ভার্চুয়াল মেশিনে কী আছে?

উইন্ডোজ 11 এন্টারপ্রাইজ ছাড়াও, এই আইএসওতে বিভিন্ন সরঞ্জাম রয়েছে যা বিকাশকারীরা সুবিধা নিতে পারে। ভার্চুয়াল মেশিনে যা অন্তর্ভুক্ত রয়েছে তা এখানে:

  • উইন্ডো 11 এন্টারপ্রাইজ (মূল্যায়ন সংস্করণ)।
  • Windows 10 SDK, সংস্করণ 2004 (10.0.19041.0)।
  • ভিজ্যুয়াল স্টুডিও 2019 (সর্বশেষ 10/09/21 তারিখে) UWP, .NET ডেস্কটপ, এবং Azure ওয়ার্কফ্লো সক্রিয় করা হয়েছে এবং এতে Windows টেমপ্লেট স্টুডিও এক্সটেনশনও রয়েছে।
  • ভিজ্যুয়াল স্টুডিও কোড (10/09/21 তারিখে সর্বশেষ)।
  • লিনাক্সের জন্য উইন্ডোজ সাবসিস্টেম উবুন্টু ইন্সটল করে সক্ষম।
  • বিকাশকারী মোড সক্ষম।
  • একটি উইন্ডোজ টার্মিনাল ইনস্টল করা হয়েছে।

Windows 11 এন্টারপ্রাইজ VM বিভিন্ন ভার্চুয়াল মেশিনকে সমর্থন করতে পারে, বিশেষ করে VMWare, Hyper-V, VirtualBox এবং Parallels। এটি একটি 20GB ডাউনলোড এবং 9 জানুয়ারী, 2022-এ মেয়াদ শেষ হবে৷

কিভাবে ভার্চুয়ালবক্সে উইন্ডোজ 11 এন্টারপ্রাইজ ভার্চুয়াল মেশিন ডাউনলোড এবং ইনস্টল করবেন

এই ভার্চুয়াল মেশিনটি ইনস্টল করার আগে, আপনাকে নিশ্চিত করতে হবে যে এটিতে উত্সর্গ করার জন্য আপনার কাছে যথেষ্ট শারীরিক হার্ডওয়্যার সংস্থান রয়েছে। মাইক্রোসফ্ট এই মেশিনের জন্য কোনও প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেনি, তবে আমরা কমপক্ষে 4 জিবি মেমরি এবং পর্যাপ্ত অব্যবহৃত স্থানীয় স্টোরেজ সুপারিশ করি যাতে উইন্ডোজ, অ্যাপ এবং অন্যান্য ফাইলের সম্পূর্ণ ইনস্টলেশন (32 জিবি বা তার বেশি) হয়।

আপনি Windows 11 ইনস্টল করার জন্য ন্যূনতম সিস্টেমের প্রয়োজনীয়তাগুলিও অনুসরণ করতে পারেন যাতে এটি সুচারুভাবে চলে। অবশেষে, যদি আপনার কম্পিউটার ভার্চুয়াল মেশিন পরিচালনা করতে পারে, তাহলে Windows 11 এন্টারপ্রাইজ VM ইনস্টল করতে নিচের ধাপগুলি অনুসরণ করুন:

1. ভার্চুয়ালবক্স ডাউনলোড এবং ইনস্টল করুন

প্রথমে, ভার্চুয়ালবক্স উইকি থেকে ভার্চুয়ালবক্স ডাউনলোড এবং ইনস্টল করুন। সফ্টওয়্যারটি ডাউনলোড করার জন্য বিনামূল্যে এবং অ-বাণিজ্যিক ব্যবহারের জন্য উপলব্ধ। .exe ফাইলটি ডাউনলোড হয়ে গেলে, এটিতে ক্লিক করুন এবং আপনার সিস্টেমে এটি সঠিকভাবে ইনস্টল করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন৷

ঐচ্ছিক পদক্ষেপ: ভার্চুয়ালবক্স ডাউনলোড পৃষ্ঠা থেকে ভার্চুয়ালবক্স এক্সটেনশন প্যাকটি ডাউনলোড এবং ইনস্টল করুন। আপনি এই পদক্ষেপটি এড়িয়ে যেতে পারেন, তবে এটি ইনস্টল করা আপনার ভার্চুয়ালবক্স মেশিনে উন্নত এবং অতিরিক্ত বৈশিষ্ট্য যোগ করতে পারে। এই প্যাকের মাধ্যমে আপনি মাউস ইন্টিগ্রেশন, ইন্টারনেট কানেক্টিভিটি, ইউএসবি সাপোর্ট এবং অন্যান্য দারুণ ফিচারের মতো ফিচার পেতে পারেন। আপনি ডাউনলোড করা ফাইলটিতে ক্লিক করে এবং নির্দেশাবলী অনুসরণ করে প্যাকেজটি ইনস্টল করতে পারেন।

2. Windows 11 এন্টারপ্রাইজ ভার্চুয়াল মেশিন ডাউনলোড করুন

এর পরে, OVA ফর্ম্যাটে Windows 11 ইনস্টলেশন ফাইলগুলির একটি অনুলিপি ডাউনলোড করুন। আপনি এই ফাইলগুলি মাইক্রোসফ্টের ভার্চুয়াল মেশিন ডাউনলোড পৃষ্ঠা থেকে পেতে পারেন। ভার্চুয়ালবক্সের জন্য ভার্চুয়াল ডিস্ক ইমেজ ডাউনলোড করা নিশ্চিত করুন।

3. OVA ফাইলগুলি আমদানি করুন

ডাউনলোড করা ফাইলগুলি খুলুন এবং বের করুন। এর পরে, নিষ্কাশিত ফাইলটি খুলতে ডাবল-ক্লিক করুন। এটি স্বয়ংক্রিয়ভাবে আপনার ভার্চুয়ালবক্স এবং আমদানি ভার্চুয়াল অ্যাপ্লায়েন্স ডায়ালগ বক্স খুলবে। এখানে আপনি সেটিংস এবং মেশিন বেস ফোল্ডারের অবস্থান পরিবর্তন করতে পারেন। নিশ্চিত করুন যে আপনি VDI হিসাবে হার্ড ড্রাইভ আমদানি করুন বাক্সটি চেক করেছেন৷ . আপনি সেটিংসে খুশি হলে, আমদানিতে ক্লিক করুন।

আপনার ভার্চুয়ালবক্সে ভার্চুয়াল মেশিন আপলোড করার জন্য অপেক্ষা করুন। একবার হয়ে গেলে, আপনি এখন Windows 11 এন্টারপ্রাইজ ভার্চুয়াল মেশিন খুলতে এবং ব্যবহার করতে পারেন।

ভার্চুয়ালবক্সে উইন্ডোজ 11 এন্টারপ্রাইজ ভার্চুয়াল মেশিন খোলার সময় সাধারণ সমস্যাগুলি সম্মুখীন হয়

আপনি অবশেষে আপনার ভার্চুয়ালবক্সে উইন্ডোজ 11 বিকাশের পরিবেশ ইনস্টল করেছেন। কিন্তু, দুর্ভাগ্যবশত, আপনি ভার্চুয়াল মেশিন খুলতে এবং OS চালাতে পারবেন না। এটি হতাশাজনক হতে পারে, বিশেষ করে উপরে উল্লিখিত পদক্ষেপগুলি সঠিকভাবে অনুসরণ করার পরে৷

তবে চিন্তা করবেন না, ভার্চুয়ালবক্সে উইন্ডোজ 11 এন্টারপ্রাইজ ভার্চুয়াল মেশিন খোলার সময় যে সাধারণ সমস্যাগুলির মুখোমুখি হয়েছিল এবং কীভাবে সেগুলি ঠিক করা যায় তা আমরা নীচে তালিকাভুক্ত করেছি৷

ভার্চুয়াল মেশিন ত্রুটির জন্য একটি সেশন খুলতে ব্যর্থ হয়েছে

আপনি যদি এমন একটি ত্রুটির সম্মুখীন হন যা বলে যে "নেস্টেড-পেজিং এবং অনিয়ন্ত্রিত গেস্ট এক্সিকিউশন ছাড়া নেস্টেড VT-x/AMD-V সক্ষম করা যাবে না!", তাহলে সম্ভবত আপনার হাইপার-V, আপনার Windows 10 সিস্টেমে একটি ভার্চুয়াল মেশিন নেটিভ , সক্রিয় করা হয়. কিছু ক্ষেত্রে, এটি নিষ্ক্রিয় করা কৌশলটি করবে। এই সমস্যাটি কীভাবে সমাধান করবেন তা এখানে:

  1. Win + S টিপুন Windows অনুসন্ধান বার খুলতে, cmd টাইপ করুন , তারপর কমান্ড প্রম্পটে ডান-ক্লিক করুন অনুসন্ধান ফলাফল এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন .
  2. কমান্ড প্রম্পটে, bcdedit /set hypervisorlaunchtype off টাইপ করুন এবং Enter টিপুন . এই জানালাটা বন্ধ করো.
  3. এরপর, উইন্ডোজ বৈশিষ্ট্য "ভার্চুয়াল মেশিন প্ল্যাটফর্ম" বন্ধ করুন। এটি করতে, উইন টিপুন + S উইন্ডোজ অনুসন্ধান খুলতে। Windows বৈশিষ্ট্য টাইপ করুন এবং Enter টিপুন . এখন, ভার্চুয়াল মেশিন প্ল্যাটফর্ম সন্ধান করুন বিকল্প, এবং নিশ্চিত করুন যে এটির পাশে কোন চেক নেই। আপনার কম্পিউটার রিবুট করুন। আপনার ভার্চুয়ালবক্সে কীভাবে উইন্ডোজ 11 এন্টারপ্রাইজ ইনস্টল করবেন
  4. আপনার কম্পিউটার রিবুট করার পর, VirtualBox এবং Windows 11 Enterprise ভার্চুয়াল মেশিন খুলুন। আপনার মেশিন সাধারণত চালানো উচিত এখন.

উইন্ডোজ 11 বুট করার পরিবর্তে UEFI ইন্টারেক্টিভ শেল খোলে

এই ভার্চুয়াল মেশিনটি খোলার সময় আপনি যে আরেকটি সমস্যার সম্মুখীন হতে পারেন তা হল সিস্টেম বুট করার পরিবর্তে UEFI ইন্টারেক্টিভ শেল উইন্ডো পাওয়া। চিন্তা করবেন না; আপনি যে মেশিনটি ইনস্টল করেছেন তাতে কোনও ভুল নেই। আপনি হয়তো ভুলবশত আপনার মেশিনে EFI সেটিং সক্ষম করেছেন। এই সমস্যাটি সমাধান করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Windows 11 ভার্চুয়াল মেশিন নির্বাচন করুন এবং সেটিংস-এ ক্লিক করুন আইকন
  2. সিস্টেমে যান বাম-পাশের প্যানেলে পাওয়া সেটিংস এবং পাশের বক্সটি আনচেক করুন EFI সক্ষম করুন (শুধুমাত্র বিশেষ OSes) . ঠিক আছে ক্লিক করুন।
  3. আপনার ভার্চুয়ালবক্সে কীভাবে উইন্ডোজ 11 এন্টারপ্রাইজ ইনস্টল করবেন আপনার ভার্চুয়াল মেশিন আবার চালু করুন। এটি আপনার Windows 11 এন্টারপ্রাইজ সিস্টেম বুট করবে।

বিকাশকারীদের জন্য উইন্ডোজ 11 এন্টারপ্রাইজ ভার্চুয়াল মেশিন

এই ভার্চুয়াল মেশিনটি বিশেষভাবে ডেভেলপারদের জন্য তৈরি করা হয়েছে যাতে তারা Windows 11-এর জন্য অ্যাপ তৈরি করা শুরু করতে পারে। নন-ডেভেলপাররাও এই ভার্চুয়াল মেশিনটি ডাউনলোড এবং ইনস্টল করতে পারেন যাতে তারা সর্বশেষ Microsoft অপারেটিং সিস্টেম দেখতে ও অভিজ্ঞতা নিতে পারে। যাইহোক, এই ভার্চুয়াল মেশিনের মেয়াদ 9 জানুয়ারী, 2022-এ শেষ হয়ে যাবে। এর মানে হল যে আপনি এই VM ইমেজটি ব্যবহার করতে পারবেন না এবং আবার একটি নতুন সেট আপ করতে হতে পারে।

আপনি যদি আপনার প্রধান সিস্টেম পরিবর্তন না করে নিরাপদে Windows 11 ব্যবহার চালিয়ে যেতে চান, তাহলে আপনি আপনার VirtualBox-এ Microsoft ডাউনলোড পৃষ্ঠা থেকে Windows 11 ISO ডাউনলোড এবং ইনস্টল করে তা করতে পারেন। যাইহোক, ভার্চুয়াল মেশিন হিসাবেও এই অপারেটিং সিস্টেম উপভোগ করা চালিয়ে যাওয়ার জন্য আপনার কাছে একটি পণ্য কী প্রস্তুত থাকতে হবে।


  1. কিভাবে উইন্ডোজ 11 আজই ইনস্টল করবেন

  2. কিভাবে ভার্চুয়াল মেশিনে Windows 11 ইনস্টল করবেন, এমনকি TPM ছাড়াই

  3. ভার্চুয়ালবক্স ব্যবহার করে উইন্ডোজ 10 এ উবুন্টু কীভাবে ইনস্টল করবেন

  4. ভার্চুয়ালবক্সে উইন্ডোজ 10-এ কীভাবে MacOS ইনস্টল করবেন