কম্পিউটার

Windows 10 এখন আপনাকে দ্রুত হার্ডওয়্যার সরাতে দেয়

কয়েক বছর ধরে মাইক্রোসফ্ট ইউএসবি ড্রাইভগুলি সরানোর সময় আপনাকে সঠিক পদ্ধতি অনুসরণ করার জন্য জোর দিয়ে আসছে। যদিও এটি ঠিক একটি জটিল প্রক্রিয়া ছিল না, আপনি ডেটা হারানোর ঝুঁকি ছাড়াই একটি USB স্লট থেকে একটি ডিভাইসকে শুধু ঝাঁকুনি দিতে পারবেন না। কিন্তু সেটা আর হয় না।

দ্রুত সরানো হল ডিভাইসগুলির জন্য নতুন ডিফল্ট নীতি

একটি অনুস্মারক হিসাবে আপনি সাধারণত টাস্কবারে নিরাপদে সরান হার্ডওয়্যার আইকনটি সন্ধান করবেন। তারপরে আইকনে ডান-ক্লিক করুন এবং আপনি যে হার্ডওয়্যারটি সরাতে চান তা নির্বাচন করুন। তারপর, এবং শুধুমাত্র তখনই, উইন্ডোজ আপনাকে USB ডিভাইসটি সরানোর জন্য সব-ক্লিয়ার দেবে।

এখন, মাইক্রোসফ্ট বহিরাগত স্টোরেজ মিডিয়ার জন্য ডিফল্ট অপসারণ নীতি পরিবর্তন করছে। ডিফল্টটি আনুষ্ঠানিকভাবে বেটার পারফরম্যান্স ছিল এবং এটি উপরে বর্ণিত রিগমারোলকে জড়িত করে। নতুন ডিফল্টটিকে দ্রুত অপসারণ বলা হয়, এবং এর মানে আপনি যে কোনো সময় ডিভাইসগুলি সরাতে পারেন৷

কিভাবে আরও ভালো পারফরম্যান্সে ফিরে যেতে হয়

এই মাইক্রোসফ্ট সমর্থন নোট অনুসারে, কুইক রিমুভাল মানে Windows 10 "এমনভাবে স্টোরেজ অপারেশন পরিচালনা করে যা ডিভাইসটিকে যেকোনো সময় সরানোর জন্য প্রস্তুত রাখে"। যার মানে আপনি "নিরাপদভাবে হার্ডওয়্যার অপসারণ প্রক্রিয়া ব্যবহার না করেই ডিভাইসটি সরাতে পারেন"।

Windows 10 সংস্করণ 1809 থেকে আপনি প্রতিটি বাহ্যিক স্টোরেজ ডিভাইসের জন্য কোন নীতি প্রযোজ্য তা পরিবর্তন করতে পারেন। এখানে কিভাবে:

  1. আপনার কম্পিউটারে ডিভাইসটি সংযুক্ত করুন।
  2. শুরু ডান-ক্লিক করুন এবং ফাইল এক্সপ্লোরার নির্বাচন করুন .
  3. ফাইল এক্সপ্লোরার-এ , ডিভাইসের সাথে যুক্ত অক্ষর খুঁজুন।
  4. শুরু ডান-ক্লিক করুন এবং ডিস্ক ব্যবস্থাপনা নির্বাচন করুন .
  5. ডিভাইসের লেবেলে ডান-ক্লিক করুন এবং তারপর বৈশিষ্ট্য-এ ক্লিক করুন .
  6. নীতি নির্বাচন করুন এবং তারপর আপনি কোন নীতি ব্যবহার করতে চান তা নির্বাচন করুন।

অনুগ্রহ করে মনে রাখবেন যে দ্রুত অপসারণে স্যুইচ করার অর্থ হল "উইন্ডোজ ডিস্ক লেখার ক্রিয়াকলাপ ক্যাশে করতে পারে না," যা "সিস্টেম কার্যক্ষমতা হ্রাস করতে পারে"। তাই আপনাকে আরও ভাল পারফরম্যান্স এবং দ্রুত USB ডিভাইসগুলি সরানোর বিকল্পের মধ্যে একটি বেছে নিতে হবে৷

এটি সরানোর আগে আপনার ডিভাইসটি বের করে দেওয়ার দরকার কি?

আপনি সম্ভবত কিছুক্ষণের জন্য সঠিক পদ্ধতির মধ্য দিয়ে না গিয়ে একটি USB ড্রাইভ অপসারণ করতে নিরাপদ হয়েছেন। Windows 7 থেকে Microsoft-এর কাছে সুরক্ষা রয়েছে, এবং Windows 10 সংস্করণ 1809 অক্টোবর 2018 সালে রোল আউট শুরু হয়েছিল৷

আপনার ফ্ল্যাশ ড্রাইভটি অপসারণ করার আগে আপনার ফ্ল্যাশ ড্রাইভটি বের করতে হবে কিনা তা নিয়ে আপনি যদি এখনও বিভ্রান্ত হন, আমরা আগে বিষয়টি গভীরভাবে অন্বেষণ করেছি।

ইমেজ ক্রেডিট:Marco Verch/Flickr


  1. Windows 10 Meet Now:এটি কী এবং কীভাবে এটি সরানো যায়

  2. উইন্ডোজ 8 পাসওয়ার্ড সরানোর জন্য আপনাকে যে কৌশলগুলি জানতে হবে

  3. [স্থির] এই ডিভাইসটি উইন্ডোজে নেই (কোড 24)

  4. উইন্ডোজ 10 এ ডিভাইস ম্যানেজার থেকে ব্লুটুথ অনুপস্থিত? এটা ঠিক করা যাক