কম্পিউটার

উইন্ডোজ এক্সপ্লোরার থেকে একটি ফাইল দ্রুত শেয়ার করার 4টি উপায়

আজ, আমরা অন্যান্য লোকেদের সাথে ফাইল এবং ফোল্ডারগুলি ভাগ করার অনেক উপায়ে আশীর্বাদিত৷ ইমেল, ইনস্ট্যান্ট মেসেঞ্জার অ্যাপ, অনলাইন ফাইল ট্রান্সফার সার্ভিস, ক্লাউড স্টোরেজ শেয়ারিং এবং আরও অনেক কিছু আছে।

কিন্তু উইন্ডোজ ফাইল এক্সপ্লোরার অ্যাপের কী হবে? এটি অনেক লোকের তালিকার শীর্ষের কাছাকাছি নাও হতে পারে; তবুও, এটি ফাইল শেয়ার করার একটি দ্রুত এবং কার্যকর উপায়।

উইন্ডোজ ফাইল এক্সপ্লোরার থেকে ফাইলগুলি কীভাবে ভাগ করা সম্ভব তা শিখতে চান? পড়তে থাকুন।

1. ফাইল এক্সপ্লোরারে শেয়ার মেনু ব্যবহার করুন

Windows Explorer-এ ফাইল শেয়ার করার কয়েকটি ভিন্ন উপায় আছে; আমরা পালাক্রমে তাদের সব দেখতে যাচ্ছি.

প্রথমত, ফাইল এক্সপ্লোরার শেয়ার মেনু বিবেচনা করা যাক। এটি অ্যাক্সেস করতে, অ্যাপটি খুলুন এবং শেয়ার করুন এ ক্লিক করুন৷ উইন্ডোর শীর্ষে ট্যাব।

শেয়ার বোতাম

উইন্ডোজ এক্সপ্লোরার থেকে একটি ফাইল দ্রুত শেয়ার করার 4টি উপায়

সবচেয়ে বিশিষ্ট আইকনটি হল বড় আকারের সবুজ শেয়ার করুন৷ বোতাম এটিতে ক্লিক করলে নেটিভ Windows 10 শেয়ার উইন্ডো খুলবে৷

উইন্ডোর শীর্ষে, আপনি আপনার প্রায়শই ব্যবহৃত সমস্ত পরিচিতি দেখতে পাবেন। আরও নীচে আশেপাশের ব্লুটুথ ডিভাইসগুলির একটি তালিকা রয়েছে যার সাথে আপনি আপনার ফাইল ভাগ করতে পারেন৷ এবং অবশেষে, উইন্ডোর নীচে, আপনি আপনার মেশিনে যে কোনও অ্যাপের একটি তালিকা দেখতে পাবেন যা আপনি ফাইলটি ভাগ করতে ব্যবহার করতে পারেন। এর মধ্যে OneNote এবং Mail এর মতো পরিষেবা রয়েছে৷

আপনি তালিকায় যে কোনো অ্যাপ বা ডিভাইস দেখতে পাচ্ছেন তার সাথে ফাইলটি শেয়ার করতে, শুধুমাত্র উপযুক্ত বিকল্পে ক্লিক করুন এবং অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।

রিবনের অন্যান্য সরঞ্জাম

রিবনে আরও কিছু দরকারী শেয়ারিং টুল আছে যেগুলো আপনি ব্যবহার করতে পারেন।

শেয়ার আইকনের পাশাপাশি ইমেল এর মাধ্যমে শেয়ার করার জন্য একটি শর্টকাট এবং একটি ZIP ফাইল তৈরি করার জন্য একটি শর্টকাট . আপনার যদি একটি বড় ফাইল শেয়ার করার প্রয়োজন হয়, তবে এটি পাঠানোর আগে এটিকে একটি জিপ ফাইল হিসাবে সংকুচিত করা সবচেয়ে কার্যকর উপায়গুলির মধ্যে একটি। ফাইলটি অনেক ছোট হবে এবং এইভাবে আরো দ্রুত আপলোড এবং ডাউনলোড হবে।

আপনি ZIP আইকনে ক্লিক করলে, বিদ্যমান ফাইলের মতো একই ফোল্ডারে নতুন জিপ ফোল্ডার তৈরি হবে। ইমেল শর্টকাট আপনার ডিফল্ট মেল ক্লায়েন্টকে ফায়ার করবে, ভাগ করার জন্য প্রস্তুত৷

রিবনের সাথে আরও আছে প্রিন্ট এবং ফ্যাক্স করার বিকল্পগুলি, সাথে---আপনার মেশিন যদি এটি সমর্থন করে---সিডি বার্ন।

অবশেষে, আপনার ওয়ার্কগ্রুপ বা ডোমেনে অন্য ব্যক্তি/ডিভাইসের সাথে একটি ফাইল শেয়ার করার বিকল্প রয়েছে৷

2. OneDrive ব্যবহার করুন

উইন্ডোজ এক্সপ্লোরার থেকে একটি ফাইল দ্রুত শেয়ার করার 4টি উপায়

OneDrive Windows 10 অপারেটিং সিস্টেমের সাথে শক্তভাবে একত্রিত। ফাইল এক্সপ্লোরার অ্যাপে ইন্টিগ্রেশনটি সবচেয়ে স্পষ্ট।

ধরে নিচ্ছি যে আপনি স্থানীয় অ্যাকাউন্টের পরিবর্তে একটি Microsoft অ্যাকাউন্ট ব্যবহার করে Windows এ সাইন ইন করেছেন, OneDrive অ্যাপের বাম দিকের প্যানেলে তালিকায় একটি অবস্থান হিসাবে উপস্থিত হবে।

আপনার কাছে ফাইল এক্সপ্লোরার অ্যাপের মাধ্যমে OneDrive-এ ফাইল শেয়ার করার কয়েকটি উপায় আছে।

সবচেয়ে সহজ উপায় হল প্রশ্নে থাকা ফাইলটিতে নেভিগেট করা, প্রসঙ্গ মেনু খুলতে এটিতে ডান-ক্লিক করুন এবং একটি OneDrive লিঙ্ক শেয়ার করুন নির্বাচন করুন। .

উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে ক্লিপবোর্ডে লিঙ্কটি অনুলিপি করবে। সেখান থেকে, আপনি এটি যতটা প্রয়োজন তত লোকের সাথে ভাগ করতে পারেন। যে কোনো শেয়ার করা ফাইল ফাইল এক্সপ্লোরার অ্যাপে একজন ব্যক্তির মাথার একটি ছোট আইকন দিয়ে চিহ্নিত করা হয়।

উইন্ডোজ এক্সপ্লোরার থেকে একটি ফাইল দ্রুত শেয়ার করার 4টি উপায়

আপনার যদি আরও উন্নত শেয়ারিং বিকল্পের প্রয়োজন হয়, তাহলে প্রসঙ্গ মেনুতে ফিরে যান এবং আরো OneDrive শেয়ারিং বিকল্প-এ ক্লিক করুন .

OneDrive ওয়েব অ্যাপ খুলবে, এবং একটি শেয়ার বক্স পপ আপ হবে। এটি আপনাকে সম্পাদনার বিকল্পগুলি টগল করতে, ভাগ করা ফাইলে একটি মেয়াদ শেষ হওয়ার তারিখ সেট করতে এবং একটি পাসওয়ার্ড সেট করতে দেয়৷ আপনি যদি আরো প্রসারিত করেন মেনুতে, আপনি Facebook, Twitter, LinkedIn, এবং Sina Weibo-এর মাধ্যমে ফাইল শেয়ার করার লিঙ্কও পাবেন৷

দ্রষ্টব্য: ফাইল এক্সপ্লোরার থেকে OneDrive-এ একটি ফাইল শেয়ার করা বন্ধ করা সম্ভব নয়। পরিবর্তে, আপনাকে OneDrive ওয়েব অ্যাপ খুলতে হবে, ফাইলটিতে নেভিগেট করতে হবে এবং হাইলাইট করতে হবে, তারপর তথ্য-এ ক্লিক করুন স্ক্রিনের উপরের ডানদিকের কোণায় আইকন। আপনি অ্যাক্সেস আছে-এ কার অ্যাক্সেস আছে এবং সক্রিয় শেয়ারিং ইউআরএলগুলি পরিচালনা করতে পারেন৷ বিভাগ।

3. আপনার নেটওয়ার্কে শেয়ার করুন

উইন্ডোজ এক্সপ্লোরার থেকে একটি ফাইল দ্রুত শেয়ার করার 4টি উপায়

অক্টোবর 2018 থেকে, হোমগ্রুপ আর Windows 10 এর অংশ নয়। তবে চিন্তা করবেন না---ভাগ করার কার্যকারিতা এখনও বিদ্যমান আছে নেটওয়ার্ক শেয়ারিং বৈশিষ্ট্যের জন্য ধন্যবাদ।

আপনি নেটওয়ার্ক অ্যাক্সেস টুল ব্যবহার করে আপনার হোম নেটওয়ার্কে প্রত্যেকের জন্য একটি ফাইল উপলব্ধ করতে পারেন।

শুরু করতে, আপনি যে ফাইলটি ভাগ করতে চান সেটি খুঁজুন এবং প্রসঙ্গ মেনু খুলতে এটিতে ডান-ক্লিক করুন। প্রসঙ্গ মেনুতে, > নির্দিষ্ট লোকেদের অ্যাক্সেস দিন-এ যান৷ .

একটি নতুন উইন্ডো ওপেন হবে। ড্রপডাউন মেনুতে ক্লিক করুন এবং সবাই নির্বাচন করুন . বিকল্পভাবে, যদি আপনি আপনার নেটওয়ার্কে একজন একক ব্যবহারকারীর ব্যবহারকারীর শংসাপত্র জানেন, আপনি একটি নতুন ব্যবহারকারী তৈরি করুন নির্বাচন করতে পারেন এবং বিস্তারিত লিখুন।

যতক্ষণ আপনি নেটওয়ার্ক আবিষ্কার চালু করেন (সেটিংস> নেটওয়ার্ক এবং ইন্টারনেট> ওয়াই-ফাই> পরিচিত নেটওয়ার্ক পরিচালনা করুন> [ওয়াই-ফাই নাম]> বৈশিষ্ট্য> ব্যক্তিগত ), আপনার নেটওয়ার্কে অনুমোদিত লোকেরা আপনার কম্পিউটারকে একটি নেটওয়ার্ক অবস্থান হিসাবে দেখতে পাবে যা তারা অ্যাক্সেস করতে পারে৷

4. অন্যান্য ক্লাউড স্টোরেজ পরিষেবাগুলি ব্যবহার করুন

অবশেষে, আপনি Google ড্রাইভ এবং ড্রপবক্সের মত তৃতীয় পক্ষের ক্লাউড স্টোরেজ প্রদানকারী ব্যবহার করার কথা বিবেচনা করতে পারেন। অনেক ক্লাউড স্টোরেজ প্রদানকারী একটি উইন্ডোজ প্লাগ-ইন অফার করে যা ফাইল এক্সপ্লোরারে ড্রাইভে একটি শর্টকাট রাখে।

আপনি ফাইলগুলিকে আপলোড করার জন্য স্টোরেজ প্রদানকারীর ফোল্ডারে টেনে আনতে পারেন এবং তারপরে সাধারণ চ্যানেলগুলি ব্যবহার করে অন্য লোকেদের সাথে শেয়ার করতে পারেন৷ আপনার যদি আরও তথ্যের প্রয়োজন হয়, সরাসরি প্রদানকারীর নিজস্ব সাহিত্য দেখুন।

উইন্ডোজে ফাইল শেয়ার করার অন্যান্য উপায় আছে

ফাইল শেয়ার করা সেই অদ্ভুত কাজগুলির মধ্যে একটি যা আমরা সবাই প্রতিদিন করি, তবুও আমাদের মধ্যে খুব কম সংখ্যকই প্রতিটি অনুষ্ঠানে কাজের জন্য সবচেয়ে অনুকূল টুল ব্যবহার করি।

যেমনটি আমরা শুরুতে বলেছিলাম, Windows ফাইল এক্সপ্লোরার আপনার নিষ্পত্তির একমাত্র শেয়ারিং পদ্ধতি থেকে দূরে, তবে এটি আপনার কর্মপ্রবাহে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে যদি আপনি এটিকে কখন স্থাপন করতে জানেন।

আপনি যদি Windows-এ ফাইল শেয়ার করার অন্যান্য উপায় সম্পর্কে জানতে চান, আমরা আপনাকে কভার করেছি। QR কোডের সাহায্যে কীভাবে ফাইল শেয়ার করা যায় এবং ক্লাউড স্টোরেজ অ্যাকাউন্ট ছাড়াই কীভাবে ফাইল শেয়ার করা যায় সে সম্পর্কে আপনি আমাদের নিবন্ধগুলি দেখে নিন।


  1. উইন্ডোজ 10 এক্সপ্লোরার খোলার শীর্ষ 5 উপায়

  2. রাইট ক্লিক করার পরে উইন্ডোজ 10-এ ফাইল এক্সপ্লোরার ক্র্যাশগুলি সমাধান করার সেরা উপায়

  3. Windows 10 বা Windows 11 এ ফাইল এক্সপ্লোরার থেকে কিভাবে OneDrive সরাতে হয়

  4. Windows 10 বা Windows 11 এ ফাইল এক্সপ্লোরার খোলার 6টি সেরা উপায়