কম্পিউটার

নতুন মাইক্রোসফ্ট এজ ইনসাইডার চ্যানেলগুলি:আপনার যা জানা দরকার

মাইক্রোসফ্ট এজ ব্রাউজারটি প্রত্যাশা পূরণ করেনি। যেহেতু ব্রাউজার মানে মাইক্রোসফ্টকে 21 st -এ পদার্পণ করা শতাব্দীতে, পুরানো এবং সম্পূর্ণরূপে বিপজ্জনক ইন্টারনেট এক্সপ্লোরারের সাথে এর সম্পর্কটি সহ্য করা খুব বেশি ছিল।

এতটাই যে মাইক্রোসফ্ট এজ ডেভেলপমেন্টকে ওপেন সোর্স ক্রোমিয়ামে নিয়ে গেছে, ক্রোম এক্সটেনশনের সমর্থন সহ সম্পূর্ণ৷

এবং সেরা অংশ? আপনি এখন Microsoft Edge Insider Channels ব্যবহার করে এটি চেষ্টা করতে পারেন৷ . তাহলে আসুন এজ ইনসাইডার চ্যানেলগুলি কী, আপনি কীভাবে সাইন আপ করতে পারেন এবং সেগুলি আপনার জন্য সঠিক কিনা তা দেখে নেওয়া যাক৷

মাইক্রোসফট এজ ইনসাইডার চ্যানেল কি?

নতুন মাইক্রোসফ্ট এজ ইনসাইডার চ্যানেলগুলি:আপনার যা জানা দরকার

মাইক্রোসফ্ট এজ ইনসাইডার চ্যানেলগুলি হল নতুন মাইক্রোসফ্ট এজ ক্রোমিয়াম-ভিত্তিক ব্রাউজারের পূর্বরূপ চ্যানেল। যেহেতু মাইক্রোসফ্ট এজকে ওপেন সোর্স ক্রোমিয়াম ডেভেলপমেন্ট ফ্রেমওয়ার্কের দিকে নিয়ে যাচ্ছে যাতে এটি আধুনিক বিশ্বের সাথে আরও ভালভাবে মোকাবিলা করতে সহায়তা করে, তাই নতুন ক্রোমিয়াম-ভিত্তিক ব্রাউজারটির পরীক্ষা করা দরকার৷

বর্তমান সময়ে, দুটি মাইক্রোসফ্ট এজ ইনসাইডার চ্যানেল উপলব্ধ রয়েছে:

  1. দেব
  2. ক্যানারি

ভবিষ্যতে, Microsoft বিটা প্রবর্তন করবে৷ চ্যানেল, তার পরে স্থির চ্যানেল।

মাইক্রোসফ্ট এজ ইনসাইডার চ্যানেল:দেব নাকি ক্যানারি?

মাইক্রোসফ্ট এজ ডেভেলপমেন্ট টিম প্রতি রাতে ব্রাউজারটির একটি নতুন বিল্ড তৈরি করে। যদি বিল্ডটি স্বয়ংক্রিয় পরীক্ষার প্রক্রিয়ায় উত্তীর্ণ হয়, তাহলে এটি ক্যানারি -এ মুক্তি পাবে চ্যানেল ক্যানারি চ্যানেল মাইক্রোসফট এজ ডেভেলপমেন্টের অগ্রভাগে রয়েছে।

যেমন, আপনি ব্রাউজার ব্যবহার করার সময় বাগ এবং অন্যান্য সমস্যার আশা করুন। যাইহোক, আপনি সেই বাগগুলির প্রতিবেদন এবং বিস্তারিত বিবরণ দিয়ে এবং বৈশিষ্ট্যগুলি ব্রাউজারে আঘাত করার সাথে সাথে কীভাবে কাজ করে সে সম্পর্কে পরামর্শ দিয়ে সক্রিয় বিকাশে সহায়তা পেতে পারেন৷

যদি এটি আপনার চায়ের কাপের মতো না শোনায়, তাহলে আপনার দেব বেছে নেওয়া উচিত চ্যানেল।

দেব চ্যানেলটি একটি একক সাপ্তাহিক আপডেট পায়:ক্যানারি চ্যানেল থেকে সপ্তাহের সেরা বিল্ড। ডেভেলপমেন্ট টিম প্রতিটি রাতের ক্যানারি বিল্ডের সময় সমস্ত ফিডব্যাক এবং ডেটা সংগ্রহ করে, বিশ্লেষণ করে এবং তারপর সেই সপ্তাহের সেরা Microsoft Edge বিল্ডটিকে ডেভ চ্যানেলে পুশ করে৷

ডেভ চ্যানেল তাদের জন্য যারা ডেভেলপমেন্টাল মাইক্রোসফট এজ ক্রোমিয়াম ব্রাউজারটিকে তাদের দৈনন্দিন চালক হিসেবে ব্যবহার করতে চান, কিন্তু এত বাগ বা অন্যান্য সমস্যা মোকাবেলা করতে চান না।

যখন বিটা চ্যানেল আসে, এটি প্রতি ছয় সপ্তাহে আপডেট পাবে। অন্যান্য প্ল্যাটফর্মের জন্য প্রিভিউ বিল্ডগুলিও শীঘ্রই প্রত্যাশিত৷

আমি কিভাবে Microsoft Edge Chromium ইনস্টল করব?

Microsoft Edge Chromium ইনস্টল করা অন্য যেকোনো সফ্টওয়্যার ইনস্টলেশনের মতোই কাজ করে। আপনি পুরানো প্রান্তের পাশাপাশি একে অপরের পাশাপাশি বিল্ডগুলি ইনস্টল করতে পারেন। আরও তথ্যের জন্য নীচের ধাপে ধাপে নির্দেশিকা দেখুন৷

ডাউনলোড এবং ইনস্টল করার চেষ্টা করার আগে, আপনার অপারেটিং সিস্টেম চেক করুন. Microsoft Edge Chromium Insider বিল্ডগুলি শুধুমাত্র 64-বিট Windows 10 ইনস্টলেশনের জন্য উপলব্ধ। (32-বিট এবং 64-বিট উইন্ডোজের মধ্যে পার্থক্য জানুন!)

  1. Microsoft Edge Insider-এ যান। কোন সাইন আপ প্রয়োজন হয় না.
  2. ডেভ চ্যানেল বা ক্যানারি চ্যানেল বাছুন (উপরে দেখুন দুইটির মধ্যে পার্থক্যের জন্য)।
  3. ডাউনলোড সম্পূর্ণ হলে, Microsoft Edge Chromium Insider বিল্ড ইনস্টলার চালান।
  4. ইনস্টলার সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন; এটি শেষ হলে, Microsoft Edge Chromium স্বয়ংক্রিয়ভাবে খুলবে।

এটাই! চকচকে নতুন Microsoft Edge Chromium Insider Dev বিল্ডে MakeUseOf হোমপেজটি কেমন দেখায় তা এখানে:

নতুন মাইক্রোসফ্ট এজ ইনসাইডার চ্যানেলগুলি:আপনার যা জানা দরকার

ইনস্টলেশন সম্পূর্ণ হওয়ার পরে, আপনার কাছে কয়েকটি বিকল্প রয়েছে। উদাহরণস্বরূপ, আপনি আপনার বিদ্যমান Chrome বুকমার্ক, এক্সটেনশন এবং অন্যান্য ব্রাউজার তথ্য আমদানি করবেন কিনা তা চয়ন করতে পারেন৷ আপনি যদি আমদানিতে সম্মত হন, তাহলে Microsoft Edge Chromium অবিলম্বে তথ্যটি পূরণ করে, যা আসল Microsoft Edge থেকে একটি চমৎকার পরিবর্তন।

নতুন মাইক্রোসফ্ট এজ ইনসাইডার চ্যানেলগুলি:আপনার যা জানা দরকার

বর্তমান Microsoft Edge Chromium সমস্যা

Microsoft Edge Chromium পরীক্ষার প্রাথমিক পর্যায়ে দেওয়া, ব্যবহারকারীদের বাগ এবং অন্যান্য সমস্যা আশা করা উচিত। আপনি, আংশিকভাবে, উইন্ডোজ 10 ইনসাইডার প্রিভিউ টেস্টিং স্কিমের মতো মাইক্রোসফ্টকে চিহ্নিত করতে এবং সেই সমস্যাগুলির সমাধান করতে সহায়তা করার জন্য সাইন আপ করছেন৷

মাইক্রোসফ্ট এজ ক্রোমিয়াম সমস্যাগুলি সময়ের সাথে সাথে পরিবর্তিত হবে, তাই এই তালিকাটিকে প্রদত্ত হিসাবে গ্রহণ করবেন না। (এটি একটি বিটা সময়কাল, সর্বোপরি, এবং মাইক্রোসফ্ট সমস্যাগুলি উত্থাপিত হওয়ার সাথে সাথে সমাধান করছে৷)

  1. পারফরম্যান্স . কিছু ব্যবহারকারী রিপোর্ট করছেন যে মাইক্রোসফ্ট এজ ক্রোমিয়াম ব্রাউজারটি নিয়মিত ক্রোমের চেয়ে ধীর, সেইসাথে আসল মাইক্রোসফ্ট এজ।
  2. ডিফল্ট সার্চ ইঞ্জিন পরিবর্তন করতে অসুবিধা . বেশ কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে আপনি ডিফল্ট সার্চ ইঞ্জিন পরিবর্তন করতে পারবেন না। আমি ডিফল্ট অনুসন্ধান পরিবর্তন করতে সেটিং সম্পাদনা করতে পারি, কিন্তু একটি বিকল্প ইঞ্জিন ব্যবহার করে ঠিকানা বারের মাধ্যমে অনুসন্ধান করা কাজ করবে না। দেখে মনে হচ্ছে এটি আপাতত ঠিকানা বারে Bing।
  3. মাইক্রোসফ্ট এজ ক্রোমিয়াম-প্ররোচিত সম্পূর্ণ সিস্টেম ক্র্যাশের পাশাপাশি ব্রাউজার-কেবল ক্র্যাশের অসংখ্য প্রতিবেদন রয়েছে।

আমি যেমন বলেছি, মাইক্রোসফ্ট যেকোনো বাগ মোকাবেলা করার সাথে সাথে সমস্যাগুলি পরিবর্তিত হবে৷

মাইক্রোসফ্ট উইন্ডোজ প্রয়োজনীয়তা অনুসারে ক্রোমকে ফিরিয়ে দেয়

Microsoft Edge Chromium নিয়মিত Google Chrome-এর জন্য লাইক-ফর-লাইক অদলবদল নয়। আপনার বুকমার্ক, পাসওয়ার্ড এবং এক্সটেনশনগুলি সহজেই Microsoft এর নতুন ব্রাউজারে স্থানান্তরিত হবে। কিন্তু Microsoft Google Chrome পরিষেবাগুলির একটি বিশাল পরিসর প্রতিস্থাপন বা বন্ধ করেছে:

নতুন মাইক্রোসফ্ট এজ ইনসাইডার চ্যানেলগুলি:আপনার যা জানা দরকার

এই পরিষেবাগুলির মধ্যে অনেকগুলি Chromium বিল্ডগুলিতে স্ট্যান্ডার্ড হিসাবে আসে৷ উল্লেখযোগ্যভাবে, মাইক্রোসফট গুগল অ্যাড ব্লকিং, গুগল ডিএনএস, গুগল ক্লাউড মেসেজিং এবং অ্যান্ড্রয়েড অ্যাপ পাসওয়ার্ড সিঙ্ক সরিয়ে দিয়েছে।

এর মানে এই নয় যে এই বৈশিষ্ট্যগুলি কাজ করা বন্ধ করবে। Microsoft তাদের নিজস্ব পরিষেবাগুলির সাথে তাদের প্রতিস্থাপন করতে পারে বা এটির চূড়ান্ত প্রকাশের পরে আপনাকে ব্রাউজারে পুনরায় যুক্ত করার অনুমতি দিতে পারে। যাইহোক, এটি এমন কিছু যা উন্নয়ন প্রক্রিয়া জুড়ে নজর রাখতে হবে।

আপনার কি Microsoft Edge Chromium Insider Builds ব্যবহার করা শুরু করা উচিত?

হ্যাঁ, সেগুলি ব্যবহার করা শুরু করুন৷

কিন্তু করবেন না আপনার দৈনন্দিন ইন্টারনেট ব্রাউজার হিসাবে Microsoft Edge Chromium Insider বিল্ড ব্যবহার করা শুরু করুন। আমার জন্য, অভিনয় ভাল ছিল. কিন্তু অন্যদের জন্য, সর্বশেষ মাইক্রোসফট এজ ক্রোমিয়াম ফ্রিজ তৈরি করে, ক্র্যাশ করে এবং অস্থির।

একটি ক্রোমিয়াম-ভিত্তিক মাইক্রোসফ্ট এজ ব্রাউজারের আবির্ভাব মাইক্রোসফ্টের জন্য আলোর দিকে একটি পদক্ষেপ, তবে ইন্টারনেট এক্সপ্লোরার এবং মাইক্রোসফ্ট এজ-এর স্বাধীন বিকাশ থেকে একটি উল্লেখযোগ্য প্রস্থান৷

মাইক্রোসফ্ট নোট করেছে যে "ক্রোমিয়ামে এজ তৈরি করা একটি অপেক্ষাকৃত মসৃণ প্রক্রিয়া ছিল," এবং ব্যবহারকারীরা আশা করবেন যে সহজ প্রক্রিয়াটি ব্যবহার করা সহজ, আপ-টু-ডেট মাইক্রোসফ্ট-এর উন্নত ব্রাউজার তৈরি করবে।

আপনি একটি Chrome বিকল্প খুঁজছেন? এখানে ক্রোমিয়াম-ভিত্তিক ব্রাউজারগুলি রয়েছে যা Google Chromeকে তার নিজস্ব গেমে হারায়৷


  1. Android 10:আপনার যা জানা দরকার

  2. মাইক্রোসফটের কর্টানা শেল্ফ করার সিদ্ধান্ত সম্পর্কে আপনার যা জানা দরকার

  3. HBO Max:এই নতুন স্ট্রিমিং পরিষেবা সম্পর্কে আপনার যা জানা দরকার

  4. Microsoft Windows 11 নতুন বৈশিষ্ট্য এবং উন্নতি:আপনার যা কিছু জানা দরকার