কম্পিউটার

Microsoft Office 2019 আসছে:আপনার যা কিছু জানা দরকার

Microsoft Office 2019-এর স্বতন্ত্র সংস্করণটি Windows 10-এর জন্য একচেটিয়া হবে। যদিও Office 2019 Windows 7 এবং 8.1-এ চলতে পারে, Microsoft তার অপারেটিং সিস্টেমের এই সংস্করণগুলিতে এটি সমর্থন করার পরিকল্পনা করছে না। তাছাড়া, Microsoft Office 2019 হতে পারে Office 365 সাবস্ক্রিপশনের বাইরে উপলব্ধ অফিসের শেষ সংস্করণ।

এই বছর মাইক্রোসফ্ট অফিসের সাথে অনেক কিছু ঘটছে। আসুন আমরা একবারে একটি প্রশ্ন পরিবর্তনগুলিকে সম্বোধন করি৷

Microsoft Office 2019 কখন আসবে?

আমাদের কাছে এখনও Microsoft Office 2019 প্রকাশের তারিখ নেই। ঐতিহাসিকভাবে, অফিসের নতুন সংস্করণগুলি অর্ধেক বছর আগে থেকে (অফিস 2000 জুন 1999) থেকে নাম-প্রদান বছরের শেষ ত্রৈমাসিক (অক্টোবর 2003-এ অফিস 2003) পর্যন্ত যে কোনও সময় প্রকাশিত হয়েছিল। অফিস 2016 সেপ্টেম্বর 2015 এ পাঠানো হয়েছিল।

ইতিমধ্যে, মাইক্রোসফ্ট অফিস আরও কঠোর বিকাশের সময়সূচী অনুসরণ করছে এবং মাইক্রোসফ্ট ঘোষণা করেছে যে অফিস 2019 2018 এর দ্বিতীয়ার্ধে আসবে। মাইক্রোসফ্ট আরও বলেছে যে এটি 2018-এর মাঝামাঝি সময়ে প্রথম অফিস 2019 প্রিভিউ পাঠাবে।

যেহেতু মাইক্রোসফ্ট পর্যায়ক্রমে অফিস সংস্করণগুলি প্রকাশ করছে, একটি মধ্য-বছরের বিটা রিলিজের আগে একটি পরীক্ষামূলক প্রকাশের প্রয়োজন হবে। Computerworld অনুমান করে যে Microsoft Office 2019-এর প্রথম সংস্করণটি 13 মার্চ, 2018-এর প্রথম দিকে উপলব্ধ হতে পারে, যখন Office 365 ProPlus-এর পরবর্তী নির্ধারিত রিলিজ হবে৷

Microsoft Office 2019-এ কোন নতুন বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত করা হবে?

মাইক্রোসফ্ট এখনও নতুন বৈশিষ্ট্য সম্পর্কে ব্যাপক তথ্য প্রকাশ করেনি। সেপ্টেম্বর 2017 থেকে উপরের ব্লগ পোস্টে, তবে, মাইক্রোসফট অফিসের জেনারেল ম্যানেজার জ্যারেড স্পাতারো কয়েকটি উল্লেখ করেছেন:

  • নতুন এবং উন্নত কালি বৈশিষ্ট্য, যেমন চাপ সংবেদনশীলতা, কাত প্রভাব, এবং কালি রিপ্লে।
  • নতুন এক্সেল সূত্র এবং চার্ট, ডেটা বিশ্লেষণকে আরও শক্তিশালী করতে।
  • পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশনে পোলিশ যোগ করতে মরফ এবং জুমের মতো ভিজ্যুয়াল অ্যানিমেশন বৈশিষ্ট্য।

Spataro ব্যবহারযোগ্যতা এবং ভয়েস সংক্রান্ত সার্ভার বর্ধন তালিকাভুক্ত. এর অর্থ কি এই হতে পারে যে কর্টানা মাইক্রোসফ্ট অফিস 2019 এর সাথে আরও ভালভাবে সংহত হবে? 2018-এর মাঝামাঝি সময়ে যখন Microsoft Office 2019-এর প্রথম প্রিভিউ দেখা যাবে তখন আমরা আরও কিছু জানার আশা করতে পারি।

Microsoft Office 2019-এর খরচ কত?

Microsoft Office 2019 আসছে:আপনার যা কিছু জানা দরকার

আপনি যদি বর্তমানে Microsoft Office 365-এ সদস্যতা নিয়ে থাকেন, তাহলে আপনাকে অফিস আপগ্রেডের জন্য অতিরিক্ত অর্থ প্রদান করতে হবে না। আপনার মাসিক বা বার্ষিক সাবস্ক্রিপশন ফি স্থিতিশীল থাকা উচিত, যদিও আমরা প্রতিশ্রুতি দিতে পারি না যে Microsoft মূল্য সামঞ্জস্য করবে না।

দুর্ভাগ্যবশত, Microsoft Office 2019-এর স্বতন্ত্র ডেস্কটপ সংস্করণের জন্য আমাদের কাছে এখনও মূল্যের বিবরণ নেই। যাইহোক, আমরা আশা করি Microsoft Office 2016-এর মতো স্তরগুলি অফার করবে৷ Microsoft বর্তমানে Office Home &Student 2016-এর জন্য $149.99 মূল্য তালিকাভুক্ত করেছে (উপরের স্ক্রিনশট দেখুন)৷ ওপেন বক্স সংস্করণ এবং অ্যামাজন ডিল কম দামে উপলব্ধ হতে পারে।

মনে রাখবেন যে Microsoft Office হোম এবং স্টুডেন্ট ডেস্কটপ সংস্করণে বর্তমানে শুধুমাত্র Word, Excel, PowerPoint এবং OneNote রয়েছে। আপনার যদি আউটলুক, প্রকাশক এবং/অথবা অ্যাক্সেসেরও প্রয়োজন হয়, তাহলে আপনি হোম এবং বিজনেস সংস্করণ পেতে পারেন, যার মধ্যে Outlook অন্তর্ভুক্ত রয়েছে বা Microsoft Office 365-এর সদস্যতা রয়েছে, যা অফিস অ্যাপ্লিকেশনগুলির সম্পূর্ণ স্যুটের সাথে আসে৷

অন্য সব কিছুর উপরে, আপনার Microsoft Office সাবস্ক্রিপশনে 1TB OneDrive স্টোরেজ, ল্যান্ডলাইন বা মোবাইল নম্বরে 60 মিনিটের স্কাইপ কল, মাইক্রোসফ্ট সমর্থন এবং সমস্ত অফিস পণ্যের বিনামূল্যে আপডেট অন্তর্ভুক্ত রয়েছে৷

আমি কিভাবে Microsoft Office 2019 পেতে পারি?

বর্তমান Microsoft Office 365 গ্রাহক

একজন Office 365 গ্রাহক এবং Windows 10 ব্যবহারকারী হিসাবে, Microsoft নতুন অফিস স্যুট প্রকাশ করার সাথে সাথে আপনি আপনার Windows Live অ্যাকাউন্ট থেকে Microsoft Office 2019 ডেস্কটপ সংস্করণ ডাউনলোড এবং ইনস্টল করতে সক্ষম হবেন৷

Microsoft Office ডাউনলোড করতে, login.live.com-এ আপনার অ্যাকাউন্টে সাইন ইন করুন। উপরের নীল অ্যাকাউন্ট মেনু থেকে, পরিষেবা এবং সদস্যতা বেছে নিন . নিম্নলিখিত পৃষ্ঠায়, আপনার Microsoft Office এর সংস্করণ, আপনার সদস্যতার মেয়াদ শেষ হওয়ার তারিখ এবং Office ইনস্টল করার বিকল্প দেখতে হবে .

Microsoft Office 2019 আসছে:আপনার যা কিছু জানা দরকার

আপনি যখন অফিস ইনস্টল করুন ক্লিক করুন৷ বিকল্পে, একটি নতুন ট্যাব খুলবে এবং মাইক্রোসফ্ট অফিস অনলাইন ইনস্টলার ডাউনলোড করা শুরু করবে। মনে রাখবেন এটি ডিফল্ট সেটিংস সহ Microsoft Office ইনস্টল করবে। আপনি ভাষা, 32/64-বিট, এবং অন্যান্য ইনস্টল বিকল্পগুলি ক্লিক করে ডিফল্ট ভাষা এবং সংস্করণ পরিবর্তন করতে পারেন লিঙ্ক।

Microsoft Office 2019 আসছে:আপনার যা কিছু জানা দরকার

এখানে, আপনি একটি অফলাইন ইনস্টলারও ডাউনলোড করতে পারেন। আপনার পছন্দ করুন, ইনস্টল টিপুন , এবং সঠিক ইনস্টলার ডাউনলোড হবে।

Microsoft Office 2019 আসছে:আপনার যা কিছু জানা দরকার

আপনি যদি নতুন বৈশিষ্ট্যগুলি পরীক্ষা করতে আগ্রহী হন, আপনি Office Insider সংস্করণটি পেতে পারেন, যা আপনাকে Microsoft Office 2019-এ কী আসছে তার পূর্বরূপ দেবে৷

এখনও Microsoft Office 365-এ সদস্যতা নেননি?

আপনি Microsoft Office 2019 একটি বক্সে কিনতে সক্ষম হবেন, সরাসরি Microsoft থেকে, Amazon-এর মতো অনলাইন খুচরা বিক্রেতাদের কাছ থেকে অথবা সম্ভবত Staples বা Best Buy-এর মতো বিশ্বস্ত স্থানীয় অফিস সরবরাহকারীর কাছ থেকে।

মনে রাখবেন, Microsoft Office 2019-এর সমর্থিত সংস্করণ চালানোর জন্য আপনার Windows 10-এর প্রয়োজন হবে। তাতে বলা হয়েছে, Microsoft এখনও Microsoft Office 2019-এর জন্য সিস্টেমের প্রয়োজনীয়তা প্রকাশ করেনি এবং এটি Windows 7 বা Windows 8.1-এও চলতে পারে। সম্ভাবনা রয়েছে যে এটি অসমর্থিত উইন্ডোজ সংস্করণগুলিতে কোনও আপডেট পাবে না৷

এন্টারপ্রাইজ ব্যবহারকারীদের জন্য Microsoft Office কি আপগ্রেড করতে হবে?

না, আপনি আপনার ডেস্কটপ Microsoft Office সংস্করণটি চিরতরে ব্যবহার চালিয়ে যেতে পারেন৷

মনে রাখবেন, তবে Microsoft আপনার লাইসেন্সের অধিকার সীমিত করেছে। পূর্বে, এন্টারপ্রাইজ গ্রাহকরা মাইক্রোসফ্টের ক্লাউড-ভিত্তিক পরিষেবাগুলির সাথে সম্পূর্ণ Microsoft অফিসের সমর্থন জীবনচক্রের জন্য সংযোগ করতে পারতেন, যেটি 10 ​​বছর ছিল। Office 2016-এর জন্য মূলধারার সমর্থনের সমাপ্তির সাথে, Microsoft তার নতুন নীতি প্রয়োগ করবে, যা সমর্থন জীবনচক্রের প্রথমার্ধে তার ক্লাউড পরিষেবাগুলিতে অ্যাক্সেস সীমিত করে৷

অন্য কথায়, 13 অক্টোবর, 2020 তারিখে, আপনি ইমেল হোস্ট করার জন্য Microsoft Exchange, অনলাইন ডকুমেন্ট ম্যানেজমেন্ট এবং সহযোগিতার জন্য SharePoint এবং অনলাইন স্টোরেজের জন্য OneDrive-এর সাথে সংযোগ করার ক্ষমতা হারাবেন। এই বৈশিষ্ট্যগুলিতে অ্যাক্সেস বজায় রাখতে, আপনাকে অক্টোবর 2020 এর মধ্যে Microsoft Office 365 ProPlus-এ আপগ্রেড করতে হবে।

Microsoft কতক্ষণ অফিস 2019 সমর্থন করবে?

মাইক্রোসফ্ট অফিস 2019 এর জন্য মূলধারার সমর্থন পাঁচ বছর হবে। বর্ধিত সমর্থন, যাইহোক, পাঁচ থেকে মাত্র দুই বছর করা হয়েছে এবং 14 অক্টোবর, 2025-এ মেয়াদ শেষ হবে বলে আশা করা হচ্ছে।

মনে রাখবেন যে Microsoft Office 2016-এর জন্য বর্ধিত সমর্থন একই দিনে শেষ হবে। এটি ইচ্ছাকৃত, যেমন ক্যাটলিন ফিটজেরাল্ড ব্যাখ্যা করেছেন:

"অফিস 2019 5 বছরের মূলধারার সমর্থন এবং আনুমানিক 2 বছরের বর্ধিত সমর্থন প্রদান করবে। এটি অফিস 2016-এর সমর্থন সময়ের সাথে সারিবদ্ধ করার জন্য আমাদের স্থায়ী জীবনচক্র নীতির একটি ব্যতিক্রম।"

এটি কম্পিউটারওয়ার্ল্ড ভবিষ্যদ্বাণী করেছে যে Microsoft Office 2019 এর পরে অফিসের আর একটি স্থায়ী বা স্বতন্ত্র ডেস্কটপ সংস্করণ থাকবে না। ভবিষ্যতে, একটি Office 365 সাবস্ক্রিপশন Microsoft Office অ্যাক্সেস করার একমাত্র উপায় হতে পারে। কিন্তু ততদিনে আমাদের ডেস্কটপ কম্পিউটার থাকবে কিনা কে জানে।

আমার কি অফিস 365 বা অফিস 2019 কিনতে হবে?

এটা নির্ভর করে।

আপনার যদি সত্যিই অফিসের প্রয়োজন হয়, আপনি একটি বা অন্যটি পেতে চাইতে পারেন। আপনার যদি একটি Microsoft Office 2016 লাইসেন্স থাকে, তাহলে আপনার সমর্থন শেষ না হওয়া পর্যন্ত এটিকে আটকে রাখা উচিত। Office 365 বিনিয়োগের যোগ্য হবে কি না, তা নির্ভর করে অতিরিক্ত বৈশিষ্ট্য এবং অন্তর্ভুক্ত পরিষেবাগুলি আপনার জন্য অতিরিক্ত খরচের মূল্য কিনা তার উপর। যাই হোক না কেন, অফিস 2019 কিনবেন না, যদি না আপনি Windows 10 চালান।

আপনি যদি Windows 10-এ আপগ্রেড করতে বা Office 365-এ সদস্যতা নিতে আগ্রহী না হন, তাহলেও আপনি Microsoft Office 2016-এর একটি অনুলিপি পেতে পারেন। মূলধারার সমর্থন অক্টোবর 13, 2020 পর্যন্ত চলবে , এবং বর্ধিত সমর্থনের মেয়াদ অক্টোবর 14, 2025 পর্যন্ত শেষ হয় না . এটি উইন্ডোজ 7 এবং উইন্ডোজ 8.1 এর জন্য যথাক্রমে বর্ধিত সমর্থনের চেয়ে পাঁচ এবং দুই বছর বেশি৷

মাইক্রোসফট অফিসের কি বিনামূল্যের বিকল্প আছে?

হ্যাঁ!

আপনি Google এর অনলাইন অফিস স্যুট বা Open365 (যা LibreOffice ভিত্তিক) এর মতো বিনামূল্যের অনলাইন অফিস স্যুট দিয়ে Office 365 প্রতিস্থাপন করতে পারেন।

এমনকি আপনি মাইক্রোসফট অফিস নিজেই বিনামূল্যে পেতে পারেন, অন্তত সীমিত সময়ের জন্য। আপনি যদি দীর্ঘমেয়াদী সমাধান খুঁজছেন, LibreOffice-এর মতো বিনামূল্যের ডেস্কটপ অফিস স্যুটগুলি দেখুন৷


  1. ইউজনেট সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

  2. ব্লুটুথ 5.1:আপনার যা কিছু জানা দরকার

  3. ক্লাউড গেমিং:আপনার যা জানা দরকার!

  4. Wi-Fi 6:আপনার যা জানা দরকার!