কম্পিউটার

মাইক্রোসফটের কর্টানা শেল্ফ করার সিদ্ধান্ত সম্পর্কে আপনার যা জানা দরকার

এই প্রযুক্তিগত বিশ্বে, এটি বেশ সুবিধাজনক যদি কার্যত কিছু করা যায় এবং তাও নির্ভুলতার সাথে। কিন্তু যদি আমরা ব্যবহার করছি সবচেয়ে সাধারণ প্রযুক্তি সরঞ্জামগুলির মধ্যে একটি, অস্তিত্ব বন্ধ করে দেয়? যদি আমাদের হয় বিকল্প বিকল্পে স্যুইচ করতে হয় বা কোনো বিকল্প নেই?

মাইক্রোসফটের কর্টানা শেল্ফ করার সিদ্ধান্ত সম্পর্কে আপনার যা জানা দরকার

ঠিক আছে, 31শে জানুয়ারী 2020 এর মধ্যে যখন আমি Microsoft এর সবচেয়ে আশ্চর্যজনক অ্যাপগুলির মধ্যে একটি Cortana থেকে Android এবং iOS থেকে সমর্থন প্রত্যাহার করার খবর শুনেছিলাম তখন আমার একই ধরণের প্রতিক্রিয়া হয়েছিল। প্রাথমিকভাবে, Cortana উইন্ডোজ 10 পিসি সংযোগ করার জন্য ডিজাইন করা হয়েছিল। এবং মোবাইল ফোন। যাইহোক, 2015 সালের শেষের দিকে, কোম্পানিটি iOS এবং Android-এও অ্যাপটি প্রকাশ করে।

মাইক্রোসফটের কর্টানা শেল্ফ করার সিদ্ধান্ত সম্পর্কে আপনার যা জানা দরকার

এখন কাটথ্রোট প্রতিযোগিতামূলক বাজারে থাকা, যেখানে আপনি প্রতিদিন অ্যাপগুলিকে ভোক্তাদের অভিজ্ঞতা আরও ভাল করতে দেখেন, এই অ্যাপটি তার চিহ্ন তৈরি করতে পারেনি। এই বছরের শুরুর দিকে, মাইক্রোসফ্টের সিইও সত্য নাদেলা প্রকাশ করেছেন যে কোম্পানী আর কর্টানাকে অ্যালেক্সা এবং গুগল অ্যাসিস্ট্যান্টের প্রতিযোগী হিসাবে দেখে না৷

মাইক্রোসফ্টের একজন মুখপাত্র বলেছেন, "আমাদের সমস্ত প্ল্যাটফর্ম এবং ডিভাইসগুলিতে কথোপকথনমূলক কম্পিউটিং এবং উত্পাদনশীলতার শক্তি আনার জন্য Cortana হল আমাদের বৃহত্তর দৃষ্টিভঙ্গির একটি অবিচ্ছেদ্য অংশ," "Cortana কে যতটা সম্ভব সহায়ক করতে, আমরা Cortana কে আপনার Microsoft 365 এর সাথে আরও গভীরে একীভূত করছি৷ প্রোডাক্টিভিটি অ্যাপস, এবং এই বিবর্তনের অংশে Android এবং iOS-এ Cortana মোবাইল অ্যাপের জন্য সমর্থন শেষ করা জড়িত৷"

কোন বাজার প্রভাবিত হবে?

মাইক্রোসফ্টের এই সিদ্ধান্তের দ্বারা প্রভাবিত হতে পারে এমন অনেকগুলি বাজার রয়েছে। কোম্পানিটি কানাডা, অস্ট্রেলিয়া, গ্রেট ব্রিটেন, ভারত, চীন, জার্মানি, মেক্সিকো এবং স্পেনে তার Cortana মোবাইল অ্যাপ (অ্যান্ড্রয়েডের পাশাপাশি iOS-এর জন্য) বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। এই সিদ্ধান্তটি 31শে জানুয়ারী 2020 থেকে কার্যকর হবে। যদিও, কোম্পানি মার্কিন বাজারে এই অ্যাপটির ব্যবহার চালিয়ে যাবে যা একটি অনির্ধারিত সময়ের জন্য। কোম্পানি কর্টানাকে সম্পূর্ণভাবে হত্যা করার পরিকল্পনা করছে না। ঠিক আছে, তারা এটিকে MS Office 365 এর সাথে একীভূত করতে চলেছে এবং Windows 10 এটিকে ভয়েস সহকারী হিসাবে রাখবে৷

এই সিদ্ধান্ত কেন?

মাইক্রোসফ্ট কিছুদিন ধরে এই অ্যাপ এবং বিভিন্ন বাজারে এর ব্যবহার পর্যবেক্ষণ করছে। ফলাফলে বলা হয়েছে যে বাজারে প্রচুর প্রতিযোগিতামূলক অ্যাপ রয়েছে যা অ্যান্ড্রয়েডের পাশাপাশি আইওএসের জন্য একই পরিষেবা সরবরাহ করে। তাদের তুলনায়, Cortana তার চিহ্ন স্থাপন করেছে বলে মনে হচ্ছে না এবং এটি কোম্পানির জন্য Android এবং iOS থেকে অ্যাপের সমর্থন বন্ধ করার অন্যতম প্রধান কারণ হতে পারে।

বর্তমান ব্যবহারকারীদের জন্য কি পরিবর্তন হবে?

এমন কিছু ঘটনা রয়েছে যেখানে অ্যাপটির বর্তমান এবং ঘন ঘন ব্যবহারকারীরা বিপর্যস্ত হয়ে পড়েন যদি অ্যাপটি কোনো কারণে বন্ধ হয়ে যায়। Cortana প্রসঙ্গে, আপনি যদি অনুস্মারক এবং সমস্ত কিছু সিঙ্ক করার জন্য এই অ্যাপটি ব্যবহার করেন, তাহলে আপনি Microsoft To Do ব্যবহার করে তা করতে পারেন যা Google Play এ বিনামূল্যে পাওয়া যায়। আপনি মাইক্রোসফ্ট লঞ্চার ব্যবহার করে কর্টানাকেও আহ্বান করতে পারেন, তবে সেই প্ল্যাটফর্ম থেকেও অ্যাপটি টেনে আনা হয়েছে। সিরি এবং গুগল অ্যাসিস্ট্যান্ট এখনও কর্টানার মতো একই অভিজ্ঞতা প্রদানের জন্য সেরা বিকল্প। সুতরাং, কোন চিন্তা মানুষ. আপনি এখনও এটি পেয়েছেন।

এছাড়াও, মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীদের উদ্বিগ্ন হওয়ার দরকার নেই কারণ অ্যাপটি বাজারে কাজ করবে যদিও এটি একটি অনির্ধারিত সময়ের জন্য।

মাইক্রোসফটের কর্টানা শেল্ফ করার সিদ্ধান্ত সম্পর্কে আপনার যা জানা দরকার

যেহেতু আমরা মোবাইল ফ্রন্টে কোম্পানির বাজার সম্পর্কে কথা বলি তখন মাইক্রোসফ্ট সামনের দিকে এতটা সাফল্য দেখেনি। তারা ক্রমাগত চেষ্টা করে এবং বিভিন্ন প্ল্যাটফর্মে তাদের অ্যাপ প্রকাশ করার উপায় খুঁজে বের করে যা তাদের জন্য বেশ লাভজনক ছিল। দেখে মনে হচ্ছে কর্টানা মাইক্রোসফটের জন্য লাভজনক হতে পারেনি (যেভাবে তারা আশা করেছিল) এবং এটি কয়েকটি বাজার থেকে সরিয়ে নেওয়ার আরেকটি কারণ হতে পারে।

কর্টানাকে কয়েকটি গুরুত্বপূর্ণ অঞ্চল থেকে বের করে আনার বিষয়ে আপনি কী মনে করেন? এটি কি Microsoft অ্যাপ ব্যবহারকারীদের সংখ্যাকে প্রভাবিত করবে?

মাইক্রোসফটের এই সিদ্ধান্তের বিষয়ে আপনার মূল্যবান মতামত নিচের মন্তব্যে শেয়ার করুন।


  1. ব্লুটুথ 5 সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

  2. PBM ফাইল সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার?

  3. উইন্ডোজ 7 এন্ড অফ লাইফ সম্পর্কে আপনার যা জানা দরকার?

  4. HBO Max:এই নতুন স্ট্রিমিং পরিষেবা সম্পর্কে আপনার যা জানা দরকার