কম্পিউটার

এই টিপস এবং টুইকগুলির সাহায্যে লিনাক্সকে উইন্ডোজ 10 এর মতো দেখান

আপনি যদি দীর্ঘদিনের লিনাক্স ব্যবহারকারী হন, তাহলে আপনি সম্ভবত আপনার প্রিয় থিম বা থিম পেয়েছেন। যদিও আপনি লিনাক্সে নতুন হয়ে থাকেন, তবে আপনি পুরো পরিবেশটিকে স্বাগত জানানো থেকে অনেক দূরে খুঁজে পেতে পারেন। আপনার ডেস্কটপকে এমন কিছুর মতো দেখাতে যা আপনি ব্যবহার করেছেন তা আপনাকে লিনাক্সের সাথে আরও সহজে পরিচিত হতে সাহায্য করতে পারে।

লিনাক্সের অন্যতম শক্তি হল এর নমনীয়তা, তাই এটিকে আপনি যা চান তার মতো দেখাতে সহজ। এর মধ্যে এটিকে উইন্ডোজের মতো দেখায়। একবার আপনি সিস্টেমের সাথে আরও পরিচিত হয়ে গেলে, আপনি এটিকে আপনার পছন্দ মতো দেখতে এবং কাজ করার জন্য কাস্টমাইজ করতে পারেন৷

দ্রুত পথ

আপনি যদি উবুন্টু ব্যবহার করেন, যা অনেক লোক করে, আসলে একটি খুব দ্রুত বিকল্প রয়েছে। এটি এত দ্রুত যে আপনি কয়েক সেকেন্ডের মধ্যে স্ট্যান্ডার্ড উবুন্টু থেকে উইন্ডোজ-এর মতো দেখতে যেতে পারেন। এটি মূলত Windows 10-এর উপর ভিত্তি করে, তবে Windows XP এবং Windows 7-এর ছোঁয়াও রয়েছে৷

এই পদ্ধতিটি UKUI ডেস্কটপ এনভায়রনমেন্ট ব্যবহার করে, এবং এটি চালু করার জন্য আমাদের কাছে একটি গাইড রয়েছে। এটি ইনস্টল করা সহজ এবং আপনি যদি এটি পছন্দ না করেন তবে এটি সরানোও সহজ৷

যদিও এই পদ্ধতিটি সহজ, এটি এর ত্রুটিগুলি ছাড়া নয়। প্রথমত, এটি কাছাকাছি থাকাকালীন, এটি দেখতে হুবহু Windows 10 এর মতো নয়। দ্বিতীয়ত, যেহেতু এটি একটি সম্পূর্ণ ডেস্কটপ রি-স্কিন, তাই আপনি এটিকে কাস্টমাইজ করার জন্য বেশি কিছু করতে পারবেন না।

আপনি যদি ঝাঁপিয়ে পড়ে আপনার হাত নোংরা করতে চান তবে আরও কাস্টমাইজযোগ্য পদ্ধতির জন্য পড়ুন।

আপনার লিনাক্স ডেস্কটপ থিম পরিবর্তন করুন

আমরা যে থিমটি ব্যবহার করতে যাচ্ছি তা বুমেরাং প্রকল্পের। এর কয়েকটি কারণ রয়েছে, তবে প্রধান কারণ হল এটি একাধিক ডেস্কটপে কাজ করে।

GNOME হল আধুনিক উবুন্টু এবং অন্যান্য ডিস্ট্রিবিউশনের জন্য ডিফল্ট ডেস্কটপ, কিন্তু আপনি হয়তো অন্য কিছু ব্যবহার করছেন। বুমেরাং উইন 10 থিমটি Gnome, Cinnamon, Unity, Openbox, MATE, Fluxbox এবং Xfce এর সাথে সামঞ্জস্যপূর্ণ। এটির জন্য GTK 3.6 বা উচ্চতর এবং Murrine GTK 2 রেন্ডারিং ইঞ্জিন প্রয়োজন৷ আপনি যদি সেগুলি পেয়ে থাকেন তবে আপনি যেতে পারেন৷

বুমেরাং উইন 10 ইনস্টল করুন

প্রথমে বুমেরাং উইন 10 ডাউনলোড পৃষ্ঠায় যান। থিম দুটি সংস্করণে উপলব্ধ:হালকা এবং অন্ধকার. একটি বা দুটি ডাউনলোড করুন৷

আপনার পছন্দের গ্রাফিকাল ফাইল ম্যানেজারে ফাইলগুলি বের করুন। আপনি টার্মিনালে নিম্নলিখিত কমান্ড দিয়েও তা করতে পারেন:

cd ~/Downloads
unzip Windows-10-2.0.1.zip

মনে রাখবেন ফাইলের নাম আপনার জন্য ভিন্ন হতে পারে। এখন আপনার থিম ডিরেক্টরিতে থিম বা থিমগুলি সরানোর সময়। আপনি যদি ইতিমধ্যে থিম ইনস্টল না করে থাকেন, তাহলে আপনাকে নিম্নলিখিত কমান্ড দিয়ে ফোল্ডার তৈরি করতে হতে পারে:

mkdir ~/.themes

এখন, ডাউনলোড ডিরেক্টরি থেকে (অথবা আপনি যেখানেই থিম ফাইল ডাউনলোড করেছেন), থিমটিকে থিম ডিরেক্টরিতে সরাতে নিম্নলিখিতটি চালান৷

mv Windows-10-2.0.1 ~/.themes/

আবার, আপনাকে ফাইলের নাম পরিবর্তন করতে হতে পারে। আপনি যদি GNOME চালাচ্ছেন, তাহলে থিম পরিবর্তন করতে আপনাকে GNOME Tweaks ইনস্টল করতে হবে। আপনি নিম্নলিখিতগুলি চালিয়ে এটি ইনস্টল করতে পারেন:

sudo apt install gnome-tweaks
এই টিপস এবং টুইকগুলির সাহায্যে লিনাক্সকে উইন্ডোজ 10 এর মতো দেখান

আপনি এটি ইনস্টল করতে চান তা নিশ্চিত করুন এবং এটি ইনস্টল হওয়ার সময় অপেক্ষা করুন। এখন আপনি আপনার থিম পরিবর্তন করতে পারেন. উবুন্টুতে, অ্যাপ্লিকেশন লঞ্চার থেকে Tweaks চালু করুন। আদর্শ-এ নেভিগেট করুন বাম হাতের প্যানেলে। অ্যাপ্লিকেশনের অধীনে থিমগুলিতে বিভাগে, Windows-10-2.0.1 নির্বাচন করুন বা অনুরূপ।

এই টিপস এবং টুইকগুলির সাহায্যে লিনাক্সকে উইন্ডোজ 10 এর মতো দেখান

আপনি যদি অন্য ডেস্কটপ পরিবেশ ব্যবহার করেন, আসলে থিম সেট করার নির্দেশাবলী ভিন্ন হবে, তবে বাকি প্রক্রিয়া একই। অন্যান্য ডেস্কটপে, আপনার থিম পরিবর্তন করার জন্য আপনাকে একটি নতুন অ্যাপ ইনস্টল করতে হবে না। এর মানে হল যে আপনি যা খুঁজছেন তা না পাওয়া পর্যন্ত আপনি মেনুতে খোঁচা দিতে পারবেন।

আপনার আইকন পরিবর্তন করুন

আপনি আপনার লিনাক্স ডেস্কটপকে উইন্ডোজ 10 এর মতো দেখানোর উপায়ের অংশ, কিন্তু আইকনগুলি পরিবর্তন করা একটি বড় সাহায্য হবে৷ শুরু করতে, বুমেরাং উইন্ডোজ 10 আইকন গিটহাব পৃষ্ঠাতে যান। এখানে ক্লোন বা ডাউনলোড করুন এ ক্লিক করুন , তারপর জিপ ডাউনলোড করুন নির্বাচন করুন .

আপনি যেমন থিমের সাথে করেছেন, সংরক্ষণাগারটি আনজিপ করুন। আপনি আপনার ফাইল ম্যানেজার বা টার্মিনালে এটি করতে পারেন।

cd ~/Downloads
unzip Windows-10-master.zip

এখন আপনি এটিকে আপনার আইকন থিমের জন্য ডিরেক্টরিতে সরাতে পারেন। অ্যাপ্লিকেশন থিমগুলির মতো, আপনাকে এই ডিরেক্টরি তৈরি করতে হতে পারে:

mkdir ~/.icons

এখন সদ্য নিষ্কাশিত আইকন থিম ফোল্ডারটিকে ডিরেক্টরিতে সরান:

mv Windows-10-master ~/.icons/

এখন, আপনি যদি উবুন্টুতে থাকেন, তাহলে Tweaks খুলুন, আদর্শ-এ ফিরে যান ফলক, এবং আইকন এর অধীনে , Windows-10-master নির্বাচন করুন .

এই টিপস এবং টুইকগুলির সাহায্যে লিনাক্সকে উইন্ডোজ 10 এর মতো দেখান

অ্যাপ্লিকেশান থিমের মতো, আপনি যদি অন্য কোনও ডেস্কটপ ব্যবহার করেন তবে নতুন আইকন থিমটি নির্বাচন করার পদক্ষেপগুলি আলাদা। আপনি কীভাবে আপনার অ্যাপ্লিকেশন থিম পরিবর্তন করবেন তা খুঁজে বের করার পরে, আপনার আইকন থিম পরিবর্তন করা একই রকম হওয়া উচিত।

আপনার ওয়ালপেপার পরিবর্তন করুন

আপনি যদি সব পথে যেতে চান, আপনি আপনার ওয়ালপেপার পরিবর্তন করতে চাইবেন। আপনি যদি এমন হন যে আপনার Windows 10 ওয়ালপেপার কখনও পরিবর্তন করেননি, আপনি সম্ভবত এই পদক্ষেপটি করতে চান না। তারপরও, আপনি যদি দেখতে পাচ্ছেন যে আপনি লিনাক্সকে Windows 10-এর মতো দেখতে কতটা করতে পারেন, এই পদক্ষেপটি অপরিহার্য৷

এই টিপস এবং টুইকগুলির সাহায্যে লিনাক্সকে উইন্ডোজ 10 এর মতো দেখান

আপনার যদি উইন্ডোজ 10 চালিত কম্পিউটার থাকে তবে আপনি সেখান থেকে ওয়ালপেপারটি অনুলিপি করতে পারেন। আপনি যদি এটি করতে না চান, চিন্তা করবেন না। ডিফল্ট Windows 10 ওয়ালপেপার একটি Imgur অ্যালবামে MSPoweruser এর সৌজন্যে পাওয়া যায়।

আপনার ডেস্কটপকে আরও বেশি উইন্ডোজের মতো করে তুলতে চান?

এখন যেহেতু আপনি আপনার অ্যাপ্লিকেশন থিম, আইকন থিম এবং ওয়ালপেপার সেট পেয়েছেন, আপনি সেখানে বেশিরভাগ পথই আছেন৷ আপনি কোন ডেস্কটপ পরিবেশ ব্যবহার করেন তার উপর নির্ভর করে, আপনার সেটআপ কমবেশি উইন্ডোজের মতো মনে হতে পারে। আপনি যদি জিনোম ব্যবহার করেন, তবে, আপনি লক্ষ্য করবেন যে আপনি এখনও একটি পথ বন্ধ।

বুমেরাং প্রজেক্ট থিম থেকে সর্বাধিক সুবিধা পেতে এবং আপনার ডেস্কটপটিকে সবচেয়ে বেশি উইন্ডোজের মতো করে তুলতে, আপনি আপনার ডেস্কটপ পরিবেশকে দারুচিনিতে পরিবর্তন করার কথা বিবেচনা করতে পারেন। ডিফল্টরূপে, Windows 10-এর মতোই স্ক্রিনের নীচে দারুচিনির একটি টাস্কবার রয়েছে৷

এই টিপস এবং টুইকগুলির সাহায্যে লিনাক্সকে উইন্ডোজ 10 এর মতো দেখান

গোষ্ঠীবদ্ধ উইন্ডো তালিকা অ্যাপলেট উইন্ডো আইকনগুলিকে একত্রে গোষ্ঠীবদ্ধ করবে যেমন Windows 10 করে, এবং এটি এমনকি ডিফল্টরূপে দারুচিনিতে ইনস্টল করা আছে। স্লিংশট অ্যাপলেট ব্যবহার করলে আপনার মেনুটিকে এমন একটি দিয়ে প্রতিস্থাপন করা হবে যা দেখতে অনেকটা Windows 10 স্টার্ট মেনুর মতো।

আপনি যদি Linux-এ Windows অ্যাপ্লিকেশন চালাতে চান, তাহলে Windows ব্যবহারকারীদের জন্য সেরা Linux ডিস্ট্রো Robolinux-এ স্যুইচ করার কথা বিবেচনা করুন।

এর পরিবর্তে লিনাক্সকে macOS এর মত দেখতে চান?

লিনাক্সকে কীভাবে উইন্ডোজের মতো দেখাতে হয় তা আমরা কভার করেছি, কিন্তু ম্যাকোসের কী হবে? উপরে উল্লিখিত হিসাবে, কাস্টমাইজেশন বিকল্পগুলি সহজ করে তোলে। বুমেরাং প্রজেক্ট এমন কি থিম অফার করে যা দেখতে macOS এর মতো, তাই এখানে অনেক একই টিপস এখনও প্রযোজ্য।

তারপরও, আপনি যদি একটি সহজ পদ্ধতি খুঁজছেন, তাহলে ম্যাকওএসের মতো দেখতে লিনাক্সের থিমিং করার জন্য আমাদের কাছে একটি ওয়াকথ্রু রয়েছে। ম্যাকওএস থেকে লিনাক্সে পাল্টানো সহজ করার জন্য আমাদের কাছে টিপসের একটি তালিকাও রয়েছে৷


  1. কিভাবে উইন্ডোজ 10 দেখাবেন এবং উইন্ডোজ 7 এর মতো কাজ করবেন

  2. এই টিপস এবং কৌশলগুলি আপনাকে Windows 10-এ OneNote-এ একজন পেশাদার করে তুলবে৷

  3. এই টিপস এবং সরঞ্জামগুলির সাথে পুনরাবৃত্তিমূলক উইন্ডোজ টাস্কগুলি স্বয়ংক্রিয় করুন

  4. উবুন্টুকে উইন্ডোজের মতো দেখতে কিছু টিপস