কম্পিউটার

উইন্ডোজ 10 ডিভাইসগুলি বুটহোল দুর্বলতার ঝুঁকিতে রয়েছে

গবেষকরা উইন্ডোজ এবং লিনাক্স-ভিত্তিক অপারেটিং সিস্টেমে একটি ত্রুটি খুঁজে পেয়েছেন। ত্রুটি, ডাকনাম "বুটহোল," একজন হ্যাকারকে একজন শিকারের পিসিতে প্রায় সম্পূর্ণ নিয়ন্ত্রণ দিতে পারে। এবং দুর্ভাগ্যবশত, আমরা এখন মাইক্রোসফ্টের দুর্বলতার জন্য অপেক্ষা করছি৷

কিভাবে বুটহোল শোষণ কাজ করে

এক্লিপসিয়ামের গবেষকরা যখন এটি আবিষ্কার করেন তখন শোষণটি প্রথম প্রকাশ পায়। বুটহোল ম্যালওয়্যারের স্ট্রেন নয়। পরিবর্তে, এটি একটি ভাইরাস শোষণ করতে পারে এমন প্রতিরক্ষার গর্তের নাম।

লেখার সময়, এই সমস্যাটি শুধুমাত্র লিনাক্স বুট সিস্টেম এবং যারা সিকিউর বুট ব্যবহার করে তাদের প্রভাবিত করে। দুর্ভাগ্যবশত, উইন্ডোজ সিকিউর বুট ব্যবহার করে, যার মানে এটি এই কাজে দুর্বল।

একবার ম্যালওয়্যারটি বুটহোল শোষণের মাধ্যমে সিস্টেমে প্রবেশ করলে, এটি যত খুশি কম্পিউটারের উপর নিয়ন্ত্রণ পেতে নির্বিচারে কোড ব্যবহার করতে পারে।

বুট প্রক্রিয়া একটি কম্পিউটারের একটি গুরুত্বপূর্ণ অংশ কারণ এটি একটি অপারেটিং সিস্টেম কীভাবে লোড হয় তা নির্ধারণ করে। বুট প্রক্রিয়ার ফাটলগুলির মধ্যে ম্যালওয়্যার প্রবেশ করলে, এটি অপারেটিং সিস্টেম কীভাবে কাজ করে তা নিয়ন্ত্রণ করতে পারে এবং ক্ষতির কারণ হতে পারে৷

আপনি কি বুটহোল শোষণ ঠিক করতে পারেন?

দুর্ভাগ্যবশত, কারণ এই ত্রুটিটি উইন্ডোজের বুট সিকোয়েন্সের সাথে সম্পর্কিত, এটি এমন কিছু নয় যা আপনি নিজেই ঠিক করতে পারবেন। মাইক্রোসফ্টকে একটি প্যাচ প্রকাশ করতে হবে যা বুটহোলের ত্রুটি ঠিক করে। যাইহোক, এটি একটি সহজ কাজ নয়।

অপারেটিং সিস্টেমকে স্থিতিশীল রাখার জন্য বুট সিকোয়েন্স একটি অপরিহার্য অংশ। যেমন, মাইক্রোসফ্ট যদি ত্রুটির জন্য একটি বগি প্যাচ বের করে, তাহলে এটি সিস্টেমে অস্থিরতা সৃষ্টি করবে৷

এর ফলে, বুটহোলকে ঠিক করে এমন একটি প্যাচ প্রকাশ করতে মাইক্রোসফটের কিছু সময় লাগতে পারে। এবং আমরা সবাই মাইক্রোসফটের উপর নির্ভরশীল।

কিভাবে শোষণ থেকে নিরাপদ থাকা যায়

মাইক্রোসফ্ট বুটহোল প্যাচ করার জন্য অপেক্ষা করার সময়, আপনাকে ম্যালওয়্যার এড়াতে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করতে হবে যা হ্যাকারদের দুর্বলতার সুবিধা নিতে দেয়।

আপনি যদি BootHole নিয়ে চিন্তিত হন, তাহলে সর্বশেষ নিরাপত্তা প্যাচ ছাড়া কীভাবে অনলাইনে নিরাপদ থাকতে হয় তা ব্যাখ্যা করে আমাদের নিবন্ধটি পড়তে ভুলবেন না।


  1. বুট থেকে উইন্ডোজ 10 ফ্যাক্টরি রিসেট করার 3 উপায়

  2. উইন্ডোজ পিসিতে বুট অর্ডার কীভাবে পরিবর্তন করবেন

  3. Windows 10 এ অপসারণযোগ্য স্টোরেজ ডিভাইস ফোল্ডার কীভাবে মুছবেন?

  4. Windows 10 ডিভাইস জুড়ে কপি-পেস্ট করতে ক্লিপবোর্ডটি কীভাবে ব্যবহার করবেন