কম্পিউটার

বুট থেকে উইন্ডোজ 10 ফ্যাক্টরি রিসেট করার 3 উপায়

Windows 10 ফ্যাক্টরি রিসেট করা হয় যাতে পিসি তার পুরোনো স্বভাবে চলে যায়। বুট থেকে উইন্ডোজ 10 ফ্যাক্টরি রিসেট করার প্রক্রিয়াটি পিসির সমস্ত সেটিংস পুনরুদ্ধার করতে সক্ষম হয় যখন এটি এসেম্বলি লাইন থেকে নেমে গিয়েছিল। যদিও এটি পিসি বুট করার সাথে সম্পর্কিত সমস্ত সমস্যাগুলি মুছে দেয় তবে এটি পিসিতে করা গুরুত্বপূর্ণ ফাইল এবং পরিবর্তনগুলিও মুছে ফেলতে পারে।

  • ওয়ে 1. রিকভারি ড্রাইভ ব্যবহার করে বুট থেকে Windows 10 রিসেট করুন
  • ওয়ে 2. ইনস্টলেশন ডিস্ক ব্যবহার করে বুট থেকে উইন্ডোজ 10 পুনরুদ্ধার করুন
  • ওয়ে 3. উইন্ডোজ বুট জিনিয়াস ব্যবহার করে বুট থেকে উইন্ডোজ 10 ফ্যাক্টরি রিসেট করুন

ওয়ে 1. রিকভারি ড্রাইভ ব্যবহার করে বুট থেকে উইন্ডোজ 10 রিসেট করুন

যদি পিসি আর স্টার্ট না হয়, একটি পুনরুদ্ধার ড্রাইভ সিডি/ডিভিডি বা ইউএসবি যাই হোক না কেন পিসিকে রিস্টোর পয়েন্টে রিসেট করতে ব্যবহার করা যেতে পারে। এই পদ্ধতিটি কার্যকর করার জন্য আগে থেকেই একটি পুনরুদ্ধার ড্রাইভ তৈরি করতে হবে। যদি পুনরুদ্ধার ড্রাইভটি বিদ্যমান থাকে তবে বুট থেকে Windows 10 পুনরুদ্ধার করতে নীচে উল্লিখিত পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

• পিসিতে রিকভারি ডিস্ক বা USB ফ্ল্যাশ ড্রাইভ ঢোকান৷

• পিসি রিস্টার্ট করুন এবং রিকভারি ড্রাইভ থেকে বুট করুন।

• "একটি বিকল্প চয়ন করুন" নামে একটি স্ক্রিন মনিটরে পপ আপ হবে৷

• বিকল্পগুলি থেকে "সমস্যা সমাধান" এ ক্লিক করুন৷

বুট থেকে উইন্ডোজ 10 ফ্যাক্টরি রিসেট করার 3 উপায়

• বুট থেকে Windows 10 ল্যাপটপ ফ্যাক্টরি রিসেট করতে, "আপনার পিসি রিসেট করুন" নির্বাচন করুন এবং আপনি আমার ফাইলগুলি রাখা, সবকিছু সরান বা ফ্যাক্টরি সেটিংস পুনরুদ্ধার করতে নির্বাচন করতে পারেন। বুট থেকে উইন্ডোজ 10 ফ্যাক্টরি রিসেট করার 3 উপায়

ওয়ে 2. ইনস্টলেশন ডিস্ক ব্যবহার করে বুট থেকে উইন্ডোজ 10 পুনরুদ্ধার করুন

ইনস্টলেশন ডিস্ক সহ বুট থেকে Windows 10 সিস্টেম পুনরুদ্ধার অর্জনের জন্য পিসিকে ফ্যাক্টরি রিসেট মোডে বিশ্রাম দেওয়ার আরেকটি উপায়। এই পদ্ধতির জন্য প্রযোজ্য ইনস্টলেশন ডিস্ক প্রয়োজন. তাই শুরু করার আগে ইনস্টলেশন ডিস্ক হাতে নিয়ে আসুন এবং তারপরে নীচে উল্লিখিত পদক্ষেপগুলি অনুসরণ করুন।

• Windows 10 ইনস্টলেশন ডিস্ক পিসিতে রাখুন।

• পিসি রিস্টার্ট করুন এবং উইন্ডোজ 10 ইনস্টলেশন ডিস্ক থেকে বুট করুন।

• "এখনই ইনস্টল করুন" নামের একটি স্ক্রীন মনিটরে উপস্থিত হবে৷ স্ক্রিনে "আপনার কম্পিউটার মেরামত করুন" বিকল্পে ক্লিক করুন৷

বুট থেকে উইন্ডোজ 10 ফ্যাক্টরি রিসেট করার 3 উপায়

• তারপর "সমস্যা সমাধান" পছন্দে ক্লিক করুন এবং তারপরে "এই পিসি রিসেট করুন" নির্বাচন করুন এবং ব্যবহারকারী তার ফাইলগুলি রাখতে, সবকিছু সরান বা ফ্যাক্টরি সেটিংস পুনরুদ্ধার করতে নির্বাচন করতে পারেন৷

বুট থেকে উইন্ডোজ 10 ফ্যাক্টরি রিসেট করার 3 উপায়

ওয়ে 3. উইন্ডোজ বুট জিনিয়াস ব্যবহার করে বুট থেকে উইন্ডোজ 10 ফ্যাক্টরি রিসেট করুন

পিসি রিসেট করার আরেকটি উপায় হল উইন্ডোজ বুট জিনিয়াসে উইন্ডোজ রেসকিউ ব্যবহার করা। এই শক্তিশালী টুলটি সহজেই আপনার সমস্যাযুক্ত কম্পিউটার বুট করার জন্য একটি বুটেবল ডিস্ক তৈরি করতে পারে এবং আপনাকে স্ক্র্যাচ থেকে উইন্ডোজ সিস্টেম পুনরায় ইনস্টল করার বিকল্প দিতে পারে।

উইন্ডোজ পুনরায় ইনস্টল করার প্রয়োজনীয় কাজটি সম্পাদন করার জন্য প্রথমে ব্যবহারকারীকে একটি বুটেবল ডিস্ক তৈরি করতে হবে। Windows Boot Genius-এর মাধ্যমে এটি তৈরি করতে নীচে বর্ণিত ধাপগুলি অনুসরণ করুন:

• ওয়েবসাইট থেকে উইন্ডোজ বুট জিনিয়াস ডাউনলোড করুন এবং একটি কার্যকরী পিসিতে সফ্টওয়্যারটি ইনস্টল করুন৷

• পিসিতে একটি খালি সিডি/ডিভিডি বা ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ রাখুন। এটি বুটেবল ডিস্ক হয়ে যাবে

• উইন্ডোজ বুট জিনিয়াস খুলুন এবং প্রধান উইন্ডোতে CD/DVD/USB বেছে নিন এবং বুট ডিস্ক তৈরি শুরু করার জন্য "বার্ন" এ ক্লিক করুন।

বুট থেকে উইন্ডোজ 10 ফ্যাক্টরি রিসেট করার 3 উপায়

এখন উইন্ডোজ বুট ব্যবহার করে জিনিয়াস ব্যবহারকারীর একটি বুটেবল ডিস্ক আছে। ব্যবহারকারী তার পিসি বুট করার জন্য এই বুটযোগ্য ডিস্কটি ব্যবহার করতে পারেন উল্লেখ করা এই পদক্ষেপগুলি অনুসরণ করে:

• তারপর পিসি বুট মোডে না যাওয়া পর্যন্ত কীবোর্ড থেকে F12 বার বার চাপুন। বুট মেনুতে যথাক্রমে CD/DVD বা USB ফ্ল্যাশ ড্রাইভ থেকে পিসি বুট করার জন্য "CD/DVD/CD-RW ডিভাইস" বা "USB স্টোরেজ ডিভাইস" বিকল্পটি বেছে নিন।

বুট থেকে উইন্ডোজ 10 ফ্যাক্টরি রিসেট করার 3 উপায়

• সফলভাবে WinPE পরিবেশে প্রবেশ করলে, আপনি Windows Boot Genius-এর আইকন দেখতে পাবেন। উইন্ডোজ রেসকিউ মোডে যাওয়ার জন্য উইন্ডোজ বুট জিনিয়াস চালু করুন মূল উইন্ডোতে "উইন্ডোজ রেসকিউ" বিকল্পে ক্লিক করুন৷

• সফ্টওয়্যার ইন্টারফেস উইন্ডোর বাম প্যানেলের বিকল্পগুলি থেকে "Windows সিস্টেম পুনরায় ইনস্টল করুন" এ ক্লিক করুন৷

বুট থেকে উইন্ডোজ 10 ফ্যাক্টরি রিসেট করার 3 উপায়

সুতরাং উইন্ডোজ 10 পিসিকে ফ্যাক্টরি রিসেট মোডে রিসেট করার 3টি উপায় ছিল। উইন্ডোজ 10 পিসি সম্পর্কিত বুটিং সমস্যাগুলি সমাধানের জন্য এই 3টি পদ্ধতির যে কোনও একটি কার্যকর হতে পারে। তাদের ক্রমানুসারে ব্যবহার করুন যদি আগের পদ্ধতি ব্যবহার করার পরেও সমস্যা থেকে যায়।


  1. Windows 11 কিভাবে ফ্যাক্টরি রিসেট করবেন

  2. উইন্ডোজ 10 ফ্যাক্টরি রিসেট করার একাধিক উপায়:পিসি ফরম্যাটিং গাইড (2022)

  3. Windows 11 এ একটি ক্লিন বুট কীভাবে সম্পাদন করবেন

  4. ডেটা হারানো ছাড়াই উইন্ডোজ 11 ফ্যাক্টরি রিসেট করার 3টি উপায়