কম্পিউটার

উইন্ডোজ লাইসেন্সিং এর 3 প্রকার কি কি?

উইন্ডোজের একটি নতুন সংস্করণ কেনার সময়, কয়েকটি লাইসেন্স সম্পর্কে আপনার জানা উচিত। Windows অপারেটিং সিস্টেম কেনার সময় আপনি যে লাইসেন্সগুলিতে সম্মত হন সেগুলির বিভিন্ন ব্যবহারের শর্ত রয়েছে৷

এই নিবন্ধে, আপনি লাইসেন্স সম্পর্কে জানতে যাচ্ছেন, কীভাবে সঠিকটি বেছে নেবেন এবং কোথায় পাবেন।

উইন্ডোজ লাইসেন্সের প্রকারগুলি

চলুন দেখি তিন ধরনের উইন্ডোজ লাইসেন্স এবং সেগুলি কাদের জন্য।

1. সম্পূর্ণ প্যাকেজ পণ্য (FPP) লাইসেন্স

ফুল প্যাকেজড প্রোডাক্ট (FPP) লাইসেন্সগুলি খুচরা বিক্রি করা হয় এমন গ্রাহকদের জন্য যাদের সফ্টওয়্যার কেনার জন্য পাঁচটিরও কম লাইসেন্সের প্রয়োজন হয়৷ এই FPP লাইসেন্সগুলি আপগ্রেড লাইসেন্স বা সম্পূর্ণ লাইসেন্স হতে পারে৷

আপগ্রেড লাইসেন্স আপনাকে সফটওয়্যারের নতুন সংস্করণে আপগ্রেড করতে সাহায্য করে, যেমন Windows 7 থেকে Windows 10।

অন্যদিকে, সম্পূর্ণ লাইসেন্সের জন্য মেশিনে কোনো সফ্টওয়্যার সংস্করণ ইনস্টল করার প্রয়োজন হয় না।

একটি FPP লাইসেন্সকৃত সফ্টওয়্যার সহ, আপনি প্রতিবার একটি ক্রয় করার সময় Microsoft এর সাথে একটি চুক্তিতে প্রবেশ করেন। চুক্তিতে বলা হয়েছে যে আপনি সফ্টওয়্যারটির সাথে যুক্ত ব্যবহারের অধিকারগুলি অনুসরণ করবেন, যেমন, আপনি কতগুলি ডিভাইসে সফ্টওয়্যারটি ইনস্টল করতে পারবেন, অধিকার স্থানান্তর করতে পারবেন ইত্যাদি৷

আপনি Microsoft লাইসেন্স শর্তাবলীতে FPP সফ্টওয়্যার ব্যবহারের অধিকারগুলি খুঁজে পেতে পারেন৷ আপনার লাইসেন্সকৃত Microsoft সফ্টওয়্যারের লাইসেন্স শর্তাবলী সনাক্ত করতে অনুসন্ধান ফাংশনটি ব্যবহার করুন৷

2. অরিজিনাল ইকুইপমেন্ট ম্যানুফ্যাকচারার (OEM) লাইসেন্স

একটি অরিজিনাল ইকুইপমেন্ট ম্যানুফ্যাকচারার (OEM) হল এমন একটি কোম্পানী যা হার্ডওয়্যার তৈরি করে যা অন্য নির্মাতার কাছে বাজারজাত করা হয়। OEM সফ্টওয়্যার হল এমন সফ্টওয়্যার যা আপনি একটি নতুন কম্পিউটার কেনার সময় আগে থেকেই ইনস্টল করা থাকে৷

এই বিন্দুটি ব্যাখ্যা করার জন্য, নিম্নলিখিত দৃশ্যটি বিবেচনা করুন; মাইক্রোসফট তার উইন্ডোজ অপারেটিং সিস্টেম বিক্রি করে, এবং ডেল কম্পিউটার এবং অন্যান্য হার্ডওয়্যার তৈরি করে এবং তার কিছু কম্পিউটারে উইন্ডোজ ইনস্টল করে। আপনি যখন অ্যামাজন থেকে প্রি-ইনস্টল করা মাইক্রোসফট উইন্ডোজ সহ একটি ডেল কম্পিউটার কিনবেন। মাইক্রোসফ্ট হল আসল সরঞ্জাম প্রস্তুতকারক (OEM)

সুতরাং OEM এর সবচেয়ে উল্লেখযোগ্য সুবিধা হল যে, স্ব-ইনস্টলেশনের বিপরীতে, প্রস্তুতকারক সাধারণত সফ্টওয়্যারটি সঠিকভাবে ইনস্টল করে। সুতরাং, মাইক্রোসফ্ট অফিস সঠিকভাবে কাজ না করলে, এটি কম্পিউটার প্রস্তুতকারকের দায়িত্ব। এই ক্ষেত্রে, ডেলকে সমর্থন দিতে হবে মাইক্রোসফ্ট নয়। OEM লাইসেন্স চুক্তি নিশ্চিত করে যে সফ্টওয়্যার (মাইক্রোসফ্ট অফিস) সঠিকভাবে তৈরি করা হয়েছিল এবং তারপরে, ডেল দ্বারা সঠিকভাবে ইনস্টল করা হয়েছিল। এছাড়াও, সফ্টওয়্যার এবং লাইসেন্সগুলি মেশিনে প্রি-লোড হওয়ায় খরচ অন্যান্য লাইসেন্সের তুলনায় তুলনামূলকভাবে কম।

FPP লাইসেন্সের মতো, OEM সফ্টওয়্যার ব্যবহার Microsoft লাইসেন্সের শর্তাবলী দ্বারা নিয়ন্ত্রিত হয়৷ আপনি OEM সফ্টওয়্যার দিয়ে কী করতে পারেন এবং কী করতে পারবেন না তা শর্তাবলী বিশদ করে৷

OEM কোম্পানিগুলি প্রাথমিকভাবে ব্যবসায়িক ক্লায়েন্টদের সাথে উদ্বিগ্ন। যাইহোক, কিছু ক্ষেত্রে, ব্যক্তিরা সরাসরি OEM কোম্পানি থেকে আইটেম কিনতে পারেন।

পেমেন্ট, ব্র্যান্ডিং, গুণমান নিশ্চিতকরণ এবং গোপনীয়তা সম্পর্কিত যেকোনো সমস্যা সমাধানে জড়িত বিভিন্ন পক্ষকে সাহায্য করার জন্য কোম্পানিগুলি OEM লাইসেন্স চুক্তি তৈরি করেছে৷

3. ভলিউম লাইসেন্স

তৃতীয় ধরনের লাইসেন্সিং হল ভলিউম লাইসেন্সিং। এই ধরনের লাইসেন্স প্রধানত বড় ব্যবসা, প্রতিষ্ঠান এবং শিক্ষা প্রতিষ্ঠানের জন্য। ফার্ম এবং কোম্পানি শুধুমাত্র নিবন্ধিত কোম্পানি বা ব্যবসার সাথে যুক্ত কম্পিউটারে ভলিউম লাইসেন্সিং ব্যবহার করতে পারে। এছাড়াও, অ্যাডমিনিস্ট্রেটররা একাধিক কম্পিউটারে একটি একক কী ব্যবহার করতে পারে কারণ পণ্য কীগুলি একটি KMS সার্ভার বা একাধিক অ্যাক্টিভেশন কী (MAK) দিয়ে পরিচালিত হয়।

ভলিউম লাইসেন্স জড়িত প্রতিষ্ঠানের প্রয়োজনীয়তা এবং আকারের উপর নির্ভর করে অনেক ধরনের আসে। ছোট থেকে মাঝারি ব্যবসার লক্ষ্যে ভলিউম লাইসেন্স রয়েছে যা যথাক্রমে ওপেন এবং ওপেন ভ্যালু নামে পরিচিত। মাঝারি থেকে বড় প্রতিষ্ঠানের জন্য, তাদের যথাক্রমে সিলেক্ট প্লাস এবং এন্টারপ্রাইজ বলা হয়।

চুক্তিতে সফ্টওয়্যার ব্যবহারের শর্তাবলী উল্লেখ করা হয়েছে। এছাড়াও, পণ্য প্রতি ব্যবহারের অধিকারগুলি পণ্য তালিকা নথি এবং পণ্য ব্যবহারের অধিকার (PUR) নথিতে পাওয়া যায়। আপনি Microsoft এর ওয়েবসাইটে PUR এবং পণ্য তালিকা নথি দেখতে পারেন।

পণ্য তালিকা চুক্তিতে লাইসেন্সকৃত Microsoft সফ্টওয়্যার সম্পর্কে মাসিক তথ্য প্রদান করে, স্টেপ-আপ লাইসেন্স এবং উপলব্ধ প্রচার। অন্যদিকে পণ্য ব্যবহারের অধিকার (PUR), একটি বিশদ নথি যা প্রতিটি লাইসেন্সিং মডেলের জন্য সাধারণ ভলিউম লাইসেন্সিং শর্তাবলী দেখায়।

কিভাবে নির্ধারণ করবেন যে আপনার উইন্ডোজ একটি খুচরা, OEM এর সাথে সক্রিয় হয়েছে কিনা, অথবা ভলিউম লাইসেন্সিং

আপনার উইন্ডোজ ইন্সটলেশনটি কোন ধরনের লাইসেন্স দিয়ে সক্রিয় করা হয়েছে তা নির্ধারণ করতে আপনি নিম্নলিখিত সংক্ষিপ্ত টিউটোরিয়ালটি ব্যবহার করতে পারেন।

প্রথমে, Windows + R টিপুন রান কমান্ড বক্স খুলতে একই সাথে বোতাম।

রান কমান্ড বাক্সে, cmd টাইপ করুন এবং ঠিক আছে টিপুন।

উইন্ডোজ লাইসেন্সিং এর 3 প্রকার কি কি?

কমান্ড প্রম্পটে, slmgr -dli টাইপ করুন এবং এন্টার টিপুন।

উইন্ডোজ লাইসেন্সিং এর 3 প্রকার কি কি?

নাম, বিবরণ এবং Windows 10 লাইসেন্সের ধরন সহ তথ্য সহ একটি উইন্ডোজ স্ক্রিপ্ট হোস্ট ডায়ালগ বক্স উপস্থিত হবে৷

উইন্ডোজ লাইসেন্সিং এর 3 প্রকার কি কি?

আপনার উইন্ডোজ লাইসেন্সগুলি জানুন

উপসংহারে, আমরা তিনটি প্রধান লাইসেন্সের ধরন এবং সেগুলি কেনার বিভিন্ন উপায় দেখেছি। আপনার বর্তমান ডিভাইসের সাথে নিবন্ধিত লাইসেন্সের ধরন খুঁজে পেতে আপনি কমান্ড প্রম্পট প্রোগ্রাম ব্যবহার করতে পারেন।

তিন ধরনের লাইসেন্স হল;

  1. সম্পূর্ণ প্যাকেজড পণ্য (FPP) বা খুচরা। আপনি খুচরা ব্যবসায়ীদের কাছ থেকে এই ধরনের Windows লাইসেন্স পেতে পারেন বা Microsoft স্টোর থেকে কিনতে পারেন। পণ্য কীগুলি প্রায়শই অন্য কম্পিউটারে স্থানান্তরযোগ্য।
  2. OEM মানে অরিজিনাল ইকুইপমেন্ট ম্যানুফ্যাকচারার (OEM)। OEM পিসিগুলি প্রস্তুতকারকদের দ্বারা ইনস্টল করা প্রি-ইনস্টল করা উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সাথে আসে। প্রস্তুতকারক UEFI ফার্মওয়্যার চিপে পণ্য কী এম্বেড করে, যার মানে হল OEM লাইসেন্সগুলি পুনরায় বিক্রয়ের জন্য নয় এবং অন্য কম্পিউটারে অ-হস্তান্তরযোগ্য।
  3. কোন প্রতিষ্ঠানের সাথে যুক্ত পিসিতে ব্যবহারের জন্য ভলিউম লাইসেন্স কী। এখানে, একজন KMS ক্লায়েন্ট লাইসেন্স কী পরিচালনা করে। এগুলি বাল্ক ইনস্টল করা যেতে পারে যার অর্থ প্রশাসকরা একাধিক ইনস্টলেশনের জন্য একটি একক পণ্য কী ব্যবহার করতে পারেন।

লাইসেন্স সম্পর্কে জানার সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল প্রতিটি ধরনের সফ্টওয়্যারের সাথে বিভিন্ন ব্যবহারের অধিকার রয়েছে। তাই আপনার জন্য সর্বোত্তম লাইসেন্স আপনার প্রয়োজনের উপর নির্ভর করে।

আপনি যদি টেক-স্যাভি হন, আপনি Windows এর একটি FPP লাইসেন্সকৃত সংস্করণ পেতে পারেন এবং এটি আপনার কম্পিউটারে নিজেই ইনস্টল করতে পারেন। আপনি যদি খুব বেশি কাজ করতে না চান, তাহলে আপনি Windows এর একটি পূর্ব-ইনস্টল করা OEM সংস্করণ বেছে নিতে পারেন। অবশেষে, আপনার একাধিক পিসি থাকলে, আপনি ভলিউম লাইসেন্স কী পেতে পারেন যা সস্তা হবে কারণ আপনি আপনার সমস্ত পিসির জন্য একটি পণ্য কী ব্যবহার করবেন৷


  1. উইন্ডোজ 10 প্রো বনাম এন্টারপ্রাইজ:পার্থক্য কি?

  2. উইন্ডোজে নিরাপদ মোড কি? নিরাপদ মোড বিভিন্ন ধরনের কি কি?

  3. উইন্ডোজে নিরাপদ মোড কি? নিরাপদ মোড বিভিন্ন ধরনের কি কি?

  4. OS এ কার্নেল কি? কার্নেল কত প্রকার?