কম্পিউটার

হেডফোনের জন্য উইন্ডোজ সোনিকের সাথে কীভাবে স্থানিক শব্দ উপভোগ করবেন

Windows 10 একটি বিপ্লবী অডিও বিকল্প অন্তর্ভুক্ত করে, কিন্তু এটি সক্রিয় করতে এবং ব্যবহার করতে আপনাকে কোথায় দেখতে হবে তা জানতে হবে।

স্থানিক শব্দ ব্যবহারকারীর জন্য অডিও আউটপুট পরিবর্তন করে সিস্টেমে অডিও প্রোফাইল পরিবর্তন করে। এটি একটি সমন্বিত Windows 10 বৈশিষ্ট্য, যা Windows Sonic নামে পরিচিত, এবং এটি চিরকালের জন্য আপনি কীভাবে শুনতে পান তা পরিবর্তন করবে৷

উইন্ডোজ সোনিক কি?

Windows Sonic হল একটি প্ল্যাটফর্ম-স্তরের অডিও টুল যা চারপাশের শব্দ অনুকরণ করে। কিন্তু তার থেকেও বেশি, Windows Sonic স্থানিক শব্দ ব্যবহার করতে পারে, একটি নিমজ্জিত অডিও অভিজ্ঞতা যা আপনার চারপাশে অডিও অবস্থান করে।

এইভাবে ভেবে দেখুন। আপনি যখন প্রথাগত চারপাশের শব্দ ব্যবহার করেন, তখন অডিওটি একটি একক অনুভূমিক সমতল জুড়ে আপনার উপরে ধুয়ে যায়। আপনি দুর্দান্ত অডিও নিমজ্জন অনুভব করেন, তবে সমস্ত শব্দ একই স্তরে পৌঁছায় (অবশ্যই আপনার সেটআপের উপর নির্ভর করে)।

Windows Sonic স্থানিক সাউন্ড আপনার পুরো ব্যক্তির চারপাশে অডিওকে ঘোরাফেরা করতে পারে, অডিও শব্দটিকে এমন করে তোলে যেন এটি আপনার মাথার উপর থেকে বা আপনার পায়ের নিচ থেকে আসছে।

বলুন আপনি একটি ফিল্ম দেখছেন যেখানে হেলিকপ্টার উড়ছে। চারপাশের শব্দের সাথে, আপনি আপনার চারপাশে রোটর শুনতে পাচ্ছেন। কিন্তু স্থানিক শব্দের সাথে, আপনি শুনতে পাচ্ছেন যে হেলিকপ্টার রোটারগুলি আপনার পিছন থেকে, ওভারহেড, তারপর সামনে।

স্থানিক শব্দ, তাহলে, একটি ত্রি-মাত্রিক অডিও অভিজ্ঞতার মতো, যা আপনাকে উল্লম্বভাবে এবং অনুভূমিকভাবে অডিও শুনতে এবং অনুভব করতে দেয়।

কোন স্থানিক শব্দ বিকল্পগুলি Windows 10 সমর্থন করে?

Windows Sonic হল 2017 সালে নির্মাতার আপডেটের পর থেকে Windows 10 দ্বারা সমর্থিত স্থানিক সাউন্ড ফরম্যাটগুলির মধ্যে একটি। এর অফিসিয়াল শিরোনাম হল হেডফোনের জন্য উইন্ডোজ সোনিক , কিন্তু এটি Windows 10 ব্যবহারকারীদের জন্য উপলব্ধ একমাত্র স্থানিক শব্দ বিকল্প নয়৷

আপনার হাতে থাকা অন্য দুটি বিকল্প হল হেডফোনের জন্য ডলবি অ্যাটমোস এবং হোম থিয়েটারের জন্য ডলবি অ্যাটমোস .

আপনি হেডফোন বা ইয়ারবাডের যেকোন সেট সহ হেডফোনের জন্য Windows Sonic ব্যবহার করতে পারেন, যখন আপনি বিন্যাস সমর্থনকারী নির্দিষ্ট হার্ডওয়্যার সহ Dolby Atmos ব্যবহার করতে পারেন। Dolby Atmos বিকল্পের জন্য আপনাকে এককালীন অর্থপ্রদান হিসাবে $15-এ একটি অ্যাপ কিনতে হবে।

আমি কিভাবে হেডফোনের জন্য Windows Sonic চালু করব?

আপনাকে প্রথমে যা করতে হবে তা হল আপনার কম্পিউটারে স্থানিক শব্দ উপলব্ধ আছে কিনা তা পরীক্ষা করুন৷

ইনপুট স্থানিক আপনার স্টার্ট মেনু সার্চ বারে এবং সেরা ম্যাচ নির্বাচন করুন। এটি Windows 10 সাউন্ড সেটিংস উইন্ডো খুলবে৷

হেডফোনের জন্য উইন্ডোজ সোনিকের সাথে কীভাবে স্থানিক শব্দ উপভোগ করবেন

আউটপুট এর অধীনে , ডিভাইস বৈশিষ্ট্য নির্বাচন করুন . যদি আপনার সিস্টেমে স্থানিক শব্দ পাওয়া যায়, আপনি হেডফোনের জন্য Windows Sonic নির্বাচন করতে ড্রপডাউন মেনু ব্যবহার করতে পারেন।

হেডফোনের জন্য উইন্ডোজ সোনিকের সাথে কীভাবে স্থানিক শব্দ উপভোগ করবেন

আমি কিভাবে হেডফোনের জন্য Windows Sonic বন্ধ করব?

আপনি উপরের মত একই প্রক্রিয়া অনুসরণ করতে পারেন কিন্তু বিপরীতে।

বিকল্পভাবে, আপনার সিস্টেম ট্রে (স্ক্রীনের নীচে-ডান কোণায়) অডিও আইকনে ডান-ক্লিক করুন, তারপর স্থানীয় শব্দ> বন্ধ-এ যান .

আপনি সাউন্ড কন্ট্রোল প্যানেল বিকল্পগুলিতে স্থানিক শব্দ বিকল্পগুলিও খুঁজে পেতে পারেন। Windows 10 সাউন্ড সেটিংস উইন্ডো থেকে, সাউন্ড কন্ট্রোল প্যানেল নির্বাচন করুন . আপনার সক্রিয় অডিও ডিভাইসে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্যগুলি নির্বাচন করুন৷ , তারপর স্থানিক শব্দ খুলুন ট্যাব।

হেডফোনের জন্য উইন্ডোজ সোনিকের সাথে কীভাবে স্থানিক শব্দ উপভোগ করবেন

আপনি হেডফোনের জন্য উইন্ডোজ সোনিক বন্ধ করতে ড্রপডাউন মেনু ব্যবহার করতে পারেন। আপনার হেডসেটের উপর নির্ভর করে, আপনি এখানেও চারপাশের শব্দ বন্ধ এবং চালু করার বিকল্পগুলি খুঁজে পাবেন।

Xbox সিরিজ X/S এবং Xbox One-এ স্থানিক শব্দ বিকল্পগুলি

হেডফোনের জন্য উইন্ডোজ সোনিক এক্সবক্স সিরিজ এক্স এবং এস এবং এক্সবক্স ওয়ানে উপলব্ধ। আপনি সেটিংস> সাধারণ> ভলিউম এবং অডিও আউটপুট-এ Xbox অডিও বিকল্পগুলি পাবেন . এখান থেকে, আপনি আপনার Xbox সিরিজ X/S এবং Xbox One অডিও সেটিংসে পরিবর্তন করতে পারেন৷

হেডফোনের জন্য উইন্ডোজ সোনিকের সাথে কীভাবে স্থানিক শব্দ উপভোগ করবেন

হেডসেট ব্যবহার করুন হেডফোনের জন্য উইন্ডোজ সোনিক নির্বাচন করতে ড্রপডাউন মেনু (বা হেডফোনের জন্য ডলবি অ্যাটমস, যদি আপনার হেডসেট সেই বিকল্পটিকে সমর্থন করে)।

হেডফোনের জন্য উইন্ডোজ সোনিক পরীক্ষা করা হচ্ছে

স্থানিক শব্দের সাথে আপনার অভিজ্ঞতা আপনার হেডফোনের উপর নির্ভর করে। হেডফোনের জন্য উইন্ডোজ সোনিক চালু করার পরে, আপনার কয়েকটি ভিন্ন মুভির ট্রেলার দেখার চেষ্টা করা উচিত, কিছু ভিডিও গেম খেলতে এবং এমনকি কিছু গান শোনার চেষ্টা করা উচিত৷

আমি দুটি হেডফোন এবং এক সেট ইয়ারবাডে হেডফোনের জন্য উইন্ডোজ সোনিক চেষ্টা করেছি৷

প্রথমে একটি তারযুক্ত হাইপারএক্স ক্লাউড হেডসেট ছিল। এই বিশেষ হেডসেটটি এখন চার বছর বয়সী কিন্তু এখনও অসাধারণভাবে কাজ করে। উইন্ডোজ সোনিক চালু এবং বন্ধ টগল করা অবশ্যই আউটপুট অডিওতে একটি পার্থক্য করেছে। শব্দের বিন্যাস আরও সমৃদ্ধ বলে মনে হচ্ছে, আগের তুলনায় আরও গভীরতা রয়েছে।

দ্বিতীয়টি ছিল ব্লুটুথের মাধ্যমে Windows 10 এর সাথে সংযুক্ত Anker Soundcore Life P2 ইয়ারবাডের এক জোড়া। এগুলির মধ্যে সবচেয়ে কম লক্ষণীয় পরিবর্তন ছিল। সামান্য পার্থক্য ছিল, কিন্তু ইয়ারবাডের সীমিত পরিসর হার্ডওয়্যারের অনুমতির চেয়ে অনেক বেশি এগিয়ে যাওয়ার অনুকরণ করা শব্দের ক্ষমতাকে বাধা দেয়।

আমাকে ভুল বুঝবেন না, এটি এখনও দুর্দান্ত শোনাচ্ছে এবং সেগুলি দুর্দান্ত ইয়ারবাড। কিন্তু হেডফোনের জন্য উইন্ডোজ সোনিক একটি স্পষ্ট পার্থক্য তৈরি করেনি।

অবশেষে, একটি ক্রিয়েটিভ SXFI থিয়েটার হেডসেট। এটি ছিল সবচেয়ে আকর্ষণীয় বিকল্প কারণ এই হেডফোনগুলি বিশেষভাবে ক্রিয়েটিভের SXFI প্রযুক্তির মাধ্যমে স্থানিক শব্দের জন্য ডিজাইন করা হয়েছে৷

যেহেতু ক্রিয়েটিভ হেডসেটটি স্থানিক শব্দের জন্য ডিজাইন করা হয়েছে, এই হেডসেটের অডিও আউটপুট সবচেয়ে লক্ষণীয়ভাবে ভিন্ন ছিল। হেডফোনের জন্য উইন্ডোজ সোনিক একটি সম্পূর্ণ সমৃদ্ধ শব্দ দিয়েছে, ক্রিস্পার উচ্চতার সাথে। মিড-অডিও স্পেকট্রামও দারুণ শোনাচ্ছিল।

হেডফোনের জন্য উইন্ডোজ সোনিক কি ভালো?

তিনটি ভিন্ন বিকল্পে হেডফোনের জন্য উইন্ডোজ সোনিক পরীক্ষা করে, প্রতিক্রিয়া ভাল। এটি অবশ্যই বোর্ড জুড়ে কিছু স্বাগত অডিও উন্নতি প্রদান করে, এমনকি যদি সেগুলি ইয়ারবাডে কম লক্ষণীয় মনে হয়।

ইয়ারবাডের আকারের (হার্ডওয়্যার নিজেই, যেমন ড্রাইভার) কারণে এই পার্থক্যটি কম লক্ষণীয় কিনা বা প্রযুক্তিটি ছোট ডিভাইসগুলির সাথে ভালভাবে কাজ করে না, এটি অন্য প্রশ্ন। অন্যান্য ব্যবহারকারীদের সাধারণ প্রতিক্রিয়াও ভাল।

যাইহোক, অডিওর গুণমান উন্নত করা এবং প্রকৃত স্থানিক শব্দ প্রয়োগ করার মধ্যে পার্থক্য রয়েছে। সুতরাং, অডিওটি আরও ভাল হলেও, তিনটি বিকল্পে নিমজ্জিত স্থানিক শব্দের অভিজ্ঞতার অভাব ছিল৷

অন্যদিকে, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি স্থানিক সাউন্ড আউটপুট সহ মিডিয়ার সাথে জড়িত আছেন। উদাহরণস্বরূপ, আপনি যদি এমুলেটরে ডুমের মতো একটি পুরানো গেম চালু করেন তবে আপনি স্থানিক শব্দের অভিজ্ঞতা পাবেন না। গেমটিতে চরিত্রটিকে "উপর থেকে এবং পিছনে একটি শব্দ আসে" বলার জন্য এটিতে কোনও প্রোগ্রামিং নেই। সেখানে শুধু একটি শব্দ যা আপনি সাড়া দেন এবং তারপর দানবদের গুলি করেন৷

ভার্চুয়াল রিয়েলিটি গেমিং এবং অভিজ্ঞতার উত্থান স্থানিক অডিও অভিজ্ঞতার চাহিদা বাড়িয়ে তুলছে, তবে এটি এখনও চারপাশের শব্দের মতো ব্যাপকভাবে ব্যবহৃত হয় না। কিন্তু আপনার অপারেটিং সিস্টেমের মধ্যে একটি বিনামূল্যে বিকল্প হিসাবে? এটি চালু করুন এবং আপনার অডিও অভিজ্ঞতা উন্নত করুন!


  1. কিভাবে উইন্ডোজ 10 এ বিনামূল্যে আপগ্রেড করবেন

  2. ইউএসবি হেডফোনগুলি উইন্ডোজ 10 এ কাজ করছে না, এপ্রিল আপডেটের পরে:কীভাবে এটি ঠিক করবেন

  3. ভালো পারফরম্যান্সের জন্য কিভাবে উইন্ডোজ 10 পিসি টিউন আপ করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 স্টার্টআপ সাউন্ড কাস্টমাইজ করবেন?