কম্পিউটার

ইউএসবি হেডফোনগুলি উইন্ডোজ 10 এ কাজ করছে না, এপ্রিল আপডেটের পরে:কীভাবে এটি ঠিক করবেন

উইন্ডোজ পিসিতে সাউন্ড ডিভাইস সেট আপ করা একটি কঠিন কাজ হতে পারে। একাধিক ড্রাইভার এমনকি সংঘর্ষ করতে পারে, অথবা আপনার পিসি এক ধরণের অডিও আউটপুটকে অন্য হিসাবে ভুল পড়তে পারে। যাই হোক না কেন, আপনি সমাধানের জন্য শীর্ষ 5টি সমাধান সহ তালিকাভুক্ত আমাদের গাইড দেখতে পারেন Windows 10 এ হেডফোন থেকে কোন শব্দ নেই !

এই সমাধানগুলি চেষ্টা করুন:হেডফোনগুলি Windows 10 এ কাজ করছে না

বেশিরভাগ সময়, হেডফোনের সাথে শারীরিক সংযোগের ফলে কোন শব্দ হয় না। হতে পারে আপনার হেডফোন জ্যাক ধুলো হয়ে যায়; পিনটি বাঁকানো বা তারগুলি বিচ্ছিন্ন হতে পারে। যদি আপনার হেডসেট এই অবস্থার কোনো কারণে ক্ষতিগ্রস্থ হয়, আমরা আপনাকে এটি প্রতিস্থাপন বা মেরামত করার পরামর্শ দিই। যদি কোনো কারণের সাথে 'Windows 10 হেডফোন সনাক্ত না করা' এর সাথে কোনো সম্পর্ক না থাকে তাহলে আমরা আপনাকে যত তাড়াতাড়ি সম্ভব সমস্যা সমাধানের জন্য নীচের উল্লিখিত সমস্যা সমাধানের পদ্ধতিগুলি প্রয়োগ করার পরামর্শ দিই।

পদ্ধতি 1- নিশ্চিত করুন যে আপনার হেডফোনগুলি ডিফল্ট ডিভাইস হিসাবে সেট করা আছে

ইউএসবি হেডফোনগুলি উইন্ডোজ 10 এ কাজ করছে না, এপ্রিল আপডেটের পরে:কীভাবে এটি ঠিক করবেন

সাউন্ড উইন্ডোতে নির্দিষ্ট পরিবর্তন করা সম্ভবত আপনার হেডফোনগুলিকে আকৃতিতে ফিরিয়ে আনার সবচেয়ে সহজ উপায়। আপনাকে যা করতে হবে তা হল:স্ক্রিনের নীচের কোণায় অবস্থিত বিজ্ঞপ্তি এলাকায় স্পিকার আইকনে ডান-ক্লিক করুন। সাউন্ড সেটিংস এ ক্লিক করুন> পরবর্তী উইন্ডো থেকে, 'সাউন্ড ডিভাইসগুলি পরিচালনা করুন-এর দিকে যান৷ ' এখন পরীক্ষা করুন, আপনার USB হেডফোন বা হেডসেটগুলি অক্ষম এর অধীনে আছে কিনা তালিকা . সেগুলি হলে, নিশ্চিত করুন যে আপনি সক্ষম টিপুন৷ বোতাম

আপনার হেডফোনগুলি প্লাগ করার সাথে সাথে স্বয়ংক্রিয়ভাবে কাজ করা শুরু করে তা নিশ্চিত করতে, Sসাউন্ড সেটিংসে যান> আপনার আউটপুট ডিভাইস চয়ন করুন . , আপনার হেডফোন বেছে নিন আপনার স্ক্রিনে প্রদর্শিত তালিকা থেকে।

আপনি কি এটি পড়তে পারেন: আমার মাইক্রোফোন কাজ করছে না? আমি কিভাবে সমস্যাটি ঠিক করব?

পদ্ধতি 2- সাউন্ড ড্রাইভার আপডেট বা পুনরায় ইনস্টল করুন

ইউএসবি হেডফোনগুলি উইন্ডোজ 10 এ কাজ করছে না, এপ্রিল আপডেটের পরে:কীভাবে এটি ঠিক করবেন

ঠিক আছে, একটি পুরানো বা ক্ষতিগ্রস্থ ডিভাইস ড্রাইভারের ফলে ইউএসবি হেডফোনগুলিও উইন্ডোজ 10-এর সাথে কাজ না করতে পারে৷ সুতরাং, আপনার ইনস্টল করা ডিভাইস ড্রাইভারগুলির উপর নজর রাখা এবং সাউন্ড ড্রাইভারগুলির একটি আপডেটের প্রয়োজন আছে কিনা বা আপনাকে পুনরায় ইনস্টল করতে হবে তা দেখতে হবে৷ ড্রাইভার সর্বশেষ এবং সবচেয়ে সামঞ্জস্যপূর্ণ সংস্করণ পেতে. এই উদ্দেশ্যে, আমরা স্মার্ট ড্রাইভার কেয়ার ইনস্টল করার পরামর্শ দিই , একটি ডেডিকেটেড ড্রাইভার আপডেটার সলিউশন যা আপনার উইন্ডোজ সিস্টেমকে দ্রুত স্ক্যান করতে এবং কোন ড্রাইভারের অবিলম্বে আপডেট বা প্রতিস্থাপনের প্রয়োজন তা নির্ধারণ করতে সাহায্য করে।

স্মার্ট ড্রাইভার কেয়ার ব্যবহার করতে প্রয়োজনীয় ড্রাইভার আপডেট করতে, ইউটিলিটি ইনস্টল করুন আপনার পিসিতে > এখনই স্ক্যান করুন এ ক্লিক করুন সমস্যাযুক্ত ড্রাইভারগুলির জন্য সফ্টওয়্যারটিকে অনুসন্ধান করার জন্য বোতাম> একবার সমস্ত ডিভাইস ড্রাইভার তালিকাভুক্ত হয়ে গেলে, সব আপডেট করুন টিপুন একবারে সবকিছু ঠিক করতে বোতাম। ক্ষেত্রে, আপনি শুধুমাত্র সাউন্ড ড্রাইভার আপডেট করতে চান; আপনি তালিকা থেকে সনাক্ত করতে পারেন এবং ম্যানুয়ালি আপডেট করতে পারেন এটা সমস্যা ঠিক করতে. স্মার্ট ড্রাইভার কেয়ার, আপনাকে ড্রাইভারগুলির পূর্ববর্তী সংস্করণগুলির ব্যাকআপ নেওয়ার অনুমতি দেয়। সুতরাং, যদি কিছু ভুল হয়ে যায়, আপনি সর্বদা এমন জায়গায় পুনরুদ্ধার করতে পারেন যেখানে সবকিছু নিয়মিত কাজ করছিল।

এটি পড়ুন: Windows 10 এ HDMI সাউন্ড কাজ করছে না তা কিভাবে ঠিক করবেন?  

পদ্ধতি 3- আপনার হেডফোনের ডিফল্ট বিন্যাস পরিবর্তন করুন

ইউএসবি হেডফোনগুলি উইন্ডোজ 10 এ কাজ করছে না, এপ্রিল আপডেটের পরে:কীভাবে এটি ঠিক করবেন

আপনার ডিভাইস ড্রাইভার আপডেট করার সম্ভাবনা আছে যে হেডফোনগুলি কাজ করছে না Windows 10 সমস্যার সমাধান করবে। কিন্তু বিরল পরিস্থিতিতে, যদি এটি সহায়ক হতে না পারে, তাহলে হেডফোনের কোনও শব্দ না হওয়া সমস্যার সমাধান করতে আপনি প্রয়োগ করতে পারেন এমন আরও কয়েকটি সমস্যা সমাধানের টিপস রয়েছে। সাউন্ড উইন্ডো থেকে প্লেব্যাক ট্যাব> আপনার হেডফোনে ডান-ক্লিক করুন (কিছু ক্ষেত্রে, এটি স্পিকার হিসাবে প্রদর্শিত হতে পারে) এর সম্পত্তি এ ক্লিক করুন এবং উন্নত-এর দিকে যান ট্যাব

এখন ইউএসবি হেডফোনের 'ডিফল্ট ফরম্যাট' দিয়ে খেলার চেষ্টা করুন এবং টেস্ট এ ক্লিক করুন আপনি শব্দ শুনতে পাচ্ছেন কিনা তা দেখতে প্রতিবার পরিবর্তন করার সময় বোতাম।

এখন পড়ুন: উইন্ডোজ 10 পিসিতে "কোনও অডিও আউটপুট ডিভাইস ইনস্টল করা নেই" ত্রুটি কীভাবে ঠিক করবেন?

পদ্ধতি 4- Windows 10 ট্রাবলশুটার চেষ্টা করুন

ইউএসবি হেডফোনগুলি উইন্ডোজ 10 এ কাজ করছে না, এপ্রিল আপডেটের পরে:কীভাবে এটি ঠিক করবেন

কখনও কখনও, Windows ট্রাবলশুটার চালানো ব্যবহারকারীদের Windows 10-এ কাজ করছে না এমন সাধারণ USB হেডফোনগুলিকে ঠিক করতেও সাহায্য করে৷ তাই, Windows মেশিনের সাথে সংযোগ করার সময় এটি আপনার হেডসেটটিকে আবার আকারে ফিরিয়ে আনতে সাহায্য করে কিনা তা পরীক্ষা করা যাক৷ ট্রাবলশুটার চালানোর জন্য, আপনার ডেস্কটপ থেকে> স্পীকার/সাউন্ড মিক্সারে ডান-ক্লিক করুন আইকন, এখন শব্দ সমস্যার সমস্যা সমাধান নির্বাচন করুন বিকল্প

যদি এটি আপনাকে সমস্যা সমাধানের জন্য ডিভাইসটি নির্বাচন করতে বলে, আপনার USB হেডফোনগুলি বেছে নিন, তারপরে পরবর্তী বোতামে ক্লিক করুন৷

এটি পড়ুন: Windows 10-এ ব্লুটুথ অডিও ডিভাইস এবং ওয়্যারলেস ডিসপ্লেতে সংযোগগুলি কীভাবে ঠিক করবেন

 পদ্ধতি 5- সাউন্ড প্লেব্যাক ডিভাইস চেক করুন

ইউএসবি হেডফোনগুলি উইন্ডোজ 10 এ কাজ করছে না, এপ্রিল আপডেটের পরে:কীভাবে এটি ঠিক করবেন

আপনার উইন্ডোজ 10 কি হেডফোন সনাক্ত করছে না? ঠিক আছে, সাউন্ড প্লেব্যাক ডিভাইস সেটিংসে কিছু পরিবর্তন করা নিঃসন্দেহে আপনাকে অডিও সমস্যার সমাধান করতে সাহায্য করবে। স্পীকার/সাউন্ড-এ ডান-ক্লিক করুন আইকন, আপনার স্ক্রিনের নীচের কোণায় অবস্থিত। এখন, শব্দ নির্বাচন করুন> এর পরে প্লেব্যাক আপনার হেডফোন তালিকাভুক্ত কিনা তা পরীক্ষা করার বিকল্প সেখানে বা না।

যদি আপনি সবুজ চেকমার্ক দেখতে না পান আপনার হেডফোনের পাশে, এটাই কারণ; আপনার হেডফোন Windows 10 মেশিন দ্বারা স্বীকৃত হচ্ছে না। এই ধরনের পরিস্থিতিতে, আপনাকে নতুন ড্রাইভার ইনস্টল করতে হবে আপনার পিসির জন্য।

ইউএসবি হেডফোনগুলি উইন্ডোজ 10 এ কাজ করছে না, এপ্রিল আপডেটের পরে:কীভাবে এটি ঠিক করবেনঅতিরিক্ত টিপ

স্মার্ট ড্রাইভার কেয়ার ইনস্টল করুন আপনার Windows 10 পিসির জন্য একটি ক্লিকে সর্বশেষ এবং সবচেয়ে সামঞ্জস্যপূর্ণ ড্রাইভারগুলি খুঁজে পেতে এবং ইনস্টল করতে। সম্ভবত এটি আপনার কম্পিউটারকে টিপ-টপ আকারে রাখার সবচেয়ে সহজ উপায়গুলির মধ্যে একটি যাতে ড্রাইভার-সম্পর্কিত কোনও সমস্যা ‘USB Headphones Not Working on Windows 10’ বা অন্য কোনো BSOD সমস্যা হতে না পারে!

কোন প্রশ্ন বা পরামর্শ আছে? অনুগ্রহ করে নিচে মন্তব্য বিভাগে তাদের অঙ্কুর. আমরা সাহায্য করার জন্য আমাদের যথাসাধ্য চেষ্টা করব!

পরবর্তী পড়ুন
Windows 10-এ "কোনও অডিও আউটপুট ডিভাইস ইনস্টল করা নেই" ত্রুটির জন্য 6 সংশোধন করা হয়েছে
উচ্চ মানের শব্দ রেকর্ড করার জন্য 14 সেরা অডিও রেকর্ডিং সফটওয়্যার
Windows 10 ল্যাপটপ এবং ডেস্কটপের জন্য 8 সেরা সাউন্ড বুস্টার


  1. কিভাবে উইন্ডোজ 10 ট্যাবলেট মোড কাজ করছে না তা ঠিক করবেন?

  2. কিভাবে DS4 উইন্ডোজ আপনার পিসিতে কাজ করছে না তা ঠিক করবেন

  3. কিভাবে ডেল ওয়েবক্যাম উইন্ডোজ 10 এ কাজ করছে না তা ঠিক করবেন?

  4. কিভাবে উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার কাজ করছে না ঠিক করবেন