কম্পিউটার

উইন্ডোজ বনাম ম্যাক বনাম লিনাক্স:গেমিংয়ের জন্য সেরা ওএস কী?

আপনি কি জানেন গেমিংয়ের জন্য সেরা অপারেটিং সিস্টেম কী? প্রত্যেকেরই একটি পছন্দ আছে, এবং বিকল্পগুলির উপর কিছু মতামত আছে, কিন্তু কোনটি সত্যিই সেরা?

এই নিবন্ধে, আমরা গেমারদের জন্য উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্সের সুবিধা এবং অসুবিধাগুলি দেখেছি। তিনটি অপারেটিং সিস্টেমের তুলনা করার জন্য আমরা দুটি প্রধান মেট্রিক ব্যবহার করি:গেম নির্বাচন এবং পারফরম্যান্স .

এই নিবন্ধটির শেষে, আপনি উপরের প্রতিটি বিকল্পের শক্তি এবং দুর্বলতাগুলি জানতে পারবেন। আমরা কোন অপারেটিং সিস্টেমকে গেমিংয়ের জন্য সেরা মনে করি তার নামও দেব...

উইন্ডোজ

উইন্ডোজ বনাম ম্যাক বনাম লিনাক্স:গেমিংয়ের জন্য সেরা ওএস কী?

চলুন সেখানে সবচেয়ে জনপ্রিয় অপারেটিং সিস্টেম দিয়ে শুরু করা যাক। আমরা মূলত Windows 10-এর উপর ফোকাস করেছি, এই OS এর সর্বশেষ সংস্করণ। একটি কারণ আছে Windows 10 গেমিংয়ের জন্য সবচেয়ে বিখ্যাত অপারেটিং সিস্টেম। আসুন এর সুবিধা এবং অসুবিধাগুলি ঘনিষ্ঠভাবে দেখে নেওয়া যাক।

গেম নির্বাচন

Windows 10 আপনাকে গেম নির্বাচনের সবচেয়ে বড় পরিসর দেয়। গেমিং প্ল্যাটফর্মগুলি সাধারণত উইন্ডোজের জন্য ডিফল্টভাবে গেম তৈরি করে। তাই, Windows 10 এর জন্য 30,000 টিরও বেশি শিরোনাম রয়েছে শুধুমাত্র স্টিমে।

উইন্ডোজের গেমিং বৈশিষ্ট্যগুলি আপনাকে সহজেই গেম এবং মোডগুলি অ্যাক্সেস করতে দেয়। আপনি এখন সম্পূর্ণরূপে ব্যাকগ্রাউন্ড টিউন করতে পারেন এবং ইন-গেম থাকাকালীন বিজ্ঞপ্তিগুলি লুকাতে পারেন৷ এই ছোট বিবরণগুলি আপনাকে দেখায় যে Microsoft আপনাকে সম্ভাব্য সেরা গেমিং অভিজ্ঞতা দেওয়ার জন্য অনেক প্রচেষ্টা করেছে৷

পিসি প্লেয়াররা এক্সবক্সের সাথে গেমগুলিকেও একীভূত করতে পারে। Xbox গেম পাস আপনাকে 100 টিরও বেশি গেমের একটি সর্বদা পরিবর্তনশীল ক্যাটালগে অ্যাক্সেস দেয়, সাথে একচেটিয়া ডিসকাউন্ট এবং ডিল। আরও তথ্যের জন্য আমাদের Xbox গেম পাসের নির্দেশিকা দেখুন।

পারফরম্যান্স

গেমিং পারফরম্যান্স আপনার কম্পিউটারের বৈশিষ্ট্যের উপর অনেকটাই নির্ভর করে। যাইহোক, যেহেতু আমরা Windows 10-এ ফোকাস করছি, আমরা আপনার কম্পিউটার মডেলের সাথে সম্পর্কিত জিনিসগুলি কভার করতে যাচ্ছি না। মনে রাখবেন, একটি খারাপ কম্পিউটারে ইনস্টল করা একটি ভাল OS আপনাকে আপনার গেমিং সেশনে অসন্তুষ্ট করবে৷

Windows 10 বছরের পর বছর ধরে উন্নতি করছে। যখন এটি প্রথম প্রকাশ করা হয়েছিল, ব্যবহারকারীরা ক্র্যাশ এবং ড্রাইভার সমস্যা সম্পর্কে অভিযোগ করছিলেন। পরবর্তীতে বেশ কিছু বড় আপডেট এবং Windows 10 সমস্যা ছাড়াই যেকোনো গেম চালাতে পারে।

আরেকটি সুবিধা হল DirectX 12। এটিকে সমর্থন করে এমন অন্য কোন OS নেই। এই API প্রায়ই গেমাররা GPU এবং CPU চিপগুলি থেকে আরও বেশি পেতে ব্যবহার করে৷

লিনাক্স

লিনাক্স বিভিন্ন অপারেটিং সিস্টেম নিয়ে গর্ব করে, সবই লিনাক্স কার্নেলের উপর ভিত্তি করে। জটিলতা এবং সামঞ্জস্যপূর্ণ সফ্টওয়্যারের অভাবের কারণে আমরা নতুনদের জন্য এটি সুপারিশ করি না। কিন্তু আপনি যদি একজন প্রযুক্তিপ্রেমী হন, তাহলে আপনি Linux-এর শক্তিশালী বৈশিষ্ট্য এবং নমনীয়তা উপভোগ করবেন।

গেমিংয়ের ক্ষেত্রে, লিনাক্সের গুণমানের অভাব রয়েছে কারণ এটি এখনও কতটা কুলুঙ্গি। আপনার বেছে নেওয়া ডিস্ট্রোটিও আলাদা করে তোলে, স্টিমওএস স্পষ্টতই গেমিংয়ের জন্য অপ্টিমাইজ করা ডিস্ট্রোগুলির চেয়ে ভাল গেমগুলি পরিচালনা করে৷

যদিও অনেক উন্নতি হয়েছে এবং আপনি এখনও লিনাক্সের সাথে আপনার গেমিং সেশনগুলি উপভোগ করতে পারেন। আসুন এর সুবিধা এবং অসুবিধাগুলি ঘনিষ্ঠভাবে দেখে নেওয়া যাক।

গেম নির্বাচন

লিনাক্স গেমিং সামঞ্জস্যের ক্ষেত্রে অনেক দূর এগিয়েছে। স্টিম এই মুহুর্তে 4,000 টিরও বেশি লিনাক্স-সামঞ্জস্যপূর্ণ গেমের গর্ব করে। বিস্তৃত স্টিম সমর্থনের আগে, লিনাক্স ব্যবহারকারীদের তাদের গেমিং সেশনের জন্য ওয়াইনের উপর নির্ভর করতে হয়েছিল। এই সফ্টওয়্যারটি আপনাকে লিনাক্সে একটি উইন্ডোজ প্রোগ্রাম চালানোর অনুমতি দেয়। অন্যথায়, আপনাকে লিনাক্স গেমস লঞ্চের জন্য অপেক্ষা করতে হবে, যেগুলি কদাচিৎ আসে।

মাইক্রোসফ্ট উইন্ডোজ গেমগুলির জন্য একটি সামঞ্জস্যপূর্ণ স্তর হিসাবে প্রোটনও চালু করা হয়েছিল। এই সফ্টওয়্যারটি স্টিমের সাথে একত্রিত এবং আপনাকে লিনাক্সে প্রায় যেকোনো স্টিম গেম চালানোর অনুমতি দেয়। বাষ্প ছাড়াও, আপনার অন্যান্য বিকল্প আছে।

উইন্ডোজ বনাম ম্যাক বনাম লিনাক্স:গেমিংয়ের জন্য সেরা ওএস কী?

EA এর অরিজিন উইন্ডোজ এবং ম্যাকের জন্য তৈরি করা হয়েছিল, তবে এটি লিনাক্সেও চলে। GOG, যার অর্থ গুড ওল্ড গেমস, ভিডিও গেমের জন্য একটি ডিজিটাল বিতরণ প্ল্যাটফর্ম। এটি প্রাথমিকভাবে উইন্ডোজ এবং ম্যাকের জন্যও ডিজাইন করা হয়েছিল, তবে আপনি পরিষেবাটিতেও প্রচুর লিনাক্স-সামঞ্জস্যপূর্ণ গেম পাবেন৷

পারফরম্যান্স

গেমিং পারফরম্যান্সের দিক থেকে, লিনাক্স উইন্ডোজের পিছিয়ে নেই। এটি প্রায়শই গেম থেকে গেমে আলাদা হয়, তবে সাধারণভাবে বলতে গেলে, আপনি লিনাক্সে একই গেমিং অভিজ্ঞতা উপভোগ করতে পারেন যা আপনি উইন্ডোজে উপভোগ করবেন।

যদিও একটি গুরুত্বপূর্ণ পয়েন্ট আছে. গেমিং প্ল্যাটফর্মগুলি সাধারণত উইন্ডোজের জন্য ডিফল্টভাবে গেম তৈরি করে। যেহেতু লিনাক্স নিজেকে একটি গেমিং প্ল্যাটফর্ম হিসাবে প্রতিষ্ঠিত করেছে, উন্নয়ন প্রক্রিয়া এবং কর্মক্ষমতা উন্নত হবে। লিনাক্স একটি গেমিং প্ল্যাটফর্ম হিসাবে আবির্ভূত হওয়ার কারণে এই OS-এর অন্তর্নিহিত উপাদানগুলিও উন্নত হবে৷

ম্যাক

অন্যদিকে, macOS-এ গেমিং অভিজ্ঞতা গত কয়েক বছরে অনেকটাই একই রয়ে গেছে। যদিও গেমিং প্ল্যাটফর্মগুলি এখনও ম্যাকোস সমর্থন করে, মনে হয় গেমিং অ্যাপলের জন্য অগ্রাধিকার নয়। আসুন এর বৈশিষ্ট্যগুলি ঘনিষ্ঠভাবে দেখে নেওয়া যাক।

গেম নির্বাচন

উপলব্ধ গেমগুলির নির্বাচনের পরিপ্রেক্ষিতে, ম্যাকের প্রায় 7,000 স্টিম গেমগুলি সমর্থন করে৷ বাষ্প ছাড়াও, ব্লিজার্ডের প্ল্যাটফর্ম আনুষ্ঠানিকভাবে এই ওএসকে সমর্থন করে (উইন্ডোজ ছাড়াও)। সুতরাং, পছন্দের বিস্তৃত পরিসর নেই, তবে সেগুলি এখনও উচ্চ মানের।

উইন্ডোজ বনাম ম্যাক বনাম লিনাক্স:গেমিংয়ের জন্য সেরা ওএস কী?

এই অপারেটিং সিস্টেমের প্রধান সমস্যা হল যে গেমগুলি খেলতে প্রায় কোনও সমর্থন নেই যা ম্যাকে চালানোর জন্য ডিজাইন করা হয়নি। এটি করার জন্য, আপনাকে অবশ্যই ওয়াইন ব্যবহার করতে হবে, যা লিনাক্স ব্যবহারকারীদের দ্বারা বহু বছর আগে ব্যবহৃত একই সংস্থান।

যদি আপনার প্রিয় গেমগুলি বড়-নাম কোম্পানিগুলির থেকে বড় রিলিজ হয়, আপনি আপনার গেমিং সেশনের জন্য ম্যাক ব্যবহার করতে পারেন। যাইহোক, আপনি যদি ছোট ডেভেলপারদের থেকে নতুন গেম খেলতে পছন্দ করেন, তাহলে আপনি এই অপারেটিং সিস্টেম থেকে বেশি কিছু পাবেন না।

পারফরম্যান্স

অপারেটিং সিস্টেম হিসেবে ম্যাকের সবচেয়ে বড় অসুবিধা হল হার্ডওয়্যার। অ্যাপল তার কম্পিউটারগুলিকে কমপ্যাক্ট এবং অ কাস্টমাইজ করার জন্য বিখ্যাত। যদিও এটি একটি দুর্দান্ত ব্র্যান্ডিং পদক্ষেপ, এটি আপনাকে জিপিইউ এবং ব্যবহারকারীর পরিবর্তনের জন্য কোনও জায়গা দেয় না৷

এর সাথে বলা হয়েছে, লিনাক্সের চেয়ে ম্যাকে ড্রাইভার এবং গ্রাফিক্স কার্ড পাওয়া অনেক সহজ। আপনি এই OS এর সাথে একটি খারাপ গেমিং অভিজ্ঞতা পাবেন না, তবে আপনি সেরাটিও পাবেন না৷

উইন্ডোজ বনাম ম্যাক বনাম লিনাক্স:বিজয়ী

Windows 10 আমাদের বিজয়ী, যেখানে রানার-আপ হিসাবে Linux এবং শেষ স্থানে ম্যাক। এর কারণ হল উইন্ডোজ গেমিং নির্বাচন এবং পারফরম্যান্স উভয় ক্ষেত্রেই বিস্তৃত পরিসরের বিকল্পগুলি অফার করে৷ এর গুণমান এবং নির্ভরযোগ্যতা বাজারে অন্য কারো দ্বারা মেলে না।

গত কয়েক বছরে যে উন্নতি হয়েছে তার জন্য লিনাক্স অনেক কৃতিত্বের দাবিদার। এটি একটি গেমিং প্ল্যাটফর্ম হিসাবে কতদূর যাবে এবং উইন্ডোজ কীভাবে এর বৃদ্ধিতে সাড়া দেবে তা দেখতে আকর্ষণীয় হবে৷

ম্যাক শেষ স্থানে রয়েছে কারণ, আপনি যতক্ষণ পর্যন্ত এই OS এর সাথে আপনার গেমিং সেশনগুলি উপভোগ করতে পারবেন যতক্ষণ না আপনি সবচেয়ে বিখ্যাত গেমগুলিতে লেগে থাকবেন, আপনি যদি ট্রিপল-AAA শিরোনাম থেকে দূরে থাকেন তবে আপনি হতাশ হতে পারেন।


  1. 2021 সালে উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি

  2. লিনাক্সের জন্য সেরা গেমিং মাউসের 5টি

  3. ম্যাকের জন্য বিনামূল্যের উইন্ডোজ এমুলেটর:সেরা পছন্দ!

  4. উইন্ডোজ এবং ম্যাকের জন্য সেরা ডিজে সফ্টওয়্যার