কম্পিউটার

আপনার Windows 10 পিসিকে শিশু-বান্ধব করার জন্য ধাপে ধাপে নির্দেশিকা

বাচ্চাদের স্কুলের কাজ করতে এবং ভিডিও গেম খেলতে কম্পিউটারের প্রয়োজন। যদিও বেশিরভাগ স্কুল ক্রোমবুকের দিকে ঝুঁকছে, একটি সম্পূর্ণরূপে উন্নত উইন্ডোজ পিসির বিকল্প নেই৷

দুর্ভাগ্যবশত, Windows 10 বাক্সের বাইরে বাচ্চাদের জন্য বন্ধুত্বপূর্ণ নয়। আপনার সন্তানের স্ক্রীন টাইম এবং কন্টেন্ট খরচ আপনার প্রত্যাশার সাথে সামঞ্জস্য রাখতে আপনাকে এটিকে পরিবর্তন করতে হবে।

এখানে কিভাবে একটি Windows 10 পিসিকে ব্লকের সবচেয়ে শিশু-বান্ধব প্রযুক্তিতে পরিণত করা যায়।

1. আপনার বাচ্চার জন্য একটি Microsoft অ্যাকাউন্ট সেট আপ করা

প্রথমে আপনাকে যা করতে হবে তা হল আপনার বাচ্চাদের জন্য একটি Microsoft অ্যাকাউন্ট সেট আপ করা। এটি করতে, Microsoft হোমপেজে নেভিগেট করুন এবং একটি Microsoft অ্যাকাউন্ট তৈরি করুন নির্বাচন করুন৷ .

সমস্ত বিবরণ পূরণ করুন, একটি শক্তিশালী পাসওয়ার্ড সেট করুন এবং আপনার সন্তানের জন্ম তারিখ যোগ করুন। জন্ম তারিখ যোগ করা গুরুত্বপূর্ণ, কারণ আপনার সন্তানকে কখন অ্যাকাউন্টের সম্পূর্ণ নিয়ন্ত্রণ দিতে হবে তা নির্ধারণ করতে Microsoft এটি ব্যবহার করে। এই মুহুর্তে, Microsoft বাচ্চাদের 21 বছর বয়সে কন্টেন্ট সীমাবদ্ধতা থেকে অপ্ট-আউট করার অনুমতি দেয়।

আপনি অ্যাকাউন্ট তৈরি করার পরে, সাইন আউট করুন, তারপর আপনার নিজের Microsoft অ্যাকাউন্টে সাইন ইন করুন।

2. একটি ফ্যামিলি গ্রুপ সেট আপ করা

আপনি সফলভাবে একটি চাইল্ড অ্যাকাউন্ট তৈরি করার পরে, Windows Key + I টিপুন সেটিংস প্যানেল খুলতে। প্যানেলে, অ্যাকাউন্টস>-এ যান পরিবার এবং অন্যান্য ব্যবহারকারীরা৷ বাম ফলকে৷

এরপর, অনলাইনে পারিবারিক সেটিংস পরিচালনা করুন নির্বাচন করুন . এটি আপনাকে আপনার Microsoft অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ প্যানেলে নিয়ে যাবে। আপনার Microsoft অ্যাকাউন্টে সাইন ইন করুন যদি আপনি ইতিমধ্যে না করে থাকেন।

আপনার Windows 10 পিসিকে শিশু-বান্ধব করার জন্য ধাপে ধাপে নির্দেশিকা

একটি পারিবারিক গোষ্ঠী তৈরি করুন নির্বাচন করুন৷ . তারপর পরবর্তী ডায়ালগ বক্সে, শিশু নির্বাচন করুন এবং আপনার সন্তানের ইমেল ঠিকানা লিখুন। আপনার সন্তানের জন্য একটি Microsoft অ্যাকাউন্ট তৈরি করতে আপনি পূর্বে যে ঠিকানাটি ব্যবহার করেছিলেন সেটি যোগ করতে ভুলবেন না। পরবর্তী স্ক্রিনে, সদস্য নির্বাচন করুন পরবর্তী .

আপনার Windows 10 পিসিকে শিশু-বান্ধব করার জন্য ধাপে ধাপে নির্দেশিকা

এর পরে, আমন্ত্রণ পাঠান টিপুন .

এখন, আপনার সন্তানের ইমেল অ্যাকাউন্ট থেকে ইমেল আমন্ত্রণটি খুলুন এবং এখনই যোগ দিন এ ক্লিক করুন . এটি আপনাকে পারিবারিক গ্রুপের হোমপেজে নিয়ে যাবে। এখনই স্বীকার করুন টিপুন , আপনার সন্তানের ইমেল ঠিকানার সামনে অবস্থিত, তারপরে এখনই স্বীকার করুন৷ আবার।

আপনার Windows 10 পিসিকে শিশু-বান্ধব করার জন্য ধাপে ধাপে নির্দেশিকা

এর পরে, আপনি আপনার অ্যাকাউন্ট থেকে লগ আউট হয়ে যাবেন কারণ প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে আপনাকে আপনার বাচ্চার Microsoft অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করতে হবে। তাই, সাইন ইন করুন।

সাইন ইন করার পর, এখনই যোগ দিন টিপুন শেষবারের জন্য. এটি আপনার সন্তানকে আপনার পরিবারের সদস্য করে তুলবে৷

অবশেষে, আপনার সন্তানের অ্যাকাউন্ট থেকে সাইন আউট করুন এবং সামগ্রী এবং স্ক্রিন টাইম সীমাবদ্ধতা প্রয়োগ করতে আপনার অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করুন।

3. স্ক্রীন টাইম সীমাবদ্ধতা সেট আপ করা

আপনার অ্যাকাউন্টে সাইন ইন করার পরে, পরিবার খুলুন ট্যাব, উপরের মেনুতে অবস্থিত। এটি আপনাকে আপনার ফ্যামিলি গ্রুপে নিয়ে যাবে।

এরপর, ওভারভিউ নির্বাচন করুন আপনার সন্তানের ইমেল ঠিকানার নিচে। এটি আপনাকে একটি প্যানেলে নিয়ে যাবে যেখানে আপনি স্ক্রীন টাইম এবং বিষয়বস্তুর সীমাবদ্ধতা সামঞ্জস্য করতে পারবেন৷

আপনার Windows 10 পিসিকে শিশু-বান্ধব করার জন্য ধাপে ধাপে নির্দেশিকা

প্রথমে, স্ক্রিন টাইম-এ ক্লিক করুন ট্যাব এখানে আপনি ডিভাইস এবং পৃথক অ্যাপ এবং গেম উভয়ের জন্য আপনার বাচ্চাদের জন্য কতটা স্ক্রীন টাইম উপলব্ধ তা সামঞ্জস্য করতে পারেন।

ডিভাইসের জন্য, আপনি সমস্ত ডিভাইসের জন্য একটি সময়সূচী বেছে নিতে পারেন। এটি স্ক্রীন টাইম সেটিংসকে সেই সমস্ত ডিভাইসে প্রযোজ্য করে তুলবে যেখানে আপনার বাচ্চার Microsoft অ্যাকাউন্ট সক্রিয় আছে। আপনি যদি এইভাবে স্ক্রীন টাইম সীমিত করতে চান তবে টগল করুন সমস্ত ডিভাইসে একটি সময়সূচী ব্যবহার করুন চালু।

আপনার Windows 10 পিসিকে শিশু-বান্ধব করার জন্য ধাপে ধাপে নির্দেশিকা

সময়সূচী টগল করার পরে, আপনি পৃথক দিনের জন্য স্ক্রিন সময় সেট করতে পারেন। উদাহরণস্বরূপ, রবিবার নির্বাচন করার পরে , একটি ডায়ালগ বক্স প্রদর্শিত হবে, যা আপনাকে একটি শিশু কতক্ষণ কম্পিউটার অ্যাক্সেস করতে পারবে তা নির্বাচন করতে দেয়৷ আপনি যে ঘন্টাগুলিকে অনুমতি দিতে চান তা বাড়াতে বা কমাতে বারটিতে ক্লিক করুন এবং টেনে আনুন৷

আপনি কম্পিউটার অ্যাক্সেসযোগ্য একটি টাইম উইন্ডো নির্ধারণ করে তাদের স্ক্রীন-টাইম আরও সীমিত করতে পারেন। সম্পন্ন ক্লিক করে সেটিংস সংরক্ষণ করুন৷ .

আপনার Windows 10 পিসিকে শিশু-বান্ধব করার জন্য ধাপে ধাপে নির্দেশিকা

আপনি যে সমস্ত দিনের জন্য স্ক্রীন টাইম সীমিত করতে চান তার জন্য এটি করুন৷

আপনি পৃথক ডিভাইসের জন্য একই সময়সূচী ব্যবহার করতে না চাইলে, টগল করুন সমস্ত ডিভাইসে একটি সময়সূচী ব্যবহার করুন বন্ধ, এবং পৃথকভাবে পৃথক ডিভাইস কনফিগার করুন।

একটি ডিভাইস নির্বাচন করুন, তারপর, সীমা চালু করুন . আগের মতোই আলাদা আলাদা দিনের জন্য স্ক্রিন টাইম নির্ধারণ করুন।

প্রক্রিয়াটি অ্যাপ এবং গেমের জন্য একই। যখনই আপনার সন্তান একটি অ্যাপ বা গেম ব্যবহার করবে, তখন সেটি অ্যাপস এবং গেম ট্যাবে প্রদর্শিত হবে। আপনি আংশিক সময়ের জন্য অ্যাপ্লিকেশানগুলিতে অ্যাক্সেসের অনুমতি দিতে পারেন বা সম্পূর্ণরূপে ব্লক করতে পারেন৷

4. বিষয়বস্তু সীমাবদ্ধতা সেট আপ করা

আমরা চাই না যে আমাদের বাচ্চারা ইন্টারনেটের বাজে দিকটি দেখুক। সুতরাং, আসুন এটি ব্লক করি।

 কন্টেন্ট ফিল্টার খুলুন বাম ফলকে। এটি আপনাকে কন্টেন্ট ফিল্টারে নিয়ে যাবে প্যানেল এখানে আপনি পৃথক ওয়েবসাইট ব্লক করতে পারেন, শুধুমাত্র নির্দিষ্ট ওয়েবসাইটগুলিকে অনুমতি দিতে পারেন, Bing-এ অনুসন্ধানগুলি সীমিত করতে পারেন এবং অ্যাপ এবং গেমগুলিতে অ্যাক্সেস ব্লক করতে পারেন৷

প্রথমে, ওয়েব এবং অনুসন্ধান ট্যাবে, অ্যাক্টিভিটি রিপোর্টিং চালু করুন . তারপর, অনুপযুক্ত ওয়েবসাইট এবং অনুসন্ধানগুলি ফিল্টার করুন নির্বাচন করুন৷ .

আপনার Windows 10 পিসিকে শিশু-বান্ধব করার জন্য ধাপে ধাপে নির্দেশিকা

আপনি যদি শুধুমাত্র কিছু নির্বাচিত ওয়েবসাইটকে অনুমতি দিতে চান, তাহলে শুধুমাত্র অনুমোদিত ওয়েবসাইট ব্যবহার করুন চালু করুন , এবং অনুমোদিত সাইট এর অধীনে আপনি যে ওয়েবসাইটগুলিকে অনুমতি দিতে চান সেগুলি যোগ করুন৷ ওয়েবসাইটের ঠিকানা প্রবেশ করান এবং + ক্লিক করে .

অন্যথায়, আপনি অবরুদ্ধ সাইটগুলি এর অধীনে ক্ষেত্রটিতে পৃথকভাবে তাদের ঠিকানাগুলি প্রবেশ করে কোন ওয়েবসাইটগুলিকে ব্লক করতে হবে তা তালিকাভুক্ত করতে পারেন৷ .

আপনার Windows 10 পিসিকে শিশু-বান্ধব করার জন্য ধাপে ধাপে নির্দেশিকা

মনে রাখবেন যে এই ওয়েবসাইট এবং অনুসন্ধান ফিল্টার শুধুমাত্র Microsoft Edge এ কাজ করে। যেমন, Windows এই নিষেধাজ্ঞাগুলি কার্যকর করতে অন্য সমস্ত ইনস্টল করা ব্রাউজারকে ব্লক করবে৷

5. কেনাকাটা সীমাবদ্ধ করা এবং অর্থ যোগ করা

Windows 10 মাইক্রোসফ্ট স্টোরে অ্যাপ কেনাকাটা করার জন্য আপনার বাচ্চার ক্ষমতাকে সীমাবদ্ধ করে। তাই, যখনই তারা একটি নতুন অ্যাপ কিনতে চাইবে, আপনি একটি ইমেল পাবেন। এই বৈশিষ্ট্যটি বন্ধ করতে, ব্যয়-এ যান বাম ফলকে ট্যাব।

কেনতে বলুন এর অধীনে , আপনি কেনাকাটার জন্য আপনার অনুমোদনের প্রয়োজনীয়তা সক্ষম বা নিষ্ক্রিয় করতে পারেন। জিনিস কেনার জন্য সংগঠকের অনুমোদন প্রয়োজন নির্বাচন বা অনির্বাচন করুন৷ এবং তারা জিনিস পেলে আমাকে ইমেল করুন .

আপনার Windows 10 পিসিকে শিশু-বান্ধব করার জন্য ধাপে ধাপে নির্দেশিকা

আপনি যদি আপনার বাচ্চাকে তার প্রয়োজনীয় অ্যাপগুলি কেনার জন্য অল্প সংখ্যক তহবিল দিতে চান তবে অর্থ যোগ করুন-এ ক্লিক করুন . এটি আপনাকে একটি স্ক্রিনে নিয়ে যাবে যেখানে আপনি আপনার ক্রেডিট কার্ডের বিবরণ প্রদান করে অর্থ যোগ করতে পারেন। যাইহোক, আপনার ক্রেডিট কার্ডের তথ্য হস্তান্তরের আগে নিশ্চিত করুন যে আপনি কীভাবে ক্রেডিট কার্ড জালিয়াতি থেকে নিজেকে রক্ষা করবেন তা জানেন।

এখানে একটি জিনিস মনে রাখবেন:যদি আপনার সন্তান তার Microsoft অ্যাকাউন্ট দিয়ে সাইন-ইন না করে থাকে তবে এই বিধিনিষেধগুলির কোনোটিই কাজ করবে না। আপনাকে অবশ্যই নিশ্চিত করতে হবে যে তাদের কম্পিউটার আপনার সন্তানের অ্যাকাউন্ট ব্যবহার করে এবং আপনার নয়, অথবা তারা কোনো বিধিনিষেধ এড়াতে সক্ষম হবে।

Windows 10 সবার জন্য এবং আপনার বাচ্চারা এটা পছন্দ করবে

আপনার সন্তানদের একটি নতুন Windows 10 পিসি দেওয়ার আগে, নিশ্চিত করুন যে আপনি সমস্ত প্রয়োজনীয় সতর্কতা নিয়েছেন। প্রাপ্তবয়স্কদের জন্য তৈরি করা অ্যাপ এবং গেম ব্লক করুন, শুধুমাত্র আপনি বিশ্বাস করেন এমন ওয়েবসাইটগুলিকে অনুমতি দিন, স্ক্রিন টাইমের উপর সীমাবদ্ধতা সেট করুন এবং নিজে অ্যাপ কেনাকাটার অনুমোদন করুন।

আপনি যদি উদ্যোগ নেন, Windows 10 আপনার বাচ্চার জন্য জটিল প্রযুক্তির একটি চমৎকার পরিচয় হতে পারে। এবং যত তাড়াতাড়ি তারা একটি পূর্ণাঙ্গ OS-এর সাথে ইন্টারঅ্যাক্ট করা শুরু করবে, ততই তারা দীর্ঘমেয়াদে শিখতে পারবে।


  1. Windows 10 এ আপনার অ্যাকাউন্টের ছবি পরিবর্তন করার টিপস

  2. উইন্ডোজ 8.1/8 এ আপনার মাইক্রোসফ্ট অ্যাকাউন্টের সাথে সংযুক্ত ইমেল ঠিকানাটি কীভাবে পরিবর্তন করবেন

  3. কিভাবে আপনার Microsoft অ্যাকাউন্ট Windows 11 থেকে সরিয়ে ফেলবেন

  4. আপনার পিসি 2022 সুরক্ষিত করার জন্য চূড়ান্ত উইন্ডোজ 10 নিরাপত্তা নির্দেশিকা