কম্পিউটার

উইন্ডোজ 10-এ SSD না স্বীকৃত ত্রুটি ঠিক করার 6 উপায়

সলিড-স্টেট ড্রাইভের (SSD) প্রথাগত চৌম্বকীয় হার্ড ড্রাইভের তুলনায় বিশাল সুবিধা রয়েছে, যে কারণে অনেক লোক উচ্চতর স্টোরেজ সলিউশনে আপগ্রেড করছে।

উইন্ডোজ অপারেটিং সিস্টেম দ্বারা স্বীকৃত না হওয়ার একটি সাধারণ সমস্যা SSD-এর রয়েছে। যদি এটি হয়, তাহলে আপনার SSD এই PC, File Explorer এ নাও দেখাতে পারে , এবং ডিস্ক ব্যবস্থাপনা,  কম্পিউটারের সাথে সঠিকভাবে সংযুক্ত থাকা সত্ত্বেও।

SSD সেট-আপ করার সময় এই সমস্যাটি বিশেষভাবে সমস্যা হতে পারে। Windows 10-এ SSD সনাক্তকরণের সমস্যা কীভাবে ঠিক করা যায় তা শিখতে পড়ুন।

1. BIOS SSD সনাক্ত করে যাচাই করুন

আমরা সম্ভাব্য সংশোধনগুলি শুরু করার আগে, আপনি নিশ্চিত করতে চান যে আপনার SSD সঠিকভাবে সংযুক্ত এবং BIOS (বেসিক ইনপুট/আউটপুট সিস্টেম) দ্বারা সনাক্ত করা হয়েছে। BIOS হল সেই প্রোগ্রাম যা আপনার কম্পিউটার বুট করে। এটি অপারেটিং সিস্টেম এবং অসংখ্য সংযুক্ত ডিভাইসের মধ্যে প্রয়োজনীয় কাজগুলিকেও নিয়ন্ত্রণ করে৷

আপনার কম্পিউটারে BIOS মেনু খুলতে, কম্পিউটার বুট করার সময় আপনাকে সাধারণত সঠিক ফাংশন কী টিপতে হবে। প্রয়োজনীয় নির্দিষ্ট কী বিভিন্ন নির্মাতাদের জন্য পরিবর্তিত হতে পারে।

উদাহরণস্বরূপ, একটি ডেল পিসিতে, আপনাকে ডেল লোগোর মতোই F2 কী টিপতে হবে। আপনার নির্দিষ্ট পিসির জন্য BIOS মেনু অ্যাক্সেস করার জন্য সঠিক ফাংশন কী খুঁজে পেতে আপনি একটি ইন্টারনেট অনুসন্ধান সম্পূর্ণ করতে পারেন।

একবার BIOS মেনুতে, বুট খুঁজুন মেনু এবং SSD সেখানে তালিকাভুক্ত কিনা তা পরীক্ষা করুন। যদি SSD সেখানে তালিকাভুক্ত থাকে, তাহলে আপনি এগিয়ে যেতে পারেন এবং নীচে উল্লিখিত সমাধানগুলি চেষ্টা করতে পারেন। যদি BIOS মেনু আপনার SSD চিনতে না পারে, তাহলে আপনার ত্রুটিপূর্ণ হার্ডওয়্যারের সমস্যা হতে পারে বা BIOS মেনুতে SATA কন্ট্রোলার সেটিংস কনফিগার করতে হবে।

2. SSD সেটিংস কনফিগার করুন

যদি আপনার BIOS মেনুতে SSD তালিকা না থাকে, তাহলে আপনাকে আপনার SSD সেটিংস পুনরায় কনফিগার করতে হতে পারে। SATA কন্ট্রোলার হল হার্ডওয়্যার ইন্টারফেস যা মাদারবোর্ডকে হার্ড ড্রাইভের সাথে সংযুক্ত করে। যদি BIOS আপনার SSD সনাক্ত না করে, আপনি SATA কন্ট্রোলার মোড পরিবর্তন করার চেষ্টা করতে পারেন।

BIOS মেনু বিভিন্ন নির্মাতাদের জন্য আলাদা, তাই আপনার প্রস্তুতকারক-নির্দিষ্ট BIOS মেনুতে অনুরূপ সেটিংস খোঁজার চেষ্টা করুন।

SATA কন্ট্রোলার সেটিংস কনফিগার করতে:

  1. আপনার পিসি রিস্টার্ট করুন এবং উপযুক্ত ফাংশন কী টিপে BIOS মেনুতে প্রবেশ করুন।
  2. নেভিগেট করুন স্টোরেজ বিকল্প> সিরিয়াল ATA> SATA কনফিগারেশন বা অনুরূপ সেটিং।
  3. IDE সামঞ্জস্য মোড নির্বাচন করুন
  4. পরিবর্তনগুলি সংরক্ষণ করুন এবং আপনার পিসি পুনরায় চালু করুন।

আপনার BIOS-এর এখন SSD চিনতে হবে, এবং আপনি Windows 10 বুট করার পর এটি ব্যবহার শুরু করতে পারেন।

3. SSD আরম্ভ হয়নি

একবার আপনি একটি নতুন SSD পেয়ে গেলে, Windows 10-এর মধ্যে এটি ব্যবহার করার জন্য আপনাকে এটি আরম্ভ করতে হবে৷ একটি অপ্রচলিত SSD ফাইল এক্সপ্লোরারে দেখাবে না৷ অথবা ডিস্ক ব্যবস্থাপনা ইউটিলিটি।

উইন্ডোজ 10-এ SSD না স্বীকৃত ত্রুটি ঠিক করার 6 উপায়

আপনি যদি এখনও আপনার SSD আরম্ভ না করে থাকেন তবে আপনি এটি কয়েকটি ধাপে করতে পারেন:

  1. ডিস্ক ব্যবস্থাপনা অনুসন্ধান করুন স্টার্ট মেনু অনুসন্ধান বারে, সেরা ম্যাচটিতে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন .
  2. যে SSD সনাক্ত করা যাচ্ছে না সেটিতে ডান ক্লিক করুন এবং ডিস্ক ইনিশিয়ালাইজ করুন নির্বাচন করুন .
  3. ডিস্ক শুরু করুন -এ ডায়ালগ বক্সে, আপনি যে এসএসডি ডিস্কটি শুরু করতে চান সেটি নির্বাচন করুন এবং পার্টিশন শৈলী নির্বাচন করুন।
  4. ঠিক আছে ক্লিক করুন ডিস্ক প্রারম্ভিক প্রক্রিয়া শুরু করতে।
  5. ধাপ 4 সম্পূর্ণ করার পরে , ডিস্ক ব্যবস্থাপনা এ ফিরে যান , আপনার SSD ভলিউম -এ ডান-ক্লিক করুন এবং নতুন সাধারণ ভলিউম নির্বাচন করুন .
  6. SSD ভলিউম এবং ড্রাইভ লেটার বরাদ্দ করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।

একবার আপনি এসএসডি শুরু করলে, আমরা আপনার পিসি পুনরায় চালু করার পরামর্শ দিই যাতে পরিবর্তনগুলি সঠিকভাবে ঘটতে পারে। পুনরায় চালু করার পরে, Windows 10 SSD সনাক্ত করবে এবং আপনি ফাইল এক্সপ্লোরার এর মাধ্যমে এটি অ্যাক্সেস করতে পারবেন .

4. স্টোরেজ কন্ট্রোলার ড্রাইভার আপডেট করুন

আমরা গুরুতর সংশোধনগুলিতে ঝাঁপ দেওয়ার আগে, আমাদের নিশ্চিত করতে হবে যে স্টোরেজ কন্ট্রোলার ড্রাইভারগুলি আপ-টু-ডেট আছে। একটি পুরানো ড্রাইভার ডিভাইসগুলিকে ত্রুটিযুক্ত করতে পারে এবং কেন Windows আপনার SSD শনাক্ত করছে না।

উইন্ডোজ 10-এ SSD না স্বীকৃত ত্রুটি ঠিক করার 6 উপায়

স্টোরেজ কন্ট্রোলার ড্রাইভার আপডেট করতে:

  1. ডিভাইস ম্যানেজার চালু করুন শুরু থেকে তালিকা.
  2. স্টোরেজ কন্ট্রোলার খুঁজুন এবং গ্রুপ প্রসারিত করুন।
  3. স্টোরেজ কন্ট্রোলারে ডান-ক্লিক করুন এবং ড্রাইভার আপডেট করুন এ ক্লিক করুন।
  4. আপডেট করা ড্রাইভার সফ্টওয়্যারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন নির্বাচন করুন

উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে উপলব্ধ কোনো আপডেট ইনস্টল করবে; তারপর আপনি আপনার পিসি পুনরায় চালু করতে পারেন এবং ফাইল এক্সপ্লোরার খুলতে পারেন অথবা ডিস্ক ব্যবস্থাপনা Windows 10 এখন SSD সনাক্ত করে কিনা তা পরীক্ষা করার জন্য টুল৷

5. SSD শনাক্ত করতে মেমরির সমস্যাগুলি ঠিক করুন

প্রায়শই, উইন্ডোজের মধ্যে মেমরির সমস্যাগুলি SSD কে স্বীকৃত হতে বাধা দেয়। উইন্ডোজ মেমরি ডায়াগনস্টিক টুল ত্রুটিপূর্ণ RAM এবং হার্ড ড্রাইভ সমস্যা সনাক্ত এবং ঠিক করতে পারে. আপনি Windows মেমরি ডায়াগনস্টিক চালাতে পারেন টুল নিম্নরূপ:

  1. উইন্ডোজ মেমরি ডায়াগনস্টিক অনুসন্ধান করুন শুরুতে মেনু, সেরা ম্যাচ-এ ডান-ক্লিক করুন , এবং প্রশাসক হিসাবে চালান এ ক্লিক করুন .
  2. আপনার অসংরক্ষিত কাজ সংরক্ষণ করুন এবং এখনই পুনরায় চালু করুন এবং সমস্যাগুলি পরীক্ষা করুন (প্রস্তাবিত) নির্বাচন করুন .
উইন্ডোজ 10-এ SSD না স্বীকৃত ত্রুটি ঠিক করার 6 উপায়

আপনার পিসি এখন পুনরায় চালু হবে, এবং ডায়াগনস্টিক পরীক্ষা স্বয়ংক্রিয়ভাবে চলবে। পরীক্ষা শেষ হতে কয়েক মিনিট সময় লাগবে; সমাপ্তির পরে, আপনার পিসি স্বয়ংক্রিয়ভাবে রিবুট হবে এবং পরীক্ষার ফলাফল প্রদর্শন করবে।

তারপর আপনি ডিস্ক ব্যবস্থাপনা খুলতে পারেন অথবা ফাইল এক্সপ্লোরার SSD এখন Windows 10 দ্বারা শনাক্ত হচ্ছে কিনা তা পরীক্ষা করতে। তারপর আপনি ডিস্ক ম্যানেজমেন্ট থেকে SSD আরম্ভ করতে পারেন উপরে ব্যাখ্যা করা হয়েছে।

6. ড্রাইভ লেটার বরাদ্দ বা পরিবর্তন করুন

Windows 10 SSD চিনতে ব্যর্থ হওয়ার একটি সাধারণ কারণ হল একটি বিরোধপূর্ণ বা অনুপস্থিত ড্রাইভ অক্ষর। আপনি ডিস্ক ম্যানেজমেন্ট-এ SSD-তে একটি নতুন ড্রাইভ লেটার পরিবর্তন করে বা বরাদ্দ করে এই সমস্যাটি দ্রুত সমাধান করতে পারেন। ইউটিলিটি।

একটি SSD এর ড্রাইভ লেটার পরিবর্তন করতে:

  1. ডিস্ক ব্যবস্থাপনা অনুসন্ধান করুন স্টার্ট মেনু অনুসন্ধান বারে, সেরা ম্যাচটিতে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন .
  2. আপনার SSD-এ ডান-ক্লিক করুন এবং ড্রাইভ লেটার এবং পাথ পরিবর্তন করুন নির্বাচন করুন।
  3. যোগ করুন ক্লিক করুন যদি ড্রাইভ অক্ষর বিদ্যমান না থাকে, অথবা পরিবর্তন করুন বিদ্যমান ড্রাইভ লেটার পরিবর্তন করতে।
  4. ড্রপডাউন মেনু থেকে নতুন ড্রাইভ অক্ষর নির্বাচন করুন এবং ঠিক আছে ক্লিক করুন পরিবর্তন সঞ্চালনের জন্য।

উপরের পদক্ষেপগুলি অনুসরণ করার পরে, আপনি আপনার পিসি পুনরায় চালু করতে পারেন এবং Windows 10 SSD চিনবে। তারপরে আপনি ফাইল এক্সপ্লোরার এর মাধ্যমে SSD অ্যাক্সেস করতে পারবেন .

Windows 10 SSD সনাক্ত করতে ব্যর্থ হয়েছে

SSD দ্রুত হার্ড ড্রাইভ প্রতিস্থাপন করছে, কিন্তু তাদের সমস্যা আছে। যদি আপনার নতুন SSD Windows 10 দ্বারা সনাক্ত না করা হয়, তাহলে এটি শুধুমাত্র একটি সফ্টওয়্যার সমস্যা হতে পারে যা ডিস্ক ম্যানেজমেন্ট ইউটিলিটি টুলের মাধ্যমে ঠিক করা যেতে পারে। আমরা আশা করি উপরের সমাধানগুলি আপনার সমস্যার সমাধান করতে সাহায্য করবে৷'

যদি সমস্যাটি থেকে যায়, আপনি আপনার SSD চালু এবং চালু করার জন্য একজন অনুমোদিত প্রযুক্তিবিদকে দেখার কথা বিবেচনা করতে পারেন।


  1. উইন্ডোজ 10 এ ত্রুটি কোড 0xc0000225 ঠিক করার উপায়

  2. Windows 10-এ ইউএসবি ডিভাইসের স্বীকৃত ত্রুটি কীভাবে ঠিক করবেন

  3. উইন্ডোজ 10 এ কাজ করছে না ব্যাকআপ ঠিক করার উপায়

  4. Windows 11 PC এ BIOS এ প্রবেশ করার ৩টি উপায়