কম্পিউটার

এইচডিআর কি মাইক্রোসফ্ট এজে কাজ করছে না? এখানে আপনি কিভাবে এটি ঠিক করতে পারেন

Windows 10-এর নেটিভ ওয়েব ব্রাউজার—Microsoft Edge যতক্ষণ পর্যন্ত আপনার হার্ডওয়্যার অনুমতি দেয় ততক্ষণ পর্যন্ত HDR ভিডিও চালাতে সম্পূর্ণরূপে সক্ষম। যাইহোক, কিছু ওয়েবসাইটে এই বৈশিষ্ট্যটি সঠিকভাবে কাজ করতে আপনার সমস্যা হতে পারে।

প্রায়শই, এটি HDR প্লেব্যাকের জন্য আপনার Windows 10 সেটিংসের সাথে করতে হয়, তবে আপনার ব্রাউজার কনফিগারেশনও একটি উল্লেখযোগ্য প্রভাব ফেলতে পারে। কোন সমস্যা ছাড়াই Microsoft Edge-এ HDR কন্টেন্ট উপভোগ করার জন্য আপনি কীভাবে সবকিছু সেট-আপ করতে পারেন তা এখানে।

আপনার হার্ডওয়্যার কি প্রয়োজনীয়তা পূরণ করে?

প্রথমে, নিজেকে জিজ্ঞাসা করুন আপনার উইন্ডোজ পিসিতে HDR সামগ্রীর সুবিধা নেওয়ার জন্য আপনার কাছে সঠিক হার্ডওয়্যার আছে কিনা। ঠিক আছে, আপনি যদি অনিশ্চিত হন তবে আসুন শুধু বলি যে আপনাকে কিছু প্রয়োজনীয়তা পূরণ করতে হবে। আমরা কি দেখব তারা কি?

  • মাইক্রোসফ্ট বিল্ট-ইন ডিসপ্লেগুলির জন্য ন্যূনতম 1080p রেজোলিউশন এবং 300 নিট বা তার বেশি উজ্জ্বলতার সুপারিশ করে৷
  • বাহ্যিক ডিসপ্লে এবং মনিটরগুলিকে অবশ্যই HDR10 সমর্থন করতে হবে এবং একটি ডিসপ্লেপোর্ট 1.4 বা HDMI 2.0 পোর্ট এবং উচ্চতর বৈশিষ্ট্যযুক্ত হতে হবে৷
  • একটি সমন্বিত বা ডেডিকেটেড গ্রাফিক্স কার্ড যা 10-বিট ভিডিও ডিকোডিংয়ের জন্য ইনস্টল করা সর্বশেষ ড্রাইভার এবং কোডেক সহ Microsoft PlayReady DRM সমর্থন করে।

জিনিসগুলি সহজ রাখতে, যতক্ষণ না আপনার পিসিতে একটি আধুনিক প্রসেসর এবং একটি গ্রাফিক্স কার্ড থাকে, ততক্ষণ আপনাকে যেতে প্রস্তুত থাকতে হবে৷

HDR ব্যবহার করার জন্য Windows সেট করুন এবং HDR ভিডিও স্ট্রিম করুন

গুরুত্বপূর্ণ অংশে যাওয়ার জন্য, আপনি আসলেই Windows 10-এ HDR সক্ষম করেছেন কিনা তা আপনাকে দুবার চেক করতে হবে। কোনো ভুল করবেন না; এখানে চিন্তা করার জন্য দুটি সেটিংস আছে শুধুমাত্র একটি নয়। আপনার পিসিতে Windows 10 সংস্করণ 1803 বা তার পরে চললেই আপনি এই বিকল্পগুলি খুঁজে পাবেন। সুতরাং, নিশ্চিত করুন যে আপনার সিস্টেম আপডেট করা হয়েছে এবং এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Windows HD কালার টাইপ করুন Windows 10 সার্চ বারে এবং তারপরে সংশ্লিষ্ট সেটিংস খুলতে সেরা মিলটিতে ক্লিক করুন।
  2. এখানে, আপনি HDR ব্যবহার করুন-এর জন্য একটি টগল পাবেন যা আপনাকে সক্ষম করতে হবে। যদি এটি ইতিমধ্যেই সক্ষম করা থাকে তবে নিশ্চিত করুন যে HDR ভিডিও স্ট্রিম করুন৷ সেটিংও চালু আছে।
এইচডিআর কি মাইক্রোসফ্ট এজে কাজ করছে না? এখানে আপনি কিভাবে এটি ঠিক করতে পারেন

এই মুহুর্তে, আপনি বলতে পারেন যে আপনার Windows 10 PC যতক্ষণ আপনি একটি সমর্থিত অ্যাপ্লিকেশন ব্যবহার করছেন ততক্ষণ পর্যন্ত HDR ভিডিও চালানোর জন্য প্রস্তুত৷

Microsoft Edge-এ হার্ডওয়্যার ত্বরণ সক্ষম করুন

এখন, আপনার ওয়েব ব্রাউজারটি HDR কন্টেন্ট চালানোর জন্য প্রয়োজনীয় সব বাক্সে চেক করা হয়েছে তা নিশ্চিত করতে কনফিগার করার সময়। মাইক্রোসফ্ট এজ কীভাবে ভিডিও প্লেব্যাক পরিচালনা করে তার সাথে প্রথম জিনিসটি করতে হবে। আপনাকে যা করতে হবে তা এখানে:

  1. আপনার পিসিতে Microsoft Edge খুলুন এবং টুলবারে আপনার প্রোফাইল আইকনের পাশে অবস্থিত তিন-বিন্দু আইকনে ক্লিক করুন। তারপরে, সেটিংস  বেছে নিন ড্রপডাউন মেনু থেকে। এইচডিআর কি মাইক্রোসফ্ট এজে কাজ করছে না? এখানে আপনি কিভাবে এটি ঠিক করতে পারেন
  2. এজ সেটিংস মেনুতে, সিস্টেম-এ ক্লিক করুন বাম ফলক থেকে। উপলব্ধ হলে হার্ডওয়্যার ত্বরণ ব্যবহার করুন নামক একটি সেটিং এ যান৷ . এটি ইতিমধ্যে সক্ষম আছে কিনা দেখুন এবং যদি না, এটি চালু করুন। এইচডিআর কি মাইক্রোসফ্ট এজে কাজ করছে না? এখানে আপনি কিভাবে এটি ঠিক করতে পারেন

যারা জানেন না তাদের জন্য, হার্ডওয়্যার ত্বরণ নিশ্চিত করে যে উচ্চ রেজোলিউশনে মসৃণ ভিডিও প্লেব্যাক নিশ্চিত করতে আপনার গ্রাফিক্স কার্ড সঠিকভাবে ব্যবহার করা হয়েছে। এটি সক্ষম করলে YouTube, Netflix, ইত্যাদির মতো জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলিতে HDR সামগ্রীও আনলক হয়৷

মাইক্রোসফ্ট এজ-এ ফোর্স কালার প্রোফাইল সেটিংস

এখন পর্যন্ত, আপনি বেশিরভাগ ক্ষেত্রেই প্রযুক্তিগতভাবে HDR ভিডিও চালাতে সক্ষম হবেন। যাইহোক, কিছু নির্দিষ্ট বিধিনিষেধের কারণে Netflix বা Amazon Prime Video-এর মতো কিছু ওয়েবসাইটে আপনি এখনও সমস্যার সম্মুখীন হতে পারেন।

তাদের সমাধান করার জন্য, আপনাকে মাইক্রোসফ্ট এজ অফার করে এমন কয়েকটি মূল পরীক্ষামূলক বৈশিষ্ট্যের উপর নির্ভর করতে হবে। তাদের মধ্যে একটি হল এজকে একটি নির্দিষ্ট রঙের প্রোফাইল ব্যবহার করতে বাধ্য করা৷

কিভাবে শিখতে এই নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. Microsoft Edge চালু করুন এবং টাইপ করুন edge://flags  ঠিকানা বারে। সমস্ত পরীক্ষামূলক বৈশিষ্ট্য দেখতে এখন এন্টার কী টিপুন।
  2. আপনি এখানে তাদের অনেকগুলি দেখতে পাবেন এবং স্ক্রল করার মাধ্যমে আমাদের প্রয়োজনীয় সেটিং খুঁজে পাওয়া সহজ নাও হতে পারে। তাই, টাইপ করুন ফোর্স কালার প্রোফাইল আপনার ফলাফল সংকুচিত করতে অনুসন্ধান বারে। এখন, ডিফল্ট থেকে এই নির্দিষ্ট সেটিং পরিবর্তন করুন scRGB রৈখিক (HDR যেখানে উপলব্ধ) . এইচডিআর কি মাইক্রোসফ্ট এজে কাজ করছে না? এখানে আপনি কিভাবে এটি ঠিক করতে পারেন

পরিবর্তনগুলি কার্যকর হওয়ার জন্য আপনার ব্রাউজারটি পুনরায় চালু করুন এবং আপনি যেতে পারেন৷ এখন থেকে, সাধারণ ওয়েব ব্যবহারের সময় এজ sRGB রঙের প্রোফাইল ব্যবহার করবে এবং সমর্থিত সামগ্রীর জন্য HDR-এ স্যুইচ করবে। উদাহরণস্বরূপ, আপনি যখন YouTube ভিডিও দেখেন।

Microsoft Edge-এ PlayReady DRM সক্ষম করুন

আমরা এখানে আলোচনা করা অন্যান্য সেটিংসের বিপরীতে, এটির হার্ডওয়্যার ব্যবহারের পরিবর্তে ডিজিটাল অধিকার ব্যবস্থাপনার সাথে আরও বেশি সম্পর্ক রয়েছে। আপনি যদি শুধুমাত্র নির্দিষ্ট ওয়েবসাইটে HDR ব্যবহার করতে না পারেন, তাহলে সম্ভবত প্ল্যাটফর্মটি জনপ্রিয় Widevine স্ট্যান্ডার্ডের পরিবর্তে Microsoft-এর PlayReady DRM-এর উপর নির্ভর করে।

মাইক্রোসফ্ট এজ-এ PlayReady DRM সক্ষম করতে এই সহজ পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

  1. edge://flags টাইপ করুন এজ চালু করার পরে অ্যাড্রেস বারে এবং এন্টার কী টিপুন। PlayReady DRM সেটিং পরীক্ষামূলক বৈশিষ্ট্যগুলির সাথে অবস্থিত।
  2. এরপর, আপনার ফলাফলগুলি ফিল্টার করতে শীর্ষে সার্চ ফিল্ডটি ব্যবহার করুন। আপনি দেখতে পাবেন যে PlayReady DRM ডিফল্টে সেট করা আছে। এই সেটিংটি সক্ষম-এ পরিবর্তন করুন . এইচডিআর কি মাইক্রোসফ্ট এজে কাজ করছে না? এখানে আপনি কিভাবে এটি ঠিক করতে পারেন

আপনি প্রায় সেট. পরিবর্তনগুলি কার্যকর করার জন্য আপনাকে এখনই এজ পুনরায় চালু করতে হবে। আপনি যে সামগ্রীটি দেখার চেষ্টা করছেন সেটি পুনরায় লোড করার চেষ্টা করুন এবং এটি এখন HDR-এ প্লেযোগ্য হওয়া উচিত৷

মনে রাখবেন যে আপনি যদি এখনও আপনার কম্পিউটারে লিগ্যাসি এজ ব্যবহার করে থাকেন, তাহলে আপনি রঙের প্রোফাইল জোর করতে বা PlayReady DRM সেটিং অ্যাক্সেস করতে পারবেন না। অতএব, নিশ্চিত করুন যে আপনি ক্রোমিয়াম-ভিত্তিক সংস্করণ ব্যবহার করতে আপনার ব্রাউজার আপডেট করেছেন যা পতাকা সমর্থন করে।

HDR কন্টেন্ট সহ অন্যান্য বিবেচনা

এটা বলা নিরাপদ যে Microsoft Edge-এ HDR ভিডিও চালানোর জন্য আপনি যা করতে পারেন সবই করেছেন। যাইহোক, এর মানে এই নয় যে আপনি যেখানেই যান HDR পাওয়া যাবে কারণ এটি আপনার ব্যবহার করা স্ট্রিমিং প্রদানকারীর উপরও নির্ভর করে। উদাহরণস্বরূপ, কপিরাইট বিধিনিষেধের কারণে অ্যামাজন প্রাইম পিসিতে 4K এবং HDR সমর্থন করে না। দুর্ভাগ্যবশত, এই ধরনের ক্ষেত্রে, এটি সম্পর্কে আপনি কিছুই করতে পারেন না।

যদিও আপনার পিসি এইচডিআর কন্টেন্ট দেখার জন্য ন্যূনতম প্রয়োজনীয়তা পূরণ করতে পারে, তবে ডলবি ভিশন বা HDR10 সমর্থন সহ টিভিতে অভিজ্ঞতাটি একই রকম হবে বলে আশা করবেন না।

অবশ্যই, আপনি SDR-এর তুলনায় পার্থক্য লক্ষ্য করবেন, কিন্তু আপনি বেশিরভাগ মনিটরের উজ্জ্বলতা দ্বারা সীমিত হতে চলেছেন যা খুব কমই 500 nits-এ সর্বোচ্চ হয়, যেখানে শিল্পের মান 1000 nits এবং তার পরে। খেলার ক্ষেত্রটি ভবিষ্যতে সমতল হতে পারে কারণ ডিসপ্লে প্রযুক্তি ক্রমাগত বিকশিত হচ্ছে।


  1. Microsoft Edge সঠিকভাবে কাজ করছে না? এখানে আপনি কিভাবে এটি ঠিক করতে পারেন?

  2. Windows 10-এ HDR ডিসপ্লে কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন?

  3. আপনার iPhone হোম বোতাম কি কাজ করছে না? আপনি কীভাবে এটি ঠিক করতে পারেন তা এখানে রয়েছে!

  4. কিভাবে মাইক্রোসফ্ট প্রিন্টকে পিডিএফে ঠিক করবেন যা উইন্ডোজ 11 এ কাজ করছে না