কম্পিউটার

উইন্ডোজ 10 এবং উইন্ডোজ 11 এ কীভাবে একটি ধীর মাইক্রোসফ্ট এজ ঠিক করবেন

উইন্ডোজ 10 এবং 11 ব্যবহারকারীরা জানেন যে মাইক্রোসফ্ট এজকে প্রত্যেকের ডিফল্ট ব্রাউজার হতে কতটা চাপ দিচ্ছে। আপনি যদি তাদের মধ্যে একজন হন যারা সুইচ করেছেন, অভিজ্ঞতাটি সর্বব্যাপী Google Chrome ব্রাউজার থেকে আলাদা নাও হতে পারে। সর্বোপরি, এজ ক্রোমিয়ামের উপর ভিত্তি করে, তাই এটি ক্রোমের মতোই আচরণ করে।

সর্বশেষ মাইক্রোসফট এজ অনেক নতুন বৈশিষ্ট্যের সাথে আসে যেমন স্লিপ ট্যাব, ট্যাব গ্রুপ এবং আরও অনেক কিছু যা উত্পাদনশীলতা এবং দক্ষতার সাথে সাহায্য করতে পারে। যাইহোক, এই আপডেটগুলি কখনও কখনও এজকে ধীর করে দিতে পারে। আপনি যদি এটির সম্মুখীন হন, তাহলে আপনার ব্রাউজারকে গতি বাড়ানোর জন্য নীচের সংশোধনগুলি অনুসরণ করুন৷

কিভাবে উইন্ডোজ 10 বা একটি ধীরগতির মাইক্রোসফট এজ ঠিক করবেন 11 পিসি

গুরুত্বপূর্ণ অনুস্মারক: নীচের যেকোন সমস্যা সমাধানের পদক্ষেপগুলি করার আগে, নিশ্চিত করুন যে আপনার ইন্টারনেট সংযোগ সঠিকভাবে কাজ করে। প্রায়শই, একটি বিরতিহীন সংযোগ আপনার ব্রাউজারকে ধীর করে দিতে পারে। আপনি যদি প্রতিষ্ঠিত করেন যে নেটওয়ার্ক-সম্পর্কিত কোনো সমস্যা নেই, আপনি এগিয়ে যেতে পারেন।

1. Microsoft Edge পুনরায় চালু করুন

আমরা যখন আবার লঞ্চ বলি, তখন আমরা শুধু ব্রাউজার বন্ধ করে আবার খুলতে চাই না। বেশিরভাগ সময়, একটি প্রোগ্রাম থেকে প্রস্থান করা সম্পূর্ণরূপে এটি চালানো থেকে বন্ধ করে না। তারা শুধু ব্যাকগ্রাউন্ডে দৌড়াচ্ছে। প্রোগ্রামটি সম্পূর্ণরূপে বন্ধ রয়েছে তা নিশ্চিত করতে, আপনাকে আপনার টাস্ক ম্যানেজারে এটির সাথে সম্পর্কিত যে কোনও প্রক্রিয়া বন্ধ করতে হবে। এখানে কিভাবে:

  1. Ctrl টিপুন এবং ধরে রাখুন + শিফট +Esc টাস্ক ম্যানেজার খোলার জন্য কী।
  2. তালিকা থেকে Microsoft Edge সন্ধান করুন। এটিতে ক্লিক করুন এবং টাস্ক শেষ করুন টিপুন . এটি অ্যাপটি সম্পূর্ণরূপে বন্ধ করে দেবে। উইন্ডোজ 10 এবং উইন্ডোজ 11 এ কীভাবে একটি ধীর মাইক্রোসফ্ট এজ ঠিক করবেন
  3. Microsoft Edge চালু করুন এবং দেখুন এটি ঠিক কাজ করে কিনা।

2. এজ আপডেট করুন

পুরানো প্রোগ্রাম যেমন মাইক্রোসফ্ট এজ একটি ধীর ব্যবহারকারীর অভিজ্ঞতা হতে পারে। এর কারণ হল ডেভেলপাররা বিভিন্ন বাগ এবং সমস্যা সমাধানের জন্য নতুন আপডেট চালু করেছে। আপনি যদি এটি আপডেট না করেন তবে অ্যাপটিতে উপস্থিত সমস্যাগুলি থেকে যাবে এবং আপনার ব্যবহারকে বাধাগ্রস্ত করবে। এই কারণেই যখনই একটি নতুন আপডেট আসে, আপনি যখনই পারেন সেগুলি ইনস্টল করুন। আপনার Microsoft Edge আপডেট করতে নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. Microsoft Edge খুলুন এবং তিন-বিন্দু ক্লিক করুন মেনু স্ক্রিনের ডান পাশে পাওয়া যায়। এই মেনু থেকে, সেটিংস ক্লিক করুন।
  2. একবার আপনি সেটিংসে গেলে, Microsoft Edge সম্পর্কে নির্বাচন করুন বাম দিকের নেভিগেশন থেকে। তারপর, যেকোন উপলব্ধ আপডেট ইনস্টল করুন। যদি কোনটি না থাকে তবে পরবর্তী সংশোধনে এগিয়ে যান। উইন্ডোজ 10 এবং উইন্ডোজ 11 এ কীভাবে একটি ধীর মাইক্রোসফ্ট এজ ঠিক করবেন

3. "প্রিলোড নতুন ট্যাব পৃষ্ঠা" বিকল্পটি নিষ্ক্রিয় করুন

দুর্ভাগ্যবশত, মাইক্রোসফ্ট এজ-এর নতুন ট্যাব পৃষ্ঠায় প্রচুর সামগ্রী রয়েছে যা প্রচুর সংস্থান গ্রহণ করতে পারে। অ্যানিমেটেড ব্যাকগ্রাউন্ড ছাড়াও এতে মাইক্রোসফটের খবর, আবহাওয়ার উইজেট, ট্রাফিক আপডেট এবং আরও অনেক কিছু রয়েছে। ব্যাকগ্রাউন্ডে সেগুলি লোড করা আপনার ব্রাউজারকে ধীর অনুভব করতে পারে, বিশেষ করে যদি আপনার কম্পিউটারে অনেক মেমরি অবশিষ্ট না থাকে।

5. ক্যাশে এবং কুকিজ সাফ করুন

কখনও কখনও, কুকিজ এবং ক্যাশে উইন্ডোজ 10 এবং 11-এ ধীরগতির মাইক্রোসফ্ট এজ সৃষ্টি করে৷ যদি ব্রাউজারে অনেকগুলি থাকে তবে এটি এর গতিকে প্রভাবিত করতে পারে৷ ভাগ্যক্রমে, ফিক্স করা সহজ। আপনাকে কেবল সেগুলি মুছতে হবে এবং আপনি যেতে পারবেন। যাইহোক, ডেটা মুছে ফেলার ফলে আপনি প্রায়শই যান এমন কিছু ওয়েবসাইট থেকে লগ আউট করতে পারেন। যদি এটি হয়, আতঙ্কিত হবেন না। আপনাকে যা করতে হবে তা হল আবার লগ ইন করা।

আপনার এজ ব্রাউজার থেকে ক্যাশে এবং কুকিজ সাফ করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Microsoft Edge ব্রাউজার খুলুন।
  2. তারপর, তিন-বিন্দু ক্লিক করুন মেনু এবং সেটিংস নির্বাচন করুন তালিকা থেকে
  3. সেটিংস পৃষ্ঠায়, কুকিজ এবং সাইটের অনুমতি ক্লিক করুন .
  4. এরপর, কুকিজ এবং সাইট ডেটা পরিচালনা এবং মুছে দিন ক্লিক করুন .
  5. উইন্ডোজ 10 এবং উইন্ডোজ 11 এ কীভাবে একটি ধীর মাইক্রোসফ্ট এজ ঠিক করবেন তারপর, চাপুন সব কুকি এবং সাইট ডেটা দেখুন .
  6. উইন্ডোজ 10 এবং উইন্ডোজ 11 এ কীভাবে একটি ধীর মাইক্রোসফ্ট এজ ঠিক করবেন সমস্ত কুকি এবং সাইটের ডেটার অধীনে, সকল সরান ক্লিক করুন .
  7. উইন্ডোজ 10 এবং উইন্ডোজ 11 এ কীভাবে একটি ধীর মাইক্রোসফ্ট এজ ঠিক করবেন আপনার ব্রাউজার পরীক্ষা করুন এবং দেখুন সমস্যাটি থেকে যায় কিনা।

6. ব্রাউজার এক্সটেনশন নিষ্ক্রিয় করুন

যেহেতু আপনি প্রান্তে সমস্ত ক্রোমিয়াম এক্সটেনশন ব্যবহার করতে পারেন, তাই আপনার ব্রাউজারে তাদের অনেকগুলি ইনস্টল করার জন্য এটি প্রলুব্ধ হতে পারে। যাইহোক, তাদের মধ্যে কিছু আপনার অ্যাপকে ধীর করে দিতে পারে, বিশেষ করে যদি এটি পুরানো হয় বা আর সমর্থিত না হয়। দুর্ভাগ্যবশত, কোন এক্সটেনশনটি সমস্যার কারণ হতে পারে তা পরীক্ষা করার কোন উপায় নেই। কোন এক্সটেনশনটি আপনার ব্রাউজারকে ধীর করে দিচ্ছে তা ম্যানুয়ালি চেক করার জন্য এখানে রয়েছে:

  1. এজ ব্রাউজারটি খুলুন এবং তিন-বিন্দুতে ক্লিক করুন তালিকা. তারপর এক্সটেনশন এ ক্লিক করুন .
  2. এক্সটেনশন পৃষ্ঠা থেকে, প্রতিটি এক্সটেনশনের ডানদিকে পাওয়া বোতামটি বন্ধ করে আপনার ইনস্টল করা সমস্ত এক্সটেনশন ম্যানুয়ালি নিষ্ক্রিয় করুন৷
  3. উইন্ডোজ 10 এবং উইন্ডোজ 11 এ কীভাবে একটি ধীর মাইক্রোসফ্ট এজ ঠিক করবেন আপনার সমস্ত এক্সটেনশন নিষ্ক্রিয় করার পরে, এটি সমস্যার সমাধান করে কিনা তা পরীক্ষা করুন৷ যদি এটি হয়ে থাকে, এক্সটেনশন পৃষ্ঠায় ফিরে যান এবং কোনটি এটি ঘটাচ্ছে তা দেখতে এক্সটেনশনগুলি একে একে ঘুরিয়ে দিন।
  4. কোন এক্সটেনশনটি আপনার ব্রাউজারকে ধীর করে দিচ্ছে তা খুঁজে বের করার পর, এটিকে আপনার এজ থেকে মুছে দিন।

মাইক্রোসফট এজ দিয়ে ভালো ব্রাউজিং

মাইক্রোসফ্ট এজ প্রথম চালু হওয়ার পর থেকে উল্লেখযোগ্যভাবে উন্নতি করেছে। এই কারণেই আরও বেশি সংখ্যক ব্যবহারকারী এখন এই অ্যাপটিকে তাদের ডিফল্ট ব্রাউজার হিসেবে ব্যবহার করছেন। অন্যান্য ব্রাউজারগুলির মতো, এটি কখনও কখনও এমন সমস্যার সম্মুখীন হতে পারে যা আপনার অভিজ্ঞতাকে প্রভাবিত করতে পারে। যাইহোক, হতাশ হবেন না। এজ-এ আপনার সম্মুখীন হওয়া বিভিন্ন সমস্যার বিভিন্ন সমাধান রয়েছে। আপনাকে শুধু ধৈর্য ধরতে হবে, এবং আপনি অবাক হবেন যে এজ আপনার জন্য কি করতে পারে।


  1. কীভাবে মাইক্রোসফ্ট এজ আনইনস্টল করবেন

  2. কিভাবে মাইক্রোসফট স্টোর স্লো ডাউনলোড ইস্যু ঠিক করবেন?

  3. মাইক্রোসফ্ট সংগ্রহ:কীভাবে সক্ষম করবেন এবং প্রান্তে এটি ব্যবহার করবেন

  4. কিভাবে মাইক্রোসফট স্টোর স্লো ডাউনলোড ইস্যু ঠিক করবেন