কম্পিউটার

এই 6টি টুল দিয়ে Windows 10 ফাইল এবং ফোল্ডারের মালিকানা নিন

আপনি যখন Windows 10-এ কিছু নির্দিষ্ট ফাইল এবং ফোল্ডার অ্যাক্সেস করার চেষ্টা করেন, তখন আপনি "অ্যাক্সেস অস্বীকার করা হয়" ত্রুটির সম্মুখীন হতে পারেন। এটি বেশ হতাশাজনক হতে পারে, বিশেষ করে যখন আপনার কিছু ফাইল দ্রুত পরিচালনা করতে বা কাজ করতে হয়।

আপনি আপনার সেটিংস কনফিগার করে এই সমস্যাটি সমাধান করতে পারেন, তবে এটি প্রায়শই বেশ কয়েকটি ধাপ জড়িত। বিকল্পভাবে, আপনি থার্ড-পার্টি অ্যাপ ব্যবহার করে ফাইল এবং ফোল্ডারের মালিকানা নিতে পারেন।

এই নিবন্ধটি আপনাকে ফাইল এবং ফোল্ডারের মালিকানা নিতে ব্যবহার করতে পারেন এমন সেরা টুলগুলি দেখাবে। চলুন শুরু করা যাক।

1. TakeOwnershipPro

এই 6টি টুল দিয়ে Windows 10 ফাইল এবং ফোল্ডারের মালিকানা নিন

ম্যানুয়ালি ফাইল এবং ফোল্ডারগুলির মালিকানা নেওয়ার জন্য TakeOwnershipPro একটি দুর্দান্ত বিকল্প। এটি একটি বিনামূল্যের প্রোগ্রাম যা আপনাকে অনায়াসে ফাইলের মালিকানা এবং অ্যাক্সেসের অধিকার পরিবর্তন করতে দেয়। সবচেয়ে ভালো দিক হল এটি আপনাকে একই সময়ে একাধিক ফাইলের মালিকানা নিতে দেয়। এটি একটি হালকা অ্যাপ, তাই ডাউনলোড এবং ইনস্টলেশন প্রক্রিয়া দ্রুত এবং সহজ৷

এটি সম্পূর্ণ অ্যাডওয়্যার-মুক্ত এবং একটি স্বজ্ঞাত গ্রাফিক ইন্টারফেস রয়েছে যা ব্যবহার করা সহজ৷

শুরু করতে, আপনার ফাইলগুলিকে প্রোগ্রামে টেনে আনুন এবং ড্রপ করুন বা যোগ করুন টিপুন৷ বোতাম সেখান থেকে, মালিকানা নিন টিপুন৷ বোতাম আপনি যদি একটি ফোল্ডারের মধ্যে সমস্ত ফাইলের মালিকানা নিতে চান, তাহলে সাবফোল্ডার এবং ফাইলগুলি অন্তর্ভুক্ত করুন-এ টিক দিন বাক্স প্রোগ্রামে ফাইল এবং ফোল্ডারগুলি সাফ করতে, ক্লিয়ার টিপুন৷ বোতাম।

জিনিসগুলিকে সহজ করার জন্য, টুলটি উইন্ডোজ 10 ফাইল এক্সপ্লোরার প্রসঙ্গ মেনুতেও উপস্থিত হয়। আপনি যদি দ্রুত একটি নির্দিষ্ট ফাইলের মালিকানা নিতে চান, তাহলে ফাইলটিতে ডান-ক্লিক করুন এবং TakeOwnershipPro নির্বাচন করুন বিকল্প।

ডাউনলোড করুন৷ :Windows 10 (ফ্রি)

-এর জন্য TakeOwnershipPro

2. TakeOwnershipEx

এই 6টি টুল দিয়ে Windows 10 ফাইল এবং ফোল্ডারের মালিকানা নিন

TakeOwnershipEx শুধুমাত্র তিনটি বিকল্পের সাথে একটি ন্যূনতম ইন্টারফেস বৈশিষ্ট্যযুক্ত। প্রথম দুটি বিকল্প আপনাকে হয় আপনার ফাইলের মালিকানা নিতে বা পুনরুদ্ধার করতে দেয়। তৃতীয় বিকল্পটি আপনাকে একটি ভাষা (ইংরেজি বা রুশ) চয়ন করতে দেয়। এর সহজ ইন্টারফেস এবং ডিজাইনের কারণে, অ্যাপটি হালকা ওজনের এবং ব্যবহার করা সহজ।

শুরু করতে, মালিকানা নিন নির্বাচন করুন৷ বিকল্প এবং আপনার ফাইল বা ফোল্ডার নির্বাচন করুন। আপনি যদি আগে কোনো ফাইলের মালিকানা নিয়ে থাকেন, তাহলে মালিকানা পুনরুদ্ধার করুন নির্বাচন করুন বিকল্প এটি ফাইলটির ডিফল্ট অনুমতিগুলি পুনরুদ্ধার করবে৷

TakeOwnershipPro এর মতো, TakeOwnershipEx ফাইল এক্সপ্লোরারের প্রসঙ্গ মেনুতে একীভূত হয়। এটি করতে, আপনার ফাইলটিতে ডান-ক্লিক করুন এবং মালিকানা নিন/অধিকার পুনরুদ্ধার করুন নির্বাচন করুন বিকল্প।

ডাউনলোড করুন৷ :Windows 10 এর জন্য TakeOwnershipEx (ফ্রি)

3. WinOwnership

এই 6টি টুল দিয়ে Windows 10 ফাইল এবং ফোল্ডারের মালিকানা নিন

WinOwnership একটি ন্যূনতম চেহারা আছে এবং ফাইল মালিকানা নেওয়া একটি সহজ প্রক্রিয়া করে তোলে। এটি একটি হালকা ওজনের এবং পরিষ্কার প্রোগ্রাম যা Windows রেজিস্ট্রিতে কোনো চিহ্ন রাখে না।

আপনি প্রোগ্রামটিকে একটি পোর্টেবল স্টোরেজ ডিভাইসে অনুলিপি করতে পারেন এবং এটি আপনার অন্যান্য পিসি ডিভাইসে ব্যবহার করতে পারেন। এটি ফাইলগুলির মালিকানাকে একটি হাওয়ায় পরিণত করে এবং আপনাকে একাধিক ডিভাইসে প্রোগ্রাম ইনস্টল করা থেকে রেহাই দেয়৷

শুরু করতে, ফাইলগুলিকে প্রোগ্রামে টেনে আনুন এবং ড্রপ করুন৷ বিকল্পভাবে, আপনার ফাইলগুলি ব্রাউজ করতে প্রোগ্রামটিতে ডাবল-ক্লিক করুন। একবার আপনি একটি ফাইল বা ফোল্ডার নির্বাচন করলে, প্রোগ্রামটি আপনাকে ফাইলের ধরন এবং নাম দেখায়। এটি আপনাকে দেখায় যে আপনি ইতিমধ্যেই ফাইলটিতে সম্পূর্ণ অ্যাক্সেস পেয়েছেন কি না৷

আপনার ফাইলের সম্পূর্ণ মালিকানা নিতে, আবেদন করুন টিপুন বোতাম আপনি যদি বাতিল করতে চান, তাহলে পূর্বাবস্থায় ফিরুন টিপুন বোতাম।

ডাউনলোড করুন৷ :Windows 10 (বিনামূল্যে)

-এর জন্য WinOwnership

4. প্রশাসককে সম্পূর্ণ নিয়ন্ত্রণ প্রদান করুন

এই 6টি টুল দিয়ে Windows 10 ফাইল এবং ফোল্ডারের মালিকানা নিন

অনুদান অ্যাডমিন সম্পূর্ণ নিয়ন্ত্রণ একটি আকর্ষণীয় এবং স্বজ্ঞাত নকশা বৈশিষ্ট্য. এটি সিস্টেম রিসোর্সে হালকা, তাই এটি আপনার পিসির সামগ্রিক কর্মক্ষমতা প্রভাবিত করে না। এটি আপনাকে একসাথে 200টি পর্যন্ত ফাইলের মালিকানা নিতে দেয়।

শুরু করতে, প্রশাসকের অধিকার সক্ষম করুন নির্বাচন করুন৷ স্ক্রিনের নীচে বাম দিকে বিকল্প। সেখান থেকে, প্রোগ্রামে আপনার ফাইল বা ফোল্ডার টেনে আনুন। অবশেষে, মালিকানা পরিবর্তন করুন টিপুন বোতাম।

অ্যাপটি আপনাকে এটিকে ফাইল এক্সপ্লোরারের প্রসঙ্গ মেনুতে সংহত করার বিকল্প দেয়। এটি করতে, মেনু বোতাম টিপুন উপরের বাম দিকে, এবং তারপরে এড টু এক্সপ্লোরার কনটেক্সট মেনু নির্বাচন করুন বিকল্প সেখান থেকে, আপনি একটি নির্দিষ্ট ফাইল বা ফোল্ডারে ডান-ক্লিক করে এবং প্রশাসক সম্পূর্ণ নিয়ন্ত্রণ প্রদান করুন নির্বাচন করে মালিকানা নিতে পারেন .

WinOwnership এর মতই, এটি একটি পোর্টেবল প্রোগ্রাম যা আপনি আপনার বাহ্যিক স্টোরেজ ডিভাইসে কপি করতে পারেন। আপনি এটিকে আপনার সাথে যেকোনো জায়গায় নিয়ে যেতে পারেন এবং আপনার অন্যান্য Windows 10 ডিভাইসে এটি ব্যবহার করতে পারেন।

ডাউনলোড করুন৷ :Windows 10 (ফ্রি)

-এর জন্য অ্যাডমিনকে সম্পূর্ণ নিয়ন্ত্রণ প্রদান করুন

5. সহজ প্রসঙ্গ মেনু

এই 6টি টুল দিয়ে Windows 10 ফাইল এবং ফোল্ডারের মালিকানা নিন

অন্যান্য প্রোগ্রামের বিপরীতে, ইজি কনটেক্সট মেনু হল একটি অল-ইন-ওয়ান টুল যা আপনি বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহার করতে পারেন। এটি ফাইল এক্সপ্লোরারে বিভিন্ন প্রসঙ্গ মেনু বিকল্প যোগ করে, যার মধ্যে মালিকানা নিন বিকল্পটিও রয়েছে। প্রোগ্রামের ইন্টারফেসে বিভিন্ন বিকল্প রয়েছে কিন্তু ব্যবহার করা সহজ। এছাড়াও, এটি হালকা এবং বহনযোগ্য, তাই আপনি এটিকে আপনার বাহ্যিক স্টোরেজ ডিভাইসে সংরক্ষণ করতে পারেন।

প্রোগ্রামটি বিভিন্ন বিভাগে তার বিকল্পগুলিকে সংগঠিত করে। শুরু করতে, নিচে স্ক্রোল করুন এবং ফোল্ডার প্রসঙ্গ মেনু খুঁজুন এবং ফাইল প্রসঙ্গ মেনু বিভাগ মালিকানা নিন চেক করুন এই উভয় বিভাগের জন্য বক্স. ফাইল নির্বাচন করে এই পরিবর্তনগুলি প্রয়োগ করুন৷ তারপরে পরিবর্তনগুলি প্রয়োগ করুন৷ .

একটি নির্দিষ্ট ফাইল বা ফোল্ডারের মালিকানা নিতে, এটিতে ডান-ক্লিক করুন এবং মালিকানা নিন নির্বাচন করুন বিকল্প আপনি যদি প্রসঙ্গ মেনু বিকল্পটি অক্ষম করতে চান তবে মালিকানা নিন টিক চিহ্ন মুক্ত করুন বাক্স সেখান থেকে, ফাইল টিপুন এবং পরিবর্তন প্রয়োগ করুন নির্বাচন করুন .

ডাউনলোড করুন৷ :Windows 10 এর জন্য সহজ প্রসঙ্গ মেনু (ফ্রি)

6. SysMate - সিস্টেম ফাইল ওয়াকার

এই 6টি টুল দিয়ে Windows 10 ফাইল এবং ফোল্ডারের মালিকানা নিন

অন্যান্য অ্যাপগুলি আপনাকে ফাইলের মালিকানার বিশেষাধিকার দেয়, SysMate - সিস্টেম ফাইল ওয়াকার ভিন্নভাবে কাজ করে। এটি আপনাকে "অ্যাক্সেস অস্বীকার করা হয়েছে" ত্রুটির সম্মুখীন হওয়া সিস্টেম ফাইলগুলিকে প্রতিস্থাপন করতে দেয়৷ এটি করার মাধ্যমে, এটি ফাইলের সীমাবদ্ধতাগুলিকে সরিয়ে দেয় এবং আপনাকে কোনও সমস্যা ছাড়াই সেই ফাইলগুলি খুলতে দেয়৷

শুরু করতে, মূল ফাইলের অবস্থানের পাশের বোতাম টিপুন বাক্স আপনার ফাইল বা ফোল্ডার নির্বাচন করুন এবং খুলুন টিপুন . এরপর, বিকল্প ফাইল অবস্থান এর পাশের বোতাম টিপুন বাক্স আপনার পছন্দসই ফাইলের অবস্থান নির্বাচন করুন এবং খুলুন টিপুন . অবশেষে, স্টার্ট টিপুন ফাইল বা ফোল্ডার প্রতিস্থাপন করতে।

প্রোগ্রামটি প্রতিটি ফাইলের একটি ব্যাকআপ তৈরি করে যা আপনি এতে লোড করেন। আপনি ব্যাকআপ ফোল্ডার খুলুন টিপে ব্যাকআপ ফাইল অ্যাক্সেস করতে পারেন৷ বোতাম।

ডাউনলোড করুন৷ :SysMate - Windows 10 (ফ্রি)

এর জন্য সিস্টেম ফাইল ওয়াকার

আপনার সমস্ত Windows 10 ফাইল এবং ফোল্ডার, যেকোনো সময় অ্যাক্সেস করুন

যখন উইন্ডোজ আপনাকে আপনার নিজস্ব ফাইল এবং ফোল্ডার খুলতে বাধা দেয় তখন এটি বেশ হতাশাজনক হতে পারে। আপনি যদি এই সমস্যার সম্মুখীন হয়ে থাকেন, তাহলে আমরা এখানে যে টুলগুলির পরামর্শ দিয়েছি তা আপনাকে সাহায্য করবে৷ শুধু একটি বোতাম টিপে, আপনি সহজেই আপনার সমস্ত ফাইল এবং ফোল্ডারের সম্পূর্ণ মালিকানা নিতে পারেন৷


  1. উইন্ডোজ 10 এ ফোল্ডার এবং ফাইলের তুলনা কিভাবে করবেন।

  2. কিভাবে উইন্ডোজ 10 এ লুকানো ফাইল এবং ফোল্ডার দেখাবেন

  3. আপনি কিভাবে Windows 10 ফোল্ডার এবং ফাইলের মালিকানা নিতে পারেন

  4. এই টিপস এবং সরঞ্জামগুলির সাথে পুনরাবৃত্তিমূলক উইন্ডোজ টাস্কগুলি স্বয়ংক্রিয় করুন