কম্পিউটার

উইন্ডোজ মুভি মেকারের জন্য প্রাথমিক নির্দেশিকা

উইন্ডোজ মুভি মেকারের জন্য প্রাথমিক নির্দেশিকা

Windows Movie Maker হল একটি মৌলিক ভিডিও এডিটর যা বান্ডিলযুক্ত Windows সিস্টেমের সাথে বিনামূল্যে পাওয়া যায়। স্টোরি রিমিক্সের পক্ষে Microsoft আনুষ্ঠানিকভাবে জানুয়ারী 2017-এ সমর্থন বন্ধ করে দেয়। যাইহোক, যদি আপনার Windows 10 এ চলমান একটি সামান্য পুরানো পিসি থাকে, তাহলে আপনি কোনো সমস্যা ছাড়াই ক্লাসিক ভিডিও-সম্পাদনা সফ্টওয়্যার ব্যবহার করতে পারেন।

Windows Movie Maker-এ আপনার দক্ষতা বাড়াতে এবং পেশাদার চেহারার ভিডিও তৈরি করতে নিচের সহজ ধাপগুলি অনুসরণ করুন।

আপনার সেরা কাঁচা ফুটেজ নির্বাচন করুন

উইন্ডোজ মুভি মেকারের জন্য প্রাথমিক নির্দেশিকা

পোস্ট-প্রোডাকশন প্রচেষ্টা বাঁচাতে, সর্বদা আপনার কাঁচা, অপরিশোধিত ভিডিও ফুটেজের সেরা সংস্করণ নির্বাচন করুন। মূল ফুটেজের বিশুদ্ধ স্টক এটিকে পূর্বে প্রক্রিয়াকৃত ভিডিও ফিল্মের বিপরীতে পরিচালনার সম্পাদনার জন্য আরও নমনীয় করে তোলে। যখনই পাওয়া যায় 4k এবং HD ক্লিপ ব্যবহার করুন। আপনার রয়্যালটি-মুক্ত সঙ্গীত অ্যাক্সেসেরও প্রয়োজন হতে পারে। ছবির জন্য, আপনার ক্যামেরা থেকে ক্রিয়েটিভ কমন্স বা স্থিরচিত্র ব্যবহার করুন। নিম্নলিখিত ক্লিপগুলি 2018 সালের একটি ব্যাঙ্ককের নববর্ষের পার্টির।

টাইমলাইনে ভিডিও ক্লিপ আমদানি করুন

উইন্ডোজ মুভি মেকারের জন্য প্রাথমিক নির্দেশিকা

মুভি মেকার টাইমলাইনে ভিডিও ক্লিপ এবং ছবি আমদানি করা "হোম" থেকে সহজেই অর্জন করা যায়। ফ্রেম সম্পাদনা করার সময় "অতিরিক্ত বড়" থাম্বনেইল আকারের সাথে কাজ করা সর্বদা একটি ভাল ধারণা। যাইহোক, আপনার টাইমলাইন সংগঠিত করার সময়, "ছোট" থাম্বনেইল আকার ব্যবহার করা ভাল। আপনি "কাট এবং পেস্ট" ব্যবহার করে ভিডিও ফ্রেমগুলি সহজেই সরাতে পারেন৷ অথবা, টাইমলাইনের মধ্যে যেকোনো অবস্থানে তাদের নির্বাচন করুন এবং টেনে আনুন। একবার আপনার টাইমলাইন সংগঠিত হলে, আপনি স্টোরিবোর্ডে ফোকাস করতে পারেন।

পরিচয় অপ্টিমাইজ করুন

ভাল অর্ধেক সম্পন্ন করা হয় শুরু. আপনার ভিডিও দর্শকের মনোযোগ আকর্ষণ করার জন্য আপনার কাছে প্রথম কয়েক সেকেন্ড আছে। উইন্ডোজ মুভি মেকারে একটি ডিফল্ট "শিরোনাম" বিকল্প রয়েছে, তবে এটি অযৌক্তিক রঙের স্কিমগুলির সাথে বিরক্তিকর এবং নিস্তেজ দেখায়৷

নিম্নলিখিত একটি সহজ কৌশল যা আপনাকে আরও আকর্ষণীয় শুরু করতে সাহায্য করবে। "বিভক্ত" টুল ব্যবহার করুন (পরবর্তী বিভাগটি দেখুন) একটি সংক্ষিপ্ত ভূমিকা বিভাগ কাটাতে যা আপনি (নীচের উদাহরণে 0.06 সেকেন্ড) কেটে ফেলতে পারেন, ইভেন্ট থেকে একটি "স্থির" টাইমলাইনে আমদানি করুন, এটিকে প্রথমটির ঠিক পাশে নিয়ে যান ফ্রেম, তারপর প্রথম ফ্রেম মুছে দিন।

উইন্ডোজ মুভি মেকারের জন্য প্রাথমিক নির্দেশিকা

ডিফল্ট ফন্ট ব্যবহার করার পরিবর্তে, ইমেজ টেক্সটের জন্য আরও ভালো ক্যাপশন পেতে "স্বচ্ছতা" এবং "আউটলাইন সাইজ" নামে দুটি টুল ব্যবহার করুন। আপনার আরও বৈচিত্র্য থাকা দরকার।

উইন্ডোজ মুভি মেকারের জন্য প্রাথমিক নির্দেশিকা

মনে রাখার জন্য চারটি বৈশিষ্ট্য:ঘোরান। বিভক্ত। ছাঁটা স্থির করুন।

উইন্ডোজ মুভি মেকার সম্পর্কে ভাল জিনিসটি হ'ল চিন্তা করার মতো খুব বেশি বৈশিষ্ট্য নেই। এই চারটি বৈশিষ্ট্য আপনাকে আপনার টাইমলাইনে মৌলিক সম্পাদনা করতে সাহায্য করবে৷

  1. ঘোরান৷ :আপনার ছবি এবং ক্লিপগুলিকে 90 ডিগ্রি বাম বা ডানে ঘোরাতে এই বৈশিষ্ট্যটি ব্যবহার করুন৷
  2. বিভক্ত করুন৷ :সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য এক. এটি আপনাকে একটি ফ্রেমের যেকোনো দুটি ভাগে ভাগ করতে সহায়তা করে। পেশাদার বিভাজনের জন্য "অতিরিক্ত বড়" থাম্বনেইল আকার ব্যবহার করুন৷
  3. ছাঁটা :এই ক্লিপার দিয়ে আপনার ভিডিও ফুটেজকে আদর্শ আকারে ট্রিম করুন৷
  4. স্থির করুন: ক্যামেরা ধরার সময় আপনার হাত কি খুব কাঁপে? "ভিডিও স্ট্যাবিলাইজেশন" বৈশিষ্ট্যের সাহায্যে, আপনি আপনার ভুল সংশোধন করতে পারেন।

উইন্ডোজ মুভি মেকারের জন্য প্রাথমিক নির্দেশিকা

জাম্প কাটগুলি সরান

উইন্ডোজ মুভি মেকারের জন্য প্রাথমিক নির্দেশিকা

জাম্প কাট হল অপেশাদার ভিডিওর সবচেয়ে বড় বিরক্তি। যদি আপনার ক্যামেরা অনেক কাঁপে, তাহলে আপনাকে অবশ্যই ভিডিও থেকে সেই ঘটনাগুলি সরিয়ে ফেলতে হবে। যদিও Windows Movie Maker-এ কোনো প্রান্ত-নরম করার বৈশিষ্ট্য নেই, আপনি "ওয়েভফর্ম" টুল ব্যবহার করে জাম্প কাটগুলিকে ব্যাপকভাবে কমিয়ে আনতে পারেন। এটি "দেখুন" ট্যাবে উপলব্ধ। আপনি নীচের স্ক্রিনে দেখতে পাচ্ছেন, যদি ক্রেস্ট এবং ট্রফগুলি সমান এবং অবিচ্ছিন্ন দেখায় তবে এটি ভাল। যাইহোক, যখন কোন তরঙ্গরূপ নেই, এটি একটি জাম্প কাটা হওয়ার সম্ভাবনা রয়েছে। টাইমলাইন থেকে এটি নির্বাচন করুন এবং সরান৷

বিশেষ প্রভাব

উইন্ডোজ মুভি মেকারে "প্যান" এবং "জুম" সহ অনেকগুলি বিশেষ প্রভাব রয়েছে যা আপনি ভিডিওগুলিতে একটি দুর্দান্ত প্রান্ত দিতে ব্যবহার করতে পারেন। শুধু তাদের অতিরিক্ত ব্যবহার করবেন না। এছাড়াও আকর্ষণীয় রূপান্তর এবং ভিজ্যুয়াল এফেক্ট রয়েছে যা অল্প ব্যবহার করা উচিত।

উইন্ডোজ মুভি মেকারের জন্য প্রাথমিক নির্দেশিকা

আপনি পোস্ট-প্রোডাকশনের সময় আপনার ভিডিও ক্লিপগুলিতে "বয়ান সন্নিবেশ" করতে পারেন। পরিষ্কার অডিও এবং প্রতিধ্বনি দূর করার জন্য একটি ডিজিটাল ভয়েস রেকর্ডার ব্যবহার করুন৷

উইন্ডোজ মুভি মেকারের জন্য প্রাথমিক নির্দেশিকা

সংরক্ষণ করুন এবং প্রকাশ করুন

Windows Movie Maker আপনার ভিডিও সংরক্ষণ করার জন্য বেশ কয়েকটি বিকল্প অফার করে। আপনি YouTube, Facebook, Vimeo বা DailyMotion-এর জন্য সেটিংস সূক্ষ্ম-টিউন এবং সামঞ্জস্য করতে পারেন। আপনি যদি অনলাইনে প্রকাশ করতে না চান, শুধু হাই-ডেফিনিশন ডিসপ্লের জন্য সেটিংস ব্যবহার করুন।

উইন্ডোজ মুভি মেকারের জন্য প্রাথমিক নির্দেশিকা

উপসংহার

উইন্ডোজ মুভি মেকার তার সরলতা, লাইটওয়েট ইন্টারফেস এবং ডিজাইনের উপাদান স্থাপনের জন্য জনপ্রিয়। যদিও Adobe Premiere Pro, Lightworks বা iMovie এর মত বৈশিষ্ট্য সমৃদ্ধ নয়, এটি সন্তোষজনকভাবে কাজটি করে।


  1. টাচ টাইপিংয়ের জন্য প্রাথমিক নির্দেশিকা

  2. আপনি কি এখনও উইন্ডোজ 7 এ উইন্ডোজ মুভি মেকার ডাউনলোড করতে পারেন?

  3. Windows 10 PC এর জন্য Windows Movie Maker কিভাবে ডাউনলোড করবেন?

  4. উইন্ডোজ ব্যবহারকারীর ব্যাকআপ - দ্রুত এবং নোংরা নির্দেশিকা