কম্পিউটার

উইন্ডোজে প্লেক্স সেট আপ করার সম্পূর্ণ নির্দেশিকা

এই বিস্তারিত নির্দেশিকা আপনাকে আপনার Widows PC-এ Plex Media Server সেট আপ করার প্রক্রিয়ার মাধ্যমে ধাপে ধাপে নিয়ে যাবে।

Plex-এর ভূমিকা

যদিও আপনাদের মধ্যে বেশিরভাগই সম্ভবত ইতিমধ্যেই জানেন যে Plex কী, আপনারা যারা জানেন না... সংক্ষেপে, Plex হল একটি (ফ্রি) সফ্টওয়্যার যা আপনার মিডিয়া সংগঠিত করে, আপনার সংগ্রহগুলিকে দুর্দান্ত দেখায় এবং আপনাকে অ্যাক্সেস এবং স্ট্রিম করতে দেয় অন্যান্য কম্পিউটার, টিভি, গেমিং কনসোল, ট্যাবলেট, স্মার্টফোন ইত্যাদির সমস্ত সামগ্রী। এটি কার্যত প্রতিটি মিডিয়া ফাইল ফর্ম্যাটকে সমর্থন করে যা আপনি এটিতে ফেলতে পারেন (হাই-ফাই মিউজিক এবং ভিডিও ফর্ম্যাট সহ), এটি Chromecast সমর্থন করে – আপনি এমনকি শেয়ার করতে পারেন বন্ধুদের সাথে আপনার সামগ্রী এবং তাদের আপনার সংগ্রহ থেকে স্ট্রিম করতে দিন।

এই নির্দেশিকা আপনাকে প্রতিটি এবং প্রতিটি নিয়ে যাবে একটি উইন্ডোজ পিসিতে প্লেক্স ইনস্টল এবং কনফিগার করার উপায়। প্লেক্স উইন্ডোজের সমস্ত আধুনিক সংস্করণে কাজ করে (উইন্ডোজ 7, ​​8 এবং 10)। প্লেক্সকে ব্যবহার করা এত সহজ করে তোলার জন্য যে পরিমাণ প্রচেষ্টা এবং চিন্তাভাবনা করা হয়েছে এবং এই নির্দেশিকায় বিশদ স্তরের মধ্যে, একেবারে যে কেউ এটিকে ইনস্টল, সেটআপ এবং ব্যবহার করা শুরু করতে পারে কোনো সময়েই!

উইন্ডোজে প্লেক্স সেট আপ করার সম্পূর্ণ নির্দেশিকা
বড় করতে ক্লিক করুন


সূচিপত্র

1. আপনার মিডিয়া ফাইল (ইনস্টল করার আগে)
2. উইন্ডোজে Plex ইনস্টল করা
3. Plex সেট আপ করা
4. Plex সেটিংস কনফিগার করা
5. Plex ব্যবহার করা
6 আইওএস, অ্যান্ড্রয়েড এবং এক্সবক্স ওভারভিউ

এর জন্য Plex অ্যাপস

আপনার মিডিয়া ফাইলগুলি

এটি সম্ভব যে এই প্রক্রিয়াটির যে অংশটি আপনার সবচেয়ে বেশি সময় নেবে তা নিশ্চিত করা হচ্ছে যে আপনার অডিও এবং ভিডিও ফাইলগুলি Plex দ্বারা সহজেই সনাক্ত করা যায়। আশা করি এটি হবে না, এবং Plex অনেক কিছু করে সাহায্য করার জন্য :) আপনি যখন প্লেক্সে একটি মিডিয়া ফাইল যুক্ত করেন তখন এটি স্বয়ংক্রিয়ভাবে সেই ফাইলটিকে সনাক্ত করার চেষ্টা করে যাতে এটি বর্ণনা, কভার আর্ট, ব্যাকগ্রাউন্ড আর্ট ইত্যাদি ডাউনলোড করতে পারে। সাধারণত Plex তথ্যের জন্য ফাইলের নাম নিজেই দেখে। উদাহরণস্বরূপ, প্লেক্স একটি মুভি সনাক্ত করতে পারে তা নিশ্চিত করার সর্বোত্তম উপায় হল সেই ফাইলটির নাম দেওয়া।

উইন্ডোজে প্লেক্স সেট আপ করার সম্পূর্ণ নির্দেশিকা

উপরের ছবিতে যেমন দেখানো হয়েছে, শিরোনামের প্রতিটি শব্দের মধ্যে ফাঁকা স্থানের পরিবর্তে আমার কাছে 'বিন্দু' রয়েছে (প্লেক্স স্পেস রাখার পরামর্শ দেয়)। সৌভাগ্যবশত, Plex এই জিনিসগুলি বের করার ক্ষেত্রে অবিশ্বাস্যভাবে ভাল, এবং এটা আসলে কোন ব্যাপার না যে আমি স্পেস এর পরিবর্তে ডট ব্যবহার করি।

একটি জিনিস যা Plex-কে আপনার ফাইলগুলি সনাক্ত করতে 'সহায়তা' করবে তা হল নিশ্চিত করা যে মুভির বছরটি ফাইলের নামে আছে, যদিও এটি শুধুমাত্র সত্যিই একই নামের দুটি সিনেমা থাকলে গুরুত্বপূর্ণ। আপনি নীচের স্ক্রিনশটটিতে দেখতে পাচ্ছেন, আমাকে সিস্টারস সিনেমার বছর অন্তর্ভুক্ত করতে হয়েছিল , কারণ একটি 1973 সালে এবং একটি 2015 সালে তৈরি হয়েছিল৷

উইন্ডোজে প্লেক্স সেট আপ করার সম্পূর্ণ নির্দেশিকা

টিভি শোগুলির জন্য ফাইলগুলির নামকরণের ক্ষেত্রে, Plex এর "মান" অনুসরণ করে:

শো-এর নাম – S01E01

যেখানে শোর নাম টিভি সিরিজের নাম, S01 হল S eason one (01) এবং E01 হল E প্রথম পর্ব (01)। আবার, এটি কিছু অবকাশের অনুমতি দেয় – স্পেস এবং ড্যাশের পরিবর্তে আমার বিন্দুগুলির সাথে এতে কোন সমস্যা নেই –

উইন্ডোজে প্লেক্স সেট আপ করার সম্পূর্ণ নির্দেশিকা

প্রকৃতপক্ষে, Plex এত ভালো যে এটি গুরুত্বপূর্ণ নয় এমন তথ্য উপেক্ষা করতে সক্ষম। উদাহরণস্বরূপ, যদি আপনার কাছে ফাইলের নামে "dvdrip" এর মতো জিনিস থাকে তবে এটি কোন ব্যাপার নয়। এটি সত্যিই যা খুঁজছে তা হল শোটির নাম এবং সিজন এবং পর্ব সংখ্যা৷

উইন্ডোজে প্লেক্স সেট আপ করার সম্পূর্ণ নির্দেশিকা

আপনি এখানে নামকরণের সমস্ত নিয়ম, পরামর্শ এবং তথ্য দেখতে পারেন। চিন্তা করবেন না ফাইলের নাম সম্পর্কে অনেক কিছু যতক্ষণ না তারা সাধারণত আমরা উপরে কভার করা 'নিয়ম' মেনে চলে। প্রাথমিক সেটআপের পরে এটি সনাক্ত করতে সমস্যা হলে তা সহজেই ঠিক করা যায়৷


Plex ইনস্টল করা হচ্ছে

  1. Plex ইনস্টল করার জন্য আপনাকে প্রথমে যা করতে হবে তা হল একটি অ্যাকাউন্টের জন্য সাইন আপ করা। এটি সম্পূর্ণ বিনামূল্যে, তবে আপনাকে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে। শুধু Plex সাইন আপ পৃষ্ঠায় যান এবং প্রয়োজনীয় তথ্য পূরণ করুন।
  2. একবার আপনার অ্যাকাউন্ট তৈরি হয়ে গেলে (তাত্ক্ষণিক) আপনাকে একটি ডাউনলোড লিঙ্ক সহ Plex থেকে একটি ইমেল পাঠানো হবে৷ সেই লিঙ্কে ক্লিক করুন (যদি আপনার কোনো সমস্যা থাকে তবে আপনি সর্বদা সরাসরি তাদের সাইটের প্লেক্স ডাউনলোড বিভাগে যেতে পারেন)।
  3. উইন্ডোজে প্লেক্স সেট আপ করার সম্পূর্ণ নির্দেশিকা

  4. উইন্ডোজ নির্বাচন করুন Plex এর সংস্করণ এবং তারপর ডাউনলোড ক্লিক করুন বোতাম।
  5. উইন্ডোজে প্লেক্স সেট আপ করার সম্পূর্ণ নির্দেশিকা

  6. ডাউনলোড শেষ হলে ইনস্টলেশন শুরু করতে ফাইলটি চালান।
  7. উইন্ডোজে প্লেক্স সেট আপ করার সম্পূর্ণ নির্দেশিকা

  8. ইনস্টল করুন ক্লিক করুন যখন অনুরোধ করা হয়।
  9. উইন্ডোজে প্লেক্স সেট আপ করার সম্পূর্ণ নির্দেশিকা

  10. এটাকে তার কাজ করতে দিন। ইনস্টলেশন সম্পূর্ণ হতে কয়েক মিনিটের বেশি সময় লাগবে না।
  11. উইন্ডোজে প্লেক্স সেট আপ করার সম্পূর্ণ নির্দেশিকা



  12. এটি ইনস্টল করা শেষ হলে, লঞ্চ করুন ক্লিক করুন প্রথমবার প্লেক্স চালানোর বোতাম।
  13. উইন্ডোজে প্লেক্স সেট আপ করার সম্পূর্ণ নির্দেশিকা


সেট আপ করুন

  1. আপনার ডিফল্ট ব্রাউজার খুলবে এবং আপনাকে প্রথমবার Plex-এ সাইন ইন করতে বলা হবে।
  2. উইন্ডোজে প্লেক্স সেট আপ করার সম্পূর্ণ নির্দেশিকা

  3. প্রদত্ত স্থানটিতে আপনার ব্যবহারকারী/পাস লিখুন এবং সাইন ইন ক্লিক করুন বোতাম।
  4. উইন্ডোজে প্লেক্স সেট আপ করার সম্পূর্ণ নির্দেশিকা

  5. বুঝলাম! ক্লিক করুন বোতাম।
  6. উইন্ডোজে প্লেক্স সেট আপ করার সম্পূর্ণ নির্দেশিকা

  7. আপনি যদি Plex পাসে আপগ্রেড করতে চান তাহলে আপনাকে জিজ্ঞাসা করা হবে। আপাতত, এই জানালা বন্ধ করুন। একবার আপনি কিছুক্ষণের জন্য Plex ব্যবহার করে দেখুন আপনি অতিরিক্ত বৈশিষ্ট্যগুলির জন্য অর্থ প্রদান করতে চান কিনা তা নির্ধারণ করতে পারেন (আমি করি, তবে আমি আপনাকে প্রথমে Plex পাস ছাড়াই এটি চেষ্টা করার পরামর্শ দেব)।
  8. উইন্ডোজে প্লেক্স সেট আপ করার সম্পূর্ণ নির্দেশিকা

  9. এখন আপনাকে আপনার Plex সার্ভারের একটি নাম দিতে হবে। বর্ণনামূলক কিছু সেরা. আমার বাড়ির বাইরে আমার মিডিয়া অ্যাক্সেস করার অনুমতি দিন লেবেলযুক্ত বাক্সে একটি চেক আছে তা নিশ্চিত করুন এবং তারপর পরবর্তী ক্লিক করুন .
  10. উইন্ডোজে প্লেক্স সেট আপ করার সম্পূর্ণ নির্দেশিকা

  11. এখন আপনার মিডিয়া সেন্টারে কিছু প্রকৃত মিডিয়া যোগ করার সময়।
  12. উইন্ডোজে প্লেক্স সেট আপ করার সম্পূর্ণ নির্দেশিকা

  13. ডিফল্টরূপে, Plex দুটি আংশিকভাবে কনফিগার করা "লাইব্রেরি" অন্তর্ভুক্ত করে - কিন্তু আমরা স্ক্র্যাচ থেকে কাজ করতে যাচ্ছি, তাই মিউজিক-এর পাশে লাল "X" ক্লিক করে সেগুলি মুছে ফেলুন এবং ফটো
  14. উইন্ডোজে প্লেক্স সেট আপ করার সম্পূর্ণ নির্দেশিকা

  15. হ্যাঁ, আপনি নিশ্চিত যে আপনি এটি মুছে ফেলতে চান।
  16. উইন্ডোজে প্লেক্স সেট আপ করার সম্পূর্ণ নির্দেশিকা

  17. একেবারে ইতিবাচক। হ্যাঁ, আমি নিশ্চিত ক্লিক করুন৷
  18. উইন্ডোজে প্লেক্স সেট আপ করার সম্পূর্ণ নির্দেশিকা

  19. এখন আমরা আপনার প্রথম আসল লাইব্রেরি যোগ করব। Plex-speak-এ, একটি লাইব্রেরি হল 'অনুরূপ' বিষয়বস্তুর একটি সংগ্রহ। উদাহরণস্বরূপ, আপনার চলচ্চিত্রগুলি৷ একটি লাইব্রেরি হিসেবে বিবেচিত হবে, আপনার টিভি শো আরেকটি, আপনার সঙ্গীত আরেকটি, ইত্যাদি। লাইব্রেরি যোগ করুন ক্লিক করুন বোতাম।
  20. উইন্ডোজে প্লেক্স সেট আপ করার সম্পূর্ণ নির্দেশিকা

  21. প্রথমে আপনার সিনেমা যোগ করা যাক। চলচ্চিত্রে ক্লিক করুন৷ আইকন।
  22. উইন্ডোজে প্লেক্স সেট আপ করার সম্পূর্ণ নির্দেশিকা

  23. আপনি যদি এই লাইব্রেরিটিকে চলচ্চিত্র ছাড়া অন্য কিছু বলতে চান , নাম-এ সেই নামটি লিখুন৷ ক্ষেত্র তারপর পরবর্তী ক্লিক করুন বোতাম।
  24. উইন্ডোজে প্লেক্স সেট আপ করার সম্পূর্ণ নির্দেশিকা

  25. মিডিয়া ফোল্ডারের জন্য ব্রাউজ করুন ক্লিক করুন বোতাম।
  26. উইন্ডোজে প্লেক্স সেট আপ করার সম্পূর্ণ নির্দেশিকা

  27. এখন আপনি যে ফোল্ডারে আপনার মুভি ফাইলগুলি রাখবেন সেখানে নেভিগেট করুন৷ যদি এটি একাধিক জায়গায় থাকে তবে চিন্তা করবেন না - আমরা এটি কভার করব৷ নিশ্চিত করুন যে আপনি উপরের ক্ষেত্রে সঠিক পথ পেয়েছেন (নীচের স্ক্রিনশট দেখুন) এবং তারপরে ADD ক্লিক করুন বোতাম।
  28. উইন্ডোজে প্লেক্স সেট আপ করার সম্পূর্ণ নির্দেশিকা

  29. আপনার যদি শুধুমাত্র একটি ফোল্ডার থাকে যাতে আপনার মুভি রয়েছে, তাহলে ধাপ #17-এ নেমে যান। অন্যথায়, মিডিয়া ফোল্ডারের জন্য ব্রাউজ করুন ক্লিক করুন আবার বোতাম।
  30. উইন্ডোজে প্লেক্স সেট আপ করার সম্পূর্ণ নির্দেশিকা

  31. এইবার, অন্য-এ নেভিগেট করুন যে ফোল্ডারে মুভি ফাইল রয়েছে এবং তারপর ADD ক্লিক করুন৷ বোতাম।
  32. উইন্ডোজে প্লেক্স সেট আপ করার সম্পূর্ণ নির্দেশিকা

  33. লাইব্রেরি যোগ করুন ক্লিক করুন আপনার মুভি লাইব্রেরি তৈরি করতে বোতাম৷
  34. উইন্ডোজে প্লেক্স সেট আপ করার সম্পূর্ণ নির্দেশিকা

  35. আপনি একটি লাইব্রেরি তৈরি করার সাথে সাথে Plex মিডিয়া ফাইলগুলিকে সূচী করতে শুরু করবে। আপনি যদি নীচের ছবির মতো অন-স্ক্রীন বিজ্ঞপ্তিগুলি পেতে শুরু করেন তবে বিস্মিত হবেন না। আপাতত তাদের উপেক্ষা করুন।
  36. উইন্ডোজে প্লেক্স সেট আপ করার সম্পূর্ণ নির্দেশিকা

  37. এখন আপনি একটি চলচ্চিত্র লাইব্রেরি তৈরি করেছেন, এটি টিভি শোগুলির জন্য একটি তৈরি করার সময়। লাইব্রেরি যোগ করুন ক্লিক করুন আবার বোতাম।
  38. উইন্ডোজে প্লেক্স সেট আপ করার সম্পূর্ণ নির্দেশিকা

  39. এইবার, টিভি শো নির্বাচন করুন 'টাইপ' হিসাবে, আপনি যদি "টিভি শো" এর ডিফল্ট পছন্দ না করেন তবে এটি ব্যবহার করবে এমন নাম সম্পাদনা করুন এবং তারপরে পরবর্তী ক্লিক করুন বোতাম।
  40. উইন্ডোজে প্লেক্স সেট আপ করার সম্পূর্ণ নির্দেশিকা

  41. মিডিয়া ফোল্ডারগুলির জন্য ব্রাউজ করুন ক্লিক করুন৷ বোতাম।
  42. উইন্ডোজে প্লেক্স সেট আপ করার সম্পূর্ণ নির্দেশিকা

  43. যে ফোল্ডারে আপনার টিভি শো ফাইল রয়েছে সেখানে নেভিগেট করুন এবং এটি নির্বাচন করুন। তারপর, ADD এ ক্লিক করুন৷ বোতাম আপনার যদি টিভি শো রয়েছে এমন একাধিক ফোল্ডার থাকে তবে আগের দুটি ধাপ পুনরাবৃত্তি করুন৷
  44. উইন্ডোজে প্লেক্স সেট আপ করার সম্পূর্ণ নির্দেশিকা

  45. একবার আপনি সিনেমা এবং টিভি শোগুলির জন্য লাইব্রেরি তৈরি করলে, আপনি সম্ভবত আপনার সঙ্গীতের জন্যও একটি তৈরি করতে চাইবেন৷ লাইব্রেরি যোগ করুন ক্লিক করুন আবার বোতাম।
  46. উইন্ডোজে প্লেক্স সেট আপ করার সম্পূর্ণ নির্দেশিকা

  47. মিউজিক যোগ করার প্রক্রিয়াটি বেশ কিছু ব্যতিক্রম ছাড়া চলচ্চিত্র এবং টিভি শোগুলির মতোই। আপনি একটি প্রিমিয়াম Plex মিউজিক লাইব্রেরি তৈরি করতে চান কিনা জিজ্ঞাসা করা হলে! অথবা একটি মৌলিক সঙ্গীত গ্রন্থাগার তৈরি করুন৷ , একটি মৌলিক সঙ্গীত লাইব্রেরি তৈরি করুন নির্বাচন করুন৷ . প্রিমিয়াম সংস্করণের জন্য অর্থপ্রদানের সংস্করণ প্রয়োজন, এবং যেহেতু আপনি সর্বদা আপনার সঙ্গীত লাইব্রেরি পরে আপগ্রেড করতে পারেন - চলুন আপাতত বিনামূল্যের সাথে যাই৷
  48. উইন্ডোজে প্লেক্স সেট আপ করার সম্পূর্ণ নির্দেশিকা

  49. এছাড়াও অ্যাডভান্সড এর একটি সিরিজ রয়েছে সঙ্গীত ফাইল যোগ করার জন্য বিকল্প. আপনি যে দুটিতে বিশেষ মনোযোগ দিতে চান তা হল:iTunes থেকে আমদানি করুন এবং এম্বেড করা ট্যাগ ব্যবহার করুন . আপনি যদি iTunes-এ আপনার মিউজিক ফাইল ট্যাগ করতে অনেক সময় নিয়ে থাকেন - সেই বাক্সে একটি চেক রাখুন। আপনি যদি সঠিক তথ্যের সাথে আপনার সঙ্গীত ফাইলগুলিকে ট্যাগ করার জন্য অনেক প্রচেষ্টা করে থাকেন - তাহলে এম্বেড করা ট্যাগগুলি ব্যবহার করুন-এ একটি চেক রাখুন বাক্স আবার এটি উল্লেখ করার মতো যে Plex ফাইলগুলি সনাক্ত করতে সত্যিই ভাল, তাই খুব বেশি চিন্তা করবেন না। আপনি যখন সমস্ত বিকল্প পর্যালোচনা করেছেন, তখন লাইব্রেরি যোগ করুন ক্লিক করুন৷ আপনার সঙ্গীত লাইব্রেরি তৈরি করতে বোতাম৷
  50. উইন্ডোজে প্লেক্স সেট আপ করার সম্পূর্ণ নির্দেশিকা

  51. এখন আপনি আপনার প্লেক্স মিডিয়া সেন্টারে সিনেমা, টিভি শো এবং সঙ্গীত যোগ করেছেন, এটি শেষ করার সময়। পরবর্তী ক্লিক করুন বোতাম।
  52. উইন্ডোজে প্লেক্স সেট আপ করার সম্পূর্ণ নির্দেশিকা

  53. সম্পন্ন ক্লিক করুন বোতাম আপনার মিডিয়া শনাক্ত করতে এবং তারপরে সংশ্লিষ্ট তথ্য এবং আর্টওয়ার্ক/ইমেজ ফাইলগুলি ডাউনলোড করতে কতটা সময় লাগে তা প্রায় সম্পূর্ণভাবে নির্ভর করে এটি কতগুলি ফাইলকে সূচীভুক্ত করতে হবে তার উপর৷
  54. উইন্ডোজে প্লেক্স সেট আপ করার সম্পূর্ণ নির্দেশিকা

  55. একবার এটি প্রাথমিক সূচীকরণ সম্পন্ন হলে আপনাকে একেবারে চমত্কার Plex ড্যাশবোর্ডের সাথে উপস্থাপিত করা হবে - আপনার এখন-স্ট্রীমযোগ্য সমস্ত মিডিয়ার প্রধান উইন্ডো :)
  56. উইন্ডোজে প্লেক্স সেট আপ করার সম্পূর্ণ নির্দেশিকা
    বড় করতে ক্লিক করুন




Plex সেটিংস

আপনি ঝাঁপিয়ে পড়ার আগে এবং এটি ব্যবহার শুরু করার আগে, আসুন কিছু সেটিংস এবং পছন্দগুলিকে দ্রুত দেখে নেওয়া যাক। সেটিংস নির্বাচন করুন উইন্ডোর বাম পাশের কলাম থেকে লিঙ্ক।

উইন্ডোজে প্লেক্স সেট আপ করার সম্পূর্ণ নির্দেশিকা

আপনি দেখতে পাচ্ছেন, একটি অনেক আছে আপনি কনফিগার করতে পারেন জিনিস. তাদের মধ্যে একটি হল 'নাম' যা আপনি এই গাইডের শুরুতে সেট করেছেন – আপনি যেকোনো সময় এটি পরিবর্তন করতে পারেন।

উইন্ডোজে প্লেক্স সেট আপ করার সম্পূর্ণ নির্দেশিকা
বড় করতে ক্লিক করুন

ইন্টারফেসের সাথে পরিচিত হওয়া শুরু করার আগে আপনি আরেকটি আইটেম দেখতে চান তা হল Plex কীভাবে আপনি ভবিষ্যতে যোগ করবেন এমন নতুন চলচ্চিত্র, টিভি শো এবং সঙ্গীতের সন্ধান করবে। লাইব্রেরি-এ ক্লিক করুন নেভিগেশন কলাম থেকে আইটেম. এখান থেকে আপনি এটিকে আপনার মিডিয়া ফোল্ডারগুলিকে 'দেখতে' সেট করতে পারেন এবং সেই ফোল্ডারগুলির মধ্যে একটিতে নতুন ফাইল কপি করার সাথে সাথে Plex আপডেট করতে পারেন। অথবা আপনি এটি একটি পূর্বনির্ধারিত সময়ে নতুন সামগ্রীর জন্য স্ক্যান করতে পারেন৷

উইন্ডোজে প্লেক্স সেট আপ করার সম্পূর্ণ নির্দেশিকা
বড় করতে ক্লিক করুন

এছাড়াও আপনি ম্যানুয়ালি Plex কে যেকোনো সময় নতুন বিষয়বস্তু স্ক্যান করতে বলতে পারেন – শুধু ক্লিক করুন সরাসরি লাইব্রেরি-এর ডান দিকে বোতাম প্রধান নেভিগেশন কলামে আইটেম এবং লাইব্রেরি ফাইল স্ক্যান করুন নির্বাচন করুন .

উইন্ডোজে প্লেক্স সেট আপ করার সম্পূর্ণ নির্দেশিকা

সেটিংস এবং কনফিগারেশনগুলি দেখতে যথেষ্ট – আসুন ঝাঁপিয়ে পড়ি এবং এটি ব্যবহার করি৷


Plex ব্যবহার করা

মজার অংশ!

আপনার মিডিয়া দূরবর্তীভাবে অ্যাক্সেস করতে সক্ষম হওয়ার পাশাপাশি - আপনি অবশ্যই স্থানীয়ভাবে এটি অ্যাক্সেস করতে পারেন - আপনি যে মেশিনে এইমাত্র Plex ইনস্টল করেছেন তাতেই। আপনার সামগ্রীর মাধ্যমে নেভিগেট করুন, চারপাশে একবার দেখুন এবং Plex ড্যাশবোর্ডের সাথে পরিচিত হন। আপনি যখন প্রথমবার Plex-এর মাধ্যমে দেখছেন, তখন আপনি লক্ষ্য করতে পারেন যে কিছু আর্টওয়ার্ক সঠিক নয়। সমস্যা নেই. আমাদের কাছে একটি বিস্তারিত নির্দেশিকা রয়েছে যা ব্যাখ্যা করে কিভাবে এটি পরিবর্তন করতে হয় (একটি নতুন উইন্ডো/ট্যাবে খোলে)।

প্রধান উইন্ডোর বাম দিকের কলামটি আপনাকে আপনার "লাইব্রেরি" - টিভি শো, চলচ্চিত্র, সঙ্গীত ইত্যাদিতে দ্রুত নেভিগেট করতে দেয়৷

উইন্ডোজে প্লেক্স সেট আপ করার সম্পূর্ণ নির্দেশিকা


Plex অ্যাপস

iPhone/iPad (iOS)

আইওএসের জন্য প্লেক্স অ্যাপ অ্যাপ স্টোরে উপলব্ধ। অ্যাপটি বিনামূল্যে তবে এটি কার্যকারিতা খুব সীমিত যদি না আপনি একজন Plex পাস গ্রাহক না হন বা $4.99 এর এককালীন ফি প্রদান করেন। আপনি যদি আপনার iOS ডিভাইসে কিছুটা স্ট্রিমিং করার পরিকল্পনা করেন তবে আপনি সমস্ত ঘণ্টা এবং বাঁশির জন্য মাসিক সাবস্ক্রিপশন ফি দিতে চান না – এক বার $4.99 ফি প্রতিটি পেনির মূল্য।

অ্যাপটি নিজেই খুব সোজা এবং ব্যবহার করা সহজ। আপনি যদি অন্য ডিভাইসে একটি সিনেমা/টিভি শো দেখছেন, তাহলে Plex আপনার iPhone/iPad-এ আবার দেখা আবার শুরু করাকে অতি-সহজ করে তোলে।

উইন্ডোজে প্লেক্স সেট আপ করার সম্পূর্ণ নির্দেশিকা

লেআউট সুন্দর।

উইন্ডোজে প্লেক্স সেট আপ করার সম্পূর্ণ নির্দেশিকা

নেভিগেশন নিজেই সম্পূর্ণ কাস্টমাইজযোগ্য।

উইন্ডোজে প্লেক্স সেট আপ করার সম্পূর্ণ নির্দেশিকা

একইভাবে মিউজিক এবং টিভি শো ভিউতে, মিউজিক ভিউতে ব্যাকগ্রাউন্ড আর্ট, শিল্পী এবং অ্যালবাম সম্পর্কে তথ্য ইত্যাদি অন্তর্ভুক্ত থাকে।

উইন্ডোজে প্লেক্স সেট আপ করার সম্পূর্ণ নির্দেশিকা

Android

প্লেক্সের জন্য অ্যান্ড্রয়েড অ্যাপটি গুগল প্লে স্টোরে পাওয়া যাবে। অ্যাপটি বিনামূল্যে, কিন্তু কার্যকারিতা খুবই সীমিত যদি না আপনি একজন Plex Pass গ্রাহক না হন বা এটিকে 'আনলক' করার জন্য এককালীন ফি প্রদান করেন। আপনি যদি প্রায়শই প্লেক্স থেকে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে স্ট্রিমিং করার পরিকল্পনা করেন তবে এটি কেনার জন্য একেবারে মূল্যবান। যেমনটি ঘটে, অ্যান্ড্রয়েডের জন্য প্লেক্স অ্যাপটিও একটি 'স্থানীয় মিডিয়া প্লেয়ার' - তাই আপনার অ্যান্ড্রয়েড ফোন/ট্যাবলেটে থাকা যেকোনো অডিও বা ভিডিও ফাইলও প্লেক্স অ্যাপে প্লে করা যাবে।

আইফোনের জন্য প্লেক্স অ্যাপের মতো, অ্যান্ড্রয়েড অ্যাপটিও আপনি শেষবার যে ভিডিওটি দেখেছিলেন সেটি থেকে প্লেব্যাক পুনরায় শুরু করতে দেয়।

উইন্ডোজে প্লেক্স সেট আপ করার সম্পূর্ণ নির্দেশিকা

অ্যান্ড্রয়েডের জন্য অ্যাপের বিন্যাসটি Plex সার্ভারের চেহারা এবং অনুভূতির মতোই।

উইন্ডোজে প্লেক্স সেট আপ করার সম্পূর্ণ নির্দেশিকা

প্রতিটি মুভি, টিভি পর্ব এবং অ্যালবাম বিশদ বিবরণ, ব্যাকগ্রাউন্ড আর্ট, রেটিং ইত্যাদি সহ আসে৷

উইন্ডোজে প্লেক্স সেট আপ করার সম্পূর্ণ নির্দেশিকা

আপনি যেমনটি আশা করেন, একটি দুর্দান্ত ভিডিও প্লেয়ারে সমস্ত বৈশিষ্ট্য উপস্থিত রয়েছে৷

উইন্ডোজে প্লেক্স সেট আপ করার সম্পূর্ণ নির্দেশিকা

Xbox এর জন্য Plex

Xbox অ্যাপের জন্য Plex সম্পূর্ণ বিনামূল্যে। আপনাকে শুধু নিশ্চিত করতে হবে যে আপনি আপনার Xbox Live অ্যাকাউন্টে সাইন ইন করেছেন এবং একটি খুব সাধারণ ইনস্টলেশনের মাধ্যমে যান৷

উইন্ডোজে প্লেক্স সেট আপ করার সম্পূর্ণ নির্দেশিকা

'হোম ড্যাশবোর্ড' অ্যাপটির অ্যান্ড্রয়েড এবং iOS সংস্করণের তুলনায় কিছুটা কম চটকদার, কিন্তু গেমিং কন্ট্রোলার ব্যবহার করে সম্পূর্ণ কার্যকরী এবং অসাধারণভাবে নেভিগেট করা সহজ৷

উইন্ডোজে প্লেক্স সেট আপ করার সম্পূর্ণ নির্দেশিকা

কম চটকদার, কিন্তু এখনও মজাদার এবং খুব কাস্টমাইজড৷

উইন্ডোজে প্লেক্স সেট আপ করার সম্পূর্ণ নির্দেশিকা

আপনি এখনও আপনার সমস্ত বিষয়বস্তু সম্পর্কে বিস্তারিত তথ্য পাবেন – এমনকি Xbox-এও৷

উইন্ডোজে প্লেক্স সেট আপ করার সম্পূর্ণ নির্দেশিকা

অবশ্যই অনেকগুলি আছে৷ অন্যান্য ডিভাইস যা আপনি Plex স্ট্রিমিংয়ের জন্য ব্যবহার করতে পারেন (সম্পূর্ণ তালিকা এখানে)। AppleTV-এর সাথে Plex ব্যবহার করা চমত্কারভাবে কাজ করে, এবং Chromecast-এ আমার স্ট্রীম "কাস্টিং" করতে আমার কখনও সমস্যা হয়নি। যদিও আমি এখনও এটি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করিনি, একটি উইন্ডোজ অ্যাপও রয়েছে (উইন্ডোজ স্টোরের মাধ্যমে উপলব্ধ) যা রিমোট কন্ট্রোল, গেমপ্যাড এবং এমনকি আপনার ভয়েস (কর্টানার মাধ্যমে) ব্যবহার করে অ্যাপটিকে নিয়ন্ত্রণ করার জন্য সহায়তা প্রদান করে। সর্বোপরি, এটি একটি আশ্চর্যজনকভাবে ব্যবহার করা সহজ, স্থিতিশীল এবং নির্ভরযোগ্য মিডিয়া সার্ভার৷

পুনশ্চ. এছাড়াও আপনি আপনার Plex লাইব্রেরি বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন।


  1. সম্পূর্ণ Facebook গোপনীয়তা নির্দেশিকা

  2. উইন্ডোজ উইন্ডোজ 11/10 এ নিষ্কাশন ত্রুটি সম্পূর্ণ করতে পারে না

  3. ম্যাকে উইন্ডোজ 10 ইনস্টল করার সম্পূর্ণ গাইড

  4. উইন্ডোজ নিষ্কাশন ত্রুটি সম্পূর্ণ করতে পারে না [সমাধান]