কম্পিউটার

Windows 11 সর্বোপরি পুরানো পিসিতে চলবে

মাইক্রোসফ্ট ঘোষণা করেছে যে পুরানো হার্ডওয়্যারে চলমান পিসিগুলি উইন্ডোজ 11 ইনস্টল করতে সক্ষম হবে৷

পূর্বে, নতুন অপারেটিং সিস্টেমের জন্য মাইক্রোসফ্টের স্পেসিফিকেশন এবং হার্ডওয়্যার প্রয়োজনীয়তা লক্ষ লক্ষ ব্যবহারকারীদের বাদ দেওয়ার জন্য সেট করা হয়েছিল, যা তাদেরকে Windows 10 ব্যবহার চালিয়ে যেতে বা প্রয়োজনীয়তার সাথে সামঞ্জস্য রেখে আপগ্রেড করতে বাধ্য করে৷

এখন, মাইক্রোসফ্ট নিশ্চিত করেছে যে এটি ন্যূনতম হার্ডওয়্যার প্রয়োজনীয়তা পূরণ করে না এমন মেশিনে উইন্ডোজ 11 ইনস্টল করা থেকে লোকেদের অবরুদ্ধ করবে না, প্রায় সবার জন্য উইন্ডোজ 11 খুলবে৷

যেকোনো কম্পিউটারে Windows 11 ইনস্টল করুন

মাইক্রোসফ্ট পুরোনো হার্ডওয়্যারে উইন্ডোজ 11 ইনস্টলেশনগুলিকে সক্রিয়ভাবে ব্লক করবে না এই খবরটি 2021 সালের জুনে উইন্ডোজ 11 লঞ্চের আশেপাশে মেসেজিং থেকে একটি উল্লেখযোগ্য প্রস্থান।

Microsoft একটি কঠোর হার্ডওয়্যার স্পেসিফিকেশন সহ Windows 11 চালু করেছে, যার মধ্যে কিছু Intel এবং AMD-এর সাম্প্রতিক প্রসেসর এবং TPM 2.0 (অথবা TPM 1.2-এর ন্যূনতম প্রয়োজন) এর প্রয়োজনীয়তা রয়েছে।

হার্ডওয়্যারের প্রয়োজনীয়তা, বলা নিরাপদ, ভালভাবে গৃহীত হয়নি।

এখন, মাইক্রোসফট ইনসাইডার প্রিভিউ ব্লগে, Microsoft নিশ্চিত করেছে যে শুধুমাত্র Windows 10 ব্যবহারকারীরা Windows 11 হার্ডওয়্যার সীমাবদ্ধতা পূরণ করবে যদি তারা Windows Update ব্যবহার করে আপগ্রেড করার চেষ্টা করে।

আপনি যদি বলতে থাকেন, Windows 11 আইএসও ব্যবহার করে আপনার কম্পিউটারে Windows 11 ইনস্টল করুন, Microsoft ইনস্টলেশনটি ব্লক করবে না এবং অপারেটিং সিস্টেম আপনার কম্পিউটারে কাজ করবে।

Windows 11 কি যেকোনো পিসিতে কাজ করবে?

যাইহোক, এটা বলার অপেক্ষা রাখে না যে এটা পুরোপুরি কাজ করবে।

উইন্ডোজ 11 পরীক্ষার প্রথম কয়েক মাসের মধ্যে, মাইক্রোসফ্ট পর্যবেক্ষণ করেছে যে অসমর্থিত হার্ডওয়্যারে উইন্ডোজ 11 চালিত মেশিনগুলি "99.8% ক্র্যাশ-মুক্ত" এর তুলনায় মারাত্মক কার্নেল ত্রুটি (ডেথ ক্র্যাশের ব্লুস্ক্রিন) অনুভব করার সম্ভাবনা প্রায় 52% বেশি ছিল। অভিজ্ঞতা" যারা হার্ডওয়্যার ব্যবহার করে যা ন্যূনতম প্রয়োজনীয়তা পূরণ করে।

উপরন্তু, আপনি যে কোনো মেশিনে Windows 11 ইনস্টল করতে পারেন, তার মানে এই নয় যে এটি কাজ করবে। আপনাকে এখনও অন্য কোথাও Windows 11-এর জন্য ন্যূনতম হার্ডওয়্যার প্রয়োজনীয়তাগুলি পূরণ করতে হবে, যেমন পর্যাপ্ত RAM ইনস্টল থাকা এবং অপারেটিং সিস্টেম চালানোর জন্য যথেষ্ট উপযুক্ত প্রসেসর।

সুতরাং যখন আপনি একটি পরিষ্কার ইনস্টলেশনের সাথে Windows 11 বিধিনিষেধগুলিকে স্কার্ট করতে পারেন, তখন আপনার নিশ্চিত হওয়া উচিত যে আপনার বিদ্যমান হার্ডওয়্যারটি Windows 10 ত্যাগ করার আগে Windows 11 চালাতে পারে৷

পিসি হেলথ চেক অ্যাপ একটি আপডেট পেয়েছে

কিছুটা কুখ্যাত উইন্ডোজ পিসি হেলথ চেক অ্যাপটিও একটি আপডেট পাচ্ছে। মাইক্রোসফটের Windows 11 বিশ্লেষণে ন্যূনতম হার্ডওয়্যার প্রয়োজনীয়তার তালিকায় একটি Intel 7th gen CPU যোগ করা হয়েছে, সাথে বেশ কয়েকটি Intel Core X-Series এবং Intel Xeon W-Series প্রসেসর।

মাইক্রোসফ্ট পিসি হেলথ চেক অ্যাপের সূচনার পর থেকে আরোপ করা সবচেয়ে বড় সমস্যাগুলির একটিরও সমাধান করছে:এটি কেন আপনার বিদ্যমান হার্ডওয়্যার উইন্ডোজ 11-এ আপগ্রেড করতে পারে না সে সম্পর্কে যথেষ্ট পরিষ্কার তথ্য সরবরাহ করে না৷ এখন আগে, ব্যবহারকারীরা তৃতীয় পক্ষের WhyNotWin11-এর দিকে ঝুঁকছিলেন আপগ্রেড আটকে রাখা কি খুঁজে বের করতে.

অ্যাপের সর্বশেষ আপডেটটি পরিবর্তন করে, আপগ্রেড বার্তার সাথে এখন বিশদ বিবরণ দেওয়া হয়েছে যে কেন আপনার হার্ডওয়্যার (কথিত) Windows 11-এর সাথে কাজ করবে না।


  1. কিভাবে উইন্ডোজ 8 এ পুরানো সফ্টওয়্যার চালাবেন

  2. আপনি অসমর্থিত পিসিগুলিতে উইন্ডোজ 11 চালাতে পারেন? সবকিছু ব্যাখ্যা করা হয়েছে

  3. S মোডে Windows 10 সম্পর্কে সব জানুন

  4. উইন্ডোজ 10 এ সামঞ্জস্যপূর্ণ মোড সহ পুরানো প্রোগ্রামগুলি কীভাবে চালাবেন