কম্পিউটার

আপগ্রেডেড উইন্ডোজে কিভাবে SysPrep চালাবেন

SysPrep চালানোর চেষ্টা করার সময় আমি একটি অদ্ভুত ত্রুটির সম্মুখীন হয়েছি ইনস্টল করা সিস্টেমে, যা সিস্টেম সেন্টার কনফিগারেশন ম্যানেজার 2012 R2 ব্যবহার করে Windows 10 স্থাপন করার জন্য একটি রেফারেন্স ইমেজ তৈরি করতে ব্যবহার করা হবে। SysPrep শুরু করার পরে, নিম্নলিখিত ত্রুটিটি প্রদর্শিত হবে:

Sysprep আপনার Windows ইনস্টলেশন যাচাই করতে সক্ষম হয়নি, বিস্তারিত জানার জন্য %Windows%\System32\Sysprep\Panther\setupact.log এ লগ ফাইলটি পর্যালোচনা করুন। সমস্যাটি সমাধান করার পরে, আবার আপনার ইনস্টলেশন যাচাই করতে Sysprep ব্যবহার করুন।

আপগ্রেডেড উইন্ডোজে কিভাবে SysPrep চালাবেন

চলুন Sysprep লগ ফাইল setupact.log খুলি এবং ত্রুটিগুলি বিশ্লেষণ করুন৷

৷ 2016-10-23 13:12:51, ত্রুটি     [0x0f0036] SYSPRP spopk.dll::আপগ্রেড করা ওএসে Sysprep চলবে না . আপনি শুধুমাত্র উইন্ডোজের একটি কাস্টম (পরিষ্কার) ইনস্টল সংস্করণে Sysprep চালাতে পারেন।

ত্রুটিটি স্পষ্টভাবে রিপোর্ট করে যে পূর্ববর্তী উইন্ডোজ সংস্করণগুলি থেকে আপগ্রেড করা সিস্টেমে SysPrep চালানো যাবে না। এটি কেবল আমাদের ক্ষেত্রে:সিস্টেমটি উইন্ডোজ 7 থেকে উইন্ডোজ 10 তে আপগ্রেড করা হয়েছে প্রকৃতপক্ষে, KB828287 নলেজ বেসের নিবন্ধ অনুসারে:মাইক্রোসফ্ট আপগ্রেড করা ইনস্টলেশনের ছবি তৈরি করতে Sysprep ব্যবহার সমর্থন করে না ( SP ইনস্টলেশন একটি আপগ্রেড হিসাবে বিবেচিত হয় না) . SysPrep শুধুমাত্র পরিষ্কার ইনস্টলেশনে সমর্থিত। আপনাকে স্ক্র্যাচ থেকে সিস্টেমটি পুনরায় ইনস্টল করতে হবে কিনা?

আমি একটি সহজ সমাধান খুঁজে বের করতে পরিচালিত. প্রসেস sysprep.exe দ্বারা ফিল্টার সহ প্রসেস মনিটর ব্যবহার করে এবং Windows 10-এর পরিচ্ছন্ন এবং আপগ্রেড করা সংস্করণগুলির তুলনা করে, আমি শুরু করার সময় SysPrep দ্বারা চেক করা রেজিস্টার কীগুলির তালিকা পেতে পারি যা সিস্টেমটি পরিষ্কার বা আপগ্রেড কিনা তা নির্ধারণ করতে দেয়। SysPrep দ্বারা চেক করা Windows 10-এর জন্য আপগ্রেড করা সিস্টেমের চিহ্ন মুছে ফেলার জন্য আপনাকে যা করতে হবে তা হল (এটি অন্যান্য Windows সংস্করণেও কাজ করে):

গুরুত্বপূর্ণ . বর্ণিত সমাধানটি আনুষ্ঠানিকভাবে Microsoft দ্বারা সমর্থিত নয় এবং গ্যারান্টি দেয় না যে এইভাবে আপনি যে সিস্টেম ইমেজটি পেয়েছেন তাতে আপনার কোনো সমস্যা হবে না৷
  • রেজিস্ট্রি এডিটর খুলুন (regedit.exe )
  • HKEY_LOCAL_MACHINE\SYSTEM\Setup\ এ যান
  • আপগ্রেড মুছুন কী (যদি বিদ্যমান থাকে) এবং আপগ্রেড নামের সাথে রেজিস্ট্রি মান আপগ্রেডেড উইন্ডোজে কিভাবে SysPrep চালাবেন
  • HKEY_LOCAL_MACHINE\SYSTEM\Setup\Status\SysprepStatus কী ক্লিনআপ স্টেট উল্লেখ করুন মান 7 এর সমান
  • আপনার কম্পিউটার রিস্টার্ট করুন এবং আবার SysPrep চালানোর চেষ্টা করুন
টিপ . Windows 10-এর ক্ষেত্রে, SysPrep কাজ করার জন্য আমাকে সিস্টেম ব্যবহারকারীদের দ্বারা Microsoft স্টোর থেকে ইনস্টল করা সমস্ত অ-মানক আধুনিক অ্যাপ্লিকেশনগুলিকে আলাদাভাবে (প্রভিশন মোডে নয়) মুছে ফেলতে হয়েছিল।

আপনি এটি সমস্ত ব্যবহারকারীর প্রোফাইল মুছে (প্রযোজ্য হলে), সমস্ত ব্যবহারকারীর জন্য সমস্ত মেট্রো অ্যাপ্লিকেশন সম্পূর্ণরূপে আনইনস্টল করে (প্রস্তাবিত নয়) বা ম্যানুয়ালি এই জাতীয় অ্যাপ্লিকেশনগুলি আনইনস্টল করে এটি করতে পারেন৷ শেষ বিকল্পটি এভাবে করা যেতে পারে:

  • সমস্ত ব্যবহারকারীর প্রোফাইলে সমস্ত ইনস্টল করা মেট্রো অ্যাপ্লিকেশনের তালিকা পান (আমাদের শুধুমাত্র ইনস্টল করা স্ট্যাটাস সহ প্যাকেজ প্রয়োজন):
    Get-AppxPackage -AllUser | Format-List -Property PackageFullName,PackageUserInformation
  • এবং নিচের মত করে একে একে আনইনস্টল করুন:Remove-AppxPackage -Package <packagefullname> . অথবা এই মত:Remove-AppxProvisionedPackage -Online -PackageName <packagefullname> সরান-অ্যাপক্সপ্রভিশনড প্যাকেজ


  1. উইন্ডোজ 10 স্টার্টআপ মেরামত কীভাবে চালাবেন

  2. কিভাবে উইন্ডোজ 8 এ পুরানো সফ্টওয়্যার চালাবেন

  3. কিভাবে ম্যাকে উইন্ডোজ চালাবেন

  4. Windows 11 এ Android Apps কিভাবে চালাবেন