কম্পিউটার

আপনি অসমর্থিত পিসিগুলিতে উইন্ডোজ 11 চালাতে পারেন? সবকিছু ব্যাখ্যা করা হয়েছে

Windows 11 হল মাইক্রোসফটের সর্বশেষ এবং সর্বশ্রেষ্ঠ অপারেটিং সিস্টেম, কিন্তু আপনি হয়ত সেই গোষ্ঠীর অংশ হতে পারেন যারা এটি চালাতে অক্ষম। আপনি ইতিমধ্যেই জানেন, মাইক্রোসফ্ট নিরাপত্তা, নির্ভরযোগ্যতা এবং সামঞ্জস্যতা দ্বিগুণ করছে, এবং তার Windows 11 সিস্টেমের প্রয়োজনীয়তার সাথে দৃঢ়ভাবে দাঁড়িয়ে আছে।

একটি TPM 2.0 চিপ নেই? একটি ইন্টেল 8 ম প্রজন্ম (বা 7 ম প্রজন্ম নির্বাচন করুন) বা ইন্টেল AMD Ryzen 2000 বা নতুন প্রসেসর নেই? একটি নিরাপদ বুট সক্ষম পিসি নেই? তাহলে আপনি ভাগ্যের বাইরে এবং আপনি Windows 11 উপভোগ করতে পারবেন না কারণ আপনার কাছে যা "অসমর্থিত হার্ডওয়্যার" হিসাবে পরিচিত।

ঠিক আছে, আমরা বর্তমান পরিস্থিতি এবং কিছু সমাধান ব্যাখ্যা করার জন্য এই সহজ নির্দেশিকাটি একসাথে রেখেছি। পরিস্থিতির পরিবর্তনের সাথে সাথে আমরা এটিকে আপডেট রাখার জন্য আমাদের যথাসাধ্য চেষ্টা করব৷

অফিসিয়াল Windows 11 ISO ফাইল ব্যবহার করা

আপনি অসমর্থিত পিসিগুলিতে উইন্ডোজ 11 চালাতে পারেন? সবকিছু ব্যাখ্যা করা হয়েছে

আপনি ভাবতে পারেন যে মাইক্রোসফ্ট উইন্ডোজ 11 ইনসাইডার বিল্ড 22000.132 এর জন্য অফিসিয়াল আইএসও ফাইল প্রকাশ করেছে, তারপরে আপনি যে কোনও পিসিতে ওএস ইনস্টল করতে এটি ব্যবহার করতে পারেন। আচ্ছা, ভুল করবেন না।

আমরা এই নতুন ISO ফাইলগুলিকে TPM সহ Dell ডেস্কটপ পিসিতে Windows 11 ইনস্টল করার চেষ্টা করেছি, সেইসাথে সিকিউর বুট, কিন্তু Intel 6th প্রজন্মের Intel Core i7 প্রসেসর সহ। এটা কাজ করেনি. যখন আমরা ইনস্টলেশন মিডিয়া থেকে বুট আপ করি, তখন ইনস্টলার আমাদের জানিয়েছিল যে আমাদের পিসি অসমর্থিত৷

অসমর্থিত হার্ডওয়্যারে একটি অফিসিয়াল উইন্ডোজ 11 আইএসও ফাইল ব্যবহার করা তার বর্তমান উইন্ডোজ ইনসাইডার অবস্থায় কাজ করবে না, তবে আশা আছে যে এটি ভবিষ্যতে কাজ করতে পারে। মাইক্রোসফ্ট দ্য ভার্জকে বলেছে যে অসমর্থিত পিসিগুলির ব্যবহারকারীরা সিস্টেমের নির্ভরযোগ্যতা এবং ড্রাইভারের সামঞ্জস্য ছাড়া, ISO ফাইলগুলি ব্যবহার করে তাদের নিজস্ব ঝুঁকিতে উইন্ডোজ 11 ইনস্টল করতে সক্ষম হবেন। যাইহোক, এমনকি যদি আপনি Windows 11 ইনস্টল করতে পরিচালনা করেন, আপনি Windows Update এর মাধ্যমে গুরুত্বপূর্ণ নিরাপত্তা আপডেট পাবেন না। সুতরাং, আপনি ইনস্টল করছেন এবং Windows 11-এর অসমর্থিত বিল্ডের সাথে পিছনে পড়ে যেতে পারেন।

উইন্ডোজ ইনসাইডার ডেভ চ্যানেল ব্যবহার করা

আপনি অসমর্থিত পিসিগুলিতে উইন্ডোজ 11 চালাতে পারেন? সবকিছু ব্যাখ্যা করা হয়েছে

অসমর্থিত হার্ডওয়্যারে উইন্ডোজ 11 ইনস্টল করার আরেকটি কৌশলের মধ্যে রয়েছে উইন্ডোজ ইনসাইডার প্রোগ্রাম এবং ডেভ চ্যানেল। মাইক্রোসফ্ট প্রাথমিকভাবে অসমর্থিত হার্ডওয়্যার সহ উইন্ডোজ ইনসাইডারদের তাদের ডিভাইসগুলিকে উইন্ডোজ 11 পরীক্ষা করার জন্য বেছে নেওয়ার অনুমতি দেয়৷ এটি জুলাইয়ের শেষ পর্যন্ত চলেছিল, কিন্তু তারপর থেকে এটি পরিবর্তিত হয়েছে এবং মাইক্রোসফ্ট দ্বারা "ব্লক" করা হয়েছে। এখন, আপনি যখন অসমর্থিত হার্ডওয়্যারে নথিভুক্ত করার চেষ্টা করবেন, তখন আপনি দেখতে পাবেন যে আপনার ডিভাইসটি আর Windows 11-এর জন্য যোগ্য নয়৷

এক পর্যায়ে, এর জন্য একটি সমাধান ছিল (আছে?)। আপনি আপনার ডিভাইসটিকে রিলিজ প্রিভিউতে নথিভুক্ত করার চেষ্টা করতে পারেন, এবং তারপর একটি স্ক্রিপ্টের মাধ্যমে দেব চ্যানেলে স্যুইচ করতে পারেন৷ XDA ডেভেলপারদের লোকেরা ব্যাখ্যা করেছে যে কীভাবে স্ক্রিপ্টটি চালাতে হয় এবং এটি করতে রেজিস্ট্রি এডিটর ব্যবহার করতে হয়, কিন্তু আমরা যখন এটি চেষ্টা করেছি, তখন আমরা রিলিজ প্রিভিউ শাখায় ফিরে যেতে থাকি৷

একটি হাইব্রিড ইনস্টলার ব্যবহার করা

আপনি অসমর্থিত পিসিগুলিতে উইন্ডোজ 11 চালাতে পারেন? সবকিছু ব্যাখ্যা করা হয়েছে

উইন্ডোজ 11 ইন্সটল করার পদ্ধতি হিসাবে ইন্টারনেটে একটি তৃতীয় কৌশল রয়েছে। আপনি একটি "হাইব্রিড" ইন্সটলার হিসাবে পরিচিত একটি তৈরি করতে পারেন। আমরা XDA ডেভেলপারদের আবার উল্লেখ করব, কারণ তাদের কাছে আরও গভীর নির্দেশিকা রয়েছে এবং এই পদ্ধতির মূল উৎস। যাইহোক, আপনার নিজের ঝুঁকিতে এগিয়ে যান কারণ এই ধরনের ফাইলের সাথে তালগোল পাকানো আপনার পিসিকে প্রভাবিত করতে পারে।

প্রথমে, আপনাকে মাইক্রোসফ্ট থেকে সাম্প্রতিকতম উইন্ডোজ 10 উইন্ডোজ ইনসাইডার বিল্ড ডাউনলোড করে একটি উইন্ডোজ 10 ইনস্টলার তৈরি করতে হবে, তারপরে আপনি এটিকে একটি USB ডিভাইসে বার্ন করতে রুফাস ব্যবহার করতে পারেন। এর পরে, উইন্ডোজ 11 আইএসও ফাইলটি ডাউনলোড করুন (এটি কীভাবে করতে হয় সে সম্পর্কে আমাদের নিজস্ব গাইড রয়েছে) এবং এটি শেষ হয়ে গেলে, আপনি এটিকে মাউন্ট করতে ডাবল ক্লিক করতে পারেন এবং আপনার Windows 10 এ install.wim বা install.esd কপি করতে পারেন। USB (আপনাকে তালিকাভুক্ত নির্দেশাবলী ব্যবহার করে এটি রূপান্তর করতে হতে পারে।)

একবার শেষ হয়ে গেলে, আপনি Windows 11 ইনস্টল করতে Windows 10 ইনস্টলার ব্যবহার করতে পারেন। (আমরা এটিকেও কাজ করতে পারিনি। দেখে মনে হচ্ছে Microsoft ইনস্টলারদের মধ্যে ফাইলগুলি অনুলিপি করা অক্ষম করেছে, কিন্তু Reddit-এর কিছু লোক সফলভাবে এই পদ্ধতিটি ব্যবহার করেছে। )

পরিবর্তন কি শীঘ্রই আসছে?

এই মুহুর্তে, এটি অবশ্যই মনে হচ্ছে অসমর্থিত হার্ডওয়্যারে উইন্ডোজ 11 চালানোর অনেক উপায় নেই। মাইক্রোসফ্ট এটিকে সহজ করার পরিবর্তে কঠিন করে তুলছে বলে মনে হচ্ছে এবং আরও বেশি পদ্ধতি পপ আপ হওয়ার সাথে সাথে কোম্পানিটি এটি বন্ধ করে দিচ্ছে। তবুও দ্য ভার্জে মাইক্রোসফ্টের বিবৃতি দেখে মনে হচ্ছে যে কোনও পিসিতে উইন্ডোজ 11 পাওয়া সম্ভব কিন্তু আপনার নিজের ঝুঁকিতে,

আপনি Windows 11 পেতে পারেন তা নিশ্চিত করার সর্বোত্তম এবং নিরাপদ উপায় হল একটি নতুন CPU পেয়ে, একটি TPM 2.0 চিপ যোগ করে আপনার সিস্টেম আপগ্রেড করা। অবশ্যই, এটি করা ব্যয়বহুল হতে পারে, তাই আপনি সম্পূর্ণভাবে একটি নতুন পিসি পাওয়ার কথা বিবেচনা করতে পারেন। অথবা আপনি জানেন, Windows 10-এ থাকতে পারেন, যা সমর্থিত, এমনকি এই "Windows 11-এ অসমর্থিত" ডিভাইসেও 2025 সাল পর্যন্ত।


  1. Windows Update এখন Windows 10 Insiders কে বলে যে তাদের PC Windows 11 চালাতে পারে

  2. উইন্ডোজ রেজিস্ট্রি কি:আপনার যা কিছু জানা দরকার

  3. উইন্ডোজ টাস্ক ম্যানেজার কি? (এবং আপনি এটি দিয়ে কি করতে পারেন)

  4. উইন্ডোজ হ্যালো কি:শুরু করার জন্য আপনার যা কিছু দরকার