কম্পিউটার

উইন্ডোজ 10-এ সিঙ্ক অডিও এবং ভিডিও কীভাবে ঠিক করবেন

Windows 10-এ আপনার অডিও এবং ভিডিও সিঙ্কের বাইরে যাওয়ার কয়েকটি কারণ রয়েছে৷ পুরানো অডিও ড্রাইভার, অনুপযুক্ত সাউন্ড সেটিংস, বা একটি ধীর ইন্টারনেট সংযোগ সবই কারণ হতে পারে৷ যাইহোক, কখনও কখনও আপনার কম্পিউটার বা ব্রাউজারে কিছু ভুল হয় না, এবং এটি আপনার ব্যবহার করা স্ট্রিমিং পরিষেবা যা অডিও-ভিডিও সমস্যা সৃষ্টি করে৷

যাইহোক, আপনার নিয়ন্ত্রণে থাকা জিনিসগুলির জন্য যেগুলি আপনি ঠিক করতে পারেন, আমাদের গাইড আপনাকে আপনার সম্ভাব্য সমাধানের মাধ্যমে নিয়ে যাবে৷

1. এই সহজ সমাধানগুলি ব্যবহার করে দেখুন

আমরা আপনার পিসিতে ডুব দেওয়ার আগে এবং এর সেটিংস পরিবর্তন করা শুরু করার আগে, এই দ্রুত এবং সহজ সমাধানগুলি চেষ্টা করে দেখুন তারা সমস্যার সমাধান করে কিনা:

  • আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। আপনি যদি কিছুক্ষণের মধ্যে আপনার কম্পিউটার বন্ধ না করে থাকেন তবে আপনার এটি পুনরায় চালু করা উচিত। এইভাবে, আপনি এটিকে এর মেমরি ফ্লাশ করতে এবং পটভূমিতে চলমান কিছু প্রক্রিয়া শেষ করার অনুমতি দেন।
  • অ্যাপটি রিস্টার্ট করুন। মাল্টিমিডিয়া প্লেয়ারটি বন্ধ করার চেষ্টা করুন এবং আপনি যদি লক্ষ্য করেন যে অডিও এবং ভিডিও সিঙ্কের বাইরে রয়েছে তবে এটি আবার চালু করুন৷ অতিরিক্তভাবে, আপনি একটি ভিন্ন প্রোগ্রামে স্যুইচ করতে পারেন।
  • আপনি কতগুলি সিস্টেম সংস্থান ব্যবহার করছেন তা পরীক্ষা করুন। আপনার যদি একই সময়ে অনেকগুলি অ্যাপ চালু থাকে, তাহলে এটি অডিও এবং ভিডিও পিছিয়ে যেতে পারে। টাস্ক ম্যানেজার খুলুন এবং CPU ব্যবহার পরীক্ষা করুন। এটি সাধারণত ঘটে যখন আপনি একটি নতুন সফ্টওয়্যার ইনস্টল করছেন তাই ইনস্টলেশন সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করা ভাল হতে পারে।

2. অডিও ট্রাবলশুটার চালান

Windows 10 একাধিক বিল্ট-ইন ট্রাবলশুটিং টুলের সাথে আসে যা আপনি যে কোনো সময় কোনো সমস্যায় পড়লে ব্যবহার করতে পারেন। অডিও এবং ভিডিও সিঙ্কের বাইরে থাকলে, আপনার প্লেয়িং অডিও সমস্যা সমাধানকারীকে এটি ঠিক করার সুযোগ দেওয়া উচিত। আপনি কিভাবে এটি করতে পারেন তা এখানে:

  1. স্টার্ট খুলুন মেনু এবং সেটিংস-এ যান .
  2. আপডেট ও নিরাপত্তা> সমস্যা সমাধান এ ক্লিক করুন .
  3. অতিরিক্ত সমস্যা সমাধানকারী নির্বাচন করুন .
  4. ক্লিক করুন অডিও চালানো> সমস্যা সমাধানকারী চালান .
উইন্ডোজ 10-এ সিঙ্ক অডিও এবং ভিডিও কীভাবে ঠিক করবেন

সমস্যা সমাধানকারী এখন আপনার কম্পিউটার স্ক্যান করবে যেকোন সমস্যার জন্য। একবার এটি তাদের সনাক্ত করলে, এটি স্বয়ংক্রিয়ভাবে সেগুলিকে ঠিক করবে৷

3. স্পীকার বৈশিষ্ট্য পরীক্ষা করুন

কিছু স্পিকার সেটিংস রয়েছে যা আপনার সিস্টেমের অডিওকে স্বাভাবিকের মতো কাজ করা বন্ধ করে দেবে। উদাহরণস্বরূপ, এক্সক্লুসিভ মোডের কারণে কিছু অ্যাপ্লিকেশনের অডিও পিছিয়ে যেতে পারে, অডিও এবং ভিডিও সিঙ্কের বাইরে চলে যেতে পারে। যেমন, এটি বন্ধ করলে সমস্যার সমাধান হতে পারে৷

  1. কন্ট্রোল প্যানেল খুলুন .
  2. দেখুন থেকে মেনুতে, ছোট আইকন নির্বাচন করুন অথবা বড় আইকন .
  3. শব্দ ক্লিক করুন .
  4. আপনি বর্তমানে অডিও আউটপুটের জন্য যে ডিভাইসটি ব্যবহার করছেন সেটি নির্বাচন করুন এবং বৈশিষ্ট্যসমূহ এ ক্লিক করুন .
  5. উন্নত খুলুন ট্যাব
  6. নীচে এক্সক্লুসিভ মোড , একচেটিয়া মোড অ্যাপ্লিকেশন অগ্রাধিকার দিন আনচেক করুন বিকল্প
উইন্ডোজ 10-এ সিঙ্ক অডিও এবং ভিডিও কীভাবে ঠিক করবেন

উপরন্তু, অডিও বিন্যাস পরিবর্তন সাহায্য করতে পারে. স্পিকার বৈশিষ্ট্যে উইন্ডো, উন্নত -এ যান উপরে দেখানো হিসাবে ট্যাব করুন এবং ডিভিডি গুণমান নির্বাচন করুন নীচের তালিকা থেকে ডিফল্ট বিন্যাস . স্পীকার বৈশিষ্ট্য পুনরায় কনফিগার করার শেষ ধাপ হল বর্ধিতকরণ খুলতে হবে ট্যাব এবং সমস্ত সাউন্ড এফেক্ট অক্ষম করুন আনচেক করুন বিকল্প।

এখন, প্রয়োগ করুন> ঠিক আছে ক্লিক করুন আপনার নতুন স্পিকার সেটিংস সংরক্ষণ করতে এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করতে৷

4। প্লেব্যাক ডিভাইসের জন্য ডিফল্ট সেটিংস পুনরুদ্ধার করুন

যদি উপরের কোনো সমাধান আপনাকে অডিও সমস্যার সমাধান করতে সাহায্য না করে, তাহলে আপনি প্লেব্যাক ডিভাইস সেটিংস ডিফল্টে পুনরুদ্ধার করার চেষ্টা করতে পারেন।

  1. স্পীকার বৈশিষ্ট্য-এ যান উপরে প্রদর্শিতভাবে.
  2. উন্নত খুলুন ট্যাব
  3. ডিফল্ট পুনরুদ্ধার করুন ক্লিক করুন বোতাম
  4. আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।

5. অডিও ড্রাইভার আপডেট করুন

সাধারণত, উইন্ডোজ উইন্ডোজ আপডেট পরিষেবাগুলির সাথে ড্রাইভার লাইব্রেরি ব্যবহার করে নিজেই নতুন আপডেটগুলি সনাক্ত করে এবং ইনস্টল করে। যাইহোক, এমন সময় আছে যখন আপনাকে আপনার সিস্টেম ড্রাইভার ম্যানুয়ালি আপডেট করতে হবে। এই ক্ষেত্রে, আপনি কোনও পুরানো বা দূষিত ড্রাইভার ঠিক করতে ডিভাইস ম্যানেজার ব্যবহার করতে পারেন৷

  1. শুরু করুন ডান-ক্লিক করুন এবং ডিভাইস ম্যানেজার-এ যান .
  2. সাউন্ড, ভিডিও এবং গেম কন্ট্রোলার প্রসারিত করুন তালিকা.
  3. স্পিকার ড্রাইভার খুলুন।
  4. ড্রাইভার নির্বাচন করুন ট্যাব এবং আপডেট ড্রাইভার ক্লিক করুন .
উইন্ডোজ 10-এ সিঙ্ক অডিও এবং ভিডিও কীভাবে ঠিক করবেন

উইন্ডোজ আপনাকে জানাবে যে আপনার ডিভাইসের জন্য সেরা ড্রাইভারগুলি ইতিমধ্যেই ইনস্টল করা আছে বা কোন উপলব্ধ আপডেট আছে কিনা৷

6. আপনার পাওয়ার প্ল্যান পরিবর্তন করুন

আপনি যদি ব্যালেন্সড পাওয়ার প্ল্যান ব্যবহার করেন বা আপনি যদি ব্যাটারি সেভার মোড সক্ষম করে থাকেন তবে এটি অডিও এবং ভিডিও সিঙ্কের বাইরে যেতে পারে। পাওয়ার প্ল্যান পরিবর্তন করতে, টাস্কবার থেকে ব্যাটারি আইকনে ডান-ক্লিক করুন এবং পাওয়ার বিকল্পগুলি নির্বাচন করুন . তারপর, উচ্চ কর্মক্ষমতা নির্বাচন করুন বিকল্প।

আপনি যদি ব্যাটারি সেভার মোড বন্ধ করতে চান, তাহলে সেটিংস> সিস্টেম-এ যান . বাম মেনু থেকে, ব্যাটারি খুলুন . তারপর, ব্যাটারি সেভার নীচের টগলটি বন্ধ করুন .

উইন্ডোজ 10-এ সিঙ্ক অডিও এবং ভিডিও কীভাবে ঠিক করবেন

7. সর্বনিম্ন প্রসেসর স্টেট শতাংশ পরিবর্তন করুন

আপনি যদি এই সমাধানটি চেষ্টা করার সিদ্ধান্ত নেন তবে আপনার এটি দীর্ঘমেয়াদী সমাধান হিসাবে ব্যবহার করা উচিত নয়। ন্যূনতম প্রসেসর স্টেট শতাংশ বাড়ানো হলে তা আরও বেশি তাপ উৎপন্ন করবে এবং আপনার ব্যাটারির আয়ু কমবে৷

  1. কন্ট্রোল প্যানেল খুলুন .
  2. হার্ডওয়্যার ও সাউন্ড> পাওয়ার অপশন-এ যান .
  3. প্ল্যান সেটিংস পরিবর্তন করুন> উন্নত পাওয়ার সেটিংস পরিবর্তন করুন ক্লিক করুন .
  4. পাওয়ার অপশনে উইন্ডো, প্রসেসর পাওয়ার ম্যানেজমেন্ট> ন্যূনতম প্রসেসর স্টেট-এ নেভিগেট করুন .
  5. ব্যাটারিতে এর জন্য একটি উচ্চ শতাংশ সেট করুন অথবা প্লাগ ইন আপনি বর্তমানে আপনার ল্যাপটপ কিভাবে ব্যবহার করছেন তার উপর নির্ভর করে।
  6. প্রয়োগ> ঠিক আছে ক্লিক করুন .
উইন্ডোজ 10-এ সিঙ্ক অডিও এবং ভিডিও কীভাবে ঠিক করবেন

অনলাইনে দেখার সময় অডিও এবং ভিডিও সিঙ্কের বাইরে কীভাবে ঠিক করবেন

উপরে উল্লিখিত সমাধানগুলি আপনাকে অডিও এবং ভিডিও-এর বাইরের-অফ-সিঙ্ক সমস্যাটি ঠিক করতে সাহায্য করবে, আপনি যদি অনলাইনে বা অফলাইনে সিনেমা বা ভিডিওগুলি দেখে থাকেন। আপনি যদি লক্ষ্য করেন যে এটি শুধুমাত্র তখনই ঘটে যখন আপনি একটি অনলাইন স্ট্রিমিং পরিষেবা ব্যবহার করছেন, নিম্নলিখিত সমাধানগুলি চেষ্টা করুন৷

আপনার ইন্টারনেট সংযোগ পরীক্ষা করুন

আপনার ইন্টারনেট সংযোগ বা স্ট্রিমিং পরিষেবা সমস্যা সৃষ্টি করছে কিনা তা বের করা কঠিন হতে পারে। আপনার দ্রুত, স্থিতিশীল সংযোগ আছে কিনা তা জানতে আপনি আপনার Wi-Fi গতি পরীক্ষা করতে পারেন। বিকল্পভাবে, আপনি একটি ইথারনেট তার ব্যবহার করতে পারেন।

অন্য একটি ব্রাউজার ব্যবহার করুন

এই সমাধানের একটি দ্রুত সমাধান হল একটি ভিন্ন ব্রাউজার ব্যবহার করে স্যুইচ করা। কখনও কখনও, ক্যাশে পূর্ণ হওয়ার কারণে আপনার ব্রাউজার সমস্যার সম্মুখীন হতে পারে। তাই ক্যাশে সাফ করলে সমস্যার সমাধান করা উচিত।

হার্ডওয়্যার ত্বরণ নিষ্ক্রিয় করুন

কখনও কখনও, হার্ডওয়্যার ত্বরণ বৈশিষ্ট্যটি আপনার ব্রাউজারকে পিছিয়ে, জমাট বা এমনকি ক্র্যাশ করতে পারে। এটি বন্ধ করলে অডিও এবং ভিডিও সিঙ্ক সমস্যা সমাধান করা উচিত।

আপনার পছন্দের ব্রাউজার যদি হয় Google Chrome, তাহলে chrome://settings/system-এ যান এবং উপলব্ধ হলে হার্ডওয়্যার ত্বরণ ব্যবহার করুন এর পাশের টগলটি বন্ধ করুন .

আপনি যদি Mozilla Firefox পছন্দ করেন, তাহলে about:preferences -এ নেভিগেট করুন এবং পারফরমেন্স-এ স্ক্রোল করুন . সেখানে, উপলব্ধ হলে হার্ডওয়্যার ত্বরণ ব্যবহার করুন আনচেক করুন বিকল্প।

Microsoft Edge-এ, edge://settings/system-এ যান এবং উপলব্ধ হলে হার্ডওয়্যার ত্বরণ ব্যবহার করুন এর পাশের টগলটি বন্ধ করুন .

সিঙ্কে অডিও এবং ভিডিও পান

এখন আপনি জানেন কিভাবে অডিও এবং ভিডিও সিঙ্ক-এর বাইরের সমস্যাটি ঠিক করবেন৷ যদিও সঠিক কারণ শনাক্ত করা কঠিন হতে পারে, তবে একটু ধৈর্যের সাথে আপনি এটিকে সমাধান করবেন।

আপনি যদি আপনার কম্পিউটারকে আপ টু ডেট রাখেন এবং সাউন্ড সেটিংস কনফিগার করার ক্ষেত্রে খুব বেশি পাগল না হন, তাহলে আপনি সমস্যা ছাড়াই যেকোনো সিনেমা বা ভিডিও দেখতে সক্ষম হবেন। এছাড়াও, একটি ভাল ইন্টারনেট সংযোগ অনেক সাহায্য করে।


  1. Windows 10-এ অডিও সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন?

  2. Windows 10 এ OneDrive সিঙ্ক সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

  3. উইন্ডোজ 10-এ উইন্ডোজ 10 আপডেট এবং নিরাপত্তা সংক্রান্ত সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

  4. Windows 10 এবং 7 এ প্রক্সি সেটিংস কিভাবে ঠিক করবেন