কম্পিউটার

উইন্ডোজ সিকিউরিটি উইন্ডোজ 11 এ কাজ করছে না? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে

উইন্ডোজ সিকিউরিটি একটি সম্পূর্ণ অ্যান্টিভাইরাস প্রোগ্রাম যা আপনার পিসিকে বাইরের হুমকি থেকে রক্ষা করার জন্য ডিজাইন করা হয়েছে। যাইহোক, এমন কিছু সময় আছে যখন নিরাপত্তা সফ্টওয়্যারটি সঠিকভাবে কাজ করা বন্ধ করে দিতে পারে, বা কিছু ক্ষেত্রে, একেবারেই শুরু করতে পারে না। এবং যদি আপনি একটি বাহ্যিক অ্যান্টিভাইরাস অ্যাপ ছাড়া থাকেন, তাহলে এটি আপনাকে নিরাপত্তা আক্রমণের জন্য ব্যাপকভাবে উন্মুক্ত করে দেয়।

যেমন, এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ যে Windows নিরাপত্তা সর্বোত্তমভাবে কাজ করছে যাতে আপনার কম্পিউটারের নিরাপত্তা শক্ত রাখা হয়। এই নিবন্ধে, আমরা কিছু সেরা কৌশল বর্ণনা করেছি যা আপনি Windows নিরাপত্তা ঠিক করতে নিতে পারেন।

1. Windows 11 আপডেট করুন

আপনি সর্বশেষ আপনার উইন্ডোজ আপডেট করার পর কতদিন হয়েছে? যদি এটি কিছুক্ষণ হয়ে থাকে, তাহলে এখনই শুরু করার জন্য এটি একটি ভাল সময় হতে পারে৷

আপডেটগুলি পরীক্ষা করতে, Windows সেটিংস চালু করুন৷ . স্টার্ট মেনু এ যান অনুসন্ধান বার, 'সেটিংস' টাইপ করুন এবং সেরা মিল নির্বাচন করুন। বিকল্পভাবে, Win + I টিপুন একসাথে।

নিচে স্ক্রোল করুন এবং উইন্ডোজ আপডেট নির্বাচন করুন . এখন আপডেটগুলির জন্য চেক করুন এ ক্লিক করুন৷ এবং উইন্ডোজ আপনার পিসিতে আপডেটের জন্য পরীক্ষা করা শুরু করবে।

উইন্ডোজ সিকিউরিটি উইন্ডোজ 11 এ কাজ করছে না? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে

যদি কোনো নতুন আপডেট পাওয়া যায়, সেগুলি উইন্ডোজ আপডেট স্ক্রিনে প্রদর্শিত হবে। আপনাকে যা করতে হবে তা হল ডাউনলোড এবং ইনস্টল করুন এ ক্লিক করুন৷ বল রোলিং পেতে।

আপডেটগুলি সম্পূর্ণ হয়ে গেলে, আপনার পিসিটিকে একটি পুনরায় চালু করুন এবং দেখুন Windows সিকিউরিটির সমস্যাটি থেকে যায় কিনা। যদি তা হয়, তাহলে নিচের পরবর্তী পদ্ধতিতে যান।

2. তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস নিষ্ক্রিয় করুন

আপনার পিসিতে একটি অতিরিক্ত অ্যান্টিভাইরাস ইনস্টল করা থাকলে, এটি পরিত্রাণ পেতে এটি একটি ভাল সময় হতে পারে৷

তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস অ্যাপের সাথে উইন্ডোজ সিকিউরিটি চালানোর ফলে উইন্ডোজ কম্পিউটারে ব্যাঘাত ঘটতে পারে বলে জানা গেছে। তাই অতিরিক্ত অ্যান্টিভাইরাস অপসারণ করা প্রকৃতপক্ষে একটি ন্যায্য পদ্ধতি হতে পারে এবং দেখুন এটি সবকিছু স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে পারে কিনা।

এটি করতে, সেটিংস চালু করুন৷ আবার অ্যাপস> অ্যাপস এবং বৈশিষ্ট্য-এ যান . এখন অ্যান্টিভাইরাস অনুসন্ধান করুন এবং যখন আপনি এটি খুঁজে পান, বিকল্পগুলিতে ক্লিক করুন (তিনটি বিন্দু) এবং নির্বাচন করুন আনইনস্টল করুন .

উইন্ডোজ সিকিউরিটি উইন্ডোজ 11 এ কাজ করছে না? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে

তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস সরানো হবে। এখন আপনার উইন্ডোজ 11 রিস্টার্ট করুন এবং দেখুন Windows সিকিউরিটি নিয়ে সমস্যাটি থেকে যায় কিনা। এটা উচিত নয়।

3. নিরাপত্তা অ্যাপ রিসেট করুন

আপনি যদি আপনার পিসি থেকে থার্ড-পার্টি অ্যান্টিভাইরাস অ্যাপটি সরিয়ে ফেলেন, কিন্তু এটি এখনও কাজ করে না, তাহলে আপনার সিকিউরিটি অ্যাপ রিসেট করা ভালো হতে পারে।

সেটিংস-এ যান৷ আবার মেনু। অ্যাপ> অ্যাপ এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন এবং সার্চ মেনু বক্সে 'নিরাপত্তা' টাইপ করুন। উইন্ডোজ নিরাপত্তার জন্য একটি আইকন খোলা হবে। সেখান থেকে, বিকল্পগুলিতে ক্লিক করুন৷ (তিনটি বিন্দু) এবং উন্নত বিকল্পগুলি নির্বাচন করুন . এখন রিসেট করতে নিচে স্ক্রোল করুন বিভাগ এবং রিসেট এ ক্লিক করুন .

আপনি আপনার সম্পূর্ণ অ্যাপ ডেটা সহ অ্যাপটি রিসেট করতে চান কিনা তা জিজ্ঞাসা করে আপনি একটি নিশ্চিতকরণ পাবেন। রিসেট এ ক্লিক করুন৷ এর সাথে যেতে।

উইন্ডোজ সিকিউরিটি উইন্ডোজ 11 এ কাজ করছে না? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে

আপনি যদি রিসেট থেকে শুরু করা এড়াতে চান তবে আপনি মেরামত বিকল্পটি চেষ্টা করতে পারেন। এটি রিসেট বিকল্পের ঠিক উপরে রয়েছে। যত তাড়াতাড়ি আপনি মেরামত এ ক্লিক করবেন, প্রক্রিয়াটি শুরু হবে এবং এটি সম্পূর্ণ হওয়ার পরে, এটি মেরামত-এর পাশে একটি টিক বিকল্প ছেড়ে যাবে। বক্স।

4. একটি SFC এবং DISM স্ক্যান চালান

SFC, সিস্টেম ফাইল পরীক্ষকের জন্য সংক্ষিপ্ত, একটি উইন্ডোজ ইউটিলিটি যা আপনার কিছু উইন্ডোজ ফাইলের ত্রুটিপূর্ণ হলে ফিরে আসতে পারে। এটি ফাইল দুর্নীতির জন্য পরীক্ষা করে এবং তারপর এটি মেরামত করার চেষ্টা করে৷

এটি কমান্ড প্রম্পটের মাধ্যমে অ্যাক্সেস করা হয়। শুরু করতে, স্টার্ট মেনু এ যান অনুসন্ধান বার, 'কমান্ড প্রম্পট' টাইপ করুন এবং তারপরে প্রশাসক হিসাবে এটি চালু করুন।

এটি এলিভেটেড মোডে আপনার কমান্ড প্রম্পট চালু করে, এসএফসি ইউটিলিটি চালানোর জন্য প্রয়োজনীয় কিছু।

কমান্ড প্রম্পটে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন :

sfc/ scannow

টুলটি আপনার পিসি স্ক্যান করবে এবং আপনি শেষ পর্যন্ত সিকিউরিটি অ্যাপ চালাতে সক্ষম হবেন।

উইন্ডোজ সিকিউরিটি উইন্ডোজ 11 এ কাজ করছে না? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে

যদি SFC টুলটি কাজ না করে, তবে এখনও বিরক্ত হবেন না। অনেকটা যেমন SFC টুল আপনার পিসিকে ঠিক করতে সাহায্য করে, একটি DISM স্ক্যান SFC টুলের সাথে সমস্যাগুলি খুঁজে বের করে এবং সমাধান করে৷

উপরের এসএফসি স্ক্যানের মতো, আপনাকে প্রশাসক হিসাবেও ডিআইএসএম চালু করতে হবে। স্টার্ট মেনু-এ যান 'DISM' টাইপ করুন এবং এটি প্রশাসক হিসাবে চালান। আপনি যখন DISM স্ক্যান চালু করেন, নিম্নলিখিত কমান্ডটি প্রবেশ করান এবং Enter টিপুন :

DISM /Online /Cleanup-Image /ScanHealth
উইন্ডোজ সিকিউরিটি উইন্ডোজ 11 এ কাজ করছে না? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে

কমান্ডটি কার্যকর করা শেষ হওয়ার সাথে সাথে, আপনার ফাইলগুলি স্ক্যান করা হবে এবং সমস্ত দুর্নীতির সমস্যাগুলি সম্ভবত সমাধান করা হবে৷

আপনার হয়ে গেলে, পরিবর্তনগুলি কার্যকর হওয়ার জন্য আপনার পিসি পুনরায় চালু করুন এবং সমস্যাটি থেকে যায় কিনা তা দেখুন৷

5. আপনার পিসি রিসেট করুন

সমস্ত উইন্ডোজ সমস্যার জন্য একটি প্যানেসিয়া, "আপনার পিসি রিসেট করুন" সেটিং আপনার কম্পিউটারকে তার প্রাথমিক অবস্থায় রিসেট করে। এটি সম্পূর্ণ উইন্ডোজ পুনরায় ইনস্টল করার চেয়ে অনেক ভাল, কারণ আপনি আপনার ব্যক্তিগত ফাইল এবং ফোল্ডারগুলি অক্ষত রেখে আপনার পিসি রিসেট করতে পারেন৷

শুরু করতে, নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. স্টার্ট মেনু এ যান অনুসন্ধান বার, 'সেটিংস' টাইপ করুন এবং সেরা মিল নির্বাচন করুন।
  2. সেটিংস-এ মেনু, সিস্টেম> পুনরুদ্ধার এ ক্লিক করুন .
  3. পুনরুদ্ধারের বিকল্পগুলিতে ট্যাবে, রিসেট পিসিতে ক্লিক করুন।
  4. তারপর আমার ফাইলগুলি রাখুন> স্থানীয় পুনরায় ইনস্টল করুন নির্বাচন করুন৷ এবং পরবর্তী এ ক্লিক করুন .
উইন্ডোজ সিকিউরিটি উইন্ডোজ 11 এ কাজ করছে না? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে

এটাই. সামনের নির্দেশাবলী অনুসরণ করুন এবং আপনার পিসি কিছুক্ষণের মধ্যে পুনরায় সেট করা হবে। আপনার পিসি রিস্টার্ট হলে, আপনার সমস্ত সেটিংস আবার গ্রাউন্ড জিরো হয়ে যাবে।

উইন্ডোজ নিরাপত্তার সমস্যা সমাধান করা

উইন্ডোজ নিরাপত্তা একটি উইন্ডোজ স্বাস্থ্যের জন্য আবশ্যক. যাইহোক, অ্যাপটি কখনও কখনও ত্রুটিযুক্ত হতে পারে এবং সঠিকভাবে কাজ করা বন্ধ করতে পারে। আশা করি, উপরে বর্ণিত পদ্ধতিগুলির মধ্যে একটি আপনাকে এটিকে আবার কাজ করতে সাহায্য করেছে। কিন্তু এখানেই শেষ নয়; আপনি আপনার পিসির নিরাপত্তা বাড়াতে পারেন এমন অনেক উপায় রয়েছে, তাই নিশ্চিত করুন যে আপনি আপনার Windows নিরাপত্তার জন্য শুধুমাত্র Windows নিরাপত্তার উপর নির্ভর করছেন না৷


  1. কিভাবে Windows 11 টাস্কবার কাজ করছে না ঠিক করবেন

  2. কিভাবে ঠিক করবেন স্নিপ এবং স্কেচ উইন্ডোজ 11 এবং 10 এ কাজ করছে না

  3. Windows 11 সার্চ বার কাজ করছে না? এই হল সমাধান!

  4. Windows 11 এ কাজ করছে না এমন বিজ্ঞপ্তিগুলি কীভাবে ঠিক করবেন