কম্পিউটার

6 দরকারী Windows 10 সেটিংস আপনার ডিসপ্লে টিউন করতে

উইন্ডোজ 10 স্প্রিং ক্রিয়েটর আপডেট রোল আউট হওয়ার পর বেশ কিছুক্ষণ হয়েছে! আমাদের মধ্যে বেশিরভাগই অবশ্যই নতুন বৈশিষ্ট্যগুলি অন্বেষণ করেছেন এবং অবশ্যই এই সর্বশেষ উইন্ডোজ 10 আপডেটের কয়েকটি লুকানো রত্ন। হ্যাঁ, আমরা জানি যে গোপনীয়তা সেটিংস হল স্প্রিং আপডেটের প্রধান হাইলাইট কিন্তু কিছু ডিসপ্লে সেটিংসও রয়েছে যা আপনাকে আপনার উইন্ডোজ 10-এ একটি উচ্চ রেজোলিউশন ডিসপ্লে অফার করতে পারে। ডিসপ্লে সেটিংসে এই কয়েকটি পরিবর্তন করে আপনি ঠিক করতে পারেন অনেক ডিসপ্লে সমস্যা এবং ঝাপসা অ্যাপ সমস্যা।

সুতরাং, Windows 10 ডিসপ্লে সেটিংস পরিবর্তন করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে যাতে এটিকে আগের মতো সেরা দেখায়!

1. সাইজ স্কেলিং

6 দরকারী Windows 10 সেটিংস আপনার ডিসপ্লে টিউন করতে

Windows 10 এর উচ্চ রেজোলিউশনের ডিসপ্লেটি বেশ দুর্দান্ত, কিন্তু আপনি কি মনে করেন না যে এটি সমস্ত পাঠ্য এবং অ্যাপ আইকনগুলিকে এত ছোট দেখায়? সুতরাং, যদি আপনি Windows 10-এ পাঠ্য, অ্যাপস এবং আইকন পড়ার সময় সমস্যার সম্মুখীন হন তবে আপনাকে যা করতে হবে তা এখানে। সেটিংস> সিস্টেম> ডিসপ্লেতে যান এবং "স্কেল এবং লেআউট" বিকল্পটি সন্ধান করুন। ডিফল্টরূপে আপনি 100% হিসাবে স্কেল এবং লেআউট সেট পাবেন, তাই আপনি এখন সেটিংস সামঞ্জস্য করতে পারেন এবং আপনার উইন্ডোজটিকে সম্ভাব্য সর্বোত্তম আকারে আনতে পারেন। সেটিংসের সাথে খেলুন এবং স্কেলিং সেট করুন যা আপনি সবচেয়ে পঠনযোগ্য এবং চোখের জন্য প্রশান্তিদায়ক বলে মনে করেন৷

2. স্ক্রীন ডিসপ্লে রেজোলিউশন পরিবর্তন করুন

6 দরকারী Windows 10 সেটিংস আপনার ডিসপ্লে টিউন করতে

আমরা আমাদের ডেস্কটপের জন্য যতই দামী LCD স্ক্রিন পাই না কেন, আমরা এর ডিসপ্লে সেটিংস পরিবর্তন করার জন্য খুব কমই চেষ্টা করি। Windows 10 এর নতুন স্প্রিং আপডেটের সাথে আপনি উচ্চ রেজোলিউশনের ডিসপ্লে পেয়েছেন, কিন্তু আপনি যদি এখনও এটিকে কোনো কারণে ঝাপসা মনে করেন তবে আপনাকে যা করতে হবে তা এখানে। যেহেতু আপনার LCD স্ক্রিনের প্রতিটি পিক্সেল সরাসরি Windows 10 এর অভ্যন্তরীণ ডিসপ্লে সেটিংসে ম্যাপ করা হয়েছে, আপনি LCD স্ক্রিনের ডিসপ্লেতে (বাহ্যিক বোতাম) কিছু পরিবর্তন করার চেষ্টা করতে পারেন এবং কিছু দরকারী খুঁজে পেতে পারেন!

3. ঝাপসা অ্যাপগুলি ঠিক করুন

6 দরকারী Windows 10 সেটিংস আপনার ডিসপ্লে টিউন করতে

যেমনটি আমরা প্রথম পয়েন্টে পড়েছি Windows 10 এর স্কেলিং এবং লেআউট বিকল্পগুলি যা আমাদের পাঠ্য এবং অ্যাপ আইকনগুলির আকার বাড়াতে সাহায্য করেছে। কিন্তু কখনও কখনও আমরা যখন স্কেলিং সেটিংসে কিছু পরিবর্তন করি তখন এর ফলে অ্যাপগুলি ঝাপসা হয়ে যায়! সুতরাং, এই ঝাপসা অ্যাপ সমস্যাগুলি সংশোধন করতে আমাদের উন্নত স্কেলিং বিকল্পগুলি অ্যাক্সেস করতে হবে। সেটিংস> সিস্টেম> ডিসপ্লে> অ্যাডভান্সড স্কেলিং বিকল্পগুলিতে যান। একটি নতুন উইন্ডো প্রদর্শিত হবে, এখানে "Windows কে অ্যাপটি ঠিক করার চেষ্টা করতে দিন যাতে তারা ঝাপসা না হয়" বিকল্পটি টগল করুন। একবার আপনি এই বিকল্পটি টগল করলে উইন্ডোজ কাজ করতে পারবে এবং ডিসপ্লেটিকে আরও ভালো দেখাবে!

4. কার্যকরভাবে নাইট লাইট বিকল্প ব্যবহার করুন

6 দরকারী Windows 10 সেটিংস আপনার ডিসপ্লে টিউন করতে

উইন্ডোজ 10 নতুন নাইট লাইট সেটিং আপনাকে উষ্ণ ডিসপ্লে রঙে স্যুইচ করতে দেয় যাতে আপনি আপনার চোখকে চাপ না দিয়ে একটি ভাল রাতের ঘুম পান। উইন্ডোজ 10-এ নাইট লাইট সেটিং অ্যাক্সেস করতে সেটিংস> সিস্টেম> ডিসপ্লেতে যান এবং "নাইট লাইট" সুইচটি টগল করুন। আপনি যদি আরও গভীরে খনন করেন তবে আপনি কিছু উন্নত নাইট লাইট সেটিংসও পাবেন যা আপনাকে আপনার ডিসপ্লে কতটা উষ্ণ হতে চান তার রঙের তাপমাত্রা সামঞ্জস্য করতে দেয়!

5. ক্যালিব্রেট কালার ডিসপ্লে

6 দরকারী Windows 10 সেটিংস আপনার ডিসপ্লে টিউন করতে

আপনি কি জানেন যে Windows 10-এ একটি বিল্ট ইন কালার ক্যালিব্রেটর আছে? হ্যা, তা ঠিক! এই আশ্চর্যজনক সরঞ্জামটি আপনাকে কয়েকটি নমুনা পরীক্ষার চিত্র অফার করে সর্বোত্তম সম্ভাব্য পদ্ধতিতে প্রদর্শন মূল্যায়ন করতে সহায়তা করে। আপনি Windows 10 এর কন্ট্রোল প্যানেলে কালার ক্যালিব্রেটর বিকল্পটি খুঁজে পেতে পারেন। আজই এটি ব্যবহার করে দেখুন!

6. পাঠ্য টিউন করুন

6 দরকারী Windows 10 সেটিংস আপনার ডিসপ্লে টিউন করতে

কালার ক্যালিব্রেটর যেমন ইমেজের জন্য কাজ করে, তেমনি আপনি Windows 10 এর পাঠ্যগুলিকে টিউন আপ করতেও একই কাজ করতে পারেন। ক্লিয়ার টাইপ পাঠ্য টিউনার খুঁজুন, এই টুলটি আপনাকে পড়ার জন্য পাঁচটি নমুনা পাঠ্য দেবে যাতে আপনি এগিয়ে যেতে পারেন এবং আপনার সিস্টেমে সেরা পাঠ্য প্রদর্শন সেটিংস চয়ন করতে পারেন৷

তাই বন্ধুরা, আশা করি আপনি উইন্ডোজ 10 ডিসপ্লে সেটিংস কীভাবে পরিবর্তন করবেন সে সম্পর্কে আমাদের সংক্ষিপ্ত সারাংশটি পছন্দ করেছেন। এই কয়েকটি টিপস এবং টুইকগুলি অনুসরণ করে আপনি অবশ্যই আপনার সিস্টেমের প্রদর্শনকে উন্নত করতে পারেন!


  1. কিভাবে করবেন:Windows 10 এ সেটিংস খুলুন

  2. কিভাবে আপনার ফোনে আপনার Windows 10 পিসি টিথার করবেন

  3. আপনার নতুন উইন্ডোজ 10 পিসি/ল্যাপটপ সেটিংসে করার জন্য ৮টি পরিবর্তন

  4. Windows 10 গোপনীয়তা সেটিংসের জন্য একটি নির্দেশিকা