কম্পিউটার

উইন্ডোজ 11 এবং 10-এ ডেস্কটপ প্রসঙ্গ মেনুতে কীভাবে ওয়েবসাইট শর্টকাট যুক্ত করবেন

প্রসঙ্গ মেনু হল সেই ছোট্ট মেনু যা উইন্ডোজে পপ আপ হয় যখন আপনি ডান মাউস বোতামে ক্লিক করেন। কেন উইন্ডোজ ডেস্কটপ প্রসঙ্গ মেনু শর্টকাট যোগ করার জন্য কোন বিকল্প অন্তর্ভুক্ত করে না একটি রহস্য। তবুও, আপনি এখনও রেজিস্ট্রি টুইক করে সেই মেনুটি কাস্টমাইজ করতে পারেন।

ডেস্কটপ প্রসঙ্গ মেনু হল ওয়েবপেজ শর্টকাট যোগ করার জন্য একটি সুবিধাজনক জায়গা। আপনার পছন্দের ওয়েবসাইটগুলির জন্য শর্টকাট থাকলে আপনি সরাসরি ডেস্কটপ থেকে সেগুলি অ্যাক্সেস করতে পারবেন৷ তদুপরি, প্রসঙ্গ মেনু শর্টকাটগুলি কোনওভাবেই ডেস্কটপকে বিশৃঙ্খল করে না। এইভাবে আপনি Windows 11/10-এ ওয়েবসাইট প্রসঙ্গ মেনু শর্টকাট সেট আপ করতে পারেন।

রেজিস্ট্রি সম্পাদনা করে প্রসঙ্গ মেনু ওয়েবসাইট শর্টকাটগুলি কীভাবে যুক্ত করবেন

ওয়েবসাইট প্রসঙ্গ মেনু শর্টকাট যোগ করার জন্য রেজিস্ট্রি সম্পাদনা করা যতটা ভয়ঙ্কর মনে হয় ততটা কঠিন নয়। এটি করার জন্য, আপনাকে শেল-এ কয়েকটি নতুন রেজিস্ট্রি কী যোগ করতে হবে একটি ওয়েবপৃষ্ঠা শর্টকাটের জন্য কী। একটি কমান্ড কী এর স্ট্রিং মান একটি প্রসঙ্গ মেনু শর্টকাট খোলার জন্য একটি ওয়েবপৃষ্ঠা এবং ব্রাউজার উভয়ই নির্দিষ্ট করবে৷

একটি উদাহরণ, এইভাবে আপনি Windows 11-এর ক্লাসিক প্রসঙ্গ মেনুতে এজ-এ Bing খোলার জন্য একটি শর্টকাট যোগ করতে পারেন৷

  1. আপনার ডান মাউস বোতাম দিয়ে স্টার্ট মেনুর টাস্কবার আইকনে ক্লিক করুন এবং চালান নির্বাচন করুন কমান্ড ডায়ালগ বক্স খুলতে।
  2. regedit লিখুন খোলা বাক্সের মধ্যে, এবং ঠিক আছে ক্লিক করুন বিকল্প
  3. ইনপুট কম্পিউটার\HKEY_CLASSES_ROOT\Directory\Background\shell রেজিস্ট্রি এডিটরের ঠিকানা বারের মধ্যে, এবং রিটার্ন টিপুন মূল.
  4. এখন নতুন নির্বাচন করতে রেজিস্ট্রি এডিটরের বাম দিকে শেল কীটিতে ডান-ক্লিক করুন> কী . উইন্ডোজ 11 এবং 10-এ ডেস্কটপ প্রসঙ্গ মেনুতে কীভাবে ওয়েবসাইট শর্টকাট যুক্ত করবেন
  5. ইনপুট Bing কী এর শিরোনামের জন্য।
  6. Bing -এ ডান-ক্লিক করুন নতুন নির্বাচন করতে কী এবং কী এর জন্য বিকল্প।
  7. টাইপ করুন কমান্ড সাবকি এর শিরোনাম হতে হবে।
  8. কমান্ড কী নির্বাচন করুন, এবং এর (ডিফল্ট) ডাবল-ক্লিক করুন তারের উপকারিতা.
  9. ইনপুট C:\Program Files (x86)\Microsoft\Edge\Application\msedge.exe bing.com মান ডেটা বাক্সের মধ্যে। সেই মানটিতে সম্পূর্ণ ডিফল্ট Microsoft Edge পাথ এবং bing.com ডোমেন নাম অন্তর্ভুক্ত রয়েছে। উইন্ডোজ 11 এবং 10-এ ডেস্কটপ প্রসঙ্গ মেনুতে কীভাবে ওয়েবসাইট শর্টকাট যুক্ত করবেন
  10. ঠিক আছে ক্লিক করুন নতুন স্ট্রিং মান সংরক্ষণ করতে।
  11. রেজিস্ট্রি এডিটরের উইন্ডো বন্ধ করুন।

এই রেজিস্ট্রি টুইকটি কার্যকর করার জন্য উইন্ডোজ পুনরায় চালু করার দরকার নেই। আরো বিকল্প দেখান নির্বাচন করতে ডেস্কটপের যেকোনো এলাকায় ডান-ক্লিক করুন Windows 11 এর স্ট্যান্ডার্ড প্রসঙ্গ মেনুতে। নতুন Bing -এ ক্লিক করুন Microsoft-এর সার্চ ইঞ্জিন এজ-এ আনতে আপনি এখন ক্লাসিক প্রসঙ্গ মেনুতে শর্টকাট দেখতে পাবেন।

উইন্ডোজ 11 এবং 10-এ ডেস্কটপ প্রসঙ্গ মেনুতে কীভাবে ওয়েবসাইট শর্টকাট যুক্ত করবেন

গুগল ক্রোম, অপেরা এবং ফায়ারফক্সে ওয়েবসাইট খোলার জন্য কীভাবে শর্টকাট যোগ করবেন

আপনি গুগল ক্রোম, অপেরা এবং ফায়ারফক্সে খোলা ওয়েবসাইট শর্টকাটগুলিও যোগ করতে পারেন। যাইহোক, গুগল ক্রোম এবং অপেরার জন্য আপনি যে ব্রাউজার পাথ প্রবেশ করেছেন তা পরিবর্তন করতে হবে। কমান্ড কী এর ভ্যালু ডেটা বক্সে অবশ্যই ওয়েবসাইটের URL সহ Google Chrome বা Opera-এর জন্য সম্পূর্ণ ব্রাউজার পাথ অন্তর্ভুক্ত করতে হবে:

  • Google Chrome:full_Google_Chrome_EXE_file_path bing.com
  • অপেরা:full_Opera_EXE_file_path bing.com

নির্দিষ্ট করা ওয়েবসাইটের URL-এ কোনো "https://" বা "www" অন্তর্ভুক্ত করার প্রয়োজন নেই। এটি কাজ করার জন্য। সুতরাং, আপনি মান ডেটা বাক্সে প্রবেশ করান ওয়েবসাইট ঠিকানাগুলি থেকে সেই অংশগুলি কেটে ফেলুন৷

ক্রোম এবং অপেরার জন্য সম্পূর্ণ পথ খুঁজে পেতে, সেই ব্রাউজারগুলির জন্য ডেস্কটপ শর্টকাটগুলিতে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্যগুলি নির্বাচন করুন . আপনি শর্টকাট -এর মধ্যে টার্গেট বক্স থেকে তাদের সম্পূর্ণ পাথ কপি করতে পারেন Ctrl + C সহ ট্যাব হটকি Ctrl + V টিপুন ভ্যালু ডেটা বক্সে একটি EXE পাথ পেস্ট করতে হটকি।

উইন্ডোজ 11 এবং 10-এ ডেস্কটপ প্রসঙ্গ মেনুতে কীভাবে ওয়েবসাইট শর্টকাট যুক্ত করবেন

আপনাকে ফায়ারফক্সের জন্য একটি সম্পূর্ণ ফোল্ডার পাথ প্রবেশ করতে হবে না। পরিবর্তে, firefox bing.com লিখুন কমান্ড কী-এর ডিফল্ট -এর মান ডেটা বাক্সে স্ট্রিং প্রসঙ্গ মেনুতে আপনার যে ওয়েবসাইট শর্টকাট অন্তর্ভুক্ত করতে হবে তার জন্য সেই মানের শেষে URLটি পরিবর্তন করুন৷

উইন্ডোজ 11 এবং 10-এ ডেস্কটপ প্রসঙ্গ মেনুতে কীভাবে ওয়েবসাইট শর্টকাট যুক্ত করবেন

আপনি রেজিস্ট্রি থেকে তাদের কী মুছে দিয়ে ওয়েবসাইটের শর্টকাটগুলি সরাতে পারেন৷ রেজিস্ট্রিতে উপরে উল্লিখিত শেল কীটি খুলুন। তারপর আপনার যোগ করা ওয়েবপৃষ্ঠা শর্টকাট কীটিতে ডান-ক্লিক করুন এবং মুছুন নির্বাচন করুন . হ্যাঁ ক্লিক করুন৷ নিশ্চিত করতে নিশ্চিতকরণ ডায়ালগ বক্সে।

উইন্ডোজ 11 এবং 10-এ ডেস্কটপ প্রসঙ্গ মেনুতে কীভাবে ওয়েবসাইট শর্টকাট যুক্ত করবেন

ডেস্কটপ থেকে সরাসরি আপনার প্রিয় ওয়েবসাইটগুলি অ্যাক্সেস করুন

সামগ্রিকভাবে, উপরে বর্ণিত হিসাবে ম্যানুয়ালি রেজিস্ট্রি সম্পাদনা করে ওয়েবসাইট শর্টকাট সহ আপনার প্রসঙ্গ মেনুটি প্রসারিত করা তুলনামূলকভাবে সহজ। ডেস্কটপ প্রসঙ্গ মেনুতে ওয়েবসাইট শর্টকাট যুক্ত করা আপনাকে আপনার প্রিয় সাইটগুলিতে আরও সরাসরি অ্যাক্সেস দেবে।

যখন আপনি সেই মেনুতে কিছু ওয়েবসাইট যোগ করেন, তখন সেগুলি খুঁজে পেতে এবং খোলার জন্য আপনাকে আর আপনার ব্রাউজারের বুকমার্ক ম্যানেজার দিয়ে গুঞ্জন করতে হবে না৷


  1. উইন্ডোজ 10-এ প্রসঙ্গ মেনুতে পাওয়ারশেল কীভাবে যুক্ত করবেন

  2. উইন্ডোজ 10-এ প্রসঙ্গ মেনুতে কীভাবে অনুসন্ধান যুক্ত করবেন

  3. উইন্ডোজ 10 এর প্রসঙ্গ মেনুতে ইনস্টল CAB আইটেমটি কীভাবে যুক্ত করবেন

  4. Windows 10-এর কনটেক্সট মেনুতে ফোল্ডারে অনুলিপি যোগ করুন এবং ফোল্ডারে সরান