কম্পিউটার

ওবিএস স্টুডিও উইন্ডোজ 10 এ রেকর্ডিং করছে না? এই ফিক্সগুলি চেষ্টা করুন

আপনি যদি আপনার স্ক্রীন রেকর্ড বা স্ট্রিম করার জন্য একটি অ্যাপ খুঁজছেন, OBS স্টুডিও একটি নিখুঁত পছন্দ। এই বিনামূল্যের ওপেন-সোর্স সফ্টওয়্যারটিতে প্রচুর কনফিগার করার বিকল্প রয়েছে যা অন্যান্য অনুরূপ অ্যাপগুলির থেকে আরও বেশি নিয়ন্ত্রণের অনুমতি দেয়৷

যাইহোক, প্রশাসনিক সুবিধার অভাব, ভুল সফ্টওয়্যার সংস্করণ, এবং অনুপযুক্ত গ্রাফিক্স সেটিংস হল কয়েকটি কারণ কেন OBS স্টুডিও আপনার স্ক্রীন রেকর্ড করা বন্ধ করতে পারে। আপনি যদি একই সমস্যায় পড়ে থাকেন, তাহলে তা দ্রুত সমাধান করতে তালিকাভুক্ত সমাধানগুলি দেখুন৷

1. OBS স্টুডিও পুনরায় চালু করুন

সমস্যা সমাধানের প্রক্রিয়ার গভীরে যাওয়ার আগে, OBS স্টুডিও পুনরায় চালু করার চেষ্টা করুন। টাস্ক ম্যানেজার থেকে OBS স্টুডিও সম্পর্কিত যে কোনও প্রক্রিয়া শেষ করা সবচেয়ে কার্যকর উপায়। তারপরে, আবার ওবিএস স্টুডিও চালু করার চেষ্টা করুন এবং সমস্যাটি থেকে যায় কিনা তা পরীক্ষা করুন। যদি OBS স্টুডিও এখনও রেকর্ডিং না করে, তাহলে নিচের সমাধানগুলিতে যান৷

2. সঠিক OBS স্টুডিও সংস্করণ চালান

OBS স্টুডিও 32 এবং 64-বিট সংস্করণে উপলব্ধ। যদিও 64-বিট সংস্করণ দ্রুত কিছু কাজ সম্পাদন করতে পারে, আপনি যদি এটি একটি 32-বিট সিস্টেমে চালানোর চেষ্টা করেন তবে এটি বিরোধ সৃষ্টি করবে।

আপনার কম্পিউটারে কোন সংস্করণটি চালানো উচিত তা পরীক্ষা করতে, Win + I টিপুন সেটিংস মেনু খুলতে। সেখানে, সিস্টেম> সম্পর্কে যান এবং সিস্টেম প্রকারের পাশে প্রদর্শিত মানটি পরীক্ষা করুন .

3. প্রশাসনিক বিশেষাধিকার সহ OBS স্টুডিও চালান

গোপনীয়তার সমস্যার কারণে, আপনাকে প্রশাসক হিসাবে OBS স্টুডিও চালানো উচিত যাতে এটি সঠিকভাবে কাজ করে। এমনকি যদি আপনি একটি প্রশাসক অ্যাকাউন্ট ব্যবহার করে লগ ইন করে থাকেন, OBS স্টুডিও আপনার স্ক্রীন রেকর্ড করতে ব্যর্থ হতে পারে। এই সমস্যাটি কাটিয়ে ওঠার সবচেয়ে সহজ উপায় হল OBS স্টুডিও এক্সিকিউটেবল ফাইলটিতে ডান-ক্লিক করা এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করা। .

আপনি যদি সর্বদা প্রশাসক হিসাবে OBS স্টুডিও চালাতে চান তবে এটিতে ডান ক্লিক করুন এবং বৈশিষ্ট্যগুলি নির্বাচন করুন . সামঞ্জস্যতা -এ ট্যাবে, একজন প্রশাসক হিসাবে এই প্রোগ্রামটি চালান চেক করুন বিকল্প তারপর, প্রয়োগ করুন ক্লিক করুন৷ আপনার নতুন সেটিংস সংরক্ষণ করতে।

আরেকটি সমাধান হল OBS স্টুডিও সামঞ্জস্যপূর্ণ মোড পরিবর্তন করা। সামঞ্জস্যতা -এ ট্যাব, এর জন্য সামঞ্জস্যপূর্ণ এই প্রোগ্রামটি চালান চেক করুন এবং Windows 8 নির্বাচন করুন ড্রপ-ডাউন মেনু থেকে। আবার, প্রয়োগ করুন এ ক্লিক করুন নতুন সেটিংস সংরক্ষণ করতে।

ওবিএস স্টুডিও উইন্ডোজ 10 এ রেকর্ডিং করছে না? এই ফিক্সগুলি চেষ্টা করুন

4. গেম মোড নিষ্ক্রিয় করুন

Windows 10-এ, গেম মোড গেমের উপর সিস্টেম রিসোর্স ফোকাস করে গেমিং অভিজ্ঞতা উন্নত করার জন্য ডিজাইন করা হয়েছে। যাইহোক, এটি রেকর্ডিং থেকে OBS স্টুডিও বন্ধ করতে পারে। এই ক্ষেত্রে, এখানে আপনি কিভাবে গেম মোড নিষ্ক্রিয় করতে পারেন:

  1. স্টার্ট -এ ডান-ক্লিক করুন বোতাম এবং সেটিংস খুলুন .
  2. গেমিং নির্বাচন করুন এবং বাম ফলক থেকে, গেম মোড-এ ক্লিক করুন .
  3. নিচের টগলটি বন্ধ করুন গেম মোড .
ওবিএস স্টুডিও উইন্ডোজ 10 এ রেকর্ডিং করছে না? এই ফিক্সগুলি চেষ্টা করুন

5. অনুরূপ অ্যাপ বন্ধ করুন

আপনার কম্পিউটারে OBS স্টুডিওর অনুরূপ অ্যাপ ইনস্টল করা থাকলে, এটি একটি সফ্টওয়্যার দ্বন্দ্বের দিকে নিয়ে যেতে পারে। এটি এড়াতে, এই অ্যাপগুলি এবং তাদের পটভূমি প্রক্রিয়াগুলি বন্ধ করুন এবং OBS স্টুডিও পুনরায় চালু করুন৷

6. গ্রাফিক্স সেটিংস চেক করুন

আপনি যদি একটি ল্যাপটপ বা একটি মাল্টি-জিপিইউ কম্পিউটার ব্যবহার করেন, তাহলে ওবিএস স্টুডিও ব্যবহার করার সময় ডিফল্ট গ্রাফিক্স সেটিংস রেকর্ড করতে অক্ষমতা সৃষ্টি করছে। ভাগ্যক্রমে, আপনি ম্যানুয়ালি নির্বাচন করতে পারেন কোন গ্রাফিক্স কার্ড উইন্ডোজ ব্যবহার করবে। আপনি কিভাবে এটি করতে পারেন তা এখানে:

  1. Win + I টিপুন সেটিংস আনতে।
  2. সিস্টেম> প্রদর্শন-এ যান .
  3. একাধিক প্রদর্শনে নিচে স্ক্রোল করুন বিভাগ এবং গ্রাফিক্স সেটিংস ক্লিক করুন .
  4. থেকে অভিরুচি সেট করতে একটি অ্যাপ বেছে নিন , ডেস্কটপ অ্যাপ বেছে নিন .
  5. ব্রাউজ করুন ক্লিক করুন এবং OBS স্টুডিও এক্সিকিউটেবল ফাইলে নেভিগেট করুন।
  6. OBS স্টুডিও> বিকল্প ক্লিক করুন .
  7. ডিফল্ট সেটিং হল Windows কে সিদ্ধান্ত নিতে দিন . আপনি OBS স্টুডিও গেম ক্যাপচার ব্যবহার করার পরিকল্পনা করলে, উচ্চ কার্যক্ষমতা নির্বাচন করুন . আপনি ডিসপ্লে ক্যাপচার ব্যবহার করতে চাইলে, পাওয়ার সেভিং বেছে নিন বিকল্প
  8. সংরক্ষণ করুন ক্লিক করুন .
ওবিএস স্টুডিও উইন্ডোজ 10 এ রেকর্ডিং করছে না? এই ফিক্সগুলি চেষ্টা করুন

7. OBS স্টুডিও পুনরায় ইনস্টল করুন

আপনি যদি OBS স্টুডিও বা আপনার সিস্টেম সেটিংসে কিছু ভুল খুঁজে না পান তবে আপনার অ্যাপটি পুনরায় ইনস্টল করা উচিত। একবার আপনি অ্যাপটি আনইনস্টল করার পরে, আপনি সর্বশেষ সংস্করণটি ইনস্টল করছেন কিনা তা নিশ্চিত করতে OBS স্টুডিও ওয়েবসাইট থেকে এটি আবার ডাউনলোড করুন।

ওবিএস স্টুডিওর সাথে উইন্ডোজে আরও একবার রেকর্ড করুন

আশা করি, এই সমাধানগুলির মধ্যে একটি আপনাকে আবার ওবিএস স্টুডিও রেকর্ডিং পেতে সাহায্য করেছে। যদিও সঠিক কারণ শনাক্ত করা কঠিন হতে পারে, একটু ধৈর্যের সাথে আপনি সমস্যাটির সমাধান করতে পারবেন এবং এটি আবার ঘটলে কী করবেন তা জানতে পারবেন।

আপনি যদি মনে করেন যে এটি পরিবর্তনের সময়, সেখানে কয়েকটি OBS স্টুডিও বিকল্প রয়েছে যা চেষ্টা করার মতো।


  1. OBS স্টুডিও উইন্ডোজ 11 এ রেকর্ডিং করছে না? এই সমাধানগুলি চেষ্টা করুন

  2. এয়ারপডগুলি উইন্ডোজ 10 পিসিতে সংযুক্ত হচ্ছে না? এই 9টি সমাধান চেষ্টা করুন

  3. অ্যাপল টিভি চালু হচ্ছে না? এই 4টি সংশোধন করে দেখুন

  4. Windows 10 এলোমেলোভাবে জমে? এই কার্যকরী সমাধানগুলি চেষ্টা করুন!