কম্পিউটার

Msmpeng.exe কি এবং আপনার কি এটি অপসারণ করা উচিত?

আপনার সিপিইউ কি ইদানীং 100% কাজে লেগেছে? আপনি যদি Windows-এ টাস্ক ম্যানেজারে যান এবং আপনার প্রসেস ট্যাব দেখেন, আপনি হয়ত msmpeng.exe নামে একটি প্রক্রিয়া লক্ষ্য করেছেন। আপনার উপলব্ধ সমস্ত সিপিইউ খাচ্ছে।

তাহলে msmpeng.exe কী এবং কীভাবে আপনি এটিকে আপনার সিস্টেমকে ধীর করা থেকে আটকাতে পারেন? ঠিক আছে, আপনি অন্য কোথাও যা পড়েছেন তার বিপরীতে, এটি স্পাইওয়্যার বা ম্যালওয়্যার নয়। এটি আসলে বেশ বিদ্রূপাত্মক কারণ এটি উইন্ডোজ ডিফেন্ডারের সাথে যুক্ত, মাইক্রোসফ্টের অ্যান্টি-ভাইরাস পণ্য৷

    Windows Defender হল Windows-এর জন্য একটি গুরুত্বপূর্ণ অ্যান্টি-ম্যালওয়্যার এবং অ্যান্টিভাইরাস প্রোগ্রাম, যা আপনার সত্যিই বন্ধ করা উচিত নয় যদি না আপনার কাছে কোনো তৃতীয় পক্ষের প্রোগ্রাম ইনস্টল না থাকে, সেক্ষেত্রে এটি স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যায়।

    এই নিবন্ধে, আমি বিভিন্ন কারণের মধ্য দিয়ে যাব কেন এটি আপনার CPU ব্যবহার করতে পারে এবং আপনি এটি ঠিক করতে কী করতে পারেন।

    স্ক্যান করা হচ্ছে

    উইন্ডোজ ডিফেন্ডার স্ক্যান করার সময় আপনি যদি টাস্ক ম্যানেজারকে দেখে থাকেন তবে এটি স্পষ্টতই প্রচুর CPU চক্র গ্রহণ করবে। স্ক্যান শেষ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন এবং আপনার CPU ব্যবহার আবার পরীক্ষা করুন। আশা করি, এটি স্বাভাবিক অবস্থায় ফিরে আসা উচিত৷

    দুর্ভাগ্যবশত, উইন্ডোজ ডিফেন্ডারের জন্য নির্ধারিত স্ক্যান সময় পরিবর্তন করার কোনো উপায় নেই। এটি শুধুমাত্র তখনই স্ক্যান করা উচিত যখন কম্পিউটারটি নিষ্ক্রিয় থাকে এবং সক্রিয় সময়ের বাইরে থাকে। যাইহোক, আপনি যদি আপনার কম্পিউটার বন্ধ করে দেন, তাহলে আপনি এটি ব্যবহার করার সময় এটি স্ক্যান করতে পারে৷

    Msmpeng.exe কি এবং আপনার কি এটি অপসারণ করা উচিত?

    বেশির ভাগ স্বয়ংক্রিয় স্ক্যানে এত বেশি সময় নেওয়া উচিত নয়, তাই আপনি যদি দেখেন যে আপনার কম্পিউটার দীর্ঘ সময়ের জন্য ধীর গতিতে চলছে, তাহলে এটা হতে পারে যে উইন্ডোজ ডিফেন্ডার একটি ডিরেক্টরি বা একটি প্রক্রিয়া স্ক্যান করতে অনেক সময় ব্যয় করছে যার প্রয়োজন নেই চেক করা. এটি আমাদের পরবর্তী সম্ভাব্য সমাধানে নিয়ে আসে৷

    স্ক্যানিং থেকে বাদ

    কী বাদ দিতে হবে তা বের করার সর্বোত্তম উপায় হল একটি সম্পূর্ণ স্ক্যান করা এবং এটি আপনার কম্পিউটারের সমস্ত আইটেমগুলির মধ্য দিয়ে যাওয়ার সময় দেখা। আপনি যখন দেখেন যে এটি একটি নির্দিষ্ট ডিরেক্টরিতে দীর্ঘ সময় নিচ্ছে বা একটি নির্দিষ্ট প্রক্রিয়া স্ক্যান করার সময়, তখন আপনি সেটিকে বর্জনের তালিকায় যুক্ত করতে পারেন৷

    আপনি Virus &Threat Protection, তারপর Virus &Threat Protection সেটিংসে গিয়ে এটি করতে পারেন। এবং অবশেষে বাদ যোগ করুন বা সরান-এ ক্লিক করুন .

    Msmpeng.exe কি এবং আপনার কি এটি অপসারণ করা উচিত?

    আপনি বর্জন তালিকায় একটি ফাইল, ফোল্ডার, ফাইলের ধরন বা প্রক্রিয়া যোগ করতে পারেন। একবার আপনি তালিকায় আপত্তিকর আইটেমগুলি যোগ করলে, স্ক্যানটি সম্পূর্ণ করতে যে সময় লাগে তা উল্লেখযোগ্যভাবে হ্রাস করা উচিত।

    উইন্ডোজ ডিফেন্ডার বন্ধ করুন

    অন্য বিকল্পটি হল কেবল উইন্ডোজ ডিফেন্ডার বন্ধ করা, যা আমি সুপারিশ করি না যদি না আপনি সত্যিই চান। উইন্ডোজ ডিফেন্ডারকে স্থায়ীভাবে নিষ্ক্রিয় করার আগে আরেকটি বিকল্প হল একটি তৃতীয় পক্ষের অ্যান্টি-ভাইরাস প্রোগ্রাম ইনস্টল করা। আপনি যখন অন্য একটি অ্যান্টি-ভাইরাস পণ্য ইনস্টল করেন, তখন উইন্ডোজ ডিফেন্ডার স্বয়ংক্রিয়ভাবে নিজেকে নিষ্ক্রিয় করে দেয় যাতে দুটি প্রোগ্রাম একে অপরের সাথে হস্তক্ষেপ না করে।

    আপনি আপনার পিসিতে উইন্ডোজ ডিফেন্ডার অক্ষম করতে পারেন এমন কয়েকটি উপায় রয়েছে। Windows 10-এ, Microsoft সত্যিই চায় না যে আপনি এটি করুন, তাই নিরাপত্তা কেন্দ্রে আপনার কাছে একমাত্র বিকল্প হল রিয়েল-টাইম সুরক্ষা সাময়িকভাবে অক্ষম করা৷

    Msmpeng.exe কি এবং আপনার কি এটি অপসারণ করা উচিত?

    অন্য উপায় একটি রেজিস্ট্রি সেটিং সম্পাদনা করা হয়. আপনার পিসিতে regedit খুলুন (স্টার্টে ক্লিক করুন এবং regedit টাইপ করুন ) এবং নিম্নলিখিত ডিরেক্টরিতে নেভিগেট করুন:

    HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Policies\Microsoft\Windows Defender

    Msmpeng.exe কি এবং আপনার কি এটি অপসারণ করা উচিত?

    একটি নতুন DWORD (32-বিট) মান তৈরি করুন৷ DisableAntiSpyware বলা হয় এবং এটিকে 1 এর দশমিক মান দিন। এগিয়ে যান এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং উইন্ডোজ ডিফেন্ডার এখন নিষ্ক্রিয় করা উচিত। আপনি এই কীটি মুছে ফেলতে পারেন বা উইন্ডোজ ডিফেন্ডারকে পুনরায় সক্ষম করতে পরে মানটি 0 এ পরিবর্তন করতে পারেন।

    উইন্ডোজ ডিফেন্ডারকে স্থায়ীভাবে অক্ষম করার দ্বিতীয় উপায় হল গ্রুপ পলিসি ব্যবহার করা, যা শুধুমাত্র Windows 10 প্রো বা উচ্চতর সংস্করণে কাজ করবে। শুরুতে ক্লিক করুন এবং gpedit.msc-এ টাইপ করুন এবং এন্টার চাপুন। নিম্নলিখিত ফোল্ডারে নেভিগেট করুন:

    Computer Configuration - Administrative Templates - Windows Components - Windows Defender Antivirus

    Msmpeng.exe কি এবং আপনার কি এটি অপসারণ করা উচিত?

    আপনি উইন্ডোজ ডিফেন্ডার অ্যান্টিভাইরাস বন্ধ করুন নামক ডানদিকের ফলকে একটি বিকল্প দেখতে পাবেন। এতে ডাবল ক্লিক করুন এবং সক্ষম নির্বাচন করুন রেডিও বোতাম।

    Msmpeng.exe কি এবং আপনার কি এটি অপসারণ করা উচিত?

    আশা করি, আপনার উইন্ডোজ ডিফেন্ডারকে নিষ্ক্রিয় করার দরকার নেই কারণ এটি সাধারণত আপনার কম্পিউটারকে ম্যালওয়্যার এবং ভাইরাস থেকে সুরক্ষিত রাখতে একটি দুর্দান্ত কাজ করে। আপনার যদি কোন সমস্যা থাকে বা উপরের কিছুই আপনার জন্য কাজ করে না, আমাদের মন্তব্যে জানান এবং আমরা সাহায্য করার চেষ্টা করব। উপভোগ করুন!


    1. ss3svc64.exe কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?

    2. Smartwebapp.exe কি এবং আমার কি এটি সরানো উচিত?

    3. Esu.exe কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?

    4. UNCServer.exe কী এবং আমার কি এটি সরানো উচিত?