কম্পিউটার

Windows 10 পুনরায় ইনস্টল না করে কীভাবে একটি মাদারবোর্ড প্রতিস্থাপন করবেন

প্রতিবার এবং তারপরে, আপনি আপনার সিস্টেম হার্ডওয়্যারে আপগ্রেড করতে চাইবেন। সলিড-স্টেট ড্রাইভে একটি হার্ড ড্রাইভ বা একটি চকচকে নতুন গ্রাফিক্স প্রসেসিং ইউনিট (GPU) আপগ্রেড করার সবচেয়ে সাধারণ অংশ। যাইহোক, মাঝে মাঝে, আপনি আপনার মাদারবোর্ডটি প্রতিস্থাপন করতে চাইতে পারেন - কম্পিউটারের একটি বিট যা অন্যান্য সমস্ত অংশকে যোগাযোগ করতে সহায়তা করে৷

একটি মাদারবোর্ড আপগ্রেড করা খুব কঠিন নয়। কিন্তু উইন্ডোজ 10 সক্রিয় করা এবং এটি আপনার নতুন মাদারবোর্ডের সাথে সুন্দরভাবে চালানো একটি ভিন্ন গল্প। উইন্ডোজ 10 পুনরায় ইনস্টল না করে আপনি কীভাবে একটি মাদারবোর্ড প্রতিস্থাপন করবেন তা এখানে।

    Windows 10 পুনরায় ইনস্টল না করে কীভাবে একটি মাদারবোর্ড প্রতিস্থাপন করবেন

    আপনি কি Windows 10 এ একটি মাদারবোর্ড প্রতিস্থাপন করতে পারেন?

    উইন্ডোজ 10 ব্যবহার করার সময় একটি মাদারবোর্ড প্রতিস্থাপনের সমস্যাটি মাইক্রোসফ্টের লাইসেন্সিং থেকে উদ্ভূত হয়। অথবা বরং, আপনি যখন একটি বড় আপগ্রেড করতে চান তখন Windows 10 লাইসেন্সগুলি কীভাবে কাজ করে তা ভুল বোঝার৷

    তিনটি প্রধান Windows 10 লাইসেন্সের ধরন রয়েছে:

    • OEM: অরিজিনাল ইকুইপমেন্ট ম্যানুফ্যাকচারার লাইসেন্সগুলি আপনার ক্রয় করা হার্ডওয়্যারে আগে থেকে ইনস্টল করা থাকে এবং ডিভাইসের মাদারবোর্ডের সাথে লিঙ্ক করা হয়।
    • খুচরা: আপনি অনলাইনে একটি খুচরা লাইসেন্স ক্রয় করেন এবং বিভিন্ন কম্পিউটারের মধ্যে লাইসেন্স স্থানান্তর করতে পারেন
    • ভলিউম: মাইক্রোসফ্ট বৃহৎ প্রতিষ্ঠান, যেমন ব্যবসা, বিশ্ববিদ্যালয়, বা সরকারকে প্রচুর পরিমাণে ভলিউম লাইসেন্স প্রদান করে এবং একটি একক লাইসেন্স কীকে অসংখ্য ইনস্টলেশন সক্রিয় করার অনুমতি দেয়
    Windows 10 পুনরায় ইনস্টল না করে কীভাবে একটি মাদারবোর্ড প্রতিস্থাপন করবেন

    প্রতিটি উইন্ডোজ লাইসেন্স সেই হার্ডওয়্যারের সাথে লিঙ্ক করে যা এটি প্রথম ইনস্টল করা হয়েছে, বিশেষত, মাদারবোর্ডে। শুধুমাত্র খুচরা লাইসেন্স মাদারবোর্ডের মধ্যে স্থানান্তরযোগ্য। আপনি যদি একটি OEM বা ভলিউম লাইসেন্স ব্যবহার করে Windows 10 মেশিনে মাদারবোর্ড অদলবদল করার চেষ্টা করেন, তাহলে একটি শক্তিশালী সম্ভাবনা রয়েছে যে নতুন ইনস্টলেশন Windows 10 সক্রিয় করবে না৷

    মাদারবোর্ড সহ নতুন হার্ডওয়্যারে সক্রিয় করা Windows 10 OEM এবং ভলিউম লাইসেন্সের বেশ কয়েকটি উদাহরণ রয়েছে। আরও তথ্যের জন্য, কিভাবে একটি নতুন কম্পিউটারে একটি Windows 10 লাইসেন্স স্থানান্তর করতে হয় তা দেখুন৷

    আপনার Windows 10 লাইসেন্সের ধরন কিভাবে চেক করবেন

    আপনার মাদারবোর্ড প্রতিস্থাপন করার চেষ্টা করার আগে, আপনার সিস্টেমে ইনস্টল করা Windows 10 লাইসেন্সের ধরন পরীক্ষা করুন৷

    কমান্ড প্রম্পট টাইপ করুন আপনার স্টার্ট মেনু সার্চ বারে, এবং সেরা ম্যাচ খুলুন। এখন, নিম্নলিখিত কমান্ডটি ইনপুট করুন:

    slmgr -dli

    উইন্ডোজ স্ক্রিপ্ট হোস্ট উইন্ডো প্রদর্শিত হওয়ার জন্য একটি সংক্ষিপ্ত মুহূর্ত অপেক্ষা করুন। আপনি বিবরণের পাশাপাশি Windows 10 লাইসেন্সের ধরন দেখতে পাবেন। এটি স্পষ্টভাবে উল্লেখ করবে যে আপনার কাছে কোন ধরনের লাইসেন্স আছে, সেটা খুচরা, OEM, বা ভলিউম।

    Windows 10 পুনরায় ইনস্টল না করে কীভাবে একটি মাদারবোর্ড প্রতিস্থাপন করবেন

    আপনার যদি খুচরা লাইসেন্স থাকে, তাহলে আপনি সহজেই আপনার Windows 10 ইনস্টলেশন একটি নতুন মাদারবোর্ডে স্থানান্তর করতে পারেন।

    Windows 10 পুনরায় ইনস্টল না করে কীভাবে একটি মাদারবোর্ড প্রতিস্থাপন করবেন

    আপনি যখন আপনার মাদারবোর্ডটি স্যুইচ আউট করেন, আপনি আপনার Windows 10 ইনস্টলেশনের সাথে হার্ড ড্রাইভ বা সলিড-স্টেট ড্রাইভ রাখতে পারেন। মাদারবোর্ড প্রতিস্থাপন করার পরে, আপনি Windows 10 ড্রাইভ পুনরায় সংযোগ করুন। সবকিছু ঠিক আছে, Windows 10 নিজেকে পুনরায় কনফিগার করবে, এবং আপনি অপারেটিং সিস্টেম ব্যবহার চালিয়ে যেতে পারেন।

    আপনি যেমন আশা করতে পারেন, এটি সর্বদা সেরকম কাজ করে না! বেশিরভাগ অংশের জন্য, আপনি Windows 10 লাইসেন্স অ্যাক্টিভেশন সম্পর্কিত সমস্যার সম্মুখীন হবেন। আপনার নতুন মাদারবোর্ডে নতুন ইনস্টলেশনের প্রয়োজন নেই তা নিশ্চিত করার সর্বোত্তম উপায় হল পরিবর্তন করার আগে আপনার Windows লাইসেন্স এবং আপনার Microsoft অ্যাকাউন্ট লিঙ্ক করা।

    Windows Key + I টিপুন , তারপর আপডেট ও নিরাপত্তা> সক্রিয়করণ-এ যান . একটি Microsoft অ্যাকাউন্ট যোগ করুন এর অধীনে , একটি অ্যাকাউন্ট যোগ করুন নির্বাচন করুন . এর পরে, আপনাকে আপনার Microsoft অ্যাকাউন্টে সাইন ইন করতে হবে। একবার আপনি সাইন-ইন প্রক্রিয়া সম্পূর্ণ করলে, Microsoft আপনার Windows 10 লাইসেন্স এবং আপনার Microsoft অ্যাকাউন্ট লিঙ্ক করবে।

    Windows 10 পুনরায় ইনস্টল না করে কীভাবে একটি মাদারবোর্ড প্রতিস্থাপন করবেন

    আপনার অ্যাকাউন্ট লিঙ্ক করা আপনাকে আপনার নতুন মাদারবোর্ড ইনস্টল করার পরে, প্রোডাক্ট কোড বা অন্যথায় এলোমেলো না করে Windows 10-এ আবার সাইন ইন করতে দেয়। যাইহোক, আপনার মনে রাখা উচিত যে এই পদ্ধতিতে শুধুমাত্র খুচরা লাইসেন্স স্থানান্তর করা হয়। এটি বলেছে, OEM বা ভলিউম লাইসেন্সগুলি সক্রিয় করার অসংখ্য উদাহরণ রয়েছে, তাই এটি চেষ্টা করার মতো।

    Windows 10 লাইসেন্স ট্রাবলশুটার

    Windows 10 একটি লাইসেন্স ট্রাবলশুটার অন্তর্ভুক্ত করে আপনি যেকোন পোস্ট-মাদারবোর্ড সমস্যা সমাধানের চেষ্টা করতে ব্যবহার করতে পারেন। সমস্যা সমাধানকারীকে সনাক্ত করা উচিত যে আপনি সম্প্রতি নতুন হার্ডওয়্যার ইনস্টল করেছেন৷

    Windows 10 পুনরায় ইনস্টল না করে কীভাবে একটি মাদারবোর্ড প্রতিস্থাপন করবেন

    আপনার নতুন মাদারবোর্ড ইনস্টল করার পরে, Windows Key + I টিপুন , তারপর আপডেট ও নিরাপত্তা> সক্রিয়করণ-এ যান , যেখানে আপনি Windows সক্রিয় নেই দেখতে পারেন৷ বার্তা আপনি যদি বার্তাটি দেখতে পান, তাহলে পৃষ্ঠার নীচে যান এবং সমস্যা সমাধান নির্বাচন করুন .

    Windows 10 পুনরায় ইনস্টল না করে কীভাবে একটি মাদারবোর্ড প্রতিস্থাপন করবেন

    এখন, আমি সম্প্রতি এই ডিভাইসে হার্ডওয়্যার পরিবর্তন করেছি নির্বাচন করুন৷ . তারপর, আপনার Microsoft অ্যাকাউন্টে সাইন ইন করুন এবং আপনি যে ডিভাইসটি ব্যবহার করছেন তা সনাক্ত করুন। মাইক্রোসফ্ট অ্যাক্টিভেশন প্রক্রিয়াটি প্রাণবন্ত হয়ে উঠবে এবং এক বা দুই মুহূর্ত পরে, এটি আপনার নতুন মাদারবোর্ডের সাথে Windows 10 সক্রিয় করবে৷

    Windows 7 বা Windows 8.1 পণ্য কী দিয়ে সক্রিয় করুন

    যখন Windows 10 ঘোষণা করা হয়েছিল, তখন মাইক্রোসফ্ট নিশ্চিত করেছিল যে বিদ্যমান Windows 7 এবং Windows 8/8.1 লাইসেন্সধারীরা Windows 10-এ বিনামূল্যে আপগ্রেড পাবেন। আপগ্রেড প্রক্রিয়াটি নতুন অপারেটিং সিস্টেমের জন্য পুরনো উইন্ডোজ সংস্করণের লাইসেন্সগুলিকে ডিজিটাল লাইসেন্সে রূপান্তরিত করেছে।

    লাইসেন্স এবং প্রোডাক্ট কীগুলির সেই ডিজিটাইজেশনের ফলে অনেক Windows ব্যবহারকারীকে তাদের নতুন অপারেটিং সিস্টেমের জন্য একটি নির্দিষ্ট পণ্য কী ছাড়াই বাকি আছে—শুধুমাত্র সেটিংস প্যানেলে থাকা তথ্য যা আপনার কাছে একটি ডিজিটাল লাইসেন্স আছে।

    Windows 10 পুনরায় ইনস্টল না করে কীভাবে একটি মাদারবোর্ড প্রতিস্থাপন করবেন

    যদি Windows 10 একটি নতুন মাদারবোর্ড ইনস্টল করার পরে সক্রিয় না হয় এবং আপনি Windows 7 বা 8/8.1 এর মাধ্যমে Windows 10 এ আপগ্রেড করেন, তাহলে আপনি আপনার পুরানো পণ্য কী ব্যবহার করে নতুন হার্ডওয়্যার সংমিশ্রণে Windows 10 সক্রিয় করার চেষ্টা করতে পারেন।

    Windows Key + I টিপুন , তারপর আপডেট এবং নিরাপত্তা> সক্রিয়করণে যান। আপডেট পণ্য কী এর অধীনে , পণ্য কী পরিবর্তন করুন নির্বাচন করুন . আপনার Windows 7 বা Windows 8/8.1 লাইসেন্সের সাথে যুক্ত পণ্য কী ইনপুট করুন এবং পরবর্তী নির্বাচন করুন। Windows 10 এখন সক্রিয় হওয়া উচিত।

    আপনার পুরানো পণ্য কী খুঁজে পেতে সংগ্রাম? এখানে কয়েকটি জায়গা রয়েছে যা আপনি এটি খুঁজে পেতে পরীক্ষা করতে পারেন!

    আপনাকে Windows 10 পুনরায় ইনস্টল করতে হবে না!

    আপনার মাদারবোর্ড আপগ্রেড করার পরে আপনাকে উইন্ডোজ 10 পুনরায় ইনস্টল করতে হবে না যদি আপনি সুইচ করার আগে কয়েকটি পদক্ষেপ নেন। আপনি আপগ্রেড সম্পূর্ণ করার পরে Windows 10 এবং আপনার নতুন মাদারবোর্ড সুন্দরভাবে চালাতে অসুবিধা হচ্ছে৷

    Windows 10 খুচরা লাইসেন্স ধারকদের কোন সমস্যা হওয়া উচিত নয়। খুচরা লাইসেন্স হল একটি পণ্য যা একাধিক ইনস্টলেশনের জন্য ডিজাইন করা হয়েছে, সমস্যা ছাড়াই।

    Windows 10 OEM এবং ভলিউম লাইসেন্সধারীরা Windows পুনরায় ইনস্টল না করেই তাদের মাদারবোর্ড আপগ্রেড করার চেষ্টা করতে পারেন। এটি অবশ্যই উপলক্ষ্যে কাজ করে—কিন্তু সব সময় নয় . চেষ্টা করুন এবং Windows 10 লঞ্চের কথা মনে রাখবেন। আপনি কি Windows 7 বা Windows 8/8.1 থেকে Windows 10 এ আপগ্রেড করেছেন? যদি তাই হয়, তাহলে আপনাকে পুরানো অপারেটিং সিস্টেম থেকে আপনার পণ্য কী ব্যবহার করার চেষ্টা করতে হবে।

    আপনি যদি একটি পরিষ্কার Windows 10 ইনস্টলেশন বেছে নেন, তাহলে কীভাবে একটি Windows 10 ইনস্টলেশন USB স্টিক তৈরি করবেন তা পরীক্ষা করে দেখুন৷


    1. কিভাবে পাসওয়ার্ড ছাড়া উইন্ডোজ 10 লগইন করবেন

    2. ফরম্যাটিং ছাড়াই উইন্ডোজ 10-এ সি ড্রাইভ কীভাবে প্রসারিত করবেন?

    3. উইন্ডোজ 10 এ ডেটা না হারিয়ে ডিস্ক কীভাবে শুরু করবেন

    4. Windows 10 এ কিভাবে পাসওয়ার্ড ছাড়া কম্পিউটার আনলক করবেন