কম্পিউটার

উইন্ডোজ মডিউল ইনস্টলার ওয়ার্কার কি (এবং এটি নিরাপদ)

আপনার উইন্ডোজ পিসিতে অনেকগুলি সিস্টেম প্রক্রিয়ার মধ্যে একটি হিসাবে, উইন্ডোজ মডিউল ইনস্টলার ওয়ার্কার উইন্ডোজ কীভাবে কাজ করে তার একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনি হয়তো এখনও এটি জানেন না, তবে এই প্রক্রিয়াটি নিশ্চিত করতে সাহায্য করে যে Windows আপডেট পরিষেবা সঠিকভাবে কাজ করে। ঠিক ntoskrnl.exe এবং অন্যদের মত, আপনি এটি বন্ধ বা নিষ্ক্রিয় করতে পারবেন না।

এর মানে এই নয় যে উইন্ডোজ মডিউল ইনস্টলার ওয়ার্কার প্রক্রিয়াটি ঠিক কী করে এবং এটি নিরাপদ কিনা তা নিয়ে আপনার আগ্রহ নেওয়া উচিত নয়, বিশেষ করে যদি আপনি টাস্ক ম্যানেজারে উচ্চ সিপিইউ ব্যবহার দেখেন। আপনাকে সাহায্য করার জন্য, এই গুরুত্বপূর্ণ প্রক্রিয়াটি সম্পর্কে আপনার যা জানা দরকার তা এখানে রয়েছে, সমস্যা দেখা দিলে কীভাবে এটির সমস্যা সমাধান করা যায়।

    উইন্ডোজ মডিউল ইনস্টলার ওয়ার্কার কি (এবং এটি নিরাপদ)

    Windows মডিউল ইনস্টলার ওয়ার্কার কি?

    উইন্ডোজ মডিউল ইনস্টলার ওয়ার্কার (tiworker.exe) প্রক্রিয়া এটি Windows আপডেট পরিষেবার অংশ যা আপনার পিসিকে আপ-টু-ডেট রাখে। যখন Windows আপডেট আপনার পিসিতে আপডেটের জন্য স্ক্যান করছে, ডাউনলোড করছে এবং ইনস্টল করছে, তখন Windows Modules Installer Worker প্রক্রিয়া চলছে।

    আপনার পিসির আপডেট-পরবর্তী কনফিগারেশন সম্পূর্ণ করার পর যখন উইন্ডোজ বুট আপ হয় তখন পরিষেবাটি পটভূমিতেও চলবে। বেশিরভাগ সময়, আপনাকে tiworker.exe-এ খুব বেশি মনোযোগ দিতে হবে না, কারণ প্রক্রিয়াটি আপনাকে অনেক কিছু করার প্রয়োজন ছাড়াই চলবে (যদি না আপনি ম্যানুয়ালি আপডেটগুলি ইনস্টল করছেন)।

    উইন্ডোজ মডিউল ইনস্টলার ওয়ার্কার কি (এবং এটি নিরাপদ)

    উইন্ডোজ কম্পোনেন্ট হিসাবে উইন্ডোজ আপডেট কতটা গুরুত্বপূর্ণ তা বিবেচনা করে, এটা বলা ন্যায্য যে উইন্ডোজ মডিউল ইনস্টলার ওয়ার্কার প্রক্রিয়া চালানো নিরাপদ। প্রক্রিয়াটি চলমান থাকলে তা শেষ করার চেষ্টা করা, বা অন্যথায় এটিতে কোনওভাবে হস্তক্ষেপ করা সমস্যা সৃষ্টি করতে পারে যার ফলে উইন্ডোজ আপডেটগুলি ভেঙে যেতে পারে।

    এটা সম্ভব নয় tiworker.exe সহ Windows 10-এ Windows আপডেট পরিষেবা নিষ্ক্রিয় করতে। আপনি যদি এটি করার চেষ্টা করেন, তাহলে এর অনিচ্ছাকৃত পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে, যার মধ্যে অন্যান্য Windows প্রক্রিয়াগুলি ভেঙে দেওয়া বা, সবচেয়ে খারাপ পরিস্থিতিতে, আপনার পিসিকে চলা বন্ধ করা সহ।

    Windows মডিউল ইন্সটলার ওয়ার্কার উচ্চ CPU ব্যবহার সংক্রান্ত সমস্যার কারণ কি?

    অন্যান্য সিস্টেম প্রক্রিয়ার বিপরীতে, যেমন csrss.exe, এটা বলা ঠিক যে আপনাকে Windows Modules Installer Worker প্রক্রিয়া থেকে উচ্চ CPU ব্যবহার আশা করতে হতে পারে। Windows আপডেট পরিষেবাটি প্রচুর সিস্টেম সংস্থান ব্যবহার করবে, বিশেষ করে যখন একটি বড় আপডেট ইনস্টল করা হচ্ছে৷

    এটি অনিবার্য, তবে আপনার পিসিতে প্রভাব আপনার উপলব্ধ সিস্টেম সংস্থানগুলির উপর নির্ভর করবে। যদি একটি উইন্ডোজ আপডেট ইনস্টল করা হয়, তবে অন্যান্য চলমান অ্যাপগুলি বন্ধ করে প্রক্রিয়াটি সম্পূর্ণ করার অনুমতি দেওয়ার পরামর্শ দেওয়া হতে পারে। এটি নিশ্চিত করবে যে আপনার পিসিতে চাহিদা কম।

    উইন্ডোজ মডিউল ইনস্টলার ওয়ার্কার কি (এবং এটি নিরাপদ)

    যেহেতু tiworker.exe শুধুমাত্র উইন্ডোজ দ্বারা ব্যবহার করা হয় যখন আপডেটগুলি প্রস্তুত বা ইনস্টল করা হচ্ছে, তাহলে আপনি Windows আপডেট পরিষেবাতে CPU, RAM বা ডিস্ক ব্যবহারে যেকোন সমস্যা ট্রেস করার আশা করতে পারেন।

    একবার Windows আপডেট করা শেষ হলে, Windows Modules Installer Worker প্রক্রিয়াটি স্বাভাবিক অবস্থায় ফিরে আসা উচিত বা পুনরায় প্রয়োজন না হওয়া পর্যন্ত সম্পূর্ণরূপে বন্ধ করা উচিত। যদি এটি না হয়, তাহলে সমস্যাটির সমাধান করার জন্য আপনাকে উইন্ডোজ আপডেটের সমস্যা সমাধান করতে হবে।

    উইন্ডোজ আপডেট সংক্রান্ত সমস্যা সমাধান করা

    যখন উইন্ডোজ আপডেটে সমস্যা হয়, তখন আপনি টাস্ক ম্যানেজারে উইন্ডোজ মডিউল ইন্সটলার ওয়ার্কার প্রক্রিয়াটি দেখতে পাবেন। যদি এটি হয় তবে আপনি উইন্ডোজ সেটিংস থেকে উইন্ডোজ আপডেটের বর্তমান অবস্থা (এবং এটির আরও সমস্যা সমাধান) পরীক্ষা করতে পারেন। তালিকা.

    1. উইন্ডোজ আপডেটের বর্তমান স্থিতি পরীক্ষা করতে, স্টার্ট মেনুতে ডান-ক্লিক করুন এবং সেটিংস নির্বাচন করুন। বিকল্প এটি Windows সেটিংস খুলবে৷ মেনু।
    উইন্ডোজ মডিউল ইনস্টলার ওয়ার্কার কি (এবং এটি নিরাপদ)
    1. Windows সেটিংসে , আপডেট এবং নিরাপত্তা> উইন্ডোজ আপডেট নির্বাচন করুন . যদি কোনো আপডেট প্রক্রিয়াধীন থাকে (অথবা যদি কোনো আপডেট আপডেট করতে ব্যর্থ হয়), সেগুলি আপডেট স্থিতি-এর অধীনে তালিকাভুক্ত করা হবে অধ্যায়. আপনি আপডেট ইতিহাস দেখুন নির্বাচন করে পূর্ববর্তী আপডেটের স্থিতি পরীক্ষা করতে পারেন বিকল্প।
    উইন্ডোজ মডিউল ইনস্টলার ওয়ার্কার কি (এবং এটি নিরাপদ)
    1. যদি আপডেটগুলি ব্যর্থ হয় (বা যদি সেগুলি ইনস্টল না হয়), তাহলে আপনি Windows সমস্যা সমাধানকারী ব্যবহার করতে পারেন সমস্যা তদন্ত করতে। Windows সেটিংস -এ মেনুতে, আপডেট এবং নিরাপত্তা> সমস্যা সমাধান> অতিরিক্ত সমস্যা সমাধানকারী নির্বাচন করুন সমস্যা সমাধানকারী অ্যাক্সেস করতে মেনু।
    উইন্ডোজ মডিউল ইনস্টলার ওয়ার্কার কি (এবং এটি নিরাপদ)
    1. অতিরিক্ত সমস্যা সমাধানকারী -এ মেনুতে, উইন্ডোজ আপডেট নির্বাচন করুন উইন্ডোজ আপডেট পরিষেবার সমস্যা সমাধান শুরু করার বিকল্প (লিঙ্ক করা উইন্ডোজ মডিউল ইনস্টলার ওয়ার্কার প্রক্রিয়া সহ), চালনা সমস্যা সমাধানকারী নির্বাচন করে নিশ্চিত করার জন্য বোতাম।
    উইন্ডোজ মডিউল ইনস্টলার ওয়ার্কার কি (এবং এটি নিরাপদ)
    1. একটি পৃথক ডায়াগনস্টিক ট্রাবলশুটিং উইজার্ড উইন্ডো খুলবে, উইন্ডোজ ট্রাবলশুটার স্বয়ংক্রিয়ভাবে সমস্যাগুলির জন্য উইন্ডোজ আপডেট স্ক্যান এবং পরীক্ষা করে। যদি এটি কোনো শনাক্ত করে, তাহলে এটি স্বয়ংক্রিয়ভাবে এগুলিকে ঠিক করার চেষ্টা করবে, অথবা সেগুলি ঠিক করার জন্য আপনি পরবর্তী পদক্ষেপগুলি সম্পর্কে আপনাকে অবহিত করবে৷
    উইন্ডোজ মডিউল ইনস্টলার ওয়ার্কার কি (এবং এটি নিরাপদ)
    1. আপনি যদি Windows আপডেট সম্পর্কে বিস্তারিত তথ্য দেখতে চান, তাহলে আপনি বিস্তারিত তথ্য দেখুন নির্বাচন করতে পারেন। প্রক্রিয়া সম্পূর্ণ হলে বিকল্প। এটি আপনাকে এটি সম্পন্ন করা চেকগুলির একটি ব্রেকডাউন দেবে, যা আপনাকে পরিষেবার সাথে কোনও সম্ভাব্য সমস্যা চিহ্নিত করতে দেয়৷
    উইন্ডোজ মডিউল ইনস্টলার ওয়ার্কার কি (এবং এটি নিরাপদ)

    উইন্ডোজ মডিউল ইনস্টলার ওয়ার্কার একটি প্রকৃত সিস্টেম প্রক্রিয়া কিনা তা কীভাবে পরীক্ষা করবেন

    কিছু ক্ষেত্রে, ম্যালওয়্যার tiworker.exe-এর মতো সিস্টেম প্রসেস ফাইল হওয়ার ভান করে আপনার Windows ইনস্টলেশন হাইজ্যাক করার চেষ্টা করবে। যদিও এটি Windows 10-এ একটি বিরল ঘটনা, এটি এখনও ঘটতে পারে, তাই যদি আপনার সিস্টেম সংক্রমিত হয়, তাহলে আপনি বুঝতে পারবেন না যে ক্ষতি প্রতিরোধ করতে খুব দেরি না হওয়া পর্যন্ত অ-প্রকৃত প্রক্রিয়াগুলি চলছে৷

    আপনি যদি উচ্চ সিপিইউ ব্যবহার সহ উইন্ডোজ মডিউল ইনস্টলার ওয়ার্কার প্রক্রিয়া দেখতে পান এবং আপনি নিশ্চিত হন যে উইন্ডোজ আপডেট চলছে না (এমনকি ব্যাকগ্রাউন্ডেও), তাহলে এটি একটি অ-প্রকৃত সিস্টেম প্রক্রিয়ার কারণে হতে পারে। সৌভাগ্যক্রমে, আপনার পিসিতে চলমান tiworker.exe পরিষেবাটি আসল কিনা তা পরীক্ষা করা খুব সহজ৷

    1. এটি করার জন্য, আপনাকে Windows টাস্ক ম্যানেজার খুলতে হবে . এটি করতে টাস্কবারে ডান-ক্লিক করুন, তারপর টাস্ক ম্যানেজার নির্বাচন করুন বিকল্প।
    উইন্ডোজ মডিউল ইনস্টলার ওয়ার্কার কি (এবং এটি নিরাপদ)
    1. টাস্ক ম্যানেজার -এ উইন্ডো, প্রক্রিয়াগুলি খুলুন ট্যাব এবং উইন্ডোজ মডিউল ইনস্টলার কর্মী সন্ধান করুন (বা tiworker.exe বিশদ বিবরণ -এ পরিবর্তে ট্যাব)। প্রক্রিয়াটিতে ডান-ক্লিক করুন, তারপর ফাইলের অবস্থান খুলুন নির্বাচন করুন৷ বিকল্প।
    উইন্ডোজ মডিউল ইনস্টলার ওয়ার্কার কি (এবং এটি নিরাপদ)
    1. এটি Windows File Explorer খুলবে অবস্থানে যেখানে tiworker.exe থেকে ফাইল চলছে। যদি ফাইলটি একটি প্রকৃত সিস্টেম প্রক্রিয়া হয়, তাহলে এটি C:\Windows\WinSxS -এর একটি সাবফোল্ডারে ফাইলটিকে সনাক্ত করবে। ডিরেক্টরি।
    উইন্ডোজ মডিউল ইনস্টলার ওয়ার্কার কি (এবং এটি নিরাপদ)

    যদি উইন্ডোজ ফাইল এক্সপ্লোরার অন্য কোনো স্থানে খোলে, তাহলে আপনার পিসিতে চলমান প্রক্রিয়াটি প্রকৃত উইন্ডোজ আপডেট প্রক্রিয়া হওয়ার সম্ভাবনা কম। যদি এটি হয়, তাহলে আপনাকে উইন্ডোজ ডিফেন্ডার ব্যবহার করে বা তৃতীয় পক্ষের অ্যান্টি-ম্যালওয়্যার সফ্টওয়্যার ব্যবহার করে একটি অ্যান্টিভাইরাস স্ক্যান শিডিউল করতে হবে৷

    রোগ উইন্ডোজ প্রসেসগুলির বিরুদ্ধে সুরক্ষা

    উইন্ডোজ মডিউল ইনস্টলার ওয়ার্কার প্রক্রিয়াটি অনেকগুলি গুরুত্বপূর্ণ, প্রকৃত সিস্টেম প্রক্রিয়াগুলির মধ্যে একটি যা আপনি সময়ে সময়ে Windows টাস্ক ম্যানেজারে দেখতে পাবেন। Windows এগুলি ছাড়া চলতে পারে না কারণ তারা কগ হিসাবে কাজ করে যা আপনারphone.exe-এর মতো মৌলিক প্রক্রিয়া থেকে শুরু করে সিস্টেম কার্নেল পর্যন্ত পুরো সিস্টেমকে একত্রিত করে।

    অবশ্যই, আপনি যদি আপনার পিসিতে একটি সিস্টেম প্রসেস হওয়ার ভান করে একটি দুর্বৃত্ত পরিষেবা খুঁজে পান, তাহলে আপনাকে আপনার দ্রুততম সুবিধায় একটি ম্যালওয়্যার স্ক্যান বন্ধ করতে হবে এবং চালাতে হবে। যদিও বিরল, ম্যালওয়্যার সিস্টেম প্রক্রিয়াগুলি সংযুক্ত বা প্রতিস্থাপন করে নিজেকে লুকানোর জন্য কাজ করতে পারে এবং করবে৷ যদি অন্য সব ব্যর্থ হয়, তাহলে এটি সমাধান করার জন্য আপনাকে উইন্ডোজ মুছতে এবং পুনরায় ইনস্টল করতে হতে পারে।


    1. উইন্ডোজে wmiprvse.exe কি এবং এটি কি নিরাপদ?

    2. MusNotifyIcon.exe কি এবং এটি কি নিরাপদ?

    3. ফিক্স:উইন্ডোজ মডিউল ইনস্টলার ওয়ার্কার উচ্চ সিপিইউ ব্যবহার? Tiworker.exe কি?

    4. উইন্ডোজ 11 এ উইন্ডোজ মডিউল ইনস্টলার ওয়ার্কার উচ্চ সিপিইউ ব্যবহার