কম্পিউটার

Windows 10

এ একটি খারাপ সিস্টেম কনফিগার তথ্য BSOD ত্রুটি কীভাবে ঠিক করবেন

একটি উইন্ডোজ ব্লু স্ক্রিন অফ ডেথ (BSOD) ত্রুটি বিপর্যয়কর বলে মনে হতে পারে, বিশেষ করে যদি আপনি গুরুত্বপূর্ণ কিছুতে কাজ করছেন। দুর্ভাগ্যবশত, "অপ্রত্যাশিত কার্নেল মোড ট্র্যাপ" এবং "খারাপ সিস্টেম কনফিগার তথ্য" এর মতো ত্রুটির নামগুলির সাথে BSOD গুলি বোঝানো সাধারণত কঠিন হয় যা কারণ (বা কীভাবে এটি ঠিক করা যায়) সম্পর্কে খুব বেশি তথ্য দেয় না।

যদি আপনার উইন্ডোজ পিসি একটি খারাপ সিস্টেম কনফিগার তথ্য BSOD ত্রুটির শিকার হয়, তাহলে আপনাকে সমস্যাটি সমাধান করতে হবে। প্রথম ধাপ হল এই ত্রুটিটি কী হতে পারে তা বোঝা, দুর্নীতিগ্রস্ত সিস্টেম ফাইল থেকে শুরু করে পুরানো ড্রাইভার পর্যন্ত যেকোন কিছুর কারণে এটি আপনার পিসি ক্র্যাশ করে। এই BSOD ত্রুটিটি ঠিক করতে, আপনাকে যা করতে হবে তা এখানে।

    Windows 10

    Windows 10-এ খারাপ সিস্টেম কনফিগার তথ্য BSOD এর কারণ কী?

    দুর্ভাগ্যবশত, উইন্ডোজ 10-এ একটি খারাপ সিস্টেম কনফিগারেশন তথ্য BSOD (বা Windows স্টপ কোড 0x00000074) এর কোনও স্পষ্ট কারণ নেই। নামটি কোনও ধরণের খারাপ কনফিগারেশনের পরামর্শ দেয়, এবং রিপোর্টের সাথে এটি সত্য থেকে খুব বেশি দূরে নয় যে একটি দূষিত Windows রেজিস্ট্রি সমস্যা সৃষ্টি করে।

    এটিও রিপোর্ট করা হয়েছে যে একটি দূষিত বুট কনফিগারেশন ফাইল, অনুপস্থিত বা দূষিত সিস্টেম ফাইল, পুরানো ড্রাইভার বা এমনকি একটি ত্রুটিপূর্ণ হার্ড ড্রাইভ সমস্যার কারণ হতে পারে। সৌভাগ্যবশত, এই সমস্যাটি সমাধানের জন্য নীচে বর্ণিত অনেক পদক্ষেপগুলি কারণ নির্বিশেষে ভালভাবে কাজ করে৷

    Windows 10 ট্রাবলশুটার ব্যবহার করুন

    Windows 10 BSOD-এর পিছনের কারণগুলি খুঁজে বের করা কঠিন, এরর কোডগুলি সহ যা বোঝা কঠিন এবং সাধারণত শেষ ব্যবহারকারীর জন্য নয়। সৌভাগ্যক্রমে, মাইক্রোসফ্টের একটি উইন্ডোজ সমস্যা সমাধানের সরঞ্জাম রয়েছে যা আপনাকে আপনার সিস্টেমের সমস্যাগুলি সনাক্ত করতে এবং সমাধান করতে সহায়তা করতে পারে৷

    খারাপ সিস্টেম কনফিগার তথ্য ত্রুটির আগে আপনি যদি আপনার সিস্টেমে পরিবর্তন করেন তবেই এই টুলটি সত্যিই কার্যকর। উদাহরণস্বরূপ, আপনি যদি সম্প্রতি উইন্ডোজ আপডেট ব্যবহার করেন তবে এটি দূষিত সিস্টেম ফাইলগুলির দিকে নির্দেশ করতে পারে। আপনাকে পরিবর্তনের সাথে সবচেয়ে প্রাসঙ্গিক একটি সমস্যা সমাধানের টুল চালাতে হবে (উদাহরণস্বরূপ, উইন্ডোজ আপডেট)।

    1. উইন্ডোজ ট্রাবলশুটার চালু করতে, স্টার্ট মেনুতে ডান-ক্লিক করুন এবং সেটিংস নির্বাচন করুন বিকল্প।
    Windows 10
    1. Windows সেটিংস মেনুতে, আপডেট এবং নিরাপত্তা> সমস্যা সমাধান> অতিরিক্ত সমস্যা সমাধানকারী নির্বাচন করুন . অতিরিক্ত সমস্যা সমাধানকারী মেনুতে , উপলব্ধ সমস্যা সমাধানের সরঞ্জামগুলির একটি তালিকা তালিকাভুক্ত করা হয়েছে। টুলগুলির মধ্যে একটি নির্বাচন করুন, তারপর সমস্যা সমাধানকারী চালান নির্বাচন করুন৷ সমস্যা সমাধানের প্রক্রিয়া শুরু করতে।
    Windows 10

    প্রতিটি সমস্যা সমাধানের সরঞ্জামের জন্য, উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে আপনার সিস্টেমে যেকোন সমস্যা চিহ্নিত করার এবং সমাধান করার চেষ্টা করবে। যদি Windows সমস্যার সমাধান করতে না পারে (অথবা আপনি যদি আপনার সাম্প্রতিক কার্যকলাপের উপর ভিত্তি করে সম্ভাব্য কারণটি চিহ্নিত করতে না পারেন), তাহলে আপনাকে এই বিভাগটি এড়িয়ে যেতে হবে এবং পরিবর্তে নীচের অতিরিক্ত সমাধানগুলির মধ্যে একটি চেষ্টা করতে হবে৷

    উইন্ডোজ সিস্টেম এবং ড্রাইভার ফাইল আপডেট করুন

    মাইক্রোসফ্ট নিয়মিতভাবে উইন্ডোজের জন্য নতুন আপডেট জারি করে যার মধ্যে বাগ ফিক্স, বৈশিষ্ট্য আপগ্রেড এবং নতুন হার্ডওয়্যারের জন্য সমর্থন অন্তর্ভুক্ত রয়েছে। আপনি যদি সম্প্রতি নতুন হার্ডওয়্যার ইনস্টল করে থাকেন, অথবা আপনি যদি কিছু সময়ের মধ্যে আপনার সিস্টেম আপডেট না করে থাকেন, তাহলে উইন্ডোজ আপডেট চালানো এবং নতুন সিস্টেম এবং ড্রাইভার আপডেটগুলি পরীক্ষা করা অমীমাংসিত BSODগুলিকে ঠিক করতে সাহায্য করতে পারে৷

    1. শুরু করতে, স্টার্ট মেনুতে ডান-ক্লিক করে এবং সেটিংস নির্বাচন করে উইন্ডোজ সেটিংস খুলুন। পপ-আপ মেনু থেকে।
    Windows 10
    1. সেটিংস মেনুতে, আপডেট এবং নিরাপত্তা নির্বাচন করুন . উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে নতুন আপডেটের জন্য অনুসন্ধান শুরু করবে। যদি এটি না হয়, আপডেটগুলির জন্য পরীক্ষা করুন নির্বাচন করুন৷ . অন্যথায়, ডাউনলোড নির্বাচন করুন (বা ডাউনলোড এবং ইনস্টল করুন ) নতুন আপডেট ডাউনলোড এবং ইনস্টল করা শুরু করতে।
    Windows 10

    উইন্ডোজ আপডেট হল নতুন উইন্ডোজ সিস্টেম আপডেট ইনস্টল করার সর্বোত্তম উপায়, তবে আপনি যদি সম্প্রতি প্রকাশিত হার্ডওয়্যার (যেমন একটি নতুন গ্রাফিক্স কার্ড) ইনস্টল করে থাকেন তবে আপনাকে সেই হার্ডওয়্যারের জন্য সর্বশেষ ডিভাইস ড্রাইভারগুলির জন্য প্রস্তুতকারকের ওয়েবসাইটগুলিতে যেতে হতে পারে।

    দুষ্ট উইন্ডোজ সিস্টেম ফাইলগুলি পরীক্ষা করুন এবং ঠিক করুন

    একটি খারাপ সিস্টেম কনফিগার তথ্য BSOD এর একটি পরিষ্কার কারণ হল, দুর্ভাগ্যবশত, দুর্নীতিগ্রস্ত সিস্টেম ফাইল। আপনি যদি এখনও আপনার Windows PC লোড করতে সক্ষম হন, তাহলে এই ত্রুটিটি পরীক্ষা করার সর্বোত্তম উপায় হল একটি Windows PowerShell টার্মিনাল উইন্ডো থেকে কিছু সিস্টেম মেরামতের সরঞ্জামগুলি চালানো৷

    1. এটি করতে, স্টার্ট মেনুতে ডান-ক্লিক করুন এবং Windows PowerShell (Admin) নির্বাচন করুন বিকল্প।
    Windows 10
    1. নতুন PowerShell উইন্ডোতে, sfc /scannow টাইপ করুন সিস্টেম ফাইল চেকার চালাতে টুল. এটি দূষিত সিস্টেম ফাইলগুলির জন্য উইন্ডোজ পরীক্ষা করবে এবং প্রয়োজনে সেগুলি প্রতিস্থাপন করবে। এই প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার জন্য কিছু সময় দিন৷
    Windows 10
    1. একবার sfc টুল শেষ হয়েছে, chkdsk /r টাইপ করুন চেক ডিস্ক চালাতে ইউটিলিটি এটি পুনরায় চালু করার পরে ড্রাইভ ফাইল সিস্টেম ত্রুটির জন্য আপনার সিস্টেমটি পরীক্ষা করবে। আপনাকে Y টাইপ করে এটি নিশ্চিত করতে হবে এবং এন্টার টিপুন .
    Windows 10

    একবার chkdsk শিডিউল করা হয়েছে, আপনার পিসি রিস্টার্ট করুন এবং টুলটিকে আপনার ফাইল সিস্টেমে ত্রুটি পরীক্ষা করার অনুমতি দিন। এটি সনাক্ত করা যেকোনো ত্রুটি স্বয়ংক্রিয়ভাবে সংশোধন করা হবে (যেখানে সম্ভব)। যদি chkdsk এই ত্রুটিগুলি মেরামত করতে পারে না, এটি একটি ত্রুটিপূর্ণ হার্ড ড্রাইভ নির্দেশ করতে পারে। সমস্যাটি মেরামত করার জন্য আপনাকে একটি নতুন ড্রাইভ দিয়ে আপনার পিসি আপগ্রেড করার কথা বিবেচনা করতে হতে পারে।

    Windows রেজিস্ট্রি ত্রুটিগুলি পরীক্ষা করুন এবং মেরামত করুন

    একটি খারাপ সিস্টেম কনফিগার তথ্য BSOD এর একটি প্রধান কারণ হল উইন্ডোজ রেজিস্ট্রিতে একটি ত্রুটি, কনফিগারেশন সেটিংসের জটিল ডাটাবেস যা উইন্ডোজকে সঠিকভাবে চলমান রাখে।

    Windows 10 রেজিস্ট্রি ত্রুটিগুলি পরীক্ষা করা এবং ঠিক করা এই সমস্যাটি সমাধান করতে পারে, তবে এটি করার একটি সহজ উপায় নেই। আপনার কাছে ইতিমধ্যেই একটি Windows রেজিস্ট্রি ব্যাকআপ না থাকলে, আপনি আপনার Windows রেজিস্ট্রিতে কোনো পরিবর্তন সম্পূর্ণরূপে ফিরিয়ে আনতে পারবেন না যা এই BSOD ত্রুটির কারণ হতে পারে৷

    যাইহোক, ওয়াইজ রেজিস্ট্রি ক্লিনার এর মত তৃতীয় পক্ষের অ্যাপ আছে যা আপনার রেজিস্ট্রিতে কিছু Windows এবং তৃতীয় পক্ষের সেটিংস পুনরুদ্ধার এবং ঠিক করতে পারে। এই সমস্যাগুলি সমাধান করা প্রায়ই একটি BSOD ত্রুটি (যেমন একটি খারাপ সিস্টেম কনফিগার তথ্য BSOD) আবার ঘটতে বন্ধ করতে পারে৷

    1. এটি করার জন্য, ওয়াইজ রেজিস্ট্রি ক্লিনার টুলটির বিনামূল্যের সংস্করণ ডাউনলোড এবং ইনস্টল করুন। একবার ইনস্টল হয়ে গেলে, অ্যাপটি চালান এবং ডিপ স্ক্যান নির্বাচন করুন সম্ভাব্য ত্রুটির জন্য আপনার রেজিস্ট্রি পরীক্ষা করতে।
    Windows 10
    1. স্ক্যানটি সম্পূর্ণ হতে দিন, এতে কিছু সময় লাগতে পারে। প্রক্রিয়ার শেষে, দূষিত এন্ট্রিগুলির তালিকা পরীক্ষা করুন এবং নিশ্চিত করুন যে আপনি তাদের প্রতিটি অপসারণ বা ঠিক করার সাথে ঠিক আছেন। যদি আপনি হন, পরিষ্কার নির্বাচন করুন রেজিস্ট্রি পরিষ্কার করার জন্য বোতাম।
    Windows 10

    ওয়াইজ রেজিস্ট্রি ক্লিনার (এবং সেখানে অন্যান্য রেজিস্ট্রি পরিষ্কারের সরঞ্জামগুলি) অলৌকিক সরঞ্জাম নয়, তবে তারা আপনার রেজিস্ট্রির মধ্যে উল্লেখযোগ্য সমস্যা বা দ্বন্দ্ব সনাক্ত করতে পারে। উদাহরণস্বরূপ, আপনি যদি ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত হয়ে থাকেন যা রেজিস্ট্রি পরিবর্তন করেছে, এই ধরনের অ্যাপগুলি সমস্যাটি সনাক্ত করতে পারে৷

    যাইহোক, যদি এটি হয়, তবে আপনাকে যে কোনও সংক্রমণ পরীক্ষা করতে (এবং অপসারণ করতে) আলাদাভাবে ম্যালওয়ারের জন্য স্ক্যান করতে হবে।

    Bootrec ব্যবহার করে Windows বুট কনফিগারেশন মেরামত করুন

    একটি খারাপ সিস্টেম কনফিগারেশন ইনফো BSOD ত্রুটির আরেকটি প্রধান সাধারণভাবে রিপোর্ট করা কারণ (বিশেষ করে ভার্চুয়াল মেশিন হিসাবে চলমান Windows 10 ইনস্টলেশনের জন্য) একটি দূষিত বুট কনফিগারেশন, যা উইন্ডোজকে সঠিকভাবে লোড করতে সাহায্য করে। এটি মেরামত করতে, আপনাকে bootrec ব্যবহার করতে হবে টুল.

    1. বুট্রেক সফলভাবে চালানোর জন্য, আপনাকে উন্নত বিকল্পগুলিতে উইন্ডোকে জোর করতে হবে তালিকা. আপনার পিসি পুনরায় চালু করে এবং F8 টিপে শুরু করুন স্পিনিং আইকন বা স্বয়ংক্রিয় মেরামত চালানোর জন্য কমপক্ষে দুইবার স্টার্ট-আপ প্রক্রিয়াতে বাধা দেওয়ার আগে। একবার বুট সমস্যা সমাধানের মেনু প্রদর্শিত হলে, উন্নত বিকল্পগুলি নির্বাচন করুন .
    Windows 10
    1. সমস্যা সমাধান নির্বাচন করুন একটি বিকল্প চয়ন করুন-এ৷ মেনু।
    Windows 10
    1. উন্নত বিকল্পগুলি নির্বাচন করুন সমস্যা সমাধানে মেনু।
    Windows 10
    1. পরবর্তী মেনুতে, কমান্ড প্রম্পট নির্বাচন করুন একটি ন্যূনতম Windows 10 পরিবেশে বুট করতে, একটি কমান্ড প্রম্পট উইন্ডো প্রদর্শন করে যেখান থেকে আপনি কমান্ড চালাতে পারেন।
    Windows 10
    1. কমান্ড প্রম্পট উইন্ডোতে, আপনার উইন্ডোজ বুট কনফিগারেশন ফাইলগুলি মেরামত করতে নিম্নলিখিত কমান্ডগুলি টাইপ করুন এবং চালান:
    • bootrec /Repairbcd
    • bootrec /ScanOs
    • bootrec /RepairMbr
    • বুট্রেক /ফিক্সবুট (GPT ড্রাইভের জন্য) অথবা bootrec /FixMbr (MBR ড্রাইভের জন্য)
    Windows 10
    1. প্রস্থান করুন টাইপ করুন বিকল্প মেনুতে ফিরে যেতে, তারপর চালিয়ে যান নির্বাচন করুন এই পর্যায়ে সাধারণত উইন্ডোজ বুট করতে।
    Windows 10

    আরও Windows 10 রক্ষণাবেক্ষণের ধাপগুলি

    উপরের পদক্ষেপগুলি বেশিরভাগ ব্যবহারকারীর জন্য একটি খারাপ সিস্টেম কনফিগার তথ্য BSOD ত্রুটি ঠিক করতে সাহায্য করবে, কিন্তু আপনি যদি এখনও সমস্যার সম্মুখীন হন, বা আপনার পিসি ঠিকমতো বুট না হয়, তাহলে আপনাকে উইন্ডোজ 10 সম্পূর্ণরূপে পুনরায় সেট করার বিষয়ে বিবেচনা করতে হবে, এটিকে ডিফল্ট সেটিংসে ফিরিয়ে দেওয়া এবং প্রক্রিয়ার সমস্ত সিস্টেম ফাইল প্রতিস্থাপন করা।

    আপনি যদি এই BSOD ত্রুটি বা অন্য কিছু দেখতে পান, যেমন একটি স্টপ কোড মেমরি ম্যানেজমেন্ট BSOD, এটি এমন একটি পিসিকে নির্দেশ করে যা ভালভাবে রক্ষণাবেক্ষণ করা হয় না। আপনাকে আরও নিয়মিত রক্ষণাবেক্ষণ বিবেচনা করতে হতে পারে, যার মধ্যে Windows সিস্টেম ফাইল আপডেট রাখা, সেইসাথে আপনার ডিভাইস ড্রাইভারগুলি আপ-টু-ডেট আছে তা নিশ্চিত করা।


    1. Windows 10 এ সিস্টেম লাইসেন্স লঙ্ঘনের ত্রুটি কীভাবে ঠিক করবেন

    2. Windows 10 এ সিস্টেম ত্রুটি 67 কিভাবে ঠিক করবেন

    3. Windows 7 এ ব্লু স্ক্রীন অফ ডেথ এরর কিভাবে ঠিক করবেন

    4. Windows 10 এ Bad_Pool_Caller BSOD ত্রুটি কিভাবে ঠিক করবেন