কম্পিউটার

কীভাবে একটি কার্নেল মোড হিপ করাপশন BSOD ঠিক করবেন

আপনার উইন্ডোজ পিসি যদি ব্লু স্ক্রিন অফ ডেথ (BSOD) ত্রুটির শিকার হয় তবে এটি একটি চিহ্ন যে আপনার পিসি অস্থির হয়ে গেছে। দূষিত ফাইল, পুরানো ড্রাইভার, ব্যর্থ হার্ডওয়্যার - এগুলি সবই একটি BSOD ত্রুটি দেখা দিতে পারে। এগুলি প্রায়শই অস্বাভাবিক ত্রুটির নামের সাথে আসে, যেমন একটি "কার্নেল মোড হিপ দুর্নীতি" BSOD৷

একটি কার্নেল মোড হিপ দুর্নীতি BSOD ত্রুটি, বিশেষত, সাধারণত আপনার গ্রাফিক্স কার্ড ড্রাইভার বা হার্ডওয়্যার বা (কম প্রায়ই) দুর্নীতিগ্রস্ত সিস্টেম ফাইলগুলির সাথে একটি সমস্যা নির্দেশ করে। আপনি যদি এই নির্দিষ্ট BSOD ত্রুটিটি ঠিক করা কঠিন মনে করেন তবে আপনি নীচের পদক্ষেপগুলি অনুসরণ করে সমস্যাটির সমাধান করতে পারেন৷

    কীভাবে একটি কার্নেল মোড হিপ করাপশন BSOD ঠিক করবেন

    Windows 10-এ কার্নেল মোড হিপ দুর্নীতি BSOD এর কারণ কী?

    যদিও অন্যান্য BSOD ত্রুটি (যেমন একটি স্টপ কোড ক্রিটিক্যাল প্রসেস ডাইড BSOD) মোটামুটি সাধারণ এবং এর অনেকগুলি সম্ভাব্য কারণ রয়েছে, একটি কার্নেল মোড হিপ দুর্নীতি BSOD একটি আরও নির্দিষ্ট ত্রুটি। অনেক ক্ষেত্রে, এটি সাধারণত একটি গ্রাফিক্স কার্ড বা ইন্টিগ্রেটেড গ্রাফিক্স চিপসেটের নিবিড় ব্যবহারের পরে রিপোর্ট করা হয়।

    এই স্তরে জিপিইউ ব্যবহার সাধারণত পিসি গেমিং, নির্দিষ্ট ধরণের ক্রিপ্টোকারেন্সি মাইনিং বা নির্দিষ্ট উচ্চ-তীব্রতার বৈজ্ঞানিক অ্যাপ্লিকেশন দ্বারা সৃষ্ট হয়। যদিও এটি অস্বাভাবিক থেকে যায়, একটি কার্নেল মোড হিপ দুর্নীতি BSOD ত্রুটি আপনাকে আপনার পিসি ব্যবহার করতে বাধা দেবে (যদিও এটি একটি বুট লুপ সৃষ্টি করবে না)।

    কীভাবে একটি কার্নেল মোড হিপ করাপশন BSOD ঠিক করবেন

    ত্রুটির কারণটি সাধারণত একটি পুরানো, বগি, বা অন্যথায় দূষিত গ্রাফিক্স কার্ড ড্রাইভার থেকে সনাক্ত করা যেতে পারে। আপনি ইভেন্ট ভিউয়ার ব্যবহার করে এটি নিশ্চিত করতে পারেন, এবং একটি নতুন ড্রাইভারে স্যুইচ করে এটি সমাধান করতে পারেন, বা সাম্প্রতিক আপডেটের পরে সমস্যাটি দেখা দিলে পুরানো ড্রাইভারের কাছে ফিরে আসতে পারেন৷

    আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি একটি নতুন গ্রাফিক্স কার্ড সঠিকভাবে ইনস্টল করেছেন, কারণ এটি একটি কার্নেল মোড হিপ দুর্নীতি BSOD সৃষ্টি করতে পারে। একটি মাদারবোর্ড গতি বা বিভিন্ন মান সহ বিভিন্ন PCI-E স্লট সহ আসতে পারে (যেমন PCI-E 3.0 বনাম 4.0) যা আপনার GPU সমর্থন নাও করতে পারে বা অন্যটি ব্যবহারের সময় নির্দিষ্ট স্লট অক্ষম করতে পারে।

    আপনি SFC এবং DISM টুল ব্যবহার করে আপনার সিস্টেম ফাইলগুলি দূষিত না তাও পরীক্ষা করতে পারেন। যদি এটি কাজ না করে, তাহলে আপনাকে আপনার Windows 10 ইনস্টলেশন রিসেট করতে হবে এবং একটি নতুন কনফিগারেশন দিয়ে আবার শুরু করতে হবে।

    অবশ্যই, যদি আপনার হার্ডওয়্যার কোনোভাবে ব্যর্থ হয়, তাহলে এটিকে অপসারণ করা বা প্রতিস্থাপন করাই আপনার পিসি আবার স্থিতিশীল হওয়া নিশ্চিত করার একমাত্র উপায় হতে পারে। কারণ যাই হোক না কেন, আপনি নীচের পদক্ষেপগুলি অনুসরণ করে অনেক ক্ষেত্রে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন৷

    অতিরিক্ত তথ্যের জন্য ইভেন্ট ভিউয়ার চেক করুন

    আপনি যদি কার্নেল মোড হিপ দুর্নীতি BSOD এর কারণ সম্পর্কে নিশ্চিত না হন তবে আরও তথ্যের জন্য আপনার পিসির ত্রুটি লগগুলি পরীক্ষা করা মূল্যবান হতে পারে। এটি করার জন্য, আপনাকে ইভেন্ট ভিউয়ার ব্যবহার করতে হবে।

    1. ইভেন্ট ভিউয়ার খুলতে, স্টার্ট মেনুতে ডান-ক্লিক করুন এবং চালান নির্বাচন করুন বিকল্প।
    কীভাবে একটি কার্নেল মোড হিপ করাপশন BSOD ঠিক করবেন
    1. রানে বক্স, eventvwr টাইপ করুন ঠিক আছে নির্বাচন করার আগে বোতাম।
    কীভাবে একটি কার্নেল মোড হিপ করাপশন BSOD ঠিক করবেন
    1. এটি ইভেন্ট ভিউয়ার খুলবে জানলা. বাম দিকের প্যানেলে, Windows লগ খুলুন বিভাগ, তারপর তালিকাভুক্ত বিকল্পগুলির একটি নির্বাচন করে শুরু করুন (অ্যাপ্লিকেশন, নিরাপত্তা , ইত্যাদি) ডানদিকের প্যানেলে, ত্রুটি হিসাবে তালিকাভুক্ত লগ রিপোর্টগুলির জন্য অনুসন্ধান করুন স্তরে বিভাগ যদিও একচেটিয়াভাবে BSOD ত্রুটি নয়, BSOD ত্রুটিগুলি ত্রুটি দিয়ে রিপোর্ট করা হবে বিভাগ ট্যাগ। সম্ভাব্য ত্রুটি প্রতিবেদনগুলি পরীক্ষা করার জন্য আপনাকে প্রতিটি বিভাগের মাধ্যমে অনুসন্ধান করতে হবে।
    কীভাবে একটি কার্নেল মোড হিপ করাপশন BSOD ঠিক করবেন
    1. একবার আপনি ইভেন্ট ভিউয়ারে তালিকাভুক্ত একটি BSOD ত্রুটি খুঁজে পেলে, আপনি সমস্যাটি কী কারণে হতে পারে তা নির্ধারণ করতে এটি ব্যবহার করতে পারেন (যেমন একটি নির্দিষ্ট অ্যাপ্লিকেশন বা সিস্টেম ড্রাইভার)। সাধারণ-এ দেখানো তথ্য ব্যবহার করে আপনাকে আরও তদন্ত করতে হতে পারে (উদাহরণস্বরূপ, ইভেন্ট আইডি অনুসন্ধান করে) এবং বিশদ বিবরণ নির্বাচিত ত্রুটির ঠিক নিচে ট্যাব।
    কীভাবে একটি কার্নেল মোড হিপ করাপশন BSOD ঠিক করবেন

    আপনি কার্নেল মোড হিপ দুর্নীতি BSOD ত্রুটির সমস্যা সমাধানের প্রক্রিয়ার অংশ হিসাবে BSOD ডাম্প ফাইলের মতো অন্যান্য তথ্যও ব্যবহার করতে পারেন। যদিও এর জন্য অতিরিক্ত গবেষণার প্রয়োজন হতে পারে, সমস্যাটি সফ্টওয়্যার বা হার্ডওয়্যার সম্পর্কিত কিনা তা নির্ধারণ করতে এটি আপনাকে সাহায্য করতে পারে৷

    সিস্টেম এবং ড্রাইভার আপডেটের জন্য চেক করুন

    ড্রাইভারের সমস্যাগুলি (সেটা পুরানো, অনুপস্থিত, বা বাগ-যুক্ত) কার্নেল মোড হিপ দুর্নীতি BSOD ত্রুটির সবচেয়ে সম্ভাব্য কারণ। সমস্যাটি সমাধান করতে, আপনাকে নতুন ড্রাইভার আপডেটগুলি পরীক্ষা করতে হবে। সর্বশেষ বাগ ফিক্স ইনস্টল করা সহ Windows নিজেই সম্পূর্ণ আপ-টু-ডেট তা নিশ্চিত করাও একটি ভাল ধারণা।

    1. শুরু করার জন্য, আপনার উপলব্ধ সিস্টেম এবং ড্রাইভার আপডেটের জন্য উইন্ডোজ আপডেট পরীক্ষা করা উচিত। এটি করতে, স্টার্ট মেনুতে ডান-ক্লিক করুন এবং সেটিংস নির্বাচন করুন .
    কীভাবে একটি কার্নেল মোড হিপ করাপশন BSOD ঠিক করবেন
    1. সেটিংসে মেনু, আপডেট এবং নিরাপত্তা নির্বাচন করুন উইন্ডোজ আপডেট . উইন্ডোজ আপডেটে মেনু, উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে উপলব্ধ আপডেটগুলি পরীক্ষা করা শুরু করবে (যদি এটি না হয়, তবে আপডেটগুলির জন্য পরীক্ষা করুন নির্বাচন করুন বোতাম)। আপডেটগুলি ডাউনলোডের জন্য উপলব্ধ থাকলে, ডাউনলোড করুন নির্বাচন করুন৷ বিকল্প।
    কীভাবে একটি কার্নেল মোড হিপ করাপশন BSOD ঠিক করবেন

    প্রক্রিয়াটি সফলভাবে সম্পন্ন হয়েছে তা নিশ্চিত করতে আপডেটগুলি ইনস্টল হয়ে গেলে আপনার পিসি পুনরায় চালু করুন। আপনাকে নতুন গ্রাফিক্স কার্ড ড্রাইভারের জন্য প্রস্তুতকারকের ওয়েবসাইটটি পরীক্ষা করতে হবে, বিশেষ করে যদি আপনি সম্প্রতি প্রকাশিত একটি গ্রাফিক্স কার্ড ব্যবহার করেন, কারণ মাইক্রোসফ্ট একটি নির্মাতার চেয়ে অনেক পরে নতুন ড্রাইভার আপডেট প্রকাশ করে।

    উদাহরণস্বরূপ, যদি আপনার একটি NVIDIA গ্রাফিক্স কার্ড থাকে, তাহলে আপনাকে NVIDIA ওয়েবসাইট পরিদর্শন করতে হবে এবং আপনার গ্রাফিক্স কার্ডের মডেল অনুসন্ধান করতে হবে, তারপর সর্বশেষ উপলব্ধ ড্রাইভারটি ডাউনলোড এবং ইনস্টল করতে হবে।

    একটি আগের গ্রাফিক্স ড্রাইভারে ফিরে যান

    একটি নতুন ড্রাইভার ইনস্টল করার সময় সাধারণত কার্নেল মোড হিপ দুর্নীতি BSOD সমাধান করার একটি ভাল উপায়, এটি এর কারণও হতে পারে। নতুন ড্রাইভার (বিশেষত প্রস্তুতকারকের ওয়েবসাইট থেকে) অপ্রত্যাশিত বাগ নিয়ে আসতে পারে যা আপনার GPU কে ​​সঠিকভাবে কাজ করা বন্ধ করতে পারে।

    এটি সমাধান করার একটি ভাল উপায় হল ড্রাইভারকে রোল ব্যাক করা। উইন্ডোজ আপনাকে দ্রুত ডিভাইস ম্যানেজারে আগের ড্রাইভারে ফিরে যেতে দেয়। আপনার পিসি সঠিকভাবে বুট না হলে, আপনাকে এটি করার অনুমতি দেওয়ার জন্য আপনাকে সেফ মোডে উইন্ডোজ রিস্টার্ট করতে হতে পারে।

    1. ডিভাইস ম্যানেজার খুলতে, স্টার্ট মেনুতে ডান-ক্লিক করুন এবং ডিভাইস ম্যানেজার নির্বাচন করুন .
    কীভাবে একটি কার্নেল মোড হিপ করাপশন BSOD ঠিক করবেন
    1. ডিভাইস ম্যানেজার উইন্ডোতে, ডিসপ্লে অ্যাডাপ্টার এর পাশের তীরটি নির্বাচন করুন বিকল্প আপনার এখানে তালিকাভুক্ত আপনার গ্রাফিক্স কার্ড বা অভ্যন্তরীণ গ্রাফিক্স চিপসেট খুঁজে পাওয়া উচিত। আপনার GPU রাইট-ক্লিক করুন এবং বৈশিষ্ট্যগুলি নির্বাচন করুন৷ .
    কীভাবে একটি কার্নেল মোড হিপ করাপশন BSOD ঠিক করবেন
    1. সম্পত্তিতে উইন্ডোতে, ড্রাইভার নির্বাচন করুন ট্যাব, তারপর রোল ব্যাক ড্রাইভার নির্বাচন করুন৷ বিকল্প।
    কীভাবে একটি কার্নেল মোড হিপ করাপশন BSOD ঠিক করবেন
    1. ড্রাইভার প্যাকেজ রোলব্যাক-এ উইন্ডোতে, আপনাকে ব্যাখ্যা করতে হবে কেন আপনি ড্রাইভারকে ফিরিয়ে আনছেন। উপযুক্ত বিকল্পগুলির একটি নির্বাচন করুন, তারপর হ্যাঁ নির্বাচন করুন৷ প্রক্রিয়া শুরু করতে।
    কীভাবে একটি কার্নেল মোড হিপ করাপশন BSOD ঠিক করবেন

    Windows PowerShell-এ সিস্টেম ফাইল চেকার এবং DISM চালান

    আপনি আরও কঠোর বিকল্পগুলি বিবেচনা করার আগে, আপনি Windows PowerShell-এ সিস্টেম ফাইল চেকার এবং DISM সরঞ্জামগুলির মতো বিভিন্ন সিস্টেম মেরামত সরঞ্জামগুলি চালিয়ে আপনার পিসি পুনরুদ্ধার করতে সক্ষম হতে পারেন৷

    1. শুরু করতে, স্টার্ট মেনুতে ডান-ক্লিক করুন এবং Windows PowerShell (Admin) নির্বাচন করুন )।
    কীভাবে একটি কার্নেল মোড হিপ করাপশন BSOD ঠিক করবেন
    1. নতুন PowerShell উইন্ডোতে, sfc /scannow টাইপ করুন সিস্টেম ফাইল চেকার চালানোর জন্য। এটি কোনো অনুপস্থিত বা দূষিত সিস্টেম ফাইলের জন্য (এবং মেরামত) পরীক্ষা করবে। এছাড়াও আপনি DISM/Online/Cleanup-Image/RestoreHealth টাইপ এবং চালাতে পারেন পরে আপনার সিস্টেম ফাইলগুলির একটি গভীর স্ক্যান চালাতে এবং সেগুলি মেরামত করতে৷
    কীভাবে একটি কার্নেল মোড হিপ করাপশন BSOD ঠিক করবেন
    1. উভয় কমান্ড সফলভাবে চালানোর জন্য সময় দিন। এটি সম্পূর্ণ হয়ে গেলে, পরিবর্তনগুলি সম্পূর্ণরূপে আপনার পিসিতে প্রয়োগ করা হয়েছে তা নিশ্চিত করতে আপনার পিসি পুনরায় চালু করুন।

    আরও সমস্যা সমাধান

    উপরের পদক্ষেপগুলি বেশিরভাগ ক্ষেত্রে কার্নেল মোড হিপ দুর্নীতি BSOD পুনরুদ্ধার করতে সাহায্য করবে। দুর্ভাগ্যবশত, যদি আপনার পিসি অস্থির থেকে যায়, তাহলে এটি একটি ব্যর্থ হার্ডওয়্যারের মতো গভীর সমস্যার দিকে নির্দেশ করতে পারে। আপনাকে পরবর্তী পদক্ষেপগুলি বিবেচনা করতে হবে, যেমন Windows 10 পুনরায় ইনস্টল করা বা আপনার হার্ডওয়্যার আপগ্রেড করা৷

    আপনার পিসি স্থিতিশীল থাকে তা নিশ্চিত করার একটি ভাল উপায়, তবে, নিয়মিত রক্ষণাবেক্ষণ করা। আপনি সর্বশেষ বৈশিষ্ট্য আপগ্রেড এবং বাগ ফিক্সের সাথে উইন্ডোজ আপডেট করে, নিয়মিত ম্যালওয়্যার পরীক্ষা করে, সেইসাথে প্রতি কয়েক মাসে কেস ফ্যানগুলি পরিষ্কার করে আপনার পিসি শীতল থাকে তা নিশ্চিত করে শুরু করতে পারেন৷


    1. Windows 10 এ কার্নেল ডেটা ইনপেজ ত্রুটি কীভাবে ঠিক করবেন

    2. Windows 10 এ Bad_Pool_Caller BSOD ত্রুটি কিভাবে ঠিক করবেন

    3. Windows 11 / 10 PC এ BSOD কার্নেল ডেটা ইনপেজ ত্রুটি কীভাবে ঠিক করবেন

    4. Windows 10