কম্পিউটার

Windows 10 এ কার্নেল ডেটা ইনপেজ ত্রুটি কীভাবে ঠিক করবেন

কার্নেল ডেটা ইনপেজ ত্রুটি, স্টপ কোড ত্রুটি নামেও পরিচিত এটি একটি সাধারণভাবে সম্মুখীন উইন্ডোজ সমস্যা যা নীল স্ক্রিনে নিম্নলিখিত ত্রুটি বার্তা সহ প্রদর্শিত হয়:

Windows 10 এ কার্নেল ডেটা ইনপেজ ত্রুটি কীভাবে ঠিক করবেন

যত তাড়াতাড়ি আপনি এই ত্রুটি সম্মুখীন, আপনি আপনার ডিভাইস ব্যবহার করতে অক্ষম. সুতরাং, কার্নেল ডেটা ইনপেজ ত্রুটির কারণ কী? এটি কি সফ্টওয়্যার-সম্পর্কিত সমস্যা, নাকি কিছু হার্ডওয়্যার ব্যর্থতার কারণে হয়েছে?

আচ্ছা, চিন্তা করবেন না! এই পোস্টে, আমরা কার্নেল ডেটা ইনপেজ ত্রুটি সম্পর্কে আপনার যা জানা দরকার তার সাথে সম্ভাব্য সমাধানগুলির সেটের তালিকা করেছি যা আপনাকে Windows 10 ডিভাইসে সাধারণ সমস্যা সমাধানের মাধ্যমে এই সমস্যাটি সমাধান করতে দেয়৷

কার্নেল ডেটা ইনপেজ ত্রুটি কি? কেন এটা ঘটছে?

Windows 10 এ কার্নেল ডেটা ইনপেজ ত্রুটি কীভাবে ঠিক করবেন

কার্নেল ডেটা ইনপেজ ত্রুটি সফ্টওয়্যার বা হার্ডওয়্যার জটিলতার কারণে হতে পারে। যদিও, আপনার এই সমস্যাটিকে অগ্রাধিকার ভিত্তিতে মোকাবেলা করার সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণগুলির মধ্যে একটি হল কারণ এটি খারাপ পরিস্থিতিতে ডেটা ক্ষতির কারণ হতে পারে। বেশিরভাগ ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে কার্নেল ডেটা ইনপেজ ত্রুটি ঘটেছে যখন তারা Windows OS আপগ্রেড করার চেষ্টা করছিল৷

আপনার ডিভাইসে কেন এই ত্রুটিটি ট্রিগার হয়েছে তার সবচেয়ে সাধারণ কারণগুলি নিম্নলিখিত কারণগুলির কারণে হতে পারে:

  • ক্ষতিগ্রস্ত ফাইল সিস্টেম।
  • সিস্টেম মেমরি ব্যর্থতা।
  • ভাইরাস বা ম্যালওয়্যার আক্রমণ।
  • হার্ড ডিস্কে ত্রুটি।
  • দূষিত বা পুরানো সিস্টেম ড্রাইভার।
  • বিদ্যুৎ বিভ্রাট।
  • ত্রুটিযুক্ত তারযুক্ত সংযোগ।

Windows 10-এ কার্নেল ডেটা ইনপেজ ত্রুটি কীভাবে ঠিক করবেন?

Windows 10 ডিভাইসে কার্নেল ডেটা ত্রুটি ঠিক করার জন্য এখানে সবচেয়ে কার্যকর সমাধান রয়েছে। কিছু সমস্যা সমাধানের পদক্ষেপ অনুসরণ করে, আপনি সহজেই এই সমস্যাটি নির্মূল করতে পারেন এবং আপনার সিস্টেমকে ডেটা ক্ষতির পরিস্থিতি থেকে আটকাতে পারেন৷

সমাধান #1:CHKDSK কমান্ড চালান

চেক ডিস্ক ইউটিলিটি হল একটি অন্তর্নির্মিত ইউটিলিটি টুল যা উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সাথে আসে, যা সিস্টেম-সম্পর্কিত ত্রুটিগুলি স্ক্যান করে এবং সংশোধন করে, ফাইল এবং ড্রাইভারের অখণ্ডতা যাচাই করে। Windows 10-এ CHKDSK কমান্ড চালানোর জন্য, এই ধাপগুলি অনুসরণ করুন:

আপনার ডিভাইসে কমান্ড প্রম্পট শেল চালু করুন, এটিতে ডান-ক্লিক করুন এবং "প্রশাসক হিসাবে এটি চালান" নির্বাচন করুন৷

কমান্ড প্রম্পট উইন্ডোতে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন।

chkdsk C:/f /r

CHKDSK কমান্ডের পরে আপনি যে প্রথম অক্ষরটি উল্লেখ করেছেন সেটি হল ড্রাইভের প্রাথমিক যা আপনাকে স্ক্যান করতে হবে। আপনি এটিকে অন্য যেকোনো ড্রাইভ নামের সাথে প্রতিস্থাপন করতে পারেন যার উপর আপনাকে স্ক্যান করতে হবে।

Windows 10 এ কার্নেল ডেটা ইনপেজ ত্রুটি কীভাবে ঠিক করবেন

একটি সম্পূর্ণ স্ক্যান শুরু না হওয়া পর্যন্ত এবং নির্বাচিত ড্রাইভে সঞ্চালিত না হওয়া পর্যন্ত কয়েক মুহুর্তের জন্য অপেক্ষা করুন। একবার CHKDSK কমান্ডের কাজ শেষ হয়ে গেলে, এটি সমস্যাটি সমাধান করেছে কিনা তা দেখতে আপনার ডিভাইসটি পুনরায় চালু করুন৷

সমাধান #2:মেমরি ডায়াগনস্টিক টুল ব্যবহার করুন

এটি আরেকটি সমস্যা সমাধানের টুল যা উইন্ডোজের সাথে আসে। Windows 10 এ এই টুলটি ব্যবহার করতে, এই ধাপগুলি অনুসরণ করুন৷

স্টার্ট মেনু অনুসন্ধান বাক্সটি চালু করুন এবং পাঠ্য বাক্সে "উইন্ডোজ মেমরি ডায়াগনস্টিকস" টাইপ করুন। এন্টার টিপুন।

Windows 10 এ কার্নেল ডেটা ইনপেজ ত্রুটি কীভাবে ঠিক করবেন

এগিয়ে যেতে "এখনই পুনরায় চালু করুন এবং সমস্যার জন্য পরীক্ষা করুন" বিকল্পে আলতো চাপুন৷

Windows 10 এ কার্নেল ডেটা ইনপেজ ত্রুটি কীভাবে ঠিক করবেন

ব্যাকগ্রাউন্ডে পরীক্ষা চলছে না হওয়া পর্যন্ত কয়েক মিনিট অপেক্ষা করুন। উইন্ডোজ মেমরি ডায়াগনস্টিক টুল দ্বারা RAM সম্পর্কিত সমস্ত সমস্যা সমাধান করা যেতে পারে; টুলটির কাজ শেষ হলে আপনি একটি পপ-আপ নিশ্চিতকরণ পাবেন।

সমাধান #3:একটি SFC স্ক্যান চালান

সিস্টেম ফাইল চেকার (এসএফসি) স্ক্যান হল একটি অন্তর্নির্মিত উইন্ডোজ ইউটিলিটি যা দুর্নীতিগ্রস্ত সিস্টেম ফাইলগুলিকে স্ক্যান করে এবং ঠিক করে এবং আপনাকে কয়েক মিনিটের মধ্যে বিভিন্ন ধরণের উইন্ডোজ আপডেট ত্রুটি সমাধান করতে দেয়৷ Windows 10 এ SFC স্ক্যান চালানোর জন্য, আপনাকে যা করতে হবে তা এখানে।

কমান্ড প্রম্পট শেল চালু করুন।

প্রকার:SFC/scannow এবং এন্টার চাপুন।

Windows 10 এ কার্নেল ডেটা ইনপেজ ত্রুটি কীভাবে ঠিক করবেন

Once the scan is completed, you will be able to review what all errors were scanned and fixed by this utility tool. Restart your device and check whether you’re still encountering the Kernel Data Inpage error after running the SFC scan.

Solution #4:Physically Inspect the Hardware Connections

Tried all of the troubleshooting mentioned above hacks? Still out of luck? Well, once you’re done with software troubleshooting, the next thing you can try is to inspect the hardware connections and wires.

Windows 10 এ কার্নেল ডেটা ইনপেজ ত্রুটি কীভাবে ঠিক করবেন

Also, if your device is connected to any external hardware peripherals, remove every device one by one, restart your PC to check whether it’s triggering the Kernel Data Inpage error on your Windows 10 machine.

Lost your Data Due to Kernel Data Inpage Error? What Next?

Don’t panic. আমরা আপনাকে কভার করেছি।

Download the Advanced Disk Recovery utility tool to quickly recover all your lost data, including photos, videos, documents, in just a few clicks. Just install the tool on your Windows PC, launch the software, select the drive whose data you need to recover, and that’s it!

Windows 10 এ কার্নেল ডেটা ইনপেজ ত্রুটি কীভাবে ঠিক করবেন

In just a few minutes, you will be able to review all your lost files on the screen. You can preview the files before restoring and quickly restore your precious memories!

We hope these solutions mentioned above help you to overcome the Kernel Data Inpage error on Windows 10 machine. You can use any or all of the answers to get rid of this issue to start using your Windows PC normally.

Good luck!


  1. Page_Fault_In_Nonpaged_Area:এটি কী এবং কীভাবে এটি ঠিক করা যায়

  2. Windows 10 এ Chrome-এ ERR_NAME_NOT_RESOLVED ত্রুটি কীভাবে ঠিক করবেন

  3. Windows 11 / 10 PC এ BSOD কার্নেল ডেটা ইনপেজ ত্রুটি কীভাবে ঠিক করবেন

  4. উইন্ডোজ পিসিতে ডাইরেক্টএক্স গ্রাফিক্স কার্নেল ত্রুটি কীভাবে ঠিক করবেন?