কম্পিউটার

উইন্ডোজে অপ্রত্যাশিত কার্নেল মোড ট্র্যাপ ত্রুটি কীভাবে ঠিক করবেন

উইন্ডোজ ব্লু স্ক্রীন ত্রুটিগুলি কখনই মজাদার হয় না, যখন আপনি এটি আশা করেন তখনই প্রদর্শিত হয়, আপনার কম্পিউটার ক্র্যাশ করে এবং এটির সাথে আপনার কাজ গ্রহণ করে৷ অপ্রত্যাশিত কার্নেল মোড ট্র্যাপ ত্রুটি হল অনেকগুলি ব্লু স্ক্রীন ইভেন্টের মধ্যে একটি যা হতাশার কারণ হতে পারে, আপাতদৃষ্টিতে গোপনীয় ত্রুটি নামের কারণে নয়৷

সুতরাং, একটি অপ্রত্যাশিত কার্নেল মোড ট্র্যাপ ত্রুটি কী এবং আপনি কীভাবে এটি ঠিক করবেন?

একটি অপ্রত্যাশিত কার্নেল মোড ট্র্যাপ ত্রুটি কী?

অপ্রত্যাশিত কার্নেল মোড ট্র্যাপ ত্রুটি সাধারণত আপনার সিস্টেম ড্রাইভার বা সিস্টেম মেমরির সাথে সম্পর্কিত এবং 0x0000007F স্টপ কোডের সাথে থাকে৷

অপ্রত্যাশিত কার্নেল মোড ট্র্যাপ ত্রুটি যতটা হতাশাজনক, এটি সমাধান করা বিশেষভাবে কঠিন ত্রুটি নয়। নীচের ধাপগুলি অনুসরণ করুন, এবং আপনার কম্পিউটার কিছুক্ষণের মধ্যেই চালু হয়ে যাবে।

1. আপনার কম্পিউটার পুনরায় চালু করুন

Windows 10 সময়ে সময়ে ত্রুটির মধ্যে চলে, কিন্তু সেগুলির সকলের একটি নির্দিষ্ট সংশোধনের প্রয়োজন হয় না। কখনও কখনও সেরা এবং দ্রুত সমাধান হল আপনার কম্পিউটার পুনরায় চালু করা। আপনার কম্পিউটার রিস্টার্ট করা আপনার সমস্ত সিস্টেম প্রসেস রিসেট করে, সম্ভাব্যভাবে প্রক্রিয়ার ত্রুটি সাফ করে।

2. আপনার হার্ডওয়্যার পুনরায় সেট করুন

অপ্রত্যাশিত কার্নেল মোড ট্র্যাপ ত্রুটি ড্রাইভার এবং সিস্টেম মেমরির সাথে সম্পর্কিত, তাই এটা সম্ভব যে আপনার কম্পিউটার কেসের ভিতরে কিছু আলগা হয়ে গেছে। বিভিন্ন হার্ডওয়্যার কম্পোনেন্ট রিসিট করার জন্য নিচের ভিডিওটি দেখুন।

আপনি সেখানে থাকাকালীন, আপনার কম্পিউটারকে একটু পরিষ্কার করুন। আপনার কম্পিউটার কেসের ভিতরে ধুলো জমানো একটি হার্ডওয়্যার-কিলার! এর মানে এই নয় যে আপনি মাদারবোর্ডে একটি স্পঞ্জ এবং গরম সাবান জল নিয়ে যাবেন। কেস থেকে ধুলো উড়িয়ে দিতে একটি এয়ার ডাস্টার ব্যবহার করুন এবং একটি লিন্ট-মুক্ত কাপড় দিয়ে আলতোভাবে পৃষ্ঠগুলিকে ধুলো থেকে পরিষ্কার করুন। সঠিক পিসি রক্ষণাবেক্ষণ আপনার হার্ডওয়্যারের জীবনকাল বাড়িয়ে দিতে পারে, আপনার অর্থ সাশ্রয় করে!

3. উইন্ডোজ 10 আপডেট করুন

আরও উন্নত ফিক্সের দিকে যাওয়ার আগে একটি চূড়ান্ত সহজ চেক:যেকোন মুলতুবি Windows 10 আপডেটের জন্য চেক করুন। Windows Key + I টিপুন , তারপর আপডেট ও নিরাপত্তা> উইন্ডোজ আপডেট-এ যান . যেকোনো মুলতুবি আপডেট ডাউনলোড এবং ইনস্টল করুন, তারপর আপনার সিস্টেম পুনরায় চালু করুন।

4. ত্রুটিপূর্ণ ড্রাইভার আপডেট করুন

Windows 10 আপনার ড্রাইভার আপডেটের যত্ন নেয়, সবকিছু আপ টু ডেট রাখে। কখনও কখনও, ড্রাইভার আপডেটগুলি ফাটল ধরে পড়তে পারে, আপনি একটি ত্রুটিপূর্ণ আপডেট পেতে পারেন, বা আপনার ড্রাইভ যে কোনও কারণেই দূষিত হয়ে যেতে পারে। সেক্ষেত্রে, আপনি আপনার ড্রাইভার ম্যানুয়ালি আপডেট করতে পারেন।

ডিভাইস ম্যানেজার টাইপ করুন স্টার্ট মেনু সার্চ বারে এবং সেরা ম্যাচ নির্বাচন করুন। তালিকার নিচে যান এবং একটি হলুদ ত্রুটি চিহ্নের জন্য চেক করুন। যদি কিছু না থাকে, একটি ত্রুটিপূর্ণ ড্রাইভার সম্ভবত সমস্যার উৎস নয়৷

বেশ কয়েকটি সরঞ্জাম আপনাকে একই সময়ে আপনার সমস্ত সিস্টেম ড্রাইভার আপডেট করতে দেয়। তাদের উপযোগিতা বিতর্কিত, বিশেষ করে অনেকে আপনাকে অবাধে উপলব্ধ ড্রাইভারের জন্য অর্থ প্রদান করতে বাধ্য করার চেষ্টা করে। আপনি যদি আরও জানতে চান, তাহলে Windows 10 সমস্যা সমাধানের জন্য আপনি ব্যবহার করতে পারেন এমন সেরা বিনামূল্যের টুলগুলি দেখুন৷

5. Windows 10 ইন্টিগ্রেটেড মেমরি ডায়াগনস্টিক টুল চালান

Windows 10 এর একটি সমন্বিত মেমরি ডায়াগনস্টিক টুল রয়েছে। এটি কোনো ত্রুটির জন্য আপনার RAM স্ক্যান করে, তারপর আরও বিশ্লেষণের জন্য একটি সিস্টেম লগ তৈরি করে। Windows মেমরি ডায়াগনস্টিক টুল ব্যবহার করার জন্য এবং লগগুলি কোথায় খুঁজে পেতে হবে তার জন্য একটি সংক্ষিপ্ত গাইডের জন্য নিম্নলিখিত ভিডিওটি দেখুন৷

ইনপুট উইন্ডোজ মেমরি আপনার স্টার্ট মেনু সার্চ বারে এবং সেরা ম্যাচ নির্বাচন করুন। আপনার কাছে এখন দুটি বিকল্প রয়েছে:অবিলম্বে রিবুট করুন এবং ইউটিলিটি চালান বা আপনার পরবর্তী রিবুট করার পরে ইউটিলিটি চালানোর জন্য সেট করুন৷

যেহেতু আপনি আপনার RAM এর সাথে একটি সম্ভাব্য সমস্যা সমাধান করার চেষ্টা করছেন, কোনো গুরুত্বপূর্ণ নথি সংরক্ষণ করুন এবং অবিলম্বে আপনার সিস্টেম রিবুট করুন। উইন্ডোজ মেমরি ডায়াগনস্টিক রিবুট করার সাথে সাথেই চলে।

প্রক্রিয়াটি সম্পূর্ণ হলে, Windows 10 পুনরায় চালু হবে। একবার আপনি Windows 10 এ আবার বুট করলে, Windows key + X টিপুন এবং ইভেন্ট ভিউয়ার নির্বাচন করুন পাওয়ার মেনু থেকে। ইভেন্ট ভিউয়ারে, ইভেন্ট ভিউয়ার (স্থানীয়)> উইন্ডোজ লগস> সিস্টেমে যান।

ডানদিকের কলামে, খুঁজুন নির্বাচন করুন এবং MemoryDiagnostic টাইপ করুন বাক্সের মধ্যে পরবর্তী খুঁজুন টিপুন . আপনার ডায়গনিস্টিক ফলাফল উইন্ডোর নীচে প্রদর্শিত হবে৷

যদি কোনো ত্রুটি থাকে, তাহলে আপনাকে আরও বিশ্লেষণ এবং সমস্যা সমাধানের জন্য যেকোনো ইন্টারনেট অনুসন্ধান সম্পূর্ণ করতে হবে।

6. MemTest86+ চালান

যদি Windows মেমরি ডায়াগনস্টিক টুল কোনো ত্রুটি প্রকাশ না করে, কিন্তু আপনি একটি দ্বিতীয় মতামত চান, আপনি ওপেন-সোর্স টুল MemTest86+ চালাতে পারেন।

উইন্ডোজে অপ্রত্যাশিত কার্নেল মোড ট্র্যাপ ত্রুটি কীভাবে ঠিক করবেন

MemTest86+ একটি বিনামূল্যের, স্বতন্ত্র মেমরি পরীক্ষার টুল। আপনি একটি USB ফ্ল্যাশ ড্রাইভ (বা বুটেবল ডিস্ক) থেকে MemTest86+ বুট করুন এবং আপনার সিস্টেমের RAM চেক করতে এটি ছেড়ে দিন৷

  1. MemTest86+ ডাউনলোড পৃষ্ঠায় যান এবং প্রি-কম্পাইল করা বুটেবল ISO এর সর্বশেষ সংস্করণ ডাউনলোড করুন (এটি আপনার দেখা লিঙ্কগুলির প্রথম সেট হওয়া উচিত)।
  2. এখন, আপনাকে একটি USB ফ্ল্যাশ ড্রাইভে MemTest86+ ISO বার্ন করতে হবে। বুটযোগ্য USB ফ্ল্যাশ ড্রাইভ তৈরি করতে আপনি ব্যবহার করতে পারেন এমন সরঞ্জামগুলির একটি তালিকা এখানে রয়েছে৷

একটি MemTest86+ RAM চেক সম্পূর্ণ হতে অনেক সময় নেয়; আপনি যে পরিমাণ RAM ইনস্টল করেছেন তার উপর নির্ভর করে একটি একক পাসে ঘন্টা লাগে।

7. SFC এবং CHKDSK চালান

Windows 10-এ 0x0000007F স্টপ কোডের আরেকটি সম্ভাব্য সমাধান হল ইন্টিগ্রেটেড উইন্ডোজ সিস্টেম ফাইল চেক (SFC) চালানো, একটি সিস্টেম টুল যা আপনার ড্রাইভ স্ক্যান করে এবং ত্রুটিগুলি ঠিক করে৷

SFC কমান্ড চালানোর আগে, এটি সঠিকভাবে কাজ করছে তা পরীক্ষা করা গুরুত্বপূর্ণ। এটি করার জন্য, আমরা ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং এবং ম্যানেজমেন্ট টুল বা DISM ব্যবহার করি .

SFC এর মত, DISM হল একটি ইন্টিগ্রেটেড উইন্ডোজ ইউটিলিটি যার বিস্তৃত পরিসরের ফাংশন রয়েছে। এই ক্ষেত্রে, DISM Restorehealth কমান্ড নিশ্চিত করে যে আমাদের পরবর্তী সংশোধন সঠিকভাবে কাজ করবে।

নিম্নলিখিত ধাপগুলির মাধ্যমে কাজ করুন৷

  1. টাইপ করুন কমান্ড প্রম্পট (অ্যাডমিন) স্টার্ট মেনু অনুসন্ধান বারে, তারপর ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন একটি উন্নত কমান্ড প্রম্পট খুলতে।
  2. নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন:DISM /online /cleanup-image /restorehealth
  3. কমান্ডটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন। আপনার সিস্টেমের স্বাস্থ্যের উপর নির্ভর করে প্রক্রিয়াটি 20 মিনিট পর্যন্ত সময় নিতে পারে। প্রক্রিয়াটি নির্দিষ্ট সময়ে আটকে আছে বলে মনে হচ্ছে, তবে এটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন।
  4. প্রক্রিয়াটি সম্পূর্ণ হলে, sfc /scannow টাইপ করুন এবং এন্টার চাপুন।
উইন্ডোজে অপ্রত্যাশিত কার্নেল মোড ট্র্যাপ ত্রুটি কীভাবে ঠিক করবেন

CHKDSK হল আরেকটি উইন্ডোজ সিস্টেম টুল যা আপনার ফাইলের গঠন পরীক্ষা করে। SFC এর বিপরীতে, CHKDSK ত্রুটির জন্য আপনার সম্পূর্ণ ড্রাইভ স্ক্যান করে, যেখানে SFC আপনার উইন্ডোজ সিস্টেম ফাইলগুলি বিশেষভাবে স্ক্যান করে। SFC এর মত, আপনার মেশিন ঠিক করতে কমান্ড প্রম্পট থেকে CHKDSK স্ক্যান চালান।

  1. কমান্ড প্রম্পট টাইপ করুন আপনার স্টার্ট মেনু অনুসন্ধান বারে, তারপরে সেরা মিলের ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন . (বিকল্পভাবে, Windows Key + X টিপুন , তারপর কমান্ড প্রম্পট (অ্যাডমিন) নির্বাচন করুন মেনু থেকে।)
  2. এরপর, chkdsk /r টাইপ করুন এবং এন্টার চাপুন। কমান্ডটি ত্রুটির জন্য আপনার সিস্টেমকে স্ক্যান করবে এবং পথ ধরে যে কোনও সমস্যা সমাধান করবে।

Windows 10-এ অপ্রত্যাশিত কার্নেল মোড ট্র্যাপ ত্রুটি ঠিক করা

উপরের সাতটি সংশোধন আপনার অপ্রত্যাশিত কার্নেল মোড ফাঁদ ত্রুটির সমাধান করবে। আসলে, এই সংশোধনগুলি প্রায় যেকোনো Windows 10 ত্রুটির জন্য আপনার প্রথম পোর্ট অফ কল তৈরি করা উচিত। সংমিশ্রণটি আপনার ফাইলের কাঠামো ঠিক করে, ত্রুটিগুলি পরীক্ষা করে এবং আপনার সিস্টেমকে পরিষ্কার করে৷


  1. কিভাবে উইন্ডোজ 1408 ত্রুটি ঠিক করবেন

  2. Windows 10 এ ত্রুটি 651 কিভাবে ঠিক করবেন

  3. ত্রুটি কিভাবে ঠিক করবেন 0x80070057:Windows 10 এ প্যারামিটারটি ভুল

  4. Windows 11 / 10 PC এ BSOD কার্নেল ডেটা ইনপেজ ত্রুটি কীভাবে ঠিক করবেন