কম্পিউটার

Windows 11 / 10 PC এ BSOD কার্নেল ডেটা ইনপেজ ত্রুটি কীভাবে ঠিক করবেন

মৃত্যুর ভয়ঙ্কর ব্লু স্ক্রিন হল শেষ জিনিস যা আপনি আপনার কম্পিউটারে দেখতে চান। পৃষ্ঠা ত্রুটির কার্নেল ডেটা, অন্যদিকে, ঠিক এইরকম মনে হবে। এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কোড যা আপনার উপেক্ষা করা উচিত নয়। এটি একটি সতর্কতা যে আপনার কম্পিউটারে কিছু ভুল হয়েছে এবং আপনাকে অবশ্যই শীঘ্রই কাজ করতে হবে৷ ভাল খবর হল যে জিনিসগুলি খারাপ হওয়ার আগে মূল কারণ নির্ধারণের জন্য বেশ কয়েকটি বিকল্প রয়েছে৷

উইন্ডোজ পিসিতে কার্নেল ডেটা ইনপেজ ত্রুটি কীভাবে সমাধান করবেন

আপনার কাছে একটি স্ট্যাটাস কোড থাকুক বা না থাকুক, পৃষ্ঠার সমস্যায় কার্নেল ডেটা ঠিক করার জন্য আপনি বেশ কিছু সমস্যা সমাধানের পদক্ষেপ নিতে পারেন। অন্য কিছু করার আগে আপনার সমস্ত ফাইলের ব্যাকআপ নিন। হার্ড ড্রাইভ ব্যর্থ হলে আপনার পিসি যেকোনো সময় ক্র্যাশ হতে পারে।

পদ্ধতি 1:আপনার কম্পিউটার পুনরায় চালু করুন

Windows 11 / 10 PC এ BSOD কার্নেল ডেটা ইনপেজ ত্রুটি কীভাবে ঠিক করবেন

যখনই আপনি একটি BSOD পাবেন আপনার কম্পিউটার স্বয়ংক্রিয়ভাবে রিবুট হবে৷ সমাধানের সাথে পরীক্ষা করার সময়, যদিও, আপনি কোনো পরিবর্তন করার পরে আপনার কম্পিউটার পুনরায় চালু করার চেষ্টা করুন। এটাও সম্ভব যে সমস্যাটি একটি এলোমেলো হার্ডওয়্যার ত্রুটি, অত্যধিক সংস্থান ব্যবহার বা এমনকি একটি অসম্পূর্ণ ড্রাইভার বা কম্পিউটার আপডেট দ্বারা ট্রিগার হয়েছিল।

পদ্ধতি 2:আপনার হার্ডওয়্যার পরীক্ষা করুন

Windows 11 / 10 PC এ BSOD কার্নেল ডেটা ইনপেজ ত্রুটি কীভাবে ঠিক করবেন

উইন্ডোজে ডেটা ইনপেজ সমস্যা একটি তারের কারণে হতে পারে যা আংশিকভাবে পূর্বাবস্থায় ফেরানো বা পাকানো হয়। এমনকি আপনার পিসিতে এসএসডি থাকলেও, পিসিতে একটি শারীরিক শক ড্রাইভটিকে মাদারবোর্ডের সাথে সংযোগকারী সূক্ষ্ম পিনগুলিকে বিচ্ছিন্ন করতে বা ক্ষতি করতে পারে। আপনার কম্পিউটার থেকে পাওয়ার লাইন সংযোগ বিচ্ছিন্ন করুন এবং এটি বন্ধ করুন। তারপরে নিম্নলিখিত পদক্ষেপগুলি নিন:

  • মেমরি মডিউলগুলি সরান এবং ক্ষতির জন্য পিনগুলি পরিদর্শন করুন৷
  • নিশ্চিত করুন যে সমস্ত মেমরি মডিউল তাদের স্লটে সঠিকভাবে অবস্থান করছে৷
  • হার্ড ড্রাইভ এবং মাদারবোর্ড উভয় ক্ষেত্রেই হার্ড ড্রাইভ কেবল সঠিকভাবে সংযুক্ত রয়েছে তা নিশ্চিত করুন৷

পদ্ধতি 3:আপনার হার্ড ডিস্ক ড্রাইভ পরীক্ষা করুন

যদি এটি একটি হার্ড ডিস্ক সমস্যা হয়, তাহলে আপনাকে অবশ্যই একটি স্ক্যান পরিচালনা করতে হবে এবং ত্রুটি চেকিং প্রোগ্রামের সাথে কিছু ত্রুটি সংশোধন করতে হবে। এখানে ধাপগুলি রয়েছে:

ধাপ 1: "ফাইল এক্সপ্লোরার" এ "এই পিসি" নির্বাচন করুন৷ আপনার হার্ড ডিস্কে ডান-ক্লিক করার পরে প্রসঙ্গ মেনু থেকে "প্রপার্টি" নির্বাচন করুন৷

ধাপ 2: "টুলস" ট্যাবের অধীনে "চেক করুন" এ ক্লিক করুন।

Windows 11 / 10 PC এ BSOD কার্নেল ডেটা ইনপেজ ত্রুটি কীভাবে ঠিক করবেন

ধাপ 3: অনুগ্রহ করে মনে রাখবেন যে আপনার হার্ড ডিস্কের স্বাস্থ্য স্বয়ংক্রিয়ভাবে উইন্ডোজ ওএসে নিরীক্ষণ করা হয়। ফলস্বরূপ, আপনি একটি বিজ্ঞপ্তি দেখতে পারেন যে ড্রাইভ নিরীক্ষণ করার প্রয়োজন নেই। যাইহোক, শুধু নিরাপদ থাকার জন্য, Error Checking টুল চালান।

পদক্ষেপ 4: স্ক্যান শুরু করতে, "স্ক্যান ড্রাইভ" নির্বাচন করুন৷

Windows 11 / 10 PC এ BSOD কার্নেল ডেটা ইনপেজ ত্রুটি কীভাবে ঠিক করবেন

ধাপ 5: আপনি ডিস্ক ব্যবহার করার সময় স্ক্যান চালানো যাবে না দাবি করে যদি আপনি একটি বিজ্ঞপ্তি পান, তাহলে আপনার পিসি রিবুট করুন এবং পরবর্তী রিস্টার্টে শুরু করার জন্য স্ক্যানের সময় নির্ধারণ করুন।

ধাপ 6 :আপনাকে টুলটিকে এটির আবিষ্কৃত কোনো ত্রুটি ঠিক করার অনুমতি দেওয়ার বিকল্প দেওয়া হবে। এটি চালিয়ে যাওয়ার অনুমতি দিন এবং কার্নেল ডেটা ইনপেজ ত্রুটি সমাধান করা উচিত।

পদ্ধতি 4:মেমরি ডায়াগনস্টিক টুল সক্রিয় করুন

যদি স্ট্যাটাস কোড একটি মেমরি সমস্যা নির্দেশ করে, মেমরি ডায়াগনস্টিক প্রোগ্রাম শুরু করার কথা বিবেচনা করুন। এই প্রোগ্রামটি ব্যবহার করার আগে, নিশ্চিত করুন যে সমস্ত খোলা অ্যাপ এবং ফাইল বন্ধ আছে৷

ধাপ 1: "স্টার্ট" খুলুন এবং অনুসন্ধান বাক্সে mdsched.exe টাইপ করুন। আপনি "মেমরি ডায়াগনস্টিক" টাইপ করতে পারেন এবং তালিকা থেকে ফলাফল চয়ন করতে পারেন৷

Windows 11 / 10 PC এ BSOD কার্নেল ডেটা ইনপেজ ত্রুটি কীভাবে ঠিক করবেন

ধাপ 2: আপনি এখনই বা পরবর্তী রিবুটে স্ক্যান করতে পারেন।

Windows 11 / 10 PC এ BSOD কার্নেল ডেটা ইনপেজ ত্রুটি কীভাবে ঠিক করবেন

ধাপ 3: স্ক্যান শুরু হলে, এটি বন্ধ করতে F1 টিপুন। এটি আপনাকে স্ক্যানের ধরন নির্বাচন করার বিকল্প দেয় যা আপনি নিয়োগ করতে চান। যখন আপনি কার্নেল ডেটা ইনপেজ ত্রুটি পান, তখন আপনাকে আরও পুঙ্খানুপুঙ্খভাবে স্ক্যান করতে হবে এবং তাই "বর্ধিত" নির্বাচন করা উচিত।

পদক্ষেপ 4: আপনার পরিবর্তনগুলি সংরক্ষণ করতে, F10 টিপুন। এই স্ক্যানে বাধা না দেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে কারণ এটি অনেক সময় নিতে পারে।

ধাপ 5: কোনো সমস্যা আবিষ্কৃত হলে, আপনার মেশিন পুনরায় চালু হলে একটি বিজ্ঞপ্তি আপনার ডেস্কটপে উপস্থিত হওয়া উচিত।

পদ্ধতি 5:সম্প্রতি ইনস্টল করা সফ্টওয়্যার আনইনস্টল করুন

Windows 11 / 10 PC এ BSOD কার্নেল ডেটা ইনপেজ ত্রুটি কীভাবে ঠিক করবেন

সফ্টওয়্যার ইনস্টলেশনের ফলে আপনার পিসিতে বেশ কিছু অবাঞ্ছিত পরিবর্তন হতে পারে। একটি একক অ্যাপ আপনার পিসিকে আমূলভাবে প্রভাবিত করতে পারে, ডিভাইস ড্রাইভার পরিবর্তন করা থেকে শুরু করে দূষিত পিসি ফাইলগুলি ঘটাতে পারে। আপনি সম্প্রতি ইনস্টল করেছেন এমন কোনো সফ্টওয়্যার/অ্যাপস আনইনস্টল করুন এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। এটি আপনার মেশিনের সাথে সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে বা ভাইরাস দ্বারা সংক্রমিত হতে পারে। যে কোনো স্বাক্ষরবিহীন ড্রাইভারের ক্ষেত্রেও একই কথা বলা যেতে পারে। আপনি যদি সম্প্রতি স্বাক্ষরবিহীন ড্রাইভার ইনস্টল করে থাকেন তবে আপনাকে সেগুলিও সরিয়ে ফেলতে হবে।

পদ্ধতি 6:সম্প্রতি ইনস্টল করা যেকোনো হার্ডওয়্যার সংযোগ বিচ্ছিন্ন করুন

আপনি সম্প্রতি ইনস্টল করেছেন এমন কোনো নতুন গিয়ার বা পেরিফেরাল সংযোগ বিচ্ছিন্ন করুন এবং পুনরায় চালু করুন। অসামঞ্জস্যপূর্ণ নতুন হার্ডওয়্যার, ক্ষতিগ্রস্ত ডিভাইস ড্রাইভার, এমনকি ভুলভাবে ইনস্টল করা ডিভাইসগুলি এই সমস্যাটি তৈরি করতে পারে। যদি সমস্যাটি নতুন হার্ডওয়্যারের সাথে সংযুক্ত থাকে, তাহলে আপনাকে কয়েক দিনের মধ্যে সমস্যাগুলি পর্যবেক্ষণ করতে হবে। যদি এটি হয়, তবে নতুন ডিভাইস সংযোগ বিচ্ছিন্ন করুন এবং আপনার পিসি রিবুট করুন। যদি এটি সমস্যা ছাড়াই কাজ করে, তাহলে একই হার্ডওয়্যার পুনরায় ইনস্টল করার চেষ্টা করুন যাতে ত্রুটিটি আবার ঘটে কিনা। যদি আপনি এটি না পান, এটি সম্ভবত একটি ইনস্টলেশন ত্রুটির কারণে হয়েছে৷

পদ্ধতি 7:দুর্বলতার জন্য স্ক্যান করুন

Windows 11 / 10 PC এ BSOD কার্নেল ডেটা ইনপেজ ত্রুটি কীভাবে ঠিক করবেন

একটি ভাইরাস প্রায় যেকোনো কিছু করতে পারে, এমনকি কার্নেল ডেটা ইনপেজ ফল্ট তৈরি করতে পারে। একটি ভাইরাস দায়ী কিনা তা দেখতে আপনার অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার দিয়ে একটি ব্যাপক কম্পিউটার স্ক্যান চালান। এছাড়াও আপনি Microsoft Defender এবং Systweak Antivirus এর মত অন্যান্য থার্ড-পার্টি সিকিউরিটি সফ্টওয়্যারের সংমিশ্রণ ব্যবহার করতে পারেন।

পদ্ধতি 8:ডিভাইস ড্রাইভার পরীক্ষা করুন

Windows 11 / 10 PC এ BSOD কার্নেল ডেটা ইনপেজ ত্রুটি কীভাবে ঠিক করবেন

কার্নেল ডেটা ইনপেজ ত্রুটি প্রায়শই খারাপ বা দূষিত ডিভাইস ড্রাইভার দ্বারা সৃষ্ট হয়, যার ফলে পিসি বুঝতে পারে যে আপনার হার্ড ডিস্ক বা অন্যান্য হার্ডওয়্যারটি ত্রুটিপূর্ণ। ভাল খবর হল যে আপনার হার্ডওয়্যার প্রতিস্থাপন করার পরিবর্তে আপনাকে শুধুমাত্র আপনার ড্রাইভার আপডেট করতে হবে। ডিভাইস ম্যানেজার ব্যবহার করে বা অফিসিয়াল ওয়েবসাইট থেকে ডাউনলোড/ইনস্টল করে ড্রাইভারগুলিকে ম্যানুয়ালি আপডেট করা যেতে পারে। যাইহোক, আমরা কয়েকটি মাউস ক্লিকের মাধ্যমে সবচেয়ে সামঞ্জস্যপূর্ণ ড্রাইভার স্ক্যান/ডাউনলোড এবং ইনস্টল করতে অ্যাডভান্সড ড্রাইভার আপডেটার ব্যবহার করার পরামর্শ দিই।

পদ্ধতি 9:সিস্টেম ফাইল চেকার শুরু করুন

Windows 11 / 10 PC এ BSOD কার্নেল ডেটা ইনপেজ ত্রুটি কীভাবে ঠিক করবেন

সমস্যাটি অনুপস্থিত বা দূষিত ফাইলগুলির কারণে হলে সিস্টেম ফাইল চেকার প্রোগ্রামটি সর্বোত্তম প্রতিকার। এটি একটি উইন্ডোজ বৈশিষ্ট্য যা ক্ষতিগ্রস্থ বা অনুপস্থিত কম্পিউটার সিস্টেম ফাইলগুলি স্বয়ংক্রিয়ভাবে সনাক্ত এবং মেরামত করার চেষ্টা করে। এখানে ধাপগুলি রয়েছে:

ধাপ 1 :একটি কমান্ড চালানোর জন্য, Win + R টিপুন এবং cmd টাইপ করুন। প্রশাসনিক অধিকার সহ কমান্ড প্রম্পট চালানোর জন্য, Ctrl + Shift + Enter টিপুন।

ধাপ 2: এগিয়ে যেতে, sfc /scannow টাইপ করুন প্রম্পটে এবং এন্টার টিপুন।

ধাপ 3 :ধৈর্য ধরুন কারণ প্রক্রিয়াটি দীর্ঘ সময় নিতে পারে। কোনো ত্রুটি না থাকলে এটি সম্পূর্ণ হতে অল্প সময় লাগবে।

দ্রষ্টব্য :কোনো ত্রুটি আবিষ্কৃত হলে, আপনাকে কী আবিষ্কৃত হয়েছে এবং এটি সংশোধন করা যেতে পারে কিনা তার একটি তালিকা দেওয়া হবে৷

পদ্ধতি 10:  আপনার BIOS সেটিংস পুনরুদ্ধার করুন

Windows 11 / 10 PC এ BSOD কার্নেল ডেটা ইনপেজ ত্রুটি কীভাবে ঠিক করবেন

বুট সিকোয়েন্স পরিবর্তন করা ছাড়া, বেশিরভাগ ব্যবহারকারী তাদের BIOS সেটিংসে কিছু পরিবর্তন করেন না। অন্য দিকে যেকোন ভুল সেটিংস বা সেটআপ আপনার কম্পিউটারে বিশৃঙ্খলা সৃষ্টি করতে পারে, যার মধ্যে কার্নেল ডেটা ইনপেজ ত্রুটি সহ একটি BSoD রয়েছে। আপনার BIOS কে ফ্যাক্টরি ডিফল্টে রিসেট না করে এটি সমস্যা কিনা তা বলার কোন উপায় নেই। এখানে ধাপগুলি রয়েছে:

ধাপ 1 :আপনার কম্পিউটার রিস্টার্ট করুন এবং BIOS বোতাম টিপুন।

ধাপ 2 :আপনার BIOS-এ "রিসেট টু ডিফল্ট" বিকল্পটি অনুসন্ধান করুন৷

ধাপ 3 :ত্রুটিটি টিকে আছে কিনা তা দেখতে আপনি BIOS পুনরায় সেট করার পরে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷

উইন্ডোজে কার্নেল ডেটা ইনপেজ ত্রুটি কীভাবে ঠিক করবেন তার চূড়ান্ত শব্দ?

স্টপ কোড "কার্নেল ডেটা ইনপেজ ত্রুটি" সাধারণত একটি হার্ডওয়্যার ব্যর্থতা নির্দেশ করে, যেমন একটি মেমরি বা হার্ড ড্রাইভ ব্যর্থতা। যাইহোক, এটি ত্রুটিপূর্ণ সিস্টেম ফাইল, ভুল BIOS সেটিংস, মাদারবোর্ড সমস্যা, বা এমনকি সংক্রমণের ফলে হতে পারে। কিছু সঠিকভাবে সংযুক্ত না হলে, আপনার পিসি এটিকে হার্ডওয়্যার ব্যর্থতা হিসাবে ব্যাখ্যা করে এবং সংশ্লিষ্ট BSOD প্রদর্শন করে। উপরের পদ্ধতিগুলি আপনাকে আপনার কম্পিউটারে এই ত্রুটিটি সমাধান করতে সহায়তা করবে৷

সামাজিক মিডিয়া - ফেসবুক, ইনস্টাগ্রাম এবং ইউটিউবে আমাদের অনুসরণ করুন। যেকোনো প্রশ্ন বা পরামর্শের জন্য, অনুগ্রহ করে নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান। আমরা একটি সমাধান সঙ্গে আপনার ফিরে পেতে চাই. প্রযুক্তি সম্পর্কিত সাধারণ সমস্যার উত্তর সহ আমরা নিয়মিত টিপস এবং কৌশল পোস্ট করি।


  1. Windows 10 এ কার্নেল ডেটা ইনপেজ ত্রুটি কীভাবে ঠিক করবেন

  2. Windows 10 এ Bad_Pool_Caller BSOD ত্রুটি কিভাবে ঠিক করবেন

  3. উইন্ডোজ পিসিতে ডাইরেক্টএক্স গ্রাফিক্স কার্নেল ত্রুটি কীভাবে ঠিক করবেন?

  4. Windows 10 এ দূরবর্তী পদ্ধতির ব্যর্থ ত্রুটিটি কীভাবে ঠিক করবেন