কম্পিউটার

Windows 10 এ BASH-এ গ্রাফিকাল অ্যাপ কিভাবে চালাবেন

হ্যালো হ্যালো, আমি জানি না আপনি কেন উইন্ডোজ বলেন, আমি লিনাক্স বলি। সম্প্রতি অবধি, উইন্ডোজের উপরে লিনাক্স চালানোর ধারণাটি কেবল ভার্চুয়ালাইজেশনের অনুগ্রহের মাধ্যমেই সম্ভব ছিল। কিন্তু এখন, Windows 10 উবুন্টুর একটি নেটিভ ইমপ্লিমেন্টেশন অফার করে। আনন্দ কর।

আমরা সম্প্রতি এটি কর্মে দেখেছি এবং আমরা সবাই অবাক হয়েছি। কিন্তু একটি জিনিস যা আমরা করতে সফল হইনি তা হল গ্রাফিক্যাল অ্যাপ্লিকেশন চালানো। উবুন্টু চিত্রটি গ্রাফিকাল উপাদান ছাড়াই আসে। আপনি X11 সার্ভার স্টাফ ইনস্টল করতে পারেন, কিন্তু আপনি এটি চালু করতে সক্ষম হবেন না। আপনার গ্রাফিকাল অ্যাপ্লিকেশানগুলির জন্য আপনার একটি বহিরাগত X সার্ভার প্রয়োজন৷ এর চেষ্টা করা যাক.

Xming সেটআপ করুন

মিং ফ্ল্যাশ গর্ডনের খারাপ লোক। Xming হল Windows এর জন্য একটি X সার্ভার, যা আমাদের ডিসপ্লে রপ্তানি করতে এবং তারপর গ্রাফিকাল অ্যাপ্লিকেশন চালানোর অনুমতি দেবে। কিছুটা VNC এর মত এবং এইরকম, ভিন্ন ছাড়া। একই রকমের কিন্তু ভীন্ন. আপনি Windows 10-এ BASH সঠিকভাবে কনফিগার করার পরে, পরবর্তী ধাপ হল এই প্রোগ্রামটি ইনস্টল করা।

প্রোগ্রাম ইনস্টল হয়ে গেলে, এটি চালান। আপনার যদি উইন্ডোজ ফায়ারওয়াল সক্রিয় থাকে তবে এটি আপনাকে অনুরোধ করবে। অর্থপূর্ণ, কারণ Xming একটি সার্ভার হিসাবে চালানো এবং আগত সংযোগ গ্রহণ করতে হবে। আপনি শুধুমাত্র স্থানীয় (ব্যক্তিগত) ঠিকানার জন্য এটি অনুমতি দেওয়া উচিত. আপনি যদি কিছু সময় আগে আমার লিনাক্স কমান্ড এবং কনফিগারেশন টিউটোরিয়াল এবং আমার Xephyr পর্যালোচনা পড়ে থাকেন তবে ধারণাগুলি আরও পরিষ্কার হওয়া উচিত।

একটি ছবির মূল্য এক হাজার পিক্সেল

ঠিক আছে. Xming চলমান হওয়া উচিত - এটি সিস্টেম ট্রেতে দেখানো উচিত। এখন, আমাদের ফায়ারফক্স বা ভিএলসি বা একই ধরনের গ্রাফিক্যাল অ্যাপ্লিকেশন চালানোর চেষ্টা করা উচিত। কিন্তু অ্যাপগুলোকে অবশ্যই বলবেন তাদের ডিসপ্লে কোথায়। এটি অনেক উপায়ে করা যেতে পারে। সহজতম:

DISPLAY=:0 <সফ্টওয়্যার>

সুদৃশ্য ইমেজ আধিক্য, এখানে আমরা যেতে! এই ছোট্ট গ্যালারিতে আমি কীভাবে উইন্ডোজ ড্রাইভ অ্যাক্সেস করতে এবং একটি মিউজিক ফাইল খোলার বিষয়ে গিয়েছিলাম তার একটি স্ক্রিনশটও অন্তর্ভুক্ত করে। ডিফল্টরূপে, আপনার কাছে শুধুমাত্র আপনার হোম ডিরেক্টরি থাকবে, কিন্তু আপনি যদি ফাইলসিস্টেম ট্রিতে যান, আপনার কাছে উইন্ডোজ ড্রাইভের জন্য মাউন্ট থাকবে, যা /mnt-এর অধীনে উপলব্ধ। কিছুটা WINE এর মত।

পারফেক্ট?

একেবারেই না. এই অনুশীলনের সাথে যুক্ত বিভিন্ন সমস্যা রয়েছে। এইভাবে আপনার কোন 3D ত্বরণ থাকবে না। আপনার সাউন্ড কার্ড বা ক্যামেরা কাজ করবে না, কারণ লিনাক্সের জন্য উইন্ডোজ সাবসিস্টেম (WSL) শুধুমাত্র একটি ব্যবহারকারী-মোড বাস্তবায়ন, এবং আপনি এই পর্যায়ে সরাসরি হার্ডওয়্যার অ্যাক্সেস করতে পারবেন না। পারফরম্যান্সও একটি সমস্যা হবে।

এবং জিনিসগুলির গ্রাফিকাল দিক সহ বিভিন্ন বাগ এবং অনুপস্থিত নির্ভরতাও থাকতে পারে। প্রথমে, VLC চলবে না কারণ আমার কাছে PulseAudio সঠিকভাবে সেট আপ ছিল না। এটা আসলে ক্র্যাশ হবে. তারপরে এটি চালানো হয়েছিল, আমি আরও বেশ কয়েকটি নির্ভরতা ইনস্টল করার পরে, কিন্তু আমার কোন অডিও ছিল না। নেমস্পেস স্যান্ডবক্সিং-এ ফায়ারফক্স থেকে অভিযোগও এসেছে, তবে এটি ঠিকঠাক চলছিল।

DISPLAY=:0 ভিএলসি
VLC মিডিয়া প্লেয়ার 2.1.6 Rincewind (রিভিশন 2.1.6-0-gea01d28)
[0x1217f08] পালস অডিও আউটপুট ত্রুটি:PulseAudio সার্ভার সংযোগ ব্যর্থতা:সংযোগ প্রত্যাখ্যান
দাবি 'pthread_mutex_unlock(&m->mutex) ==0' pulsecore/mutex-posix.c:108, ফাংশন pa_mutex_unlock() এ ব্যর্থ হয়েছে। গর্ভপাত
বাতিল করা হয়েছে (কোর ডাম্পড)

স্যান্ডবক্স:অপ্রত্যাশিত মাল্টিথ্রেডিং পাওয়া গেছে; এটি নামস্থান স্যান্ডবক্সিং ব্যবহার প্রতিরোধ করে।

উপসংহার

এই আমরা যাই. আরেকটি বিষয় আয়ত্ত করা. এটা মজা. যারা চিন্তা করে. কিন্তু ধারণাটি কেবল আরও বেশি সম্ভাবনার খোলে, এবং এটি শুধুমাত্র বিটা। সম্পূর্ণ স্ট্যাকটি অনেক বেশি আকর্ষক হতে পারে, এবং যদি ড্রাইভাররাও কোনোভাবে সমীকরণের মধ্যে লুকিয়ে থাকে, ব্যবহারকারীরাও আরও ভাল পারফরম্যান্স উপভোগ করতে এবং তাদের হার্ডওয়্যার সম্পূর্ণরূপে ব্যবহার করতে সক্ষম হবে। আপাতত, আপনি BASH ব্যবহার করতে পারেন, এবং Xming-এর সাহায্যে, স্থায়িত্বের একটি শালীন স্তর, অপ্রত্যাশিত ফলাফল এবং কিছুটা পিছিয়ে থাকা অভিজ্ঞতা সহ গ্রাফিকাল অ্যাপ্লিকেশনগুলি পরীক্ষা করতে পারেন৷

আমি WSL-কে Windows 10-এর আরও রিফ্রেশিং বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি বলে মনে করি, যদিও এটি এখনও কোনো মহৎ উদ্দেশ্য পূরণ না করে। কিন্তু আপনি যদি এটি সম্পর্কে চিন্তা করেন তবে এই মাইক্রোসফ্ট অপারেটিং সিস্টেমটি আপনাকে অন্য যেকোন উইন্ডোজ রিলিজের তুলনায় লিনাক্সের বিশ্বের কাছাকাছি নিয়ে আসে। বেশ মার্জিত, আমি বলতে হবে. একটি জিনিস নিশ্চিত, আমি এটি আরও বেশি করে পরীক্ষা করব এবং টুইক করব। নমনীয়তার ধারণা, নিরাপত্তা এবং কে জানে আর কী আমাকে অপ্রতিরোধ্যভাবে ইঙ্গিত করে। আরো অনেক মজা পেতে আমাদের সাথেই থাকুন।

চিয়ার্স।


  1. কিভাবে ম্যাকে উইন্ডোজ চালাবেন

  2. Windows 11 এ Android Apps কিভাবে চালাবেন

  3. Windows 11 এ কিভাবে অ্যাপস আর্কাইভ করবেন?

  4. চলো Windows 10 ব্যাশ করি। মানে Windows 10-এ BASH!