কম্পিউটার

Windows 11 এ কিভাবে অ্যাপস আর্কাইভ করবেন?

আমরা সকলেই এমন অ্যাপ ডাউনলোড করি যা আমরা ব্যবহার করার আশা করি পরে সেগুলি ভুলে যাওয়ার জন্য। যদিও আপনি সেগুলি আর ব্যবহার করছেন না, সেই অ্যাপগুলি স্টোরেজ স্পেস নিতে এবং আমাদের ইন্টারনেট সংযোগ ব্যবহার করে চলেছে৷ মাইক্রোসফ্ট আর্কাইভ অ্যাপ্লিকেশনগুলির কার্যকারিতা যুক্ত করেছে যাতে তারা এটি করতে না পারে। শুধুমাত্র Microsoft স্টোর থেকে ডাউনলোড করা অ্যাপই আর্কাইভ অ্যাপ কার্যকারিতা দ্বারা সমর্থিত।

অ্যাপ সংরক্ষণাগার বৈশিষ্ট্যটির উদ্দেশ্য কী?

Windows 11 এ কিভাবে অ্যাপস আর্কাইভ করবেন?

অ্যাপ আর্কাইভিং হল এমন একটি বৈশিষ্ট্য যা আপনাকে এমন অ্যাপগুলিকে মুছে ফেলতে দেয় যা আপনি প্রায়শই ব্যবহার করেন না তাদের ফাইল এবং সেটিংস সংরক্ষণ করার সময়। আপনি যদি সংরক্ষণাগারভুক্ত অ্যাপগুলি আবার খুলতে চান, তাহলে Windows সেগুলিকে Microsoft স্টোর থেকে পুনরায় ডাউনলোড করবে এবং আপনাকে সেগুলি আবার ব্যবহার করার অনুমতি দেবে৷ আর্কাইভ অ্যাপ কার্যকারিতা শুধুমাত্র Microsoft স্টোর থেকে ডাউনলোড করা অ্যাপের সাথে কাজ করে। এটি সম্পূর্ণরূপে অপসারণ না করে কম্পিউটার থেকে সফ্টওয়্যারটিকে আনইনস্টল করার একটি পদ্ধতি ব্যবহার করে। ফলস্বরূপ, সফ্টওয়্যারটি আর ডিস্কের স্থান গ্রহণ করবে না, এবং এর পরিষেবাগুলি আর ইন্টারনেট ব্যান্ডউইথ ব্যবহার করার জন্য সংযুক্ত হবে না৷

অ্যাপ সংরক্ষণাগার সক্ষম বা নিষ্ক্রিয় করা উচিত?

Windows 11 এ কিভাবে অ্যাপস আর্কাইভ করবেন?

আপনার যদি বিশাল বা অসংখ্য অ্যাপ ইনস্টল করার অভ্যাস থাকে এবং তারপরে সেগুলি ভুলে যান তবে আর্কাইভ অ্যাপ ফাংশনটি কাজে আসবে। আপনি যখন আপনার কম্পিউটারে স্থান খালি করার চেষ্টা করছেন, তখন আপনাকে ম্যানুয়ালি অ্যাপগুলি সরানোর বিষয়ে চিন্তা করতে হবে না। কিছু ক্ষেত্রে, যদিও, সংরক্ষণাগারভুক্ত সফ্টওয়্যার Microsoft স্টোরে আর উপলব্ধ নেই। ফলস্বরূপ, ভবিষ্যতে আপনার প্রয়োজন হতে পারে এমন অ্যাপগুলি হারানোর ঝুঁকি রয়েছে৷ ধরা যাক আপনি আর্কাইভ করা অ্যাপগুলি হারানোর বিষয়ে চিন্তিত, কিন্তু সেগুলি স্থান দখল করতে বা আপনার ইন্টারনেটের গতি বাড়াতে আপনার আপত্তি নেই। সেই পরিস্থিতিতে, আমরা আর্কাইভ অ্যাপ বন্ধ করার পরামর্শ দিই।

উইন্ডোজ 11-এ অ্যাপস আর্কাইভ করার উপায়?

"অ্যাপস সংরক্ষণাগার" বিকল্পটি ডিফল্টরূপে সক্ষম করা উচিত, তবে, আপনি এই নির্দেশাবলী অনুসরণ করে এটিকে দুবার-চেক বা পুনরায় সক্ষম করতে পারেন:

ধাপ 1: সেটিংস মেনু খুলুন।

ধাপ 2: Apps এ যান এবং এটি নির্বাচন করুন৷

ধাপ 3 :ডান দিকে, অ্যাপস এবং বৈশিষ্ট্য ট্যাবে যান৷

Windows 11 এ কিভাবে অ্যাপস আর্কাইভ করবেন?

পদক্ষেপ 4: আরও সেটিংস নির্বাচন করুন৷

Windows 11 এ কিভাবে অ্যাপস আর্কাইভ করবেন?

ধাপ 5: আর্কাইভ অ্যাপস বিকল্পটি নির্বাচন করুন।

Windows 11 এ কিভাবে অ্যাপস আর্কাইভ করবেন?

ধাপ 6 :Windows 11 এ আর্কাইভ অ্যাপ্লিকেশানগুলি সক্ষম করতে, টগল বোতামটি চালু করুন৷

Windows 11 এ কিভাবে অ্যাপস আর্কাইভ করবেন?

একবার আপনি নির্দেশাবলী সম্পন্ন করলে, সিস্টেমটি যেকোনও অ্যাপ সংরক্ষণ করবে যা আপনি প্রায়শই ব্যবহার করেন না। পরের বার আপনি যখন এটি খুলবেন তখন বিটগুলি পুনরায় ডাউনলোড করতে অ্যাপ্লিকেশনটি Microsoft স্টোরের সাথে সংযুক্ত হবে৷

আমি কিভাবে Windows 11-এ আর্কাইভ অ্যাপগুলি বন্ধ করব?

একমাত্র অসুবিধা হল অ্যাপটি আর উপলব্ধ না থাকলে আপনি এটি ব্যবহার করতে অক্ষম হবেন৷

আপনার ডিভাইসে আর্কাইভ অ্যাপগুলি বন্ধ করতে এই পদ্ধতিগুলি অনুসরণ করুন:

ধাপ 1: সেটিংস মেনু খুলুন।

ধাপ 2: Apps এ যান এবং এটি নির্বাচন করুন৷

ধাপ 3 :ডান দিকে, অ্যাপস এবং বৈশিষ্ট্য ট্যাবে যান৷

পদক্ষেপ 4৷ :ড্রপ-ডাউন মেনু থেকে আরও বিকল্প নির্বাচন করুন।

ধাপ 5: ড্রপ-ডাউন মেনু থেকে আর্কাইভ অ্যাপস বিকল্পটি নির্বাচন করুন।

ধাপ 6: Windows 11 এ আর্কাইভ অ্যাপ বন্ধ করতে, টগল সুইচ বন্ধ করুন।

আপনি নির্দেশাবলী সম্পন্ন করার পরে, Windows 11 আপনি আর ব্যবহার করেন না এমন প্রোগ্রামগুলি মুছে ফেলার চেষ্টা করবে না। আপনি যদি জায়গা খালি করতে চান বা আপনি আর ব্যবহার করেন না এমন একটি অপসারণ করতে হলে আপনাকে ম্যানুয়ালি একটি অ্যাপ আনইনস্টল করতে হবে।

উইন্ডোজ 11-এ অ্যাপস আর্কাইভ করার চূড়ান্ত শব্দ?

যদি আপনার ল্যাপটপ বা পিসিতে স্থান ফুরিয়ে যায়, তাহলে আপনার প্রথমে যা করা উচিত তা হল আপনার লোড করা সমস্ত অ্যাপের মাধ্যমে যাওয়া। এখানেই আপনি সাধারণত বিশাল ফাইলগুলি আবিষ্কার করবেন যা প্রচুর স্থান নেয়, তাই আপনি যা ব্যবহার করছেন না তা থেকে মুক্তি পান। আপনি এখন আপনার প্রয়োজনের উপর ভিত্তি করে সংরক্ষণাগার অ্যাপ্লিকেশন ফাংশন সক্ষম বা নিষ্ক্রিয় করতে পারেন যে আপনি এখন এটির সাথে পরিচিত৷ এই প্রয়োজনীয়তাগুলি সাধারণত আপনি যে পরিমাণ স্টোরেজ স্পেস এবং ইন্টারনেট ব্যান্ডউইথ সংরক্ষণ করতে চান তার সাথে সম্পর্কিত।

সামাজিক মিডিয়া - ফেসবুক, ইনস্টাগ্রাম এবং ইউটিউবে আমাদের অনুসরণ করুন। যেকোনো প্রশ্ন বা পরামর্শের জন্য, অনুগ্রহ করে নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান। আমরা একটি সমাধান সঙ্গে আপনার ফিরে পেতে চাই. প্রযুক্তি সম্পর্কিত সাধারণ সমস্যার উত্তর সহ আমরা নিয়মিত টিপস এবং কৌশল পোস্ট করি।


  1. Windows 10-এ অন্তর্নির্মিত অ্যাপগুলি কীভাবে আনইনস্টল করবেন?

  2. Windows 11-এ ব্যাকগ্রাউন্ড অ্যাপস কীভাবে নিষ্ক্রিয় করবেন

  3. Windows 11 এ Android Apps কিভাবে চালাবেন

  4. উইন্ডোজ পিসিতে ব্যাকগ্রাউন্ড অ্যাপ্লিকেশনগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন