কম্পিউটার

কিভাবে উইন্ডোজ 8 এ একই সাথে ডেস্কটপ এবং নেটিভ অ্যাপস চালাবেন

কিভাবে উইন্ডোজ 8 এ একই সাথে ডেস্কটপ এবং নেটিভ অ্যাপস চালাবেন

মাইক্রোসফ্ট উইন্ডোজ 7-এ স্ন্যাপ ভিউ চালু করেছে যেখানে আপনি স্ক্রিনের পাশে একটি অ্যাপ্লিকেশন উইন্ডো স্ন্যাপ করতে পারেন এবং এটি স্বয়ংক্রিয়ভাবে পর্দার অর্ধেক আকারে পরিবর্তন করতে পারে। আপনি যখন পাশাপাশি দুটি জানালা দেখতে চান তখন এটি দুর্দান্ত। উইন্ডোজ 8-এ, আপনি ডেস্কটপ এবং নেটিভ অ্যাপ উভয়ের সাথে একই জিনিস করতে পারেন।

একটি জিনিস লক্ষ্য করুন যে স্ন্যাপ ভিউ ডেস্কটপ পরিবেশে সক্রিয় করা যাবে না। সূচনা বিন্দু Windows 8 স্টার্ট স্ক্রিনে হওয়া উচিত। আপনাকে প্রথমে কমপক্ষে দুই বা তিনটি Windows 8 নেটিভ অ্যাপ খুলতে হবে (যেমন মানচিত্র, আবহাওয়া এবং ভ্রমণ) যাতে আপনি সহজেই অ্যাপগুলিকে টেনে আনতে এবং ফেলে দিতে পারেন৷

স্ন্যাপ ভিউ সক্রিয় করা হচ্ছে

আপনার পিসি বা ল্যাপটপে, Windows 8 স্টার্ট স্ক্রিনে যান এবং একটি নেটিভ অ্যাপ শুরু করুন (উদাহরণস্বরূপ, ওয়েদার অ্যাপ)। কার্সারটিকে স্ক্রিনের নীচের বাম কোণায় নিয়ে যান এবং আপনি চলমান অ্যাপগুলির সাথে উইন্ডোজ স্ক্রীন আইকনটি দেখতে পাবেন৷

অ্যাপের থাম্বনেইলে কার্সারটি ঘোরান। ডান প্যানেলে আপনি যে অ্যাপটি দেখতে চান সেটি টেনে আনুন এবং ড্রপ করুন এবং স্ক্রীন স্বয়ংক্রিয়ভাবে একটি স্থান বরাদ্দ করবে। উদাহরণস্বরূপ, আপনি যদি বাম দিকে ওয়েদার অ্যাপটি চান তবে দ্বিতীয় অ্যাপটি (খেলাধুলা) ডানদিকে টেনে আনুন।

কিভাবে উইন্ডোজ 8 এ একই সাথে ডেস্কটপ এবং নেটিভ অ্যাপস চালাবেন

দ্রষ্টব্য: থাম্বনেইলটিকে ধীরে ধীরে টেনে আনুন এবং কাঙ্খিত প্যানেলে ফেলে দিন; অন্যথায়, অ্যাপটি পূর্ণ-স্ক্রিন দৃশ্য বজায় রাখে।

একটি সফল স্ন্যাপ ভিউ নিচের স্ক্রিনশটের মত দেখায়। স্ক্রিনের মাঝখানে, বাম এবং ডান ফলককে আলাদা করে একটি লাইন রয়েছে। সেই স্লাইসে কার্সারটি হোভার করুন, এবং আপনি উইন্ডোর আকার পরিবর্তন করতে বা স্কেল করতে পারেন – এটিকে বাম বা ডানে টেনে আনতে পারেন – যদি আপনি লাইনটিতে ডাবল ক্লিক করেন, এটি উইন্ডোগুলিকে সমানভাবে স্কেল করবে।

কিভাবে উইন্ডোজ 8 এ একই সাথে ডেস্কটপ এবং নেটিভ অ্যাপস চালাবেন

ডেস্কটপ প্রোগ্রাম বা নেটিভ অ্যাপ যাই হোক না কেন আপনি প্রতিটি প্যানেলে অ্যাপগুলিও পরিবর্তন করতে পারেন। শুধু উপরের দুটি ধাপের পুনরাবৃত্তি করুন, প্রতিটিকে ধীরে ধীরে টেনে আনুন এবং ছেড়ে দিন, এবং প্রেস্টো!

কিভাবে উইন্ডোজ 8 এ একই সাথে ডেস্কটপ এবং নেটিভ অ্যাপস চালাবেন

দ্রষ্টব্য: আপনি স্ন্যাপ ভিউতে দুটি ডেস্কটপ অ্যাপ (যেমন Spotify এবং Microsoft Word) চালাতে পারবেন না। একটি উইন্ডোজ 8 নেটিভ অ্যাপ এবং অন্যটি একটি ডেস্কটপ প্রোগ্রাম বা দুটি উইন্ডোজ 8 নেটিভ অ্যাপ হওয়া উচিত।

আপনি যদি একটি নতুন নেটিভ অ্যাপ চালু করেন, তাহলে স্ক্রীনটি নিচের মত দেখাবে। আপনি যেখানে অ্যাপ বা প্রোগ্রাম ড্রপ করতে চান সেখানে ক্লিক করুন।

কিভাবে উইন্ডোজ 8 এ একই সাথে ডেস্কটপ এবং নেটিভ অ্যাপস চালাবেন

অন্যদিকে, স্ন্যাপ আপনাকে উইন্ডোজের মধ্যে অ্যাপগুলির আকার পরিবর্তন করতে দেয়। উদাহরণস্বরূপ, যদি ফুড অ্যান্ড ড্রিঙ্ক নেটিভ অ্যাপ খোলা থাকে, তাহলে "মিনিমাইজ" এবং "ক্লোজ" বোতামগুলি দেখতে উপরের কোণে কার্সারটি ঘোরান৷

একই জিনিস ডেস্কটপ উইন্ডোর জন্য যায়। উদাহরণস্বরূপ, খোলা ইন্টারনেট ব্রাউজারটি ছোট, সর্বাধিক করা যেতে পারে (কেবলমাত্র স্কেল করা উইন্ডোর আকার পর্যন্ত), বা বন্ধ করা যেতে পারে এবং আপনি এখনও সেটিংসের জন্য পপ-আপ অ্যাক্সেস করতে পারেন৷

কিভাবে উইন্ডোজ 8 এ একই সাথে ডেস্কটপ এবং নেটিভ অ্যাপস চালাবেন

আপনি যদি আবার পূর্ণ-স্ক্রীন মোড ব্যবহার করতে চান, তবে লাইনটিকে সম্পূর্ণ বাম বা ডানে টেনে আনুন।

দ্রষ্টব্য: Snap Windows 8-চালিত ট্যাবলেটেও কাজ করে।

উপসংহার

যখন আমি একই সময়ে ডেস্কটপ এবং Windows 8 নেটিভ অ্যাপ ব্যবহার করি তখন স্ন্যাপ হ্যাক আমার উত্পাদনশীলতাকে উন্নত করেছে, আমি ফাইলগুলি নিয়ে গবেষণা করছি, লিখছি বা সম্পাদনা করছি। এবং সত্যি বলতে, আমি কাজ করার সময় সোশ্যাল মিডিয়া, ইউটিউব এবং সিনেমার জন্য আমার সময় ট্রল করার জন্য প্রলুব্ধ হয়েছি।

স্ক্রিনে একাধিক অ্যাপ থাকা এবং সেগুলিকে একই সাথে চালানো আমার জন্য Windows 8 এর অভিজ্ঞতাকে চিত্তাকর্ষক করে তোলে। আপনি স্ন্যাপ ভিউ বৈশিষ্ট্য সম্পর্কে কি মনে করেন?


  1. Windows 10 এ কিভাবে একটি অ্যাপ বা প্রোগ্রাম আনইনস্টল করবেন

  2. কিভাবে Windows 10 এ আপনার অ্যাপ উইন্ডোগুলিকে স্ট্যাক বা ক্যাসকেড করবেন

  3. Windows 11 এ Android Apps কিভাবে চালাবেন

  4. Windows 11 এ প্রোগ্রাম এবং অ্যাপস মেরামত করার 2 উপায়