কম্পিউটার

ওয়্যারলেস নেটওয়ার্ক সিকিউরিটি কীগুলির প্রকার এবং কীভাবে সেগুলিকে উইন্ডোজে সুরক্ষিত করা যায়

আপনার Wi-Fi নেটওয়ার্কের নিরাপত্তা আপনার কম্পিউটারের মতোই গুরুত্বপূর্ণ৷ আপনার ওয়্যারলেস নেটওয়ার্কে আপনার সমস্ত ব্যক্তিগত তথ্য এবং ফাইলগুলি আপনার Wi-Fi নেটওয়ার্ক সংকেতের সাথে সংযুক্ত ব্যক্তিরা দেখতে পাবেন৷ এটি পরিচয় চুরি এবং অন্যান্য দূষিত কাজ হতে পারে।

ওয়্যারলেস নেটওয়ার্ক নিরাপত্তা কী

একটি নেটওয়ার্ক নিরাপত্তা কী বা পাসফ্রেজ এই ধরনের অননুমোদিত অ্যাক্সেস থেকে আপনার ওয়্যারলেস নেটওয়ার্ককে রক্ষা করতে সাহায্য করতে পারে৷ Windows OS-এ একটি সুরক্ষিত Wi-Fi সংযোগ সেট আপ করা সহজ, একটি নেটওয়ার্ক উইজার্ড সেট আপ করুন একটি নিরাপত্তা কী সেট আপ করার মাধ্যমে আপনাকে গাইড করবে।

আপনার যদি ইতিমধ্যেই একটি কনফিগার করা ডিভাইস থাকে, তাহলে নেটওয়ার্ক এবং শেয়ারিং সেন্টারে যান , বাম ফলকে, ওয়্যারলেস নেটওয়ার্কগুলি পরিচালনা করুন-এ ক্লিক করুন৷ এবং তারপর যে নেটওয়ার্কের জন্য আপনি নিরাপত্তা কী কনফিগার করতে চান সেটি নির্বাচন করুন। বৈশিষ্ট্য-এ ক্লিক করুন এবং তারপর নিরাপত্তা এ ক্লিক করুন ট্যাব এবং নিরাপত্তা কী পরিবর্তন করুন।

ওয়্যারলেস নেটওয়ার্ক সিকিউরিটি কীগুলির প্রকার এবং কীভাবে সেগুলিকে উইন্ডোজে সুরক্ষিত করা যায়

আমি Wired Equivalent Privacy (WEP) ব্যবহার করার পরামর্শ দিই না আপনার বেতার নিরাপত্তা পদ্ধতি হিসাবে। ওয়াই ফাই সুরক্ষিত অ্যাক্সেস (WPA বা WPA2)৷ আরো নিরাপদ।

ওয়্যারলেস নেটওয়ার্কের জন্য WEP এবং WPA/WPA2 এনক্রিপশন পদ্ধতির মধ্যে পার্থক্য

Wi Fi সুরক্ষিত অ্যাক্সেস (WPA এবং WPA2)

WPA এবং WPA2 ব্যবহারকারীদের সংযোগ করার জন্য একটি নিরাপত্তা কী প্রদান করতে হবে। একবার কী যাচাই করা হয়ে গেলে, কম্পিউটার বা ডিভাইস এবং অ্যাক্সেস পয়েন্টের মধ্যে পাঠানো সমস্ত ডেটা এনক্রিপ্ট করা হয়।

দুই ধরনের WPA প্রমাণীকরণ আছে:WPA এবং WPA2৷ WPA2 সবচেয়ে নিরাপদ। WPA-Personal এবং WPA2-Personal-এ, প্রত্যেক ব্যবহারকারীকে একই পাসফ্রেজ দেওয়া হয়। এটি হোম নেটওয়ার্কের জন্য প্রস্তাবিত মোড। WPA-Enterprise এবং WPA2-Enterprise একটি 802.1x প্রমাণীকরণ সার্ভারের সাথে ব্যবহার করার জন্য ডিজাইন করা হয়েছে যা প্রতিটি ব্যবহারকারীকে বিভিন্ন কী বিতরণ করে। এই মোডটি প্রাথমিকভাবে কাজের নেটওয়ার্কগুলিতে ব্যবহৃত হয়৷

তারযুক্ত সমতুল্য গোপনীয়তা (WEP)

WEP হল একটি পুরানো নেটওয়ার্ক নিরাপত্তা পদ্ধতি যা এখনও পুরানো ডিভাইসগুলিকে সমর্থন করার জন্য উপলব্ধ, কিন্তু এটি আর সুপারিশ করা হয় না৷ আপনি যখন WEP সক্ষম করেন, আপনি একটি নেটওয়ার্ক নিরাপত্তা কী সেট আপ করেন। এই কী তথ্য এনক্রিপ্ট করে যা একটি কম্পিউটার আপনার নেটওয়ার্ক জুড়ে অন্য কম্পিউটারে পাঠায়। যাইহোক, WEP নিরাপত্তা ক্র্যাক করা তুলনামূলকভাবে সহজ।

দুই ধরনের WEP আছে:ওপেন সিস্টেম প্রমাণীকরণ এবং শেয়ার্ড কী প্রমাণীকরণ।

কোনটিই খুব নিরাপদ নয়, তবে শেয়ার্ড কী প্রমাণীকরণ দুটির মধ্যে সবচেয়ে কম নিরাপদ৷ কিন্তু একজন হ্যাকার সহজেই কিছু ওয়্যারলেস নেটওয়ার্ক বিশ্লেষণ টুল ব্যবহার করে এটি হ্যাক করতে পারে।

এই কারণে, Windows 10/8/7 WEP শেয়ার্ড কী প্রমাণীকরণ ব্যবহার করে স্বয়ংক্রিয়ভাবে একটি নেটওয়ার্ক সেট আপ সমর্থন করে না৷

পড়ুন :WPA, WPA2 এবং WEP ওয়াই-ফাই প্রোটোকলের মধ্যে পার্থক্য।

যদি, এই সতর্কতা সত্ত্বেও, আপনি এখনও WEP শেয়ার্ড কী প্রমাণীকরণ ব্যবহার করতে চান, আপনি এই পদক্ষেপগুলি অনুসরণ করে তা করতে পারেন:

WEP শেয়ার্ড কী প্রমাণীকরণ ব্যবহার করে ম্যানুয়ালি একটি নেটওয়ার্ক প্রোফাইল তৈরি করতে

  1. বিজ্ঞপ্তি এলাকায় নেটওয়ার্ক আইকনে ক্লিক করুন এবং ওপেন নেটওয়ার্ক এবং শেয়ারিং সেন্টার-এ ক্লিক করুন .
  2. ক্লিক করুন একটি নতুন সংযোগ বা নেটওয়ার্ক সেট আপ করুন .
  3. ক্লিক করুন ম্যানুয়ালি একটি ওয়্যারলেস নেটওয়ার্কের সাথে সংযোগ করুন , এবং তারপর পরবর্তী ক্লিক করুন . ওয়্যারলেস নেটওয়ার্ক সিকিউরিটি কীগুলির প্রকার এবং কীভাবে সেগুলিকে উইন্ডোজে সুরক্ষিত করা যায়
  4. ওয়্যারলেস নেটওয়ার্কের জন্য তথ্য লিখতে, আপনি একটি পৃষ্ঠা যোগ করতে চান, নিরাপত্তা প্রকারের অধীনে, WEP নির্বাচন করুন . ওয়্যারলেস নেটওয়ার্ক সিকিউরিটি কীগুলির প্রকার এবং কীভাবে সেগুলিকে উইন্ডোজে সুরক্ষিত করা যায়
  5. পৃষ্ঠার বাকি অংশটি সম্পূর্ণ করুন, এবং তারপরে পরবর্তী ক্লিক করুন .
  6. ক্লিক করুন সংযোগ সেটিংস পরিবর্তন করুন .
  7. নিরাপত্তা ট্যাবে ক্লিক করুন, এবং তারপর, নিরাপত্তা প্রকারের অধীনে, ভাগ করা ক্লিক করুন . ওয়্যারলেস নেটওয়ার্ক সিকিউরিটি কীগুলির প্রকার এবং কীভাবে সেগুলিকে উইন্ডোজে সুরক্ষিত করা যায়
  8. ঠিক আছে ক্লিক করুন , এবং তারপর বন্ধ ক্লিক করুন .

আশা করি আপনি সবচেয়ে দরকারী খুঁজে পাবেন।

এখন পড়ুন: উইন্ডোজে ওয়াইফাই নেটওয়ার্কের জন্য সিকিউরিটি কী কীভাবে আপডেট করবেন।

ওয়্যারলেস নেটওয়ার্ক সিকিউরিটি কীগুলির প্রকার এবং কীভাবে সেগুলিকে উইন্ডোজে সুরক্ষিত করা যায়
  1. সাধারণ উইন্ডোজ রেজিস্ট্রি ত্রুটি এবং কীভাবে সেগুলি ঠিক করবেন

  2. উইন্ডোজ পিসিতে ওয়্যারলেস নেটওয়ার্ক সংযোগ কীভাবে সেট আপ করবেন

  3. সাধারণ ওয়্যারলেস নেটওয়ার্ক আক্রমণ এবং কীভাবে সেগুলি এড়ানো যায়

  4. Windows 10 এ একটি ওয়্যারলেস নেটওয়ার্কের সাথে কিভাবে সংযোগ করবেন