কম্পিউটার

Windows 10/11 এ কম সিস্টেম রিসোর্স কিভাবে ঠিক করবেন

এটা কি কখনও ঘটেছে যে আপনি একটি নতুন ব্যবহারকারীর অ্যাকাউন্টে লগ ইন করার চেষ্টা করার সাথে সাথে আপনি "উইন্ডোজে কম সিস্টেম সংস্থান" বলে একটি বার্তা পেয়েছেন? যদি হ্যাঁ, তাহলে আমরা এই পোস্টে আলোচনা করেছি এমন সংশোধনগুলি পরীক্ষা করে দেখুন৷ এই সংশোধনগুলি সেই সমস্ত ব্যবহারকারীদের জন্যও সহায়ক প্রমাণিত হয়েছে যারা একটি ত্রুটি বার্তার সাথে একত্রিত জুম অডিও তোতলাতে অনুভব করেছেন – নিম্ন সিস্টেম সংস্থান আপনার অডিও গুণমানকে প্রভাবিত করতে পারে। কর্মক্ষমতা উন্নত করতে কিছু অ্যাপ্লিকেশন বন্ধ করার চেষ্টা করুন৷

Windows 10/11-এ কম সিস্টেম রিসোর্সের পিছনে সম্ভবত কারণগুলি

আপনার কম্পিউটারে সিস্টেম রিসোর্স কম আছে তা ঠিক করার ম্যানুয়াল উপায়গুলি চেষ্টা করার আগে, আপনি একটি থার্ড-পার্টি উইন্ডোজ অপ্টিমাইজার এবং ক্লিনিং টুল যেমন অ্যাডভান্সড সিস্টেম অপ্টিমাইজার ব্যবহার করে দেখতে পারেন যা উপরে উল্লিখিত অনেক উপায়ে আপনাকে সাহায্য করতে পারে৷ টুলটি ভিতরে-বাইরে জানতে, আপনি আমাদের অ্যাডভান্সড সিস্টেম অপ্টিমাইজারের পর্যালোচনা দেখতে পারেন। . এবং, আপনি যদি দেখতে চান কিভাবে আপনি উন্নত সিস্টেম অপ্টিমাইজার ব্যবহার করে কর্মক্ষমতা উন্নত করতে পারেন , আপনি এই পোস্ট চেক আউট করতে পারেন.

আসুন সংক্ষেপে দেখি কিভাবে এই উইন্ডোজ অপ্টিমাইজেশন টুল আপনাকে সিস্টেম রিসোর্স সংরক্ষণ করতে সাহায্য করতে পারে।

স্মার্ট পিসি কেয়ার

স্মার্ট পিসি কেয়ার অপরিহার্য সিস্টেম স্ক্যান পরিচালনা করে, বিভিন্ন সমস্যা যেমন সেকেলে ড্রাইভারের জন্য স্ক্যান করা শনাক্ত করে এবং আপনাকে এক ক্লিকে সেগুলি সরাতে সাহায্য করে।

Windows 10/11 এ কম সিস্টেম রিসোর্স কিভাবে ঠিক করবেন

- সিস্টেম ক্লিনার

দূষিত বা অবাঞ্ছিত সিস্টেম ফাইলগুলি আপনার কম্পিউটারের অস্তিত্বের ক্ষতিকর। কিন্তু, চিন্তা করবেন না! সিস্টেম ক্লিনার আপনাকে সেই অবাঞ্ছিত ফাইলগুলি ঠিক করতে সাহায্য করতে পারে। আপনি ডিস্ক ক্লিনার এবং অপ্টিমাইজার এ ক্লিক করে এই বৈশিষ্ট্যটি খুঁজে পেতে পারেন বাম দিকের ফলক থেকে এবং তারপরে ক্লিক করুন

সিস্টেম ক্লিনার

Windows 10/11 এ কম সিস্টেম রিসোর্স কিভাবে ঠিক করবেন

এছাড়াও, অ্যাডভান্সড সিস্টেম অপ্টিমাইজারে আরও অনেক বৈশিষ্ট্য রয়েছে যা আপনাকে আপনার সিস্টেম সংস্থানগুলিকে সুরক্ষিত করতে সাহায্য করতে পারে এবং এর ফলে অ্যাপ এবং সিস্টেমকে সঠিকভাবে কাজ করতে সহায়তা করে।

স্থির করুন:Windows 11-এ কম সিস্টেম রিসোর্স

1. সমস্ত প্রোগ্রাম বন্ধ করুন

আপনার কম্পিউটারে চলমান প্রোগ্রামগুলি আপনার সিস্টেমের সংস্থানগুলি ব্যবহার করে। সুতরাং, এটি বলার অপেক্ষা রাখে না যে যদি আপনার উইন্ডোজ 10 বা 11 সিস্টেমের সংস্থানগুলি কম থাকে তবে আপনার ব্যবহার করা ব্যতীত সমস্ত অ্যাপ বন্ধ করা উচিত। বিশেষ করে যদি আপনার শেষ লক্ষ্য হয় অন্য ব্যবহারকারীর অ্যাকাউন্টে লগ ইন করা বা আপনি যদি জুম অডিও তোতলাতে থাকেন, তাহলে আপনাকে প্রথমে পরীক্ষা করা উচিত যে অন্য সমস্ত প্রোগ্রাম বন্ধ রয়েছে।

2. ব্যাকগ্রাউন্ড প্রসেস অক্ষম করুন

আপনার সিস্টেমের রিসোর্সে ব্যাকগ্রাউন্ড হগ এ চলমান অ্যাপ। সুতরাং, ধরুন আপনি অন্য ব্যবহারকারী হিসাবে লগ ইন করতে সমস্যার সম্মুখীন হচ্ছেন, জুমের মতো একটি অ্যাপ্লিকেশনে অডিও সমস্যার সম্মুখীন হচ্ছেন, বা ভিডিও সামগ্রী চালায় এমন একটি অ্যাপ ব্যবহার করার সময় অন্যান্য সমস্যাগুলির সম্মুখীন হচ্ছেন৷ সেক্ষেত্রে, আপনি আপনার কম্পিউটারে একটি ক্লিন বুট বেছে নিতে পারেন এবং অপ্রাসঙ্গিক ব্যাকগ্রাউন্ড প্রক্রিয়াগুলি অক্ষম করতে পারেন –

1. উইন্ডোজ + R টিপুন চালান খুলতে . ডায়ালগ বক্স খোলে, msconfig টাইপ করুন এবং এন্টার টিপুন চাবি.

Windows 10/11 এ কম সিস্টেম রিসোর্স কিভাবে ঠিক করবেন

2. লোড স্টার্টআপ পরিষেবাগুলি আনচেক করুন৷ নির্বাচিত স্টার্টআপ এর অধীনে রেডিও বোতাম.

Windows 10/11 এ কম সিস্টেম রিসোর্স কিভাবে ঠিক করবেন

3. উপরের ট্যাবগুলি থেকে, পরিষেবাগুলি এ ক্লিক করুন৷ .

4. চেকবক্সে ক্লিক করুন যা বলে H সমস্ত Microsoft পরিষেবাগুলিকে আইডি করুন

Windows 10/11 এ কম সিস্টেম রিসোর্স কিভাবে ঠিক করবেন

5. সব নিষ্ক্রিয় করুন-এ ক্লিক করুন .

6. ট্যাবে যান যা বলে স্টার্টআপ এবং ওপেন টাস্ক ম্যানেজার শিরোনামের বোতামে ক্লিক করুন .

Windows 10/11 এ কম সিস্টেম রিসোর্স কিভাবে ঠিক করবেন

7. স্টার্ট এ আপনি যে অ্যাপগুলিকে নিষ্ক্রিয় করতে চান তা নির্বাচন করুন৷ এবং অক্ষম করুন ক্লিক করুন .

Windows 10/11 এ কম সিস্টেম রিসোর্স কিভাবে ঠিক করবেন

এখন, একটি ভিন্ন ব্যবহারকারী হিসাবে লগ ইন করার চেষ্টা করুন বা পূর্বে সঠিকভাবে কাজ করা প্রোগ্রামটি সঠিকভাবে কাজ করছে কিনা তা পরীক্ষা করুন।

3. ডিসপ্লে ড্রাইভার আপডেট করুন

Windows 10/11 এ কম সিস্টেম রিসোর্স কিভাবে ঠিক করবেন

জুমের মতো অ্যাপ্লিকেশনগুলি উল্লেখযোগ্যভাবে গ্রাফিক্স কার্ড ড্রাইভারকে প্রভাবিত করে। এখানে আপনার অবশ্যই সর্বশেষ বা আপডেট হওয়া গ্রাফিক্স ড্রাইভার থাকতে হবে কারণ পুরানো ড্রাইভারগুলি Windows 11/10 এ "নিম্ন সিস্টেম সংস্থান" সৃষ্টি করতে পারে। আপনি যদি উইন্ডোজে ড্রাইভার আপডেট করার জন্য নতুন হয়ে থাকেন, তাহলে আপনি কিভাবে Windows এ ড্রাইভার আপডেট করতে পারেন সে বিষয়ে আমরা একটি গভীর পোস্ট কভার করেছি। . সুতরাং, এগিয়ে যান, ড্রাইভার আপডেট করুন এবং আপনি হাতে থাকা সমস্যাটি সমাধান করতে সক্ষম হয়েছেন কিনা তা পরীক্ষা করুন।

4. SFC এবং DISM স্ক্যানগুলি সম্পাদন করুন

দূষিত সিস্টেম ফাইলগুলি আপনার কম্পিউটারে অ্যাপগুলির কার্যকারিতা নষ্ট করতে পারে৷ তাছাড়া, আপনার নির্বাচিত ব্যবহারকারীর অ্যাকাউন্টের সাথে সম্পর্কিত সিস্টেম ফাইলগুলি যদি দূষিত হয়, আপনি লগ ইন করতে পারবেন না। অতএব, কমান্ড প্রম্পট ব্যবহার করে একটি সাধারণ SFC এবং DISM স্ক্যান করুন। সমস্যাটি সমাধান করতে আপনাকে সাহায্য করতে পারে।

উভয় স্ক্যান সঞ্চালনের জন্য, এখানে নিচে উল্লিখিত পদক্ষেপগুলি রয়েছে – 

1. Windows অনুসন্ধান বারে cmd টাইপ করুন এবং প্রশাসক হিসাবে চালান এ ক্লিক করুন ডান দিক থেকে।

Windows 10/11 এ কম সিস্টেম রিসোর্স কিভাবে ঠিক করবেন

2. যখন কমান্ড প্রম্পট খোলে, প্রথমে sfc /scannow টাইপ করুন এবং এন্টার টিপুন . এটি যা করবে তা হ'ল এটি দূষিত সিস্টেম ফাইলগুলিকে স্বাস্থ্যকর দিয়ে প্রতিস্থাপন করবে। একবার স্ক্যান শেষ হয়ে গেলে, আপনি এখনও ত্রুটি পাচ্ছেন কিনা তা পরীক্ষা করুন৷

Windows 10/11 এ কম সিস্টেম রিসোর্স কিভাবে ঠিক করবেন

3. যদিও SFC কমান্ড সমস্যা সমাধানে সাহায্য করে না, উপরের ধাপগুলি ব্যবহার করে অন্য প্রশাসনিক কমান্ড প্রম্পট খুলুন এবং টাইপ করুন –

DISM.exe /Online /Cleanup-image /Restorehealth

4. আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং আপনি সমস্যাটি সমাধান করতে সক্ষম হয়েছেন কিনা তা পরীক্ষা করুন৷

5. অন্যান্য অংশগ্রহণকারীদের অডিও মিউট করুন

যেহেতু হাতের সমস্যাটি জুম মিটিং পরিচালনাকারী লোকেরা মুখোমুখি হয়েছে, তাই একটি বিকল্প হল অডিওটি নিঃশব্দ করা। এর মানে হল আপনি অন্যান্য অংশগ্রহণকারীদের নিঃশব্দ করতে পারেন কারণ যদি অনেক অংশগ্রহণকারী একই সাথে অডিও ব্যবহার করে তবে এটি আপনার সিস্টেমের সংস্থানগুলিকেও প্রভাবিত করতে পারে।

র্যাপিং আপ

আশা করি যে এই সমাধানগুলি আপনার জন্য কাজ করেছে এবং আপনি জুমের মতো অ্যাপ ব্যবহার করার সময় বা অন্য ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করার চেষ্টা করার সময় "Windows 11/10-এ নিম্ন সিস্টেম সংস্থান" ঠিক করতে সক্ষম হয়েছেন৷ এই ধরনের আরও দরকারী সমস্যা সমাধানের সামগ্রীর জন্য, WeTheGeek পড়তে থাকুন।


  1. Windows 11/10 এ সিস্টেম রিস্টোর 0x800700b7 ঠিক করুন

  2. Windows 11/10 এ 0x8900002A ত্রুটি কিভাবে ঠিক করবেন

  3. Windows 11/10 PC-এ Hal_Initialization_Failed Error কিভাবে ঠিক করবেন

  4. Windows 11/10 এ সাদা স্ক্রীন কিভাবে ঠিক করবেন