কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ কীভাবে সিস্টেম ইমেজ তৈরি করবেন

উইন্ডোজের একটি সিস্টেম ইমেজকে উইন্ডোজ চালানোর জন্য প্রয়োজনীয় হার্ড ড্রাইভের একটি প্রতিরূপ হিসাবে বিবেচনা করা যেতে পারে। একটি দুর্ভাগ্যের ক্ষেত্রে, যখন হার্ড ড্রাইভ কাজ করতে ব্যর্থ হয়, একটি সিস্টেম চিত্র পুনরুদ্ধারের অনুমতি দেয়। এটি সুপারিশ করা হয় যে আপনি একটি সিস্টেম চিত্র তৈরি করুন৷ আপনার ব্যাকআপ পরিকল্পনার অংশ হিসাবে পর্যায়ক্রমে আপনার কম্পিউটারের। এই পোস্টটি দেখায় কিভাবে Windows 11/10/8.1 এ একটি সিস্টেম ইমেজ তৈরি করতে হয় , থার্ড-পার্টি টুলস-এ স্যুইচ না করেই - এবং কীভাবে সিস্টেম ইমেজ পুনরুদ্ধার করতে হয়। এই পোস্টটি ব্যবহার করে, আপনি Windows 11/10 ইনস্টলেশনকে অন্য HDD বা SSD-এ সরাতে পারেন৷

Windows 11/10 এ সিস্টেম ইমেজ তৈরি বা পুনরুদ্ধার করুন

আপনার কম্পিউটারে আপনার বাহ্যিক হার্ড ড্রাইভটি সংযুক্ত করুন এবং তারপরে কন্ট্রোল প্যানেল> সিস্টেম এবং ইতিহাস> ফাইল ইতিহাস খুলুন। বাম ফলকে, আপনি সিস্টেম ইমেজ ব্যাকআপ দেখতে পাবেন . এটিতে ক্লিক করুন। এটি করার আরেকটি উপায় হল স্টার্ট সার্চ এ sdclt.exe টাইপ করুন এবং এন্টার চাপুন। ব্যাকআপ এবং পুনরুদ্ধার (উইন্ডোজ 7) খুলতে অ্যাপলেট এবং একটি সিস্টেম চিত্র তৈরি করুন এ ক্লিক করুন বাম দিকে লিঙ্ক।

উইন্ডোজ 11/10 এ কীভাবে সিস্টেম ইমেজ তৈরি করবেন

একটি একটি সিস্টেম চিত্র তৈরি করুন৷ উইজার্ড খুলবে। একটি সিস্টেম চিত্র হল উইন্ডোজ চালানোর জন্য প্রয়োজনীয় ড্রাইভগুলির একটি অনুলিপি৷ এটি অতিরিক্ত ড্রাইভও অন্তর্ভুক্ত করতে পারে। আপনার হার্ড ড্রাইভ বা কম্পিউটার কখনও কাজ করা বন্ধ করে দিলে এই ছবিটি আপনার কম্পিউটার পুনরুদ্ধার করতে ব্যবহার করা যেতে পারে; যাইহোক, আপনি পুনরুদ্ধার করার জন্য পৃথক আইটেম নির্বাচন করতে পারবেন না।

আপনাকে সেই অবস্থানটি নির্বাচন করতে হবে যেখানে আপনি সিস্টেমের চিত্রটি সংরক্ষণ করতে চান৷

উইন্ডোজ 11/10 এ কীভাবে সিস্টেম ইমেজ তৈরি করবেন

পর্যাপ্ত জায়গা সহ একটি বাহ্যিক USB/মিডিয়া/হার্ড ড্রাইভ সুপারিশ করা হয়৷ আপনার পছন্দ করুন এবং পরবর্তী ক্লিক করুন৷

এখন আপনি যে ড্রাইভগুলি ব্যাকআপে অন্তর্ভুক্ত করতে চান তা নির্বাচন করুন এবং পরবর্তী ক্লিক করুন৷

উইন্ডোজ 11/10 এ কীভাবে সিস্টেম ইমেজ তৈরি করবেন

প্রস্তাবিত সিস্টেম ড্রাইভ এবং পার্টিশন সহ। আপনি পরবর্তী ক্লিক করার পরে, আপনাকে আপনার সেটিংস নিশ্চিত করতে বলা হবে৷

উইন্ডোজ 11/10 এ কীভাবে সিস্টেম ইমেজ তৈরি করবেন

সেগুলি পর্যালোচনা করুন এবং ব্যাকআপ শুরু করুন এ ক্লিক করুন৷ . ইমেজ ফাইল, কিছু সময় পরে, আপনি আগে নির্বাচিত ড্রাইভে সংরক্ষিত হবে।

এই প্রক্রিয়াটি সম্পন্ন হওয়ার পরে, উইন্ডোজ আপনাকে একটি সিস্টেম মেরামত ডিস্ক তৈরি করার বিকল্প অফার করবে। একটি সিস্টেম মেরামত ডিস্ক আপনার কম্পিউটার বুট করতে ব্যবহার করা যেতে পারে। এটি তৈরি করুন এবং একটি নিরাপদ স্থানে রাখুন। আপনি পাওয়ারশেল ব্যবহার করে উইন্ডোজে একটি সিস্টেম ইমেজও তৈরি করতে পারেন। Windows 7-এ সিস্টেম ইমেজ তৈরি করার পদ্ধতিটি যদিও একটু ভিন্ন।

  • কিভাবে উইন্ডোজ সিস্টেম ব্যাকআপ ইমেজ যাচাই করবেন
  • Windows Component Store সুস্থ কিনা তা যাচাই করতে /scanhealth-এর সাথে DISM ব্যবহার করুন।

সিস্টেম ইমেজ রিকভারি

যদি আপনার উইন্ডোজ কম্পিউটার বুট করতে ব্যর্থ হয়, তবে এই সিস্টেম ইমেজটি কাজে আসতে পারে কারণ এটি আপনাকে আপনার কম্পিউটারের নিয়ন্ত্রণ ফিরিয়ে আনতে সাহায্য করতে পারে, যেমন আপনি উন্নত স্টার্টআপ বিকল্পগুলি ব্যবহার করে এটি পুনরুদ্ধার করতে পারেন। সিস্টেম ইমেজ পুনরুদ্ধার করতে, আপনার কম্পিউটারে পাওয়ার করুন, এবং এটি বুট করার সময়, অ্যাডভান্সড বুট বিকল্প স্ক্রীন দেখতে F8 টিপুন।

আপনার কম্পিউটার মেরামত করুন নির্বাচন করুন এবং এন্টার চাপুন। এরপর সিস্টেম ইমেজ রিকভারি নির্বাচন করুন এবং তারপর অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।

উইন্ডোজ 11/10 এ কীভাবে সিস্টেম ইমেজ তৈরি করবেন

সিস্টেম ইমেজ পুনরুদ্ধার করতে আপনি Windows 8.1 ইনস্টলেশন মিডিয়া ব্যবহার করতে পারেন। মিডিয়া ঢোকান এবং আপনার কম্পিউটার চালু করুন। আপনি এখন ইনস্টল করুন স্ক্রিনে গেলে, আপনি আপনার কম্পিউটার মেরামত করুন দেখতে পাবেন৷ নীচের বাম কোণে লিঙ্ক৷

মেরামত এ ক্লিক করুন এবং অন্যটিকে উপেক্ষা করুন এখনই ইনস্টল করুন বিকল্প অ্যাডভান্সড স্টার্টআপ মেনুতে নির্দেশিত হওয়ার পরে, ট্রাবলশুট> অ্যাডভান্সড অপশন> সিস্টেম ইমেজ রিকভারি বিকল্প নির্বাচন করুন। আপনার সিস্টেম চিত্র পুনরুদ্ধার করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন৷

সম্পর্কিত :কিভাবে একটি বহিরাগত হার্ড ড্রাইভে উইন্ডোজ স্থানান্তর করতে হয়।

সম্পর্কিত পড়া:

  1. কিভাবে উইন্ডোজে একটি সিস্টেম রিকভারি ড্রাইভ তৈরি করবেন
  2. সিস্টেম ইমেজ ব্যাকআপ ব্যর্থ হয়েছে, উইন্ডোজে 0x80780038 ত্রুটি।

উইন্ডোজ 11/10 এ কীভাবে সিস্টেম ইমেজ তৈরি করবেন
  1. উইন্ডোজ 11/10 এ কীভাবে একটি রেজিস্ট্রি কী তৈরি করবেন

  2. কিভাবে উইন্ডোজ 10 এ একটি সিস্টেম ইমেজ ব্যাকআপ তৈরি করবেন

  3. উইন্ডোজ 10, 8 বা 7 ওএসে সিস্টেম ইমেজ ব্যাকআপ কীভাবে তৈরি করবেন।

  4. Windows 10 এ কিভাবে একটি সিস্টেম ইমেজ ব্যাকআপ তৈরি করবেন