কম্পিউটার

স্টলকারওয়্যার কী, এবং কীভাবে এটি খুঁজে বের করবেন এবং অপসারণ করবেন?

একটি স্টলকারওয়্যার অ্যাপ হল এক ধরনের ম্যালওয়্যার যা গোপনে যে ফোন/কম্পিউটারে ইনস্টল করা আছে তার তথ্য সংগ্রহ করে এবং এই ডেটা স্টকারের কাছে ফেরত পাঠায়। এটি ডিজিটাল অপব্যবহারের জন্য একটি মারাত্মক অস্ত্র যা গার্হস্থ্য নির্যাতনকারীরা প্রায়শই তাদের শিকারের উপর নিয়ন্ত্রণ প্রয়োগ করে। গার্হস্থ্য নির্যাতনের বিষয়ে কাজ করা পাবলিক গোষ্ঠীর মতে, ন্যাশনাল নেটওয়ার্ক টু এন্ড ডোমেস্টিক ভায়োলেন্স এবং ডোমেস্টিক ভায়োলেন্সের অপরাধীদের সাথে কাজ করার জন্য ইউরোপীয় নেটওয়ার্কের মতে, শারীরিক সহিংসতা এবং ডিজিটাল অপব্যবহার প্রায়শই একসাথে চলে।

স্টলকারওয়্যার কী, এবং কীভাবে এটি খুঁজে বের করবেন এবং অপসারণ করবেন?

একটি স্টকারওয়্যার কতটা বিপজ্জনক তা বোঝার জন্য, আসুন এই অ্যাপটি আপনার ফোনে কী করতে পারে তা পরীক্ষা করে দেখি:

  • টেক্সট মেসেজ পড়ুন, সেইসাথে সোশ্যাল মিডিয়া এবং মেসেজিং অ্যাপ যেমন হোয়াটসঅ্যাপ, টেলিগ্রাম এবং সিগন্যালের মাধ্যমে পাঠানো যোগাযোগগুলি পড়ুন।
  • আপনার যোগাযোগের তালিকা এবং কল লগ দেখুন।
  • ভুক্তভোগীদের অবস্থানগুলি অনুসরণ করুন৷
  • ক্যালেন্ডার থেকে তথ্য সংগ্রহ করুন, যেমন নির্ধারিত মিটিং এবং ইভেন্ট।
  • আপনার ফোন/পিসিতে ছবি দেখুন।
  • সামনের ক্যামেরা দিয়ে স্ক্রিনশট এবং ছবি তুলুন।

স্টকারওয়্যারের বৈধতা

স্টলকারওয়্যার কী, এবং কীভাবে এটি খুঁজে বের করবেন এবং অপসারণ করবেন?

স্টকারওয়্যার সহ ডিজিটাল অপব্যবহার নিয়ন্ত্রণকারী আইনি কাঠামো দেশ অনুসারে পরিবর্তিত হয়। ব্যবহারকারীদের অনুমতি ছাড়া তাদের আচরণ রেকর্ড করা প্রায় সবসময়ই আইনের পরিপন্থী। এখানেই স্টকিং সফ্টওয়্যারটি কাজে আসে। যাইহোক, এটা মনে রাখা অত্যাবশ্যক যে যে ব্যক্তি স্টকারওয়্যার ব্যবহার করে, ডেভেলপার নয়, তাকে আইনিভাবে দায়ী করা হতে পারে।

ফলস্বরূপ, স্টকারওয়্যার একটি ধূসর এলাকায় বাস করে। যদিও বৈশিষ্ট্যের সংমিশ্রণ কিছু বিচারব্যবস্থায় স্টকারওয়্যারকে অবৈধ করে তোলে, অনেক দেশ স্পষ্টভাবে এর উৎপাদন এবং বিতরণকে নিষিদ্ধ করে না। অন্যদিকে নজরদারি অ্যাপগুলি অনলাইনে ব্যাপকভাবে প্রচারিত হয়। কিছু পরিস্থিতিতে, স্টকারওয়্যার এমনকি অফিসিয়াল মার্কেটপ্লেস থেকে ডাউনলোড করা যেতে পারে। এটি প্রায়শই নিজেকে চুরি প্রতিরোধ বা পিতামাতার-নিয়ন্ত্রণ প্রোগ্রাম হিসাবে ছদ্মবেশ ধারণ করে। তাদের অনুমতি ছাড়া। এই অ্যাপগুলি স্টকারওয়্যারের জন্য একই রকম দায়িত্ব প্রদান করে, তবে একটি মূল পার্থক্য রয়েছে:স্টকারওয়্যার ব্যবহারকারীদের পিছনে এবং তাদের অনুমতি ছাড়াই কাজ করে৷

কিভাবে আপনি স্টকারওয়্যার থেকে নিজেকে রক্ষা করতে পারেন?

স্টলকারওয়্যার কী, এবং কীভাবে এটি খুঁজে বের করবেন এবং অপসারণ করবেন?

আপনার ডিভাইসে স্টকারওয়্যার সংক্রামিত হওয়ার ঝুঁকি কমাতে আপনি কিছু পদক্ষেপ করতে পারেন:

  • আপনার ফোনে, অন্তত আটটি অক্ষর সহ একটি জটিল আলফানিউমেরিক পাসওয়ার্ড তৈরি করুন৷ এটা কারো কাছে হস্তান্তর করবেন না! আপনার পাসওয়ার্ড ঘন ঘন পরিবর্তন করুন, যেমন প্রতি কয়েক মাসে।
  • আপনার ফোনে ফিজিক্যাল অ্যাক্সেস আছে এমন যেকোনও ব্যক্তির দিকে নজর রাখুন।
  • অ্যাপগুলি শুধুমাত্র সার্টিফাইড অ্যাপ শপ থেকে ডাউনলোড করা উচিত। সর্বদা অ্যাপ্লিকেশনের মন্তব্য, রেটিং এবং ফাংশনগুলিতে মনোযোগ দিন।
  • আপনার কম্পিউটারে সম্মানজনক নিরাপত্তা সফ্টওয়্যার ইনস্টল করুন। আপনার নির্বাচন করা সুরক্ষা সমাধানটি স্টকারওয়্যার সনাক্ত করতে পারে কিনা তা পরীক্ষা করে দেখুন৷

আপনার যদি ইতিমধ্যেই আপনার ডিভাইসে স্টকারওয়্যার থাকে তাহলে আপনার কি করা উচিত?

স্টলকারওয়্যার কী, এবং কীভাবে এটি খুঁজে বের করবেন এবং অপসারণ করবেন?

আপনার ডিভাইসের শক্তি এবং মোবাইল ডেটা খুব দ্রুত নিঃশেষ হয়ে গেলে আপনার ডিভাইসে স্টকারওয়্যার রয়েছে এমন একটি সূত্র হতে পারে। স্টকার অ্যাপ্লিকেশনগুলি আপনার ডিভাইসের সংস্থানগুলির একটি উল্লেখযোগ্য পরিমাণ ব্যবহার করে কারণ তাদের অবশ্যই তাদের নিয়ন্ত্রণকারী সার্ভারগুলির সাথে একটি অবিরাম সংযোগ বজায় রাখতে হবে। অ্যান্ড্রয়েড ডিভাইসের মালিকদের সম্ভাব্য বিপজ্জনক অনুমতি সহ অ্যাপ থেকে সতর্ক হওয়া উচিত। তালিকায় যদি কোনো অপ্রত্যাশিত নাম থাকে, তাহলে উদ্বিগ্ন হোন:এই অপরিচিত অ্যাপগুলো কে ইনস্টল করেছে, কখন ইন্সটল করা হয়েছে বা কেন ইন্সটল করা হয়েছে তা আপনার জানা নেই।

আপনার আরও সচেতন হওয়া উচিত যে আপনি যদি আপনার ফোনটি উপহার হিসাবে গ্রহণ করেন তবে এতে ইতিমধ্যেই স্টকারওয়্যার ইনস্টল করা থাকতে পারে। এবং যে ব্যক্তি আপনাকে ফোন দেয় তার দ্বারা এটি শারীরিকভাবে ইনস্টল করা উচিত নয়:কিছু কোম্পানি নতুন ফোনে স্টকারওয়্যার ইনস্টল করবে এবং তাদের আসল প্যাকেজিংয়ে সরবরাহ করবে।

সিস্টওয়েক অ্যান্টিভাইরাস:ম্যালওয়্যার অপসারণের জন্য একটি নিখুঁত টুল

স্টলকারওয়্যার কী, এবং কীভাবে এটি খুঁজে বের করবেন এবং অপসারণ করবেন?

ম্যালওয়্যার থেকে সুরক্ষিত থাকার সর্বোত্তম উপায়গুলির মধ্যে একটি হল নিয়মিত একটি নির্ভরযোগ্য অ্যান্টিভাইরাস প্রোগ্রাম ইনস্টল করা এবং চালানো। রিয়েল-টাইম সুরক্ষা সহ সর্বদা একটি নির্ভরযোগ্য অ্যান্টিভাইরাস স্যুট রাখুন। রিয়েল-টাইম সুরক্ষা ম্যালওয়্যার সংক্রমণ এড়াতে, আপনি যে ওয়েবসাইটগুলি পরিদর্শন করেন এবং যে ফাইলগুলি আপনি রিয়েল-টাইমে খোলার চেষ্টা করেন তা স্ক্যান করে৷ এর জন্য সিস্টওয়েক অ্যান্টিভাইরাস ব্যবহার করা প্রয়োজন, সবচেয়ে বড় রিয়েল-টাইম অ্যান্টিভাইরাস সুরক্ষা উপলব্ধ৷

  • সিস্টওয়েক অ্যান্টিভাইরাস একটি সহজে ব্যবহারযোগ্য ইউজার ইন্টারফেস অফার করে যা যে কেউ ব্যবহার করতে পারে।
  • কয়েকটি অ্যান্টিভাইরাস সরঞ্জামগুলির মধ্যে একটি যা আপনার কম্পিউটারে তাদের আচরণের উপর ভিত্তি করে সম্ভাব্য হুমকি/অ্যাপগুলি সনাক্ত করতে পারে৷
  • এটি ছোট এবং সবচেয়ে কম পরিমাণে সিস্টেম রিসোর্স ব্যবহার করে।
  • ব্যবহারকারীরা এমন উপাদানগুলিকে নিষ্ক্রিয় করতে পারে যার ফলে কম্পিউটার চালু হতে বেশি সময় নেয়৷
  • এটি StopAllAds ব্রাউজার প্লাগইনের সাথেও আসে, যা পিসিকে সংক্রমণ থেকে রক্ষা করার পাশাপাশি অনুপ্রবেশকারী বিজ্ঞাপনগুলিকে ফিল্টার করে৷

স্টলকারওয়্যার কী, এবং কীভাবে এটি খুঁজে বের করতে এবং সরাতে হয়?

বেশিরভাগ ম্যালওয়্যারের মত স্টকারওয়্যার, ক্ষতিগ্রস্থ ব্যক্তির ডিভাইসে ক্ষতির উদ্দেশ্যে রাখা হয় না। এটি একজন যত্নশীল পিতামাতা বা ঈর্ষান্বিত অংশীদারের মতো পরিবারের সদস্য দ্বারাও স্থাপন করা যেতে পারে। উদ্দেশ্য শুধুমাত্র অনলাইন কার্যকলাপ এবং ব্যক্তির অবস্থান (অবস্থান ট্র্যাকিং) উপর নজর রাখা হবে. যাইহোক, অনুমতি ছাড়া করা কোনো ট্র্যাকিং একটি অপরাধ এবং মৌলিক অধিকার লঙ্ঘন। যদিও একটি সাহায্যকারী কারণের জন্য বিকশিত হয়েছে, তবে দূষিত অভিনেতাদের দ্বারা Stalkerware অ্যাপগুলি আগের চেয়ে বেশি অপব্যবহার করা হয়নি। তাই আমাদের গোপনীয়তা বজায় রাখতে যত তাড়াতাড়ি সম্ভব তাদের চিহ্নিত করতে হবে এবং তাদের সরিয়ে দিতে হবে।

সামাজিক মিডিয়া - ফেসবুক, ইনস্টাগ্রাম এবং ইউটিউবে আমাদের অনুসরণ করুন। যেকোনো প্রশ্ন বা পরামর্শের জন্য, অনুগ্রহ করে নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান। আমরা একটি সমাধান সঙ্গে আপনার ফিরে পেতে চাই. প্রযুক্তি সম্পর্কিত সাধারণ সমস্যার উত্তর সহ আমরা নিয়মিত টিপস এবং কৌশল পোস্ট করি।


  1. ট্রিকবট ম্যালওয়্যার কী এবং কীভাবে এটি সরানো যায়

  2. Windows 11-এ ডুপ্লিকেট ফাইলগুলি কীভাবে সন্ধান করবেন এবং সরান?

  3. স্কেয়ারওয়্যার কী এবং উইন্ডোজ পিসি থেকে কীভাবে এটি সরানো যায়

  4. কিভাবে উইন্ডোজে ডুপ্লিকেট ফটোগুলি খুঁজে বের করবেন এবং সরান