কম্পিউটার

ট্রিকবট ম্যালওয়্যার কী এবং কীভাবে এটি সরানো যায়

2016 সাল থেকে গোপনীয় তথ্য গুপ্তচরবৃত্তি করতে সাইবার অপরাধীরা TrickBot ম্যালওয়্যার ব্যবহার করছে। ডেটা চুরির উপর ফোকাস করার পাশাপাশি ম্যালওয়্যারটি এখন আরও ছড়িয়ে পড়ার জন্য নেটওয়ার্ক ট্র্যাফিক পরিবর্তন করতে সক্ষম। এই ম্যালওয়্যারটি হুমকি অভিনেতাদের প্রিয় হাতিয়ার এবং বছরের পর বছর ধরে, এটি আরও সিস্টেমকে লক্ষ্য করার জন্য আপডেট করা হয়েছে। অধিকন্তু, এটি অভিযোজিত মডুলার ম্যালওয়ারের খ্যাতি অর্জন করেছে।

এগুলি ছাড়াও, ট্রিকবট ব্যাঙ্কিং ট্রোজান প্রভাবিত নেটওয়ার্কগুলির মাধ্যমে ছড়িয়ে দিতে সক্ষম এবং এটি পরিচিত উইন্ডোজ সার্ভার মেসেজ ব্লক (এসএমবি) এবং রিমোট ডেস্কটপ দুর্বলতাগুলিকে কাজে লাগায়৷ এই সমস্ত কিছু ট্রিকবটকে একটি বাজে হুমকি তৈরি করে যার থেকে ব্যবহারকারীরা সুরক্ষিত থাকতে চান। আপনিও যদি TrickBot ট্রোজান থেকে নিজেকে রক্ষা করার উপায় খুঁজছেন, আপনি সঠিক জায়গায় আছেন। এই পোস্টে, আমরা ট্রিকবট সম্পর্কে সমস্ত কিছু ব্যাখ্যা করব এবং কীভাবে আপনি এই ম্যালওয়্যার থেকে নিজেকে রক্ষা করতে পারেন৷

ট্রিকবট ম্যালওয়্যার কি

ট্রিকবট ম্যালওয়্যার একটি ক্রমাগত বিকশিত বিপজ্জনক ভাইরাস, ব্যাঙ্কিং সিস্টেমগুলিকে লক্ষ্য করার পরে, ট্রোজান হর্স এখন ভোক্তা এবং ব্যক্তিগত কম্পিউটারগুলিতে ফোকাস করছে৷ একবার ট্রিকবট একটি সিস্টেমকে সংক্রামিত করে, এটি ব্যক্তিগত তথ্য চুরি করে এবং একটি কেন্দ্রীয় সার্ভারে পাঠায়। এর পরে, ম্যালওয়্যারটি সংক্রামিত সিস্টেমের সাথে সংযুক্ত নেটওয়ার্কটিকে সংক্রমিত করার চেষ্টা করে। এভাবে এটি এক ডিভাইস থেকে অন্য ডিভাইসে ছড়াতে থাকে। যাইহোক, যদি আপনি খুঁজে পান যে আপনার ম্যাক এটি দ্বারা সংক্রামিত হয়েছে, তবে সুসংবাদ রয়েছে। আপনি এটি পরিত্রাণ পেতে এবং চুরি হওয়া থেকে আপনার তথ্য রক্ষা করতে পারেন. কিভাবে TrickBot ransomware সরাতে হয় তা জানতে, পোস্টটি শেষ পর্যন্ত পড়তে থাকুন।

ট্রিকবট ম্যালওয়্যার থেকে ম্যাককে কীভাবে রক্ষা করবেন?

আপনি নিশ্চয়ই ভাবছেন কিভাবে আপনার ম্যাক সংক্রমিত হতে পারে? তারা ভাইরাস নিরাপদ বলে মনে করা হয়, তাই না? ঠিক আছে, একটি নির্দিষ্ট সময়ে এটি সত্য ছিল, তবে ম্যাক মেশিনগুলিও সংক্রামিত হতে পারে তা আর নেই। সম্মত, তারা অন্যান্য সিস্টেমের তুলনায় নিরাপদ, তবুও তাদের দুর্বলতা রয়েছে।

ট্রিকবটের মতো ম্যালওয়্যার মাইক্রোসফ্ট অফিসের সাথে ম্যাক্রো ব্যবহার করে ম্যাককে সংক্রামিত করতে পারে এবং বিনামূল্যে সফ্টওয়্যার অফার করে এলোমেলো পপ-আপগুলি।

আপনার ম্যাক থেকে ট্রিকবট ম্যালওয়্যার কিভাবে সরাতে হয়?

আপনি যদি মনে করেন আপনার ম্যাক ট্রিকবট দ্বারা সংক্রমিত হয়েছে, চিন্তা করবেন না, এই বিপজ্জনক ম্যালওয়্যারটি সরানো সহজ। আপনি শুধু আপনার Mac এ ইনস্টল করা ব্রাউজার জানতে হবে. আমরা ডিফল্ট ব্রাউজার সহ সমস্ত ইনস্টল করা ব্রাউজার চেক করার পরামর্শ দেব৷

নীচে ব্যাখ্যা করা পদক্ষেপগুলি অনুসরণ করার আগে, অফলাইনে যান। এর অর্থ হল ইন্টারনেট থেকে আপনার ম্যাক সংযোগ বিচ্ছিন্ন করা। এটি আপনার নেটওয়ার্কের অন্যান্য সিস্টেমে ট্রোজানের বিস্তারে হস্তক্ষেপ করবে।

একবার আপনি অফলাইনে থাকলে, Safari, Google Chrome এবং Firefox থেকে ম্যালওয়্যার প্লাগইনগুলি সরাতে এই ধাপে ধাপে নির্দেশাবলী অনুসরণ করুন:

সাফারি

Safari থেকে TrickBot অপসারণ করতে, আপনার ম্যাকের ডিফল্ট ব্রাউজার, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

1. সাফারি চালু করুন৷

2. পছন্দ> এক্সটেনশন ক্লিক করুন৷

3. এরপরে, ইনস্টল করা ব্রাউজার এক্সটেনশনগুলির তালিকাটি পরীক্ষা করুন এবং যেগুলি ইনস্টল করার কথা আপনার মনে নেই বা আর ব্যবহার করবেন না সেগুলি আনইনস্টল করুন৷

4. আপনার Safari ব্রাউজার থেকে প্রস্থান করুন এবং পুনরায় লঞ্চ করুন।

Google Chrome

সাফারির পরে, ম্যাকে ব্যবহৃত সবচেয়ে জনপ্রিয় ব্রাউজার হল গুগল ক্রোম। Google Chrome থেকে TrickBot এক্সটেনশন মুছতে, এই নির্দেশাবলী অনুসরণ করুন:

1. Google Chrome খুলুন

2. উপরের ডানদিকের কোণ থেকে তিনটি বিন্দুতে ক্লিক করুন> More Tools> Extensions.

ট্রিকবট ম্যালওয়্যার কী এবং কীভাবে এটি সরানো যায়

3. কোনো অজানা বা সন্দেহজনক এক্সটেনশন দেখুন এবং সরান ক্লিক করুন৷

4. Chrome পুনরায় চালু করুন৷

ফায়ারফক্স

সাফারি এবং গুগল ক্রোম ব্যবহারের পাশাপাশি, আপনি যদি ফায়ারফক্স ব্যবহার করেন তবে ক্ষতিকারক এক্সটেনশনগুলি পরীক্ষা করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

1. ফায়ারফক্স চালু করুন৷

2. তিনটি লাইন> অ্যাড-অন এবং থিম> এক্সটেনশন ক্লিক করুন৷

3. এমন এক্সটেনশনগুলি সন্ধান করুন যেগুলি ইনস্টল করার কথা আপনার মনে নেই৷

4. এক্সটেনশনটি নির্বাচন করুন, আপনি সরাতে চান> আনইনস্টল ক্লিক করুন৷

ট্রিকবট ম্যালওয়্যার কী এবং কীভাবে এটি সরানো যায়

5. পরে, বাম ফলক এবং বাম থেকে প্লাগইন নির্বাচন করুন এবং ধাপ 2 পুনরাবৃত্তি করুন।

6. ফায়ারফক্স থেকে প্রস্থান করুন এবং ব্রাউজারটি পুনরায় চালু করুন।

7. একবার আপনি এই পদক্ষেপগুলি সম্পন্ন করার পরে, পরিবর্তনগুলি প্রয়োগ করতে Mac পুনরায় চালু করা একটি ভাল ধারণা৷

এই পদক্ষেপগুলির সাহায্যে, আপনি সহজেই TrickBot এবং অন্যান্য বিভ্রান্তিকর ম্যালওয়্যার থেকে পরিত্রাণ পেতে পারেন যা আপনার Macকে সংক্রমিত করে৷ তাছাড়া, CleanMyMac X এর মতো একটি টুল ব্যবহার করে আপনি ম্যালওয়্যার স্ক্যান চালানো এবং ম্যাক অপ্টিমাইজ করার অভ্যাস পেতে পারেন। এটি একটি সময়মত ম্যালওয়্যার, ট্রোজান এবং অন্যান্য ভাইরাস চিহ্নিত করতে সাহায্য করবে৷ এছাড়াও, অন্যান্য ম্যাক ক্লিনিং টুল ব্যবহার করে আপনি স্টোরেজ স্পেস পুনরুদ্ধার করতে পারেন এবং আরও অনেক কিছু করতে পারেন। আমরা আশা করি আপনি তথ্যটি সহায়ক বলে মনে করেছেন এবং আপনার Mac থেকে TrickBot সরাতে সক্ষম হয়েছেন৷

ট্রিকবট ম্যালওয়্যার সম্পর্কে প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

প্রশ্ন 1. TrickBot ম্যালওয়্যার কি করে?

ট্রিকবট ম্যালওয়্যার আপনার ডেটা চুরি করার জন্য ডিজাইন করা হয়েছে এবং এটি উইন্ডোজ সার্ভার মেসেজ ব্লক (এসএমবি) এবং রিমোট ডেস্কটপ দুর্বলতা ব্যবহার করে ছড়িয়ে পড়ে৷

ম্যালওয়্যারটি বিভ্রান্তিকর এবং অপারেটররা নেটওয়ার্কে আরও সিস্টেমকে লক্ষ্য করার জন্য ম্যালওয়্যার আপডেট করতে থাকে।

প্রশ্ন 2। ট্রিকবট ভাইরাস কি?

ট্রিকবট হল একটি কম্পিউটার ম্যালওয়্যার, একটি ট্রোজান হর্স যা ম্যাক এবং উইন্ডোজ সিস্টেমকে লক্ষ্য করে। এর প্রধান কাজ হল ব্যবহারকারীদের ডেটা, ব্যাঙ্কিং বিবরণ এবং অন্যান্য শংসাপত্র চুরি করা। বছরের পর বছর ধরে এর অপারেটররা এর ক্ষমতা প্রসারিত করেছে এবং ম্যালওয়্যার এখন একটি সম্পূর্ণ মডিউল ম্যালওয়্যার ইকোসিস্টেম তৈরি করতে পারে।

প্রশ্ন ৩. কিভাবে TrickBot ম্যালওয়্যার একটি সিস্টেমে প্রবেশ করে?

TrickBot দূষিত স্প্যাম প্রচারাভিযানের মাধ্যমে ছড়িয়ে পড়ে এবং এটি ব্যাঙ্কিং শংসাপত্র এবং ব্রাউজার কুকিজ চুরি করতে ওয়েব ইনজেকশন ব্যবহার করে৷ তাছাড়া, ম্যালওয়্যার ফিশিং ইমেলের মাধ্যমে সংক্রামিত সংযুক্তি এবং এমবেড করা URL পাঠায়।


  1. ডিসকর্ড ম্যালওয়্যার কী এবং কীভাবে এটি সরানো যায়

  2. Amarktflow.Com কি এবং কিভাবে এটি অপসারণ করতে হয়?

  3. 5-বিলিয়নথ সার্চ স্ক্যাম কী এবং কীভাবে এটি সরানো যায়?

  4. স্কেয়ারওয়্যার কী এবং উইন্ডোজ পিসি থেকে কীভাবে এটি সরানো যায়