কম্পিউটার

Windows 11 এ ইভেন্ট আইডি 1001 ত্রুটি কীভাবে ঠিক করবেন

ইভেন্ট আইডি 1001 ত্রুটি সাধারণত উচ্চ সিস্টেম রিসোর্স ব্যবহার, দূষিত সিস্টেম ফাইল, তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশনের হস্তক্ষেপ, বা ভাইরাস বা ম্যালওয়ারের উপস্থিতির কারণে ঘটে। ইভেন্ট আইডি ত্রুটিটি ট্রিগার হয় যখন আপনি একটি তৃতীয় পক্ষের অ্যাপ বা পরিষেবা চালানোর চেষ্টা করেন এবং এমনকি আপনার ডিভাইসটি হিমায়িত করতে পারে এবং একটি সিস্টেম ক্র্যাশ হতে পারে।

আপনি আপনার মেশিনে ইভেন্ট আইডি 1001 ত্রুটির সম্মুখীন হওয়ার আরেকটি সম্ভাব্য কারণ হল যখন আপনার সিস্টেমে চালানোর জন্য কোনো অ্যাপের জন্য পর্যাপ্ত বিনামূল্যের র‌্যাম উপলব্ধ নেই৷ সুতরাং, হ্যাঁ, আপনার উইন্ডোজ 11 পিসিতে এই সমস্যাটি ট্রিগার করতে পারে এমন কয়েকটি কারণ থাকতে পারে। ইভেন্ট আইডি ত্রুটি পপ-আপ থেকে পরিত্রাণ পেতে কিছু সমস্যা সমাধানের পদ্ধতি নিয়ে আলোচনা করা যাক।

এই নিন!

Windows 11-এ ইভেন্ট আইডি 1001 ত্রুটি কীভাবে ঠিক করবেন

সমাধান #1:SFC স্ক্যান চালান

সিস্টেম ফাইল চেকার হল একটি অন্তর্নির্মিত ইউটিলিটি যা স্ক্যান করে এবং দূষিত সিস্টেম ফাইলগুলিকে ঠিক করে৷ SFC টুলটি পুঙ্খানুপুঙ্খভাবে সমস্ত সিস্টেম ফাইল স্ক্যান করে এবং তারপর একটি ক্যাশড কপি দিয়ে দুর্নীতিগ্রস্তদের প্রতিস্থাপন করে। এটি একটি কমান্ড-লাইন ইউটিলিটি টুল যা ক্যাশে ফোল্ডার থেকে একটি সিস্টেম ফাইলের সঠিক সংস্করণ পুনরুদ্ধার করে। Windows 11-এ SFC কমান্ড চালানোর জন্য, এই ধাপগুলি অনুসরণ করুন:

টাস্কবারে স্থাপিত অনুসন্ধান আইকনে আলতো চাপুন, "কমান্ড প্রম্পট" টাইপ করুন এবং তারপর অনুসন্ধান মেনু থেকে "প্রশাসক হিসাবে চালান" বিকল্পটি নির্বাচন করুন৷

Windows 11 এ ইভেন্ট আইডি 1001 ত্রুটি কীভাবে ঠিক করবেন

কমান্ড লাইন উইন্ডোতে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন৷

sfc/scannow

Windows 11 এ ইভেন্ট আইডি 1001 ত্রুটি কীভাবে ঠিক করবেন

স্ক্যানিং প্রক্রিয়া সম্পূর্ণ না হওয়া পর্যন্ত কয়েক মিনিট অপেক্ষা করুন৷ স্ক্যানিং শেষ হওয়ার পর, আপনার মেশিন রিবুট করুন।

সমাধান #2:উইন্ডোজ সিকিউরিটি অ্যাপ ব্যবহার করুন

টাস্কবারে স্থাপিত অনুসন্ধান আইকনে আলতো চাপুন, "Windows Security" টাইপ করুন এবং এন্টার টিপুন৷

Windows 11 এ ইভেন্ট আইডি 1001 ত্রুটি কীভাবে ঠিক করবেন

Windows সিকিউরিটি অ্যাপ উইন্ডোতে, "ভাইরাস এবং হুমকি সুরক্ষা" এ আলতো চাপুন৷

"স্ক্যান অপশন"-এ আলতো চাপুন।

Windows 11 এ ইভেন্ট আইডি 1001 ত্রুটি কীভাবে ঠিক করবেন

"সম্পূর্ণ স্ক্যান" নির্বাচন করুন। স্ক্যানিং প্রক্রিয়া শুরু করতে "এখনই স্ক্যান করুন" বোতাম টিপুন৷

Windows এখন কাজ শুরু করবে এবং আপনার কম্পিউটারে কোনো ভাইরাস বা ম্যালওয়্যারের লুকানো চিহ্ন খুঁজে বের করতে এবং শনাক্ত করতে একটি সম্পূর্ণ স্ক্যান করবে৷

সমাধান #3:তৃতীয় পক্ষের ব্যাকগ্রাউন্ড অ্যাপগুলি নিষ্ক্রিয় করুন

আমরা সবাই জানি, Windows এর পটভূমিতে প্রচুর অ্যাপ্লিকেশন এবং পরিষেবা চলে৷ সুতরাং, "ইভেন্ট আইডি 1001" ত্রুটিটি ঠিক করার জন্য আমাদের পরবর্তী ওয়ার্কআউন্ডে আমরা তৃতীয় পক্ষের ব্যাকগ্রাউন্ড অ্যাপগুলি বন্ধ করার চেষ্টা করব এবং এটি ত্রুটিটি সমাধান করে কিনা তা দেখব৷ আপনাকে যা করতে হবে তা এখানে:

টাস্ক ম্যানেজার চালু করতে Control + Shift + Escape কী সমন্বয় টিপুন। "প্রসেস" ট্যাবে স্যুইচ করুন।

Windows 11 এ ইভেন্ট আইডি 1001 ত্রুটি কীভাবে ঠিক করবেন

আপনার সিস্টেমে চলমান সক্রিয় পটভূমি অ্যাপ্লিকেশনগুলিকে দ্রুত দেখে নিন৷ আপনি যদি কোনো সন্দেহজনক থার্ড-পার্টি অ্যাপ খুঁজে পান, তাহলে সেটিতে ডান-ক্লিক করুন এবং অ্যাপটি বন্ধ করতে "এন্ড টাস্ক" বোতামে চাপ দিন।

সমাধান #4:ক্লাউড-ডেলিভারড সুরক্ষা অক্ষম করুন

Windows সিকিউরিটি অ্যাপ লঞ্চ করুন৷ বাম মেনু ফলকে রাখা শিল্ড আইকনে আলতো চাপুন৷

সেটিংসের মাধ্যমে নীচে স্ক্রোল করুন এবং "ক্লাউড-ডেলিভারড সুরক্ষা" সন্ধান করুন৷

Windows 11 এ ইভেন্ট আইডি 1001 ত্রুটি কীভাবে ঠিক করবেন

এটি নিষ্ক্রিয় করতে ক্লাউড-ডেলিভারড সুইচটি টগল বন্ধ করুন৷ এছাড়াও, "স্বয়ংক্রিয় নমুনা জমা" বিকল্পটি নিষ্ক্রিয় করুন৷

সমাধান #5:সফ্টওয়্যার আনইনস্টল করুন

সুতরাং, আপনি যখন আপনার সিস্টেমে ইভেন্ট আইডি 1001 ত্রুটির সম্মুখীন হন তখন আপনি একটি নির্দিষ্ট অ্যাপ বা পরিষেবা চালানোর চেষ্টা করছিলেন, তাই না? এখানে শেষ অবলম্বন আসে. একবার আপনি লগ বিবরণের মাধ্যমে সমস্যাযুক্ত অ্যাপ সম্পর্কে জানতে পারলে, আমরা আপনাকে এটি আনইনস্টল করার পরামর্শ দেব। Windows 11 এ অ্যাপ্লিকেশন আনইনস্টল করতে এই দ্রুত পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

Windows + R কী সমন্বয় টিপুন৷ টেক্সটবক্সে “Appwiz.cpl” টাইপ করুন এবং এন্টার চাপুন।

Windows 11 এ ইভেন্ট আইডি 1001 ত্রুটি কীভাবে ঠিক করবেন

প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য উইন্ডো এখন পর্দায় প্রদর্শিত হবে৷

Windows 11 এ ইভেন্ট আইডি 1001 ত্রুটি কীভাবে ঠিক করবেন

তালিকা থেকে সংশ্লিষ্ট অ্যাপটি খুঁজুন। এটিতে ডান-ক্লিক করুন এবং নিরাপদে অ্যাপটি সরাতে "আনইনস্টল" নির্বাচন করুন৷

সমাধান #6:জাঙ্ক ফাইল এবং ডেটা খালি করুন

যেমন আমরা আগে উল্লেখ করেছি, অপর্যাপ্ত RAM স্টোরেজের কারণে আপনার মেশিনে ইভেন্ট আইডি 1001 ত্রুটিও ট্রিগার হতে পারে। তাই, আপনার ডিভাইসে RAM স্পেস খালি করতে, আমরা আপনাকে একটি থার্ড-পার্টি পিসি অপ্টিমাইজার টুল ব্যবহার করার পরামর্শ দিই যা আপনাকে কয়েক ক্লিকেই কাজ করতে সাহায্য করে।

অ্যাডভান্সড সিস্টেম অপ্টিমাইজার একটি উন্নত পিসি ক্লিনআপ এবং অপ্টিমাইজার টুল যা আপনার সিস্টেমের হার্ড ড্রাইভকে জাঙ্ক ফাইল, অপ্রচলিত ডেটা এবং অন্যান্য গুরুত্বহীন ফাইলগুলিকে নিরাপদে পরিষ্কার করে৷

Windows 11 এ ইভেন্ট আইডি 1001 ত্রুটি কীভাবে ঠিক করবেন

এটি অনলাইনে উপলব্ধ সবচেয়ে শক্তিশালী র‌্যাম এবং পিসি ক্লিনার সরঞ্জামগুলির মধ্যে একটি যা ডেটার আরও ভাল বরাদ্দের জন্য আপনার হার্ড ড্রাইভকে ডিফ্র্যাগমেন্ট করে। অ্যাডভান্সড সিস্টেম অপ্টিমাইজার আপনার ডিভাইসটিকে অপ্রত্যাশিত সিস্টেম ক্র্যাশ/ফ্রিজ, স্লোডাউন, অপ্রতিক্রিয়াশীল অ্যাপ ইত্যাদি থেকেও রক্ষা করে৷

তাহলে, আপনি কিসের জন্য অপেক্ষা করছেন? উন্নত সিস্টেম অপ্টিমাইজার টুল ডাউনলোড এবং ইনস্টল করুন আপনার Windows 11 পিসিতে মাত্র কয়েকটি ক্লিকে আপনার পিসির পারফরম্যান্স ঠিক করতে।

উপসংহার

ইভেন্ট আইডি 1001 ত্রুটি ঠিক করার জন্য এখানে কয়েকটি সহজ সমস্যা সমাধানের পদ্ধতি রয়েছে৷ ত্রুটিটি সাধারণত অপর্যাপ্ত RAM স্টোরেজ, দূষিত সিস্টেম ফাইল, একটি ত্রুটিপূর্ণ অ্যাপ্লিকেশন বা পরিষেবার কারণে ট্রিগার হয়। আপনি Windows-এ ইভেন্ট আইডি ত্রুটি ঠিক করতে উপরে উল্লিখিত যে কোনো পদ্ধতি ব্যবহার করতে পারেন।

অন্য যেকোনো প্রশ্ন বা সহায়তার জন্য, মন্তব্য বিভাগে আপনার চিন্তাভাবনা নির্দ্বিধায় শেয়ার করুন! সোশ্যাল মিডিয়াতে আমাদের অনুসরণ করুন – Facebook, Instagram এবং YouTube।


  1. Kmode ব্যতিক্রম ত্রুটি কী এবং আমি Windows 10 এ কীভাবে এটি ঠিক করব

  2. আমি কীভাবে উইন্ডোজ 10-এ মারাত্মক সিস্টেম ত্রুটিগুলি ঠিক করতে পারি?

  3. Windows 10 এ ERROR_WRITE_FAULT কিভাবে ঠিক করবেন

  4. Windows 11 এ সিস্টেম রিস্টোর ত্রুটি 0x800700b7 কিভাবে ঠিক করবেন