কম্পিউটার

উইন্ডোজ 11 পিসিতে টেম্প ফাইলগুলি কীভাবে মুছবেন?

টেম্প ফাইল, উইন্ডোজ 11-এ অস্থায়ী ফাইল হিসাবেও পরিচিত, একটি সামঞ্জস্যপূর্ণ অভিজ্ঞতা নিশ্চিত করার জন্য অ্যাপ এবং অপারেটিং সিস্টেম দ্বারা সংরক্ষিত ডেটা। সাধারণভাবে, টেম্প ফাইলগুলি আপনার কম্পিউটারের স্বাভাবিক অপারেশনের জন্য ক্ষতিকর নয়। এতে লগ, সিস্টেম ক্যাশে এবং অন্যান্য অ-স্থির ডেটা রয়েছে। যাইহোক, কম্পিউটারের বর্ধিত ব্যবহারের পরে, অস্থায়ী ফাইলগুলি প্রচুর পরিমাণে এবং ডেটা আকারে জমা হতে শুরু করে। তৃতীয় পক্ষের অ্যাপ দ্বারা টেম্প ফোল্ডারে GBs ডেটা সংরক্ষিত থাকতে পারে, আপনি আর ব্যবহার করবেন না। বিকল্পভাবে, একটি প্রোগ্রাম তার কাজ শেষ করার পরে উইন্ডোজ টেম্প ফোল্ডারটি পরিষ্কার নাও করতে পারে। এই ধরনের পরিস্থিতিতে, Windows 11 থেকে Temp ফাইলগুলি সরানো গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। এবং আমরা এই নির্দেশিকায় কিভাবে তা সম্পন্ন করতে হয় তা দেখাব।

উইন্ডোজ 11 পিসিতে টেম্প ফাইলগুলি কীভাবে মুছবেন

পদ্ধতি 1:উইন্ডোজ 11 এর সেটিংস পৃষ্ঠা থেকে টেম্প ফাইলগুলি সরানো যেতে পারে

চলুন Windows 11-এ অস্থায়ী ফাইল মুছে ফেলার সহজতম উপায় দিয়ে শুরু করা যাক। Windows 11 সেটিংসে, আপনি কেবল উপরে নির্দেশিত বিভিন্ন ক্ষণস্থায়ী ফাইল বেছে নিতে পারেন এবং প্রয়োজন অনুসারে মুছে ফেলতে পারেন। এটি কীভাবে কাজ করে তা নিম্নরূপ:

ধাপ 1 :উইন্ডোজ কী টিপুন এবং অনুসন্ধান বাক্সে "স্টোরেজ" টাইপ করুন৷ এখন, অনুসন্ধান ফলাফল থেকে, "স্টোরেজ সেটিংস" নির্বাচন করুন৷

উইন্ডোজ 11 পিসিতে টেম্প ফাইলগুলি কীভাবে মুছবেন?

ধাপ 2 :স্টোরেজ ব্রেকডাউনের অধীনে, "অস্থায়ী ফাইল" নামে একটি অংশ রয়েছে। এটি খুলতে, কেবল এটিতে ক্লিক করুন৷

উইন্ডোজ 11 পিসিতে টেম্প ফাইলগুলি কীভাবে মুছবেন?

ধাপ 3 :অবশেষে, প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে "ফাইলগুলি সরান" নির্বাচন করুন৷ এই কৌশলটি আপনার Windows 11 PC থেকে বেশিরভাগ অস্থায়ী ফাইল মুছে ফেলবে।

উইন্ডোজ 11 পিসিতে টেম্প ফাইলগুলি কীভাবে মুছবেন?

পদ্ধতি 2:Windows 11-এ ডিস্ক ক্লিনআপ ব্যবহার করুন

যদিও বেশিরভাগ ডিস্ক ক্লিনআপ পছন্দগুলি Windows 11-এর Windows সেটিংসে একত্রিত করা হয়েছে, আপনি যদি পুরানো পদ্ধতিগুলি অনুসরণ করতে চান এবং কন্ট্রোল প্যানেল ব্যবহার করে সমস্ত অস্থায়ী ফাইল মুছে ফেলতে চান, তাহলে তা এখানে।

ধাপ 1: "Windows + R" টিপে রান প্রম্পট খুলুন। এর পরে, cleanmgr টাইপ করুন এবং এন্টার বা ঠিক আছে টিপুন।

উইন্ডোজ 11 পিসিতে টেম্প ফাইলগুলি কীভাবে মুছবেন?

ধাপ 2 :এরপর, "C:" ড্রাইভটি নির্বাচন করুন এবং "ঠিক আছে" এ ক্লিক করুন৷

ধাপ 3 :নিম্নলিখিত বাক্সে "সিস্টেম ফাইলগুলি পরিষ্কার করুন" নির্বাচন করুন৷ এটি সমস্ত অস্থায়ী ফাইলের সন্ধান করবে এবং সেগুলি মুছে ফেলবে। পরবর্তী অনুরোধে আপনাকে আবার সি ড্রাইভ বেছে নিতে হতে পারে।

ধাপ 4 :নিচে স্ক্রল করে সমস্ত অস্থায়ী ফাইল এবং ডিরেক্টরির মাধ্যমে যান। আপনি যদি সেই নির্দিষ্ট ফাইলগুলি সরাতে চান তবে বাক্সটি চেক করুন এবং "ঠিক আছে" ক্লিক করুন। আমরা সুপারিশ করি যে আপনি আরও একবার সবকিছু দুবার চেক করুন। এইভাবে আপনি ডিস্ক ক্লিনআপের মাধ্যমে আপনার Windows 11 কম্পিউটারে টেম্প ফাইলগুলি পরিষ্কার করতে পারেন৷

উইন্ডোজ 11 পিসিতে টেম্প ফাইলগুলি কীভাবে মুছবেন?

পদ্ধতি 3:উইন্ডোজ 11-এ টেম্প ফাইল ম্যানুয়ালি মুছুন

আপনি যদি একজন অভিজ্ঞ উইন্ডোজ ব্যবহারকারী হন তবে আপনি হয়তো ইতিমধ্যেই জানেন যে কিভাবে ম্যানুয়ালি টেম্প ফোল্ডার অ্যাক্সেস করতে হয়। আপনি যদি Windows 11-এ নতুন হন এবং Temp ফাইলগুলিকে ম্যানুয়ালি কীভাবে অ্যাক্সেস করতে হয় তা শিখতে চান, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

ধাপ 1 :রান প্রম্পট সক্রিয় করতে, Windows 11 কীবোর্ড শর্টকাট "Win + R" লিখুন। %TEMP% টাইপ করুন এই বক্সে প্রবেশ করুন এবং এন্টার টিপুন।

উইন্ডোজ 11 পিসিতে টেম্প ফাইলগুলি কীভাবে মুছবেন?

ধাপ 2: এটি আপনার ব্যবহারকারী ডিরেক্টরির Windows Temp ফোল্ডারে নেভিগেট করবে৷

উইন্ডোজ 11 পিসিতে টেম্প ফাইলগুলি কীভাবে মুছবেন?

ধাপ 3: Ctrl + A কীবোর্ড শর্টকাট ব্যবহার করে, সমস্ত ফাইল নির্বাচন করুন এবং সেগুলি মুছুন। উইন্ডোজ 11 এ টেম্প ফাইল মুছে ফেলার আরেকটি সহজ কৌশল হল টাস্ক ম্যানেজার ব্যবহার করা। আপনি একটি ত্রুটি বার্তা দেখতে পারেন যে কিছু ফাইল মুছে ফেলা যাবে না। যখন সফ্টওয়্যারটি এখনও সেই অস্থায়ী ফাইলটি ব্যবহার করে, তখন ত্রুটি সাধারণত ঘটে।

পদ্ধতি 4:কমান্ড প্রম্পট ব্যবহার করে, উইন্ডোজ 11 এ টেম্প ফাইলগুলি মুছুন

ধাপ 1 :কমান্ড প্রম্পট হল উইন্ডোজ 11-এ ক্ষণস্থায়ী ফাইলগুলি সম্পূর্ণরূপে মুছে ফেলার আরেকটি পদ্ধতি। একবার উইন্ডোজ কী টিপুন এবং "cmd" টাইপ করুন, তারপর একটি কমান্ড প্রম্পট উইন্ডো চালু করতে অনুসন্ধান ফলাফলের ডানদিকের প্যানে "প্রশাসক হিসাবে চালান" এ ক্লিক করুন।

উইন্ডোজ 11 পিসিতে টেম্প ফাইলগুলি কীভাবে মুছবেন?

ধাপ 2 :এরপর, নীচের কমান্ডটি অনুলিপি করুন এবং এটিতে ডান-ক্লিক করে CMD উইন্ডোতে পেস্ট করুন৷

del /q/f/s %TEMP%\*

উইন্ডোজ 11 পিসিতে টেম্প ফাইলগুলি কীভাবে মুছবেন?

ধাপ 3: এখন উইন্ডোজ 11 থেকে টেম্প ফাইলের সম্পূর্ণ স্তূপ মুছে ফেলার জন্য এন্টার টিপুন।

পদ্ধতি 5:উইন্ডোজ 11-এ টেম্প ফাইল মুছে ফেলার জন্য অ্যাডভান্সড পিসি ক্লিনআপ ব্যবহার করুন

সমস্ত আবর্জনা ফাইল সম্পূর্ণরূপে সরাতে এবং আপনার কম্পিউটারে অতিরিক্ত স্থান খালি করতে, আপনাকে অ্যাডভান্স পিসি ক্লিনআপের মতো পেশাদার সফ্টওয়্যার ব্যবহার করতে হবে। আপনার কম্পিউটারে অ্যাডভান্সড পিসি ক্লিন আপ ব্যবহার করতে, এই ধাপগুলি অনুসরণ করুন:

ধাপ 1 :অফিসিয়াল ওয়েবসাইটে যান এবং অ্যাডভান্সড পিসি ক্লিনার ডাউনলোড করুন, অথবা নীচের লিঙ্কে ক্লিক করুন:

উইন্ডোজ 11 পিসিতে টেম্প ফাইলগুলি কীভাবে মুছবেন?

ধাপ 2 :ডাউনলোড সম্পূর্ণ হওয়ার পরে, অ্যাপটি খুলুন এবং এটি ইনস্টল করুন।

ধাপ 3 :অ্যাপ্লিকেশন ব্যবহারকারী ইন্টারফেসের বাম প্যানেলে, জাঙ্ক ফাইল ট্যাবটি সন্ধান করুন৷

ধাপ 4 :সফ্টওয়্যারটি আপনার কম্পিউটার স্ক্যান করবে এবং এটি খুঁজে পাওয়া সমস্ত জাঙ্ক ফাইলের একটি তালিকা তৈরি করবে৷

উইন্ডোজ 11 পিসিতে টেম্প ফাইলগুলি কীভাবে মুছবেন?

ধাপ 5 :সবশেষে, আপনার পিসি থেকে যেকোনো জাঙ্ক ফাইল সাফ করতে এখনই পরিষ্কার করুন বোতামটি নির্বাচন করুন।

উইন্ডোজ 11 পিসিতে টেম্প ফাইলগুলি কীভাবে মুছবেন?

উইন্ডোজ 11 পিসিতে কিভাবে টেম্প ফাইল মুছে ফেলা যায় তার চূড়ান্ত কথা?

আপনার Windows 10 কম্পিউটার অবাঞ্ছিত ডেটা পরিষ্কার করতে উন্নত পিসি ক্লিনআপ হল সর্বোত্তম পন্থা। এটি একটি শক্তিশালী টুল যা আপনার পিসিকে সম্পূর্ণরূপে অপ্টিমাইজ করতে পারে, জাঙ্ক ফাইলগুলিকে বাদ দিয়ে। এই অ্যাপ্লিকেশনটি আপনার কম্পিউটারকে মসৃণ এবং ত্রুটিহীনভাবে কাজ করার জন্য সুপারিশ করা হয়। ম্যানুয়াল পদ্ধতিটি 100 শতাংশ কার্যকরী নয়, এবং একটি পেশাদার যন্ত্র দিয়ে আপনার কম্পিউটার পরিষ্কার করা প্রয়োজন।

সামাজিক মিডিয়া - ফেসবুক, ইনস্টাগ্রাম এবং ইউটিউবে আমাদের অনুসরণ করুন। যেকোনো প্রশ্ন বা পরামর্শের জন্য, অনুগ্রহ করে নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান। আমরা একটি সমাধান সঙ্গে আপনার ফিরে পেতে চাই. প্রযুক্তি সম্পর্কিত সাধারণ সমস্যার উত্তর সহ আমরা নিয়মিত টিপস এবং কৌশল পোস্ট করি।


  1. কিভাবে উইন্ডোজে ফোল্ডার এবং ফাইলগুলিকে জোর করে মুছে ফেলা যায়?

  2. Windows 10 এ কিভাবে ব্যাকআপ ফাইল মুছবেন

  3. ড্রাইভ স্পেস পুনরুদ্ধার করতে উইন্ডোজ 10-এ ডুপ্লিকেট ফাইলগুলি কীভাবে মুছবেন

  4. Windows 10 এ কিভাবে স্বয়ংক্রিয়ভাবে টেম্প ফাইল মুছে ফেলবেন