কম্পিউটার

উইন্ডোজ পিসিতে পিসিআই সিরিয়াল পোর্ট ড্রাইভারের সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

মনিটর এবং প্রিন্টার সংযোগ করতে প্রতিটি কম্পিউটার PCI বা পেরিফেরাল কম্পোনেন্ট ইন্টারকানেক্ট সিরিয়াল পোর্ট ব্যবহার করে। যদিও এটিও অন্যান্য ধরনের কেবল এবং পোর্ট দ্বারা প্রতিস্থাপিত হচ্ছে, একটি পিসিআই সিরিয়াল পোর্ট সর্বদা একটি কম্পিউটারে তার স্থান খুঁজে পাবে। যাইহোক, পুরানো দিনে, কেউ PCI সিরিয়াল পোর্টের মাধ্যমে একটি জয়স্টিক, মডেম এবং এমনকি একটি মাউস সংযোগ করতে পারে। এই নির্দেশিকাটি PCI সিরিয়াল পোর্ট সমস্যা এবং Windows 10 পিসিতে PCI সিরিয়াল পোর্ট ড্রাইভারগুলিকে কীভাবে ঠিক করতে হয় তার উপর ফোকাস করে৷

Windows 10 PC-এ PCI সিরিয়াল পোর্ট ড্রাইভারের সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

ড্রাইভার হচ্ছে পিসির যেকোনো অপারেটিং সিস্টেমের একটি গুরুত্বপূর্ণ অংশ এবং পার্সেল। এগুলি ছোট প্রোগ্রাম যা হার্ডওয়্যার এবং সফ্টওয়্যারের মধ্যে যোগাযোগের লিঙ্ক স্থাপন করতে সহায়তা করে। PCI সিরিয়াল পোর্ট হল আপনার হার্ডওয়্যার এবং সেই পোর্টের মাধ্যমে সংযুক্ত পেরিফেরাল ডিভাইস। বেশিরভাগ ক্ষেত্রে OS হবে Windows 10৷ এখন আপনি যদি সিরিয়াল পোর্টের সাথে সংযুক্ত ডিভাইসটি ব্যবহার করতে চান, তাহলে আপনার উপযুক্ত, সামঞ্জস্যপূর্ণ এবং আপডেট হওয়া ড্রাইভার লাগবে৷

উইন্ডোজ পিসিতে পিসিআই সিরিয়াল পোর্ট ড্রাইভারের সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

PCI ড্রাইভার সমস্যা সমাধানের জন্য দুটি পদ্ধতি আছে, স্বয়ংক্রিয় এবং ম্যানুয়াল। আসুন আমরা প্রতিটি পদ্ধতি বিস্তারিতভাবে পরীক্ষা করি এবং তারপর চূড়ান্ত পছন্দ এবং কোন পদ্ধতিটি আপনি পছন্দ করবেন তা সম্পূর্ণ আপনার সিদ্ধান্ত।

স্বয়ংক্রিয় পদ্ধতি:স্মার্ট ড্রাইভার কেয়ার ব্যবহার করুন

স্বয়ংক্রিয় পদ্ধতির এমন নামকরণ করা হয়েছে কারণ ব্যবহারকারীর খুব কম করার আছে এবং সফ্টওয়্যারটি সবকিছুর যত্ন নেয়। আপনার পিসিতে সমস্ত ড্রাইভার আপডেট করার জন্য, আপনার স্মার্ট ড্রাইভার কেয়ারের মতো একটি ড্রাইভার আপডেটার অ্যাপ্লিকেশন দরকার যা আপনার সিস্টেমে আপডেট হওয়া ড্রাইভারগুলিকে সহজেই স্ক্যান করতে, সনাক্ত করতে, ডাউনলোড করতে এবং ইনস্টল করতে পারে। এই অ্যাপ্লিকেশনটির জন্য ব্যবহারকারীকে সফ্টওয়্যার ইন্টারফেসে চার থেকে পাঁচটি মাউস ক্লিক করতে হবে এবং স্বয়ংক্রিয় ড্রাইভার আপডেট প্রক্রিয়া শুরু হওয়ার সাথে সাথে আরাম করতে হবে। স্মার্ট ড্রাইভার কেয়ার ব্যবহার করার ধাপগুলি এখানে রয়েছে:

ধাপ 1: নীচে দেওয়া অফিসিয়াল লিঙ্ক থেকে অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করুন।

ধাপ 2: ধাপ 1 এ ডাউনলোড করা ফাইলটি কার্যকর করে অ্যাপ্লিকেশনটি ইনস্টল করুন।

ধাপ 3: অ্যাপ্লিকেশনটি খুলুন এবং ড্রাইভার বিভাগের অধীনে স্ক্যান নাউ বিকল্পে ক্লিক করুন৷

পদক্ষেপ 4: স্ক্যান সম্পূর্ণ হওয়ার পরে, ড্রাইভারের অসঙ্গতিগুলির একটি তালিকা প্রদর্শিত হবে৷

ধাপ 5: PCI সিরিয়াল পোর্ট ড্রাইভারের পাশে আপডেট ড্রাইভার লিঙ্কে ক্লিক করুন এবং অ্যাপটিকে আপনার জন্য ড্রাইভার আপডেট করতে দিন।

ধাপ 6: কম্পিউটার পুনরায় চালু করুন এবং আপনি এখনও PCI ড্রাইভার সমস্যার সম্মুখীন কিনা তা পরীক্ষা করুন৷

স্মার্ট ড্রাইভার কেয়ার আপনার ড্রাইভারদের আপডেট করার আগে তাদের ব্যাকআপ নেয় এবং প্রয়োজনে ব্যবহারকারীদের আগের ড্রাইভারে ফিরে যেতে দেয়।

ম্যানুয়াল পদ্ধতি:ডিভাইস ম্যানেজার ব্যবহার করুন

উইন্ডোজ 10-এ পিসিআই সিরিয়াল পোর্ট ড্রাইভার কীভাবে ঠিক করবেন তার পরবর্তী বিকল্প পদ্ধতি হল ডিভাইস ম্যানেজার ব্যবহার করা যা একটি অন্তর্নির্মিত উইন্ডোজ টুল। মাইক্রোসফ্ট ড্রাইভারগুলি পরিচালনা করার জন্য সমস্ত উইন্ডোজ ব্যবহারকারীদের এই ইউটিলিটি সরবরাহ করেছে। যাইহোক, এই টুলটি শুধুমাত্র Microsoft সার্ভারে আপডেট হওয়া ড্রাইভারের জন্য পরীক্ষা করে এবং তৃতীয় পক্ষের ওয়েবসাইট এবং ডাটাবেস বিবেচনা করে না। Windows 10 PC-এ PCI সিরিয়াল পোর্ট ড্রাইভার ঠিক করার জন্য ডিভাইস ম্যানেজার ব্যবহার করার ধাপগুলি এখানে রয়েছে৷

ধাপ 1 :Windows + X টিপে ডিভাইস ম্যানেজার খুলুন এবং তারপর মেনু বা টুল থেকে ডিভাইস ম্যানেজারে ক্লিক করুন।

উইন্ডোজ পিসিতে পিসিআই সিরিয়াল পোর্ট ড্রাইভারের সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

বিকল্পভাবে, আপনি RUN বক্স চালু করতে Windows + R টিপুন এবং Enter কী অনুসরণ করে devmgmt.msc টাইপ করতে পারেন।

উইন্ডোজ পিসিতে পিসিআই সিরিয়াল পোর্ট ড্রাইভারের সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

ধাপ 2 :একবার ডিভাইস ম্যানেজার খুললে, এর বিষয়বস্তু প্রকাশ করতে তালিকা থেকে অন্যান্য ডিভাইস বিকল্পে ক্লিক করুন।

উইন্ডোজ পিসিতে পিসিআই সিরিয়াল পোর্ট ড্রাইভারের সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

ধাপ 3 :PCI সিরিয়াল পোর্ট সনাক্ত করুন এবং প্রসঙ্গ মেনু থেকে আপডেট ড্রাইভার ক্লিক করে একটি ডান-ক্লিক করুন।

উইন্ডোজ পিসিতে পিসিআই সিরিয়াল পোর্ট ড্রাইভারের সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

পদক্ষেপ 4৷ :এখন ড্রাইভারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন-এ ক্লিক করুন এবং প্রক্রিয়া সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

উইন্ডোজ পিসিতে পিসিআই সিরিয়াল পোর্ট ড্রাইভারের সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

ধাপ 5 :অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন এবং PCI ড্রাইভার আপডেট হওয়ার পরে কম্পিউটার পুনরায় চালু করুন।

ধাপ 6 :আপনার পিসিআই সিরিয়াল পোর্টের সাথে সংযুক্ত ডিভাইসটি পরীক্ষা করুন এবং আপনি PCI সম্পর্কিত আরও কোনো সমস্যা বা ত্রুটি পেয়েছেন কিনা তা শনাক্ত করুন৷

উইন্ডোজ 10 পিসিতে পিসিআই সিরিয়াল পোর্ট ড্রাইভারের সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন সে সম্পর্কে চূড়ান্ত শব্দ

PCI ড্রাইভার সমস্যা একটি ছোটখাটো সমস্যা কিন্তু ব্যবহারকারীদের দৈনন্দিন জীবনে হঠাৎ করে থামিয়ে দিয়ে অনেককে সমস্যায় ফেলেছে কারণ তারা PCI সিরিয়াল পোর্টের সাথে সংযুক্ত নির্দিষ্ট হার্ডওয়্যার ব্যবহার করতে পারছে না। উপরোক্ত পদ্ধতিগুলি এই ত্রুটিটি দ্রুত সমাধান করতে সাহায্য করবে এবং আপনাকে স্বাভাবিকভাবে কাজ করার অনুমতি দেবে। যাইহোক, স্মার্ট ড্রাইভার কেয়ার পদ্ধতিটি আরও কার্যকর কারণ এটি ড্রাইভারের সমস্ত সমস্যা সনাক্ত করবে এবং কয়েকটি ক্লিকের মাধ্যমে সেগুলি ঠিক করবে। অন্যদিকে ডিভাইস ম্যানেজার একটি ধীর এবং প্রচেষ্টা-সাপেক্ষ প্রক্রিয়া।

সামাজিক মিডিয়া - ফেসবুক, ইনস্টাগ্রাম এবং ইউটিউবে আমাদের অনুসরণ করুন। যেকোনো প্রশ্ন বা পরামর্শের জন্য, অনুগ্রহ করে নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান। আমরা একটি সমাধান সঙ্গে আপনার ফিরে পেতে চাই. প্রযুক্তি সম্পর্কিত সাধারণ সমস্যার উত্তর সহ আমরা নিয়মিত টিপস এবং কৌশল পোস্ট করি।


  1. কিভাবে PCI সাধারণ কমিউনিকেশন কন্ট্রোলার ড্রাইভারের সমস্যাগুলি ঠিক করবেন?

  2. কিভাবে ড্রাইভার WUDFRd উইন্ডোজ 10 এ লোড হতে ব্যর্থ হয়েছে?

  3. Windows 10 এ সনাক্ত করা জেনেরিক অডিও ড্রাইভারকে কিভাবে ঠিক করবেন

  4. Windows 11 ব্লকিং ওয়েবসাইট সংক্রান্ত সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন